কম্পিউটার

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

মাইক্রোসফ্ট এক্সেল একটি শক্তিশালী স্প্রেডশীট প্রস্তুতকারক সরঞ্জাম যা আপনি ডেটা সংগঠিত এবং বিশ্লেষণ করতে ব্যবহার করতে পারেন। তা ছাড়াও, এক্সেল গণনার ক্ষমতা, পিভট টেবিল, গ্রাফিং সরঞ্জাম এবং আরও অনেক কিছু বৈশিষ্ট্যযুক্ত। আপনারা কেউ কেউ হয়তো দেখেছেন যে এক্সেল কিছু বিশেষ ক্ষেত্রে সংখ্যাগুলিকে রাউন্ড অফ করে দেয়, যেমন আপনি যখন বড় সংখ্যা এবং দশমিক মান প্রবেশ করেন। এটি খুবই বিরক্তিকর কারণ এটি ব্যবহারকারীদের জন্য সমস্যা তৈরি করে যেখানে তারা চায় না যে এক্সেল নম্বরগুলিকে বৃত্তাকারে বন্ধ করুক। উদাহরণস্বরূপ, আপনি যখন ক্রেডিট কার্ড নম্বর, বৈজ্ঞানিক ডেটা ইত্যাদির মতো মানগুলি লিখছেন৷ এই নিবন্ধে, আমরা দেখব কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয় .

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে কিভাবে থামাতে হয়

এখানে, আমরা দেখব কিভাবে এক্সেলকে রাউন্ডিং বন্ধ করা যায়:

  1. বড় সংখ্যা
  2. দশমিক সংখ্যা

শুরু করা যাক।

1] কিভাবে এক্সেলকে বড় সংখ্যাকে রাউন্ড করা থেকে থামাতে হয়

এক্সেল 11 সংখ্যা পর্যন্ত আসল সংখ্যা প্রদর্শন করে। আপনি যখন 11টির বেশি সংখ্যা বিশিষ্ট একটি সংখ্যা প্রবেশ করান, তখন Excel মূল মান প্রদর্শন করে না। পরিবর্তে, এটি সূচকীয় বিন্যাসে সংখ্যা প্রদর্শন করে। এই সূচকীয় বিন্যাসটি সাধারণ ব্যবহারকারীদের জন্য বোঝা কঠিন। নীচের স্ক্রিনশটটি এমন একটি উদাহরণ দেখায়৷

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

উপরের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে আমি তিনটি ভিন্ন মান, একটি 11 সংখ্যার সংখ্যা, একটি 12 সংখ্যার সংখ্যা এবং একটি 13 সংখ্যার সংখ্যা প্রবেশ করান৷ 11 ডিজিটের সংখ্যাটি যেমন আছে তা প্রদর্শিত হয়। কিন্তু সমস্যাটি শুরু হয় যখন আমি 11টির বেশি সংখ্যা সহ একটি সংখ্যা প্রবেশ করি। এক্সেল 12 এবং 13 সংখ্যার সংখ্যাগুলিকে রাউন্ড অফ করেছে৷ সূত্র বার প্রকৃত মান দেখায় কিন্তু ঘর গোলাকার মান দেখায়।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

এই সমস্যার সমাধান করা সহজ। আপনাকে কেবল সেই ঘরের বিন্যাসটি পরিবর্তন করতে হবে যেখানে আপনি 11টি সংখ্যার বেশি মান সন্নিবেশিত করেছেন। ডিফল্টরূপে, সেল বিন্যাসটি সাধারণ এ সেট করা থাকে৷ . আপনাকে এটির বিন্যাসকে নম্বরে পরিবর্তন করতে হবে৷ . এটি করতে, সেল(গুলি) নির্বাচন করুন এবং হোম-এ ক্লিক করুন৷ ট্যাব এখন, নম্বর-এর অধীনে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন গ্রুপ এবং নম্বর নির্বাচন করুন।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

আপনি যখন সেল ফরম্যাট পরিবর্তন করবেন, আপনি দেখতে পাবেন যে এক্সেল স্বয়ংক্রিয়ভাবে সংখ্যার পরে দুটি দশমিক মান যোগ করে। আপনি যদি এক্সেলে দশমিক মান যোগ করতে না চান, তাহলে আপনি দশমিক হ্রাস করুন-এ ক্লিক করে সেগুলি সরাতে পারেন নম্বর এর নিচে বোতাম গ্রুপ।

আরেকটি সমস্যা শুরু হয় যখন আপনি 15টির বেশি সংখ্যা বিশিষ্ট একটি মান প্রবেশ করেন। এই ক্ষেত্রে, Excel 15 সংখ্যার পরে একটি 0 দিয়ে নম্বর প্রতিস্থাপন করে। উদাহরণস্বরূপ, একটি 16 সংখ্যার নম্বরে, Excel 16 নম্বর সংখ্যাকে 0 দিয়ে প্রতিস্থাপিত করে। একইভাবে, একটি 17 সংখ্যার নম্বরে, Excel 16 নম্বর সংখ্যা এবং 17 নম্বর সংখ্যার পরিবর্তে 0.

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

আপনি উপরের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, এক্সেল 15 সংখ্যা পর্যন্ত সংখ্যার প্রকৃত মান প্রদর্শন করেছে। কিন্তু যখন আমি 15 টির বেশি সংখ্যার সংখ্যাগুলি প্রবেশ করিয়েছিলাম, তখন Excel 15 তম সংখ্যার পরে সমস্ত সংখ্যা 0 দিয়ে প্রতিস্থাপিত করে৷ এই সমস্যাটি কেবল সংখ্যার আগে একটি apostrophe যোগ করে ঠিক করা যেতে পারে৷ এটি এক্সেলকে লিখিত মানটিকে পাঠ্য হিসাবে বিবেচনা করতে বাধ্য করবে যার কারণে এটি সেই সংখ্যাটিকে রাউন্ড করে না৷

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

আপনি উপরের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, আমি 16, 17 এবং 18 সংখ্যার সংখ্যার আগে একটি অ্যাপোস্ট্রফি যোগ করেছি। এই apostrophe কোষে প্রদর্শিত হয় না কিন্তু আপনি সূত্র বারে এটি দেখতে পারেন। অ্যাপোস্ট্রফি যোগ করার পর, এক্সেল রাউন্ডিং ছাড়াই আসল মান প্রদর্শন করেছে।

পড়ুন :কিভাবে Excel এ একটি থার্মোমিটার চার্ট তৈরি করবেন।

2] কিভাবে এক্সেলকে দশমিক সংখ্যা বৃত্তাকার থেকে আটকাতে হয়

আপনি যখন বৈজ্ঞানিক ডেটা নিয়ে কাজ করছেন, দশমিক মানগুলিকে রাউন্ডিং করা একটি সমস্যা তৈরি করতে পারে। ডিফল্টরূপে, এক্সেল নির্দিষ্ট সংখ্যার পরে দশমিক মানকে রাউন্ড অফ করে। সমস্যা সমাধানের একটি উপায় হল কলামের প্রস্থ বাড়ানো।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

আপনি উপরের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, এক্সেল দশমিক মানকে রাউন্ড অফ করেছে। সূত্র বারটি আসল সংখ্যাটি দেখাচ্ছে কিন্তু ঘরটি শুধুমাত্র বৃত্তাকার সংখ্যাটি প্রদর্শন করছে। এই সমস্যাটি সমাধান করতে, আপনি কলামের প্রস্থ বাড়াতে পারেন।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

কলামের প্রস্থ বাড়ানো বড় দশমিক মানের জন্য কাজ করে না। উপরের স্ক্রিনশটটিতে, আমি কলামের প্রস্থ বাড়িয়েছি, কিন্তু এক্সেল শুধুমাত্র 4 দশমিক স্থান প্রদর্শন করেছে এবং শেষ দশমিক স্থানটিকে রাউন্ড অফ করেছে। আপনি যদি Excel এ সমগ্র দশমিক মান প্রদর্শন করতে চান, তাহলে আপনাকে সেল বিন্যাস পরিবর্তন করতে হবে।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়

ঘরের বিন্যাস পরিবর্তন করতে, নীচে লেখা নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. কক্ষে ডান-ক্লিক করুন এবং ফরম্যাট সেল নির্বাচন করুন .
  2. নম্বর নির্বাচন করুন ট্যাব।
  3. আপনি যে ডেটা নিয়ে কাজ করছেন সেই অনুযায়ী বিভাগ নির্বাচন করুন। আমি সংখ্যা নির্বাচন করেছি বিভাগ।
  4. দশমিক স্থান বাড়ান .
  5. ঠিক আছে ক্লিক করুন।

এর পরে, Excel আপনার নির্বাচিত দশমিক স্থান পর্যন্ত বৃত্তাকার না করে দশমিক সংখ্যা প্রদর্শন করবে। আপনি যদি প্রকৃত দশমিক মানের জায়গায় ##### দেখতে পান, তাহলে শুধু কলামের প্রস্থ বাড়ান।

এভাবেই আপনি এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে পারেন।

পড়ুন :এক্সেলে ভগ্নাংশ হিসাবে সংখ্যাগুলি কীভাবে প্রদর্শন করবেন।

দীর্ঘ সংখ্যার রাউন্ডিং বন্ধ করতে আমি কিভাবে Excel পেতে পারি?

সাধারণ থেকে সংখ্যায় সেল ফরম্যাট পরিবর্তন করে আপনি এক্সেলকে বড় সংখ্যার রাউন্ডিং থেকে থামাতে পারেন। এই কৌশলটি 15 বা 15 সংখ্যার কম সংখ্যার জন্য কাজ করে। যে সংখ্যাগুলিতে 15টির বেশি সংখ্যা রয়েছে, সেগুলির জন্য, আপনাকে এক্সেলের রাউন্ডিং বন্ধ করতে সংখ্যাটিকে পাঠ্যে রূপান্তর করতে হবে৷

এক্সেল 16 ডিজিট রাউন্ডিং কেন?

এই জিনিসটি ঘটে কারণ ঘরগুলি ডিফল্টরূপে সংখ্যা বিন্যাসে সেট করা থাকে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে সেল ফরম্যাটটিকে পাঠ্যে রূপান্তর করতে হবে। এর পরে, এক্সেল সংখ্যাটিকে একটি পাঠ্য স্ট্রিং হিসাবে বিবেচনা করে এবং এটিকে বৃত্তাকার করা বন্ধ করে দেয়।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনার সমস্যার সমাধান করেছে৷

পরবর্তী পড়ুন :কিভাবে Excel এ একটি কাস্টম তালিকা তৈরি করবেন।

কীভাবে এক্সেলকে রাউন্ডিং নম্বর থেকে থামাতে হয়
  1. কিভাবে একটি ওয়েবসাইট থেকে এক্সেলে ডেটা আমদানি করবেন?

  2. কিভাবে এক্সেল থেকে 0 রিমুভ করবেন (7 পদ্ধতি)

  3. সিএসভিতে অটো ফরম্যাটিং তারিখ থেকে এক্সেলকে কীভাবে থামাতে হয় (৩টি পদ্ধতি)

  4. আমি কিভাবে এক্সেলকে ফুল স্ক্রিনে খোলা থেকে থামাতে পারি (4 উপায়ে)