কম্পিউটার

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন

এই নিবন্ধে, আমি আপনাকে কিভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনা থেকে মিডিয়া ফাইলগুলি বের করতে হয় তার একটি টিউটোরিয়াল দেখাতে যাচ্ছি . আপনি যদি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অডিও পিস, ভিডিও ক্লিপ বা ছবিগুলির মতো বস্তু বা মিডিয়া ফাইল ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ফাইলটি না খুলেও সহজে বের করতে পারবেন। এটি করার জন্য আপনাকে বাহ্যিক সফ্টওয়্যার বা অতিরিক্ত এক্সটেনশন ব্যবহার করতে হবে না। এটি করার জন্য আপনাকে চেষ্টা করতে হবে এমন একটি সহজ কৌশল রয়েছে। পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে অবজেক্ট বা মাল্টি-মিডিয়া ফাইল বের করার বিস্তারিত পদ্ধতি দেখে নেওয়া যাক।

পাওয়ারপয়েন্ট থেকে ছবি, ভিডিও এবং অডিও ফাইল বের করুন

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইল সহ অবজেক্ট বের করতে আপনি এই সহজ ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  1. আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ফাইলের একটি অনুলিপি তৈরি করুন।
  2. ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করুন।
  3. পিপিটিএক্স ফাইল থেকে সমস্ত মিডিয়া ফাইল ধারণকারী মিডিয়া ফোল্ডার খুলুন।

আসুন এই ধাপগুলো বিস্তারিত আলোচনা করি।

প্রথমত, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে যান যেখান থেকে আপনি মিডিয়া ফাইলগুলি বের করতে চান। এখন, একই বা অন্য কোনো ফোল্ডারে PPTX উপস্থাপনার একটি অনুলিপি তৈরি করুন যাতে আপনি পরবর্তীতে কোনো অপ্রত্যাশিত পরিস্থিতিতে ফাইলটি হারাতে না পারেন।

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের একটি অনুলিপি তৈরি করার পরে, এর ফোল্ডারে যান এবং তারপরে নেভিগেট করুন দেখুন ফাইল এক্সপ্লোরার ট্যাব। ভিউ ট্যাব থেকে, ফাইল নাম এক্সটেনশন নামক চেকবক্সে টিক দিন . তারপরে আপনি ফাইলগুলির নাম সহ ফাইল এক্সটেনশন দেখতে সক্ষম হবেন৷

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন

এখন, পাওয়ারপয়েন্ট উপস্থাপনা নির্বাচন করুন এবং তারপরে নাম পরিবর্তন করুন বিকল্পে ক্লিক করুন। আপনাকে এখন .pptx প্রতিস্থাপন করতে হবে .zip সহ ফাইল এক্সটেনশন এক্সটেনশন .zip টাইপ করুন .pptx এর জায়গায় এবং এন্টার বোতাম টিপুন। তারপরে আপনি একটি সতর্কতা প্রম্পট বার্তা পাবেন৷

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন

এই প্রম্পটে হ্যাঁ নির্বাচন করুন এবং আপনি পাওয়ারপয়েন্ট উপস্থাপনার জায়গায় একটি জিপ ফোল্ডার দেখতে পাবেন। এর পরে, আপনাকে উইন্ডোজ বিল্ট-ইন কম্প্রেস টুলস বা আনজিপার ফ্রিওয়্যার ব্যবহার করে এই জিপ ফোল্ডারটি বের করতে হবে, আপনি যা পছন্দ করেন।

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন

নিষ্কাশিত ফোল্ডারে, ফোল্ডারের নাম ppt খুলুন৷ . এই ফোল্ডারে, আপনি একটি সাব-ফোল্ডারের নাম মিডিয়া দেখতে পাবেন৷ . এই ফোল্ডারটি খুলুন এবং সেখানে আপনি ছবি, সাউন্ড ফাইল এবং ভিডিও ফাইল সহ সমস্ত মিডিয়া ফাইল পাবেন যা পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে উপস্থিত ছিল। আপনি এই ফোল্ডার বা ফাইলগুলিকে আপনার পছন্দের স্থানে সরাতে পারেন৷

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পদ্ধতিটি শুধুমাত্র PPTX ফাইল এক্সটেনশনের সাথে কাজ করে। আমি PPT ফাইল এক্সটেনশনের সাথে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন দিয়ে চেষ্টা করেছি, কিন্তু এটি কাজ করেনি।

আশা করি এই পদ্ধতিটি আপনাকে কোনো এক্সটার্নাল ইউটিলিটি ব্যবহার না করেই পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া অবজেক্ট/ফাইল বের করতে সাহায্য করবে।

সম্পর্কিত পড়া:

  1. পাওয়ারপয়েন্ট স্লাইডে কিভাবে গাইড যোগ করবেন
  2. কীভাবে ওয়ার্ড ডকুমেন্ট থেকে ছবি বের করবেন
  3. পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে ওয়ার্ড ডকুমেন্টে টেক্সট বের করুন।

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন থেকে মিডিয়া ফাইলগুলি কীভাবে বের করবেন
  1. এন্ড্রয়েড থেকে পিসিতে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  2. ওয়েবসাইট থেকে এক্সেল থেকে স্বয়ংক্রিয়ভাবে ডেটা কীভাবে বের করবেন

  3. কিভাবে একাধিক পিডিএফ ফাইল থেকে এক্সেলে ডেটা বের করবেন (3টি উপযুক্ত উপায়)

  4. কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে ভিডিও যোগ করবেন