কম্পিউটার

Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করুন

কোন সন্দেহ নেই যে প্রতিকৃতি অভিযোজন হল ওয়েবে বেশিরভাগ নথি দেখার উপায়। এভাবেই আমরা সবসময় বই পড়ি এবং ওয়েবসাইট ব্রাউজ করি। আপনি এখন প্রতিকৃতিতে এই পোস্টটি পড়ছেন, তাই না?

যাইহোক, প্রান্তিক ক্ষেত্রে যেখানে আপনি একটি দস্তাবেজ লম্বা হওয়ার চেয়ে চওড়া হওয়ার জন্য ফর্ম্যাট করার চেষ্টা করছেন, Google ডক্স আপনাকে কভার করেছে। আপনি একটি উপস্থাপনা স্লাইড, পোস্টার, বা এর মতো কিছু তৈরি করুন না কেন, এইভাবে আপনার নথি সেট আপ করা মাত্র কয়েকটি ক্লিকের ব্যাপার৷

    Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করুন

    Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন কীভাবে ব্যবহার করবেন

    আপনার ডকুমেন্ট ইনল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন ফর্ম্যাট করা শুরু করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু বিকল্প এবং তারপর পৃষ্ঠা সেটআপ… প্রসারিত মেনুতে৷

    Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করুন

    এই স্ক্রীনটি আপনাকে আপনার পৃষ্ঠার জন্য বিভিন্ন বিকল্প পরিবর্তন করার অনুমতি দেবে, যার মধ্যে পোর্ট্রেট ওরিয়েন্টেশনকে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করা সহ।

    আপনার নথির কাগজের আকার হল এই সেটিংসগুলির মধ্যে আরেকটি, নিম্নলিখিত আকারগুলিকে সমর্থন করে:

    • অক্ষর (8.5″ × 11″)
    • ট্যাবলয়েড (11″ × 17″)
    • আইনি (8.5″ × 14″)
    • বিবৃতি (5.5″ × 8.5″)
    • এক্সিকিউটিভ (7.25″ × 10.5″)
    • ফলিও (8.5″ × 13″)
    • A3 (11.69″ × 16.54″)
    • A4 (8.27″ × 11.69″)
    • A5 (5.83″ × 8.27″)
    • B4 (9.84″ × 13.90″)
    • B5 (6.93″ × 9.84″)

    এছাড়াও আপনি আপনার পৃষ্ঠার প্রতিটি মার্জিন এবং এর পটভূমির রঙের আকার, ইঞ্চিতে সেট করতে পারেন। রঙের একটি পূর্বনির্ধারিত তালিকা ব্যবহার করে বা আপনার নিজস্ব কাস্টম হেক্স কালারকোড ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডের রঙ বেসেট হতে পারে।

    ডিফল্ট ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন সেটিংস প্রয়োগ করে একটি ডকুমেন্ট কেমন দেখায় তা এখানে:

    Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে পরিবর্তন করুন

    আপনি দেখতে পাচ্ছেন, এটি অনেক বেশি প্রশস্ত এবং বিস্তৃত চিত্র এবং টেবলের মতো উপাদানগুলিকে পোর্ট্রেটরিয়েন্টেশনের চেয়ে ভাল ফিট করতে সক্ষম৷

    আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন ব্যবহার করার পরিকল্পনা করেন, যেমন আপনি একটি বহু-নথি প্রকল্পে কাজ করছেন, আপনি ডিফল্ট হিসাবে সেট করুন ক্লিক করতে পারেন আপনার পৃষ্ঠার সেটআপ বিকল্পগুলি পরিবর্তন করার সময় বোতাম।

    যাইহোক, Google ডক্সে ওরিয়েন্টেশন সেটিংস পরিবর্তন করার দুটি দুর্ভাগ্যজনক ত্রুটি রয়েছে। একটি হল আপনি শুধুমাত্র সম্পূর্ণ নথির অভিযোজন পরিবর্তন করতে পারেন, এটি পৃথক পৃষ্ঠাগুলির জন্য সেট করতে পারবেন না।

    Google ডক্স বনাম মাইক্রোসফ্ট ওয়ার্ড আর্গুমেন্টে Word-এর জয়লাভের এটি সবচেয়ে বড় উপায়গুলির মধ্যে একটি—আপনি Word-এ এক পৃষ্ঠার ল্যান্ডস্কেপ তৈরি করতে পারেন।

    দ্বিতীয় অপূর্ণতা হল যে আপনার নথিতে অন্তর্ভুক্ত মিডিয়াগুলি অনাকাঙ্ক্ষিত উপায়ে পুনর্বিন্যাস এবং পুনর্বিন্যাস করা যেতে পারে যদি আপনি প্রতিকৃতি অভিযোজনে একটি নথি তৈরি করেন এবং তারপরে এটিকে ল্যান্ডস্কেপ অরিয়েন্টেশনে স্যুইচ করেন। পরিবর্তনটি প্রয়োগ করার পরে এর জন্য আপনাকে কিছুটা ম্যানুয়াল ক্লিনআপ করতে হবে।

    এই দুটি স্ন্যাগ ছাড়া, Google ডক্সে ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে ডকুমেন্ট সেট আপ করা সহজ, সহজ এবং কার্যকর। সর্বদা মনে রাখবেন যে আপনি যখন মিডিয়া এবং অন্যান্য প্রশস্ত পৃষ্ঠা উপাদানগুলির উপর ভারী নথি তৈরি করছেন তখন এটি একটি বিকল্প!


    1. এক্সেলের ল্যান্ডস্কেপে ওয়ার্কশীটের ওরিয়েন্টেশন কীভাবে পরিবর্তন করবেন

    2. কিভাবে আমার ডিফল্ট Google অ্যাকাউন্ট পরিবর্তন করব?

    3. Google ডক্সে মার্জিন কীভাবে পরিবর্তন করবেন

    4. Google Chrome 69 এ UI থিম পরিবর্তন করুন