কম্পিউটার

কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

একসাথে একাধিক ফাইল স্থানান্তর করার জন্য সর্বোত্তম বিকল্পটি জিপ ফাইল কম্প্রেশন ব্যবহারের মাধ্যমে হতে হবে। এক স্টোরেজ এলাকা থেকে অন্য জায়গায় ফাইল স্থানান্তর করার সময় এইভাবে এটি করা ঝামেলামুক্ত, লসলেস ফাইল কম্প্রেশন অফার করে।

প্রচুর 'প্যাকিং' প্রোগ্রাম উপলব্ধ রয়েছে যা জিপ ফাইল সংকোচনের অনুমতি দেয়। কয়েকটি ফাইল একসাথে সংগ্রহ করুন, সেগুলিকে একটি একক ফোল্ডারে ক্র্যাম করুন, সেই ফোল্ডারটি সংকুচিত করুন এবং আপনার কাছে একটি জিপ করা ফোল্ডার ইমেল সংযুক্তি বা আপনার চয়ন করা অন্য কোনও স্থানান্তর পদ্ধতির মাধ্যমে স্থানান্তর করার জন্য প্রস্তুত রয়েছে৷

    জিপ করা ফোল্ডারে থাকা ডেটা 'আনপ্যাক' করতে অ্যাটাচমেন্টের প্রাপকেরও একই বা অনুরূপ টুলের প্রয়োজন হবে। এই সব সহজে মাত্র কয়েক ক্লিকে করা যেতে পারে।

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    দুর্ভাগ্যবশত, এটা সম্ভব যে একটি জিপ ফোল্ডার ক্ষতিগ্রস্ত বা দূষিত হতে পারে। এর কয়েকটি কারণ হল:

    • আপনার উইন্ডোজ সিস্টেমকে লক্ষ্য করে একটি ভাইরাস আক্রমণ। সংক্রামক ম্যালওয়্যার জিপ ফোল্ডারকে দূষিত করতে পারে এবং একাধিক ডিভাইসে স্থানান্তরিত হতে পারে, নিজের প্রতিলিপি করে৷
    • কোন দূষিত হার্ড ড্রাইভ বা অন্য স্টোরেজ মাধ্যম যেখানে জিপ ফোল্ডারটি অবস্থিত সেটিও ফাইলটিকে দূষিত করতে পারে। সাধারণত ঘটে যখন ফাইল বা ফোল্ডার একটি হার্ড ড্রাইভের খারাপ সেক্টরে স্থাপন করা হয়।
    • জিপ ফোল্ডার তৈরি হলে অপ্রত্যাশিত জটিলতা যেমন পাওয়ার বিভ্রাট, সিস্টেম শাটডাউন এবং অন্য কোনো বাধা যার ফলে আংশিক ডাউনলোড হতে পারে।

    এখানে অল্প কিছু উদাহরণ আছে। যাই হোক না কেন, যতক্ষণ না আপনার কাছে সঠিক ফাইল মেরামতের টুল থাকে ততক্ষণ পর্যন্ত আপনি জিপ ফোল্ডার থেকে ফাইলগুলি বের করতে পারেন৷

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    একটি দূষিত বা ক্ষতিগ্রস্ত জিপ ফোল্ডার মেরামত করা একটি ব্যথা হতে পারে। সেখানে বেশিরভাগ জিপ ফোল্ডার মেরামতের সরঞ্জাম যা আসলে কাজ করে ব্যয়বহুল দিকে কিছুটা হতে পারে। যাইহোক, কিছু বিনামূল্যের টুল রয়েছে যেগুলিও কাজ করবে, যার মধ্যে কিছু আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল করে রেখেছেন৷

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করতে হয়

    পূর্বে উল্লিখিত হিসাবে, একটি ক্ষতিগ্রস্ত জিপ ফোল্ডার থেকে দূষিত ফাইলগুলি বের করতে, আপনাকে সঠিক ফাইল মেরামতের সরঞ্জামের প্রয়োজন হবে। নীচে, আমরা সম্ভাব্য প্রার্থীদের একটি মুষ্টিমেয় তালিকাভুক্ত করেছি যেগুলি আপনি জিপ ফোল্ডার দুর্নীতির সম্মুখীন হন কিনা তা আপনার দেখা উচিত৷

    ডিস্ক ইন্টারনাল জিপ মেরামত

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    DiskInternals ফ্রিওয়্যার হিসাবে জিপ মেরামত প্রকাশ করেছে। শুধুমাত্র কয়েকটি ক্লিকে আপনি দূষিত জিপ ফোল্ডার থেকে ফাইলগুলি বের করতে পারেন এবং সেগুলিকে একটি নতুন, অক্ষত জিপ ফোল্ডারে রাখতে পারেন। ব্যবহারকারী-বান্ধব উইজার্ড ওয়াকথ্রু নিষ্কাশনকে একটি সহজ কাজ করে তোলে।

    জিপ মেরামত ব্যবহার করতে:

    • প্রোগ্রামটি ডাউনলোড এবং কনফিগার করুন এবং তারপর এটি চালু করুন।
    • জিপ মেরামতের হোম স্ক্রীন উইন্ডো থেকে, পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।
    • ব্রাউজ করুন ক্লিক করুন দূষিত ফাইলের নীচে বোতাম ক্ষেত্র
    • মেরামত এবং নিষ্কাশনের প্রয়োজনে দূষিত বা ক্ষতিগ্রস্ত জিপ ফাইলটি সনাক্ত করুন এবং নির্বাচন করুন। মেরামত করা ফাইলের সাথে একই কাজ করুন ক্ষেত্র, যেখানে আপনি পরিষ্কার জিপ ফোল্ডারটি অবস্থিত করতে চান তা নির্বাচন করে।
    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন
    • সমাপ্ত হলে, পরবর্তী ক্লিক করুন বোতাম।
    • আপনি এখন দূষিত বা ক্ষতিগ্রস্ত জিপ ফোল্ডারের ভিতরে অবস্থিত সমস্ত ফাইল দেখতে পাবেন। পরবর্তী ক্লিক করে , একটি নতুন জিপ ফোল্ডার তৈরি করা হবে এবং মেরামতের জন্য আপনি যে অবস্থানটি বেছে নিয়েছেন সেখানে স্থাপন করা হবে।
    • ফাইল নিষ্কাশন এখন সম্ভব। আপনি উইন্ডোজ বা তৃতীয় পক্ষের জিপ টুল ব্যবহার করে নতুন জিপ করা ফোল্ডার থেকে ফাইলগুলি টানতে পারেন। সমাপ্ত ক্লিক করুন৷ টুলটি বন্ধ করতে।

    WinRAR

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    WinRAR একটি সংকুচিত ফাইল মেরামত ফাংশন অন্তর্নির্মিত সঙ্গে আসে। তাই যদি আপনার কোনো দূষিত জিপ (বা RAR) ফাইলের সমস্যা থাকে, WinRAR একবার চেষ্টা করে দেখুন।

    • WinRAR চালু করুন এবং ঠিকানা বার ব্যবহার করে দূষিত সংরক্ষণাগারে নেভিগেট করুন।
    • ফোল্ডারটি নির্বাচন করুন এবং মেরামত এ ক্লিক করুন টুলবার থেকে।
    • নতুন পপ-আপ উইন্ডোতে, মেরামত করা সংরক্ষণাগারের জন্য অবস্থান প্রদান করুন, সংরক্ষণাগারের প্রকার নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন
    • একবার মেরামত 100% হয়ে গেলে, আপনি ফাইলগুলি বের করার জন্য যেখানে সংরক্ষণ করেছিলেন সেখানে যেতে পারেন। এটিকে filename_rebuilt.zip হিসেবে লেবেল করা হবে .

    স্টেলার ফাইল রিপেয়ার টুলকিট

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    স্টেলার ফাইল রিপেয়ার টুলকিট হল একটি জিপ ফাইল নিষ্কাশন টুলের প্রয়োজন হলে আপনি বেছে নিতে পারেন এমন একটি ভাল বিকল্প। টুলটি বিনামূল্যে নয় কিন্তু 30 দিনের অর্থ ফেরত গ্যারান্টি সহ একটি বিনামূল্যে ট্রায়াল অফার করে। ওয়ার্ড ডকুমেন্ট, এক্সেল স্প্রেডশীট এবং পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের পাশাপাশি দূষিত জিপ আর্কাইভের মতো মাইক্রোসফ্ট অফিসের বিষয়বস্তু মেরামতের ক্ষেত্রে স্টেলার ফায়ার চমৎকার।

    এই ফাইল মেরামতের সরঞ্জামটি সংরক্ষণাগারটি যতই ক্ষতিগ্রস্থ হোক না কেন এর বিষয়বস্তুর ক্ষতি বা ক্ষতি ছাড়াই সম্পূর্ণ দূষিত জিপ ফাইল মেরামত করে।

    • ইন্সটল হয়ে গেলে, টুল চালু করুন এবং জিপ ফাইল মেরামত করুন নির্বাচন করুন প্রক্রিয়া রোলিং পাওয়ার বিকল্প।
    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন
    • আপনার স্থানীয় ড্রাইভ থেকে ক্ষতিগ্রস্থ জিপ ফাইলটি সনাক্ত করুন এবং নির্বাচন করুন। সংরক্ষণাগারের মধ্যে থাকা সমস্ত ফাইল পূর্বরূপের জন্য তালিকাভুক্ত করা হবে৷
    • মেরামত এ ক্লিক করুন বোতাম এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করার অনুমতি দিন৷
    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন
    • একবার মেরামত বন্ধ হয়ে গেলে, আপনি বাম দিকের মেনু থেকে সমস্ত পুনরুদ্ধার করা ফাইলগুলির পূর্বরূপ দেখতে পারেন৷

    Zip2Fix

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    এই বিশেষ টুলটি আমাদের তালিকায় ব্যবহার করা সবচেয়ে সহজ এবং ডিস্কইন্টারনাল জিপ মেরামতের সাথে সেরাগুলির মধ্যে একটি হিসাবে র‍্যাঙ্ক করে৷ Zip2Fix এর জন্য সত্যিই অনেক কিছু নেই। সহজে-ব্যবহারযোগ্য ইন্টারফেস শুধুমাত্র কয়েকটি ক্লিকে নিষ্কাশনকে সহজ করে তোলে।

    টুলটি চালু করুন, খুলুন... ক্লিক করুন , দূষিত জিপ ফাইল নির্বাচন করুন, এবং প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়। টুলটি প্রম্পট ছাড়াই সোর্স ডিরেক্টরিতে সমস্ত পুনরুদ্ধার করা ফাইলগুলিকে থুতু দেওয়া শুরু করবে। কোন দিকনির্দেশের প্রয়োজন নেই৷

    WinZip কমান্ড প্রম্পট

    আপনি কি জানেন যে আপনি ইতিমধ্যেই উইন্ডোজে একটি টুল অ্যাক্সেস করেছেন যা জিপ ফাইল মেরামতের চেষ্টা করতে পারে?

    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    যেহেতু WinZip 2016 সালে একটি সর্বজনীন Windows 10 অ্যাপ হয়ে উঠেছে, এটি জিপ ফাইল নিষ্কাশনের জন্য প্রথম স্টপ, গো-টু অ্যাপ। কমান্ড প্রম্পটের সাথে মিলিত, আপনি যেকোনো অবৈধ জিপ ফাইল মেরামত করতে এটি ব্যবহার করতে পারেন।

    • রান ডায়ালগটি টানুন (উইন্ডোজ কী + R ) cmd টাইপ করুন ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন . নিরাপদ থাকার জন্য, আপনি সবসময় cmd টাইপ করতে পারেন উইন্ডোজ টাস্কবারে অনুসন্ধান ক্ষেত্রে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন , এবং এটিকে প্রশাসক হিসাবে চালান .
    • কমান্ড প্রম্পট উইন্ডোতে, দূষিত জিপ সংরক্ষণাগারটি যেখানে অবস্থিত সেখানে ডিরেক্টরি পরিবর্তন করুন। "C:\Program Files\WinZip\wzzip" -yf zipfile.zip টাইপ করুন ক্ষেত্রের মধ্যে (ডাবল উদ্ধৃতি অন্তর্ভুক্ত) এবং এন্টার টিপুন .
    • আপনার মেশিনে যেখানে WinZip ইনস্টল করা আছে তার জন্য প্রকৃত ড্রাইভ লেটার এবং সেই সাথে zipfile.zip-এর জায়গায় আসল ZIP ফাইলের নাম প্রতিস্থাপন করা নিশ্চিত করুন। .
    • একটি বিভক্ত ZIP ফাইল তৈরি করতে, একটি s যোগ করুন -yf এর শেষ পর্যন্ত .
    কীভাবে দূষিত জিপ ফোল্ডারগুলি থেকে ফাইলগুলি বের করবেন

    WZZIP আসল ZIP ফাইলটি পরিবর্তন করবে না বরং তার পরিবর্তে Filename_FIXED নামে একটি নতুন জিপ ফাইল (বা ফোল্ডার) তৈরি করবে . "ফিক্সড" ফাইলটিতে এখনও দূষিত ডেটা থাকতে পারে কারণ আসল ডেটা অস্পর্শ্য থাকবে৷

    যতক্ষণ না সংরক্ষণাগারে ডেটা রাখা হয়েছিল তা শুধুমাত্র ক্ষতিগ্রস্থ হয়েছিল, ডেটা নিজেই অসংশোধিত থাকবে। জিপ করা ডেটা যদি কোনোভাবেই দূষিত হয়ে থাকে বা এটি একটি CRC ত্রুটির প্ররোচনা করে, তাহলে ফাইল দুর্নীতি থেকে যাবে৷

    CRC মানে সাইক্লিক রিডানডেন্সি চেক , যা একটি গণনা যা একটি ফাইলের মধ্যে সমস্ত ডেটার নির্ভুলতা পরীক্ষা করে। একটি CRC মান গণনা করা হয় এবং ফাইলের মধ্যে সংরক্ষণ করা হয় যাতে ফাইলটি নিষ্কাশন করা হলে, আসল ডেটা মান বর্তমান ডেটা মানের সাথে মিলে যায় যাতে নিশ্চিত করা যায় যে কিছুই ক্ষতিগ্রস্ত হয়নি। যদি নিষ্কাশিত মান মূল মানের সাথে মেলে না, WinZip একটি CRC ত্রুটি প্রদর্শন করবে।


    1. কিভাবে ম্যাকের ক্ষতিগ্রস্থ হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

    2. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

    3. আপনার হার্ড ডিস্কে একটি সংকুচিত জিপ ফোল্ডার কীভাবে খুঁজে পাবেন?

    4. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন