কম্পিউটার

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

আইপ্যাড এবং আইপ্যাড এয়ারের মধ্যে পার্থক্যের চেয়ে অনেক বেশি মিল রয়েছে, যা কোনটি বেছে নিতে হবে তা জানা কঠিন করে তুলতে পারে। আইপ্যাড এয়ার আইপ্যাডের তুলনায় বেশি ব্যয়বহুল হওয়ায়, আপনি ভাবতে পারেন যে এটিকে আলাদা করে কী করে।

আপনি কিসের জন্য একটি আইপ্যাড কিনতে চাইছেন তার উপর নির্ভর করে, প্রতিটি ভিন্ন মডেলের বৈশিষ্ট্যগুলি আপনাকে আপনার সিদ্ধান্ত পরিবর্তন করতে সহায়তা করতে পারে। বিশেষ করে আপনি যদি দামী আইপ্যাড এয়ার কেনার কথা ভাবছেন, তাহলে আপনি এই বৈশিষ্ট্যগুলি চান বা প্রয়োজন কিনা তা খুঁজে বের করা গুরুত্বপূর্ণ।

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

আইপ্যাড হল সবচেয়ে সাশ্রয়ী মূল্যের পছন্দ এবং আইপ্যাড এয়ার যা করে তা প্রায় সবই প্রদান করে। তবুও একটি বৃহত্তর স্ক্রীন এবং আরও ভালো ডিসপ্লে ক্ষমতা সহ, এয়ারের দাম বেশি হতে পারে যদি আপনি এটি পছন্দ করেন। সঠিক পছন্দ করতে, এখানে আইপ্যাড বনাম আইপ্যাড এয়ারের মধ্যে কিছু প্রধান পার্থক্যের গভীরে ডুব দেওয়া হল।

iPad বনাম iPad এয়ার ডিজাইনের পার্থক্য

এই মডেলগুলির উভয়েরই প্রতিটিতে স্ক্রীনের আকার ছাড়াও অত্যন্ত অনুরূপ ডিজাইন রয়েছে৷ আইপ্যাডের স্ক্রিন সাইজ 10.2 ইঞ্চি, আর আইপ্যাড এয়ার 10.5 ইঞ্চি। আইপ্যাড এয়ারের আইপ্যাডের তুলনায় কিছুটা পাতলা স্ক্রিন সীমানাও রয়েছে। এর মানে এয়ারের সাথে, আপনি ব্যবহার করার জন্য অনেক বেশি জায়গা পাবেন।

উভয় মডেলের স্ক্রিনের নীচে নীচের দিকে হোম বোতাম, সেইসাথে একটি বজ্র সংযোগকারীও রয়েছে। তাদের উভয়ের সামনে এবং পিছনে ক্যামেরা রয়েছে। যাইহোক, সামনের দিকের ক্যামেরার সাথে, iPad এর 1.2 মেগাপিক্সেল এবং iPad Air এর 7। 

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

সুতরাং, যদি বড় স্ক্রীনের আকার আপনার কাছে গুরুত্বপূর্ণ হয়, তবে এটি আইপ্যাড এয়ারের দিকে নজর দিতে পারে। যাইহোক, ডিজাইনের দিক থেকে, এই দুটি আইপ্যাড মডেলই ভিন্নতার চেয়ে অনেক বেশি একই রকম।

iPad বনাম iPad এয়ার গ্রাফিক্স পারফরম্যান্সের পার্থক্য

স্ক্রীন এবং গ্রাফিক্স ক্ষমতার কারণে আইপ্যাড একটি দুর্দান্ত মোবাইল গেমিং বিকল্প হিসাবে সুপরিচিত। যখন এখানে আইপ্যাড এবং আইপ্যাড এয়ারের মধ্যে পার্থক্যের কথা আসে, তখন তাদের মধ্যে একটি খুব স্পষ্টভাবে শক্তিশালী হয়ে আসে।

আইপ্যাড একটি A10 ফিউশন প্রসেসরে চলে, যা Apple-এর iPhone 7 থেকে প্রসেসরের একটি পরিবর্তিত সংস্করণ৷ অন্যদিকে, iPad Air A12 Bionic ব্যবহার করে, যা XS এবং XR-এ Apple-এর iPhone থেকে আরেকটি প্রসেসর৷

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

প্রসেসরের আপডেটের কারণে, আইপ্যাড এয়ার অনেক বেশি মসৃণ এবং দক্ষতার সাথে চলে। বিশেষ করে যদি আপনি আইপ্যাড ব্যবহার করেন আরও হাই-এন্ড গেমিং বা এর ভিডিও এডিটিং ক্ষমতার জন্য, একটি ভালো প্রসেসর থাকা গুরুত্বপূর্ণ৷

যাইহোক, আপনি যদি স্ট্রিমিং বা সোশ্যাল মিডিয়ার মতো সাধারণ ক্রিয়াকলাপের জন্য আপনার আইপ্যাড ব্যবহার করেন, তাহলে আইপ্যাড এয়ারের আপগ্রেড করা প্রসেসরে অতিরিক্ত অর্থ ব্যয় করা সম্ভবত এটি মূল্যবান নয়।

iPad বনাম iPad এয়ার ডিসপ্লে পার্থক্য

স্ট্রিমিং এর কথা বললে, এটি একটি আইপ্যাডের জন্য এটির প্রশস্ত কিন্তু এখনও পোর্টেবল স্ক্রীনের আকার সহ সেরা ব্যবহারগুলির মধ্যে একটি। আইপ্যাড এবং আইপ্যাড এয়ার, যদিও, আপনাকে সেরা ছবি দেওয়ার ক্ষেত্রে পুরোপুরি এক নয়।

আপনি যদি সেরা রঙ এবং হালকা আউটপুট খুঁজছেন, তাহলে iPad এয়ার তুলনায় আইপ্যাডের চেয়ে বেশি। আইপ্যাডের তুলনায় এয়ারে রঙের নির্ভুলতা অনেক বেশি বিশ্বস্ত। যতদূর রেজোলিউশন যায়, আইপ্যাড স্ক্রিন হল 2,160 x 1,620, এবং iPad Air হল 2,224 x 1,668। আপনি যদি শিল্প বা ডিজাইনের মতো জিনিসগুলির জন্য আইপ্যাড ব্যবহার করেন তবে এটি অবশ্যই আইপ্যাড এয়ারের জন্য আরেকটি প্লাস হতে পারে।

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

এয়ারে ট্রু টোন বৈশিষ্ট্যও রয়েছে, যা আপনার পরিবেশে আলোর মাত্রার উপর ভিত্তি করে স্ক্রিনের সাদা বিন্দুকে সামঞ্জস্য করে। এটি বৈপরীত্যগুলিকে আরও ভাল দেখায় এবং আপনার চারপাশে যতই বা সামান্য আলো থাকুক না কেন, আপনার স্ক্রিনে যা আছে তার সম্পূর্ণটি দেখতে সহজ করে তুলতে সাহায্য করে৷

iPad বনাম iPad এয়ার ব্যবহারের পার্থক্য

যেকোন নতুন ডিভাইস কেনার আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো ইউজার ইন্টারফেস, সেইসাথে সেগুলোর সাথে কি কি জিনিস ব্যবহার করা যাবে। আইপ্যাড এবং আইপ্যাড এয়ার উভয়েরই একই iOS রয়েছে, যার অর্থ তাদের মধ্যে ইন্টারফেস একই।

আনুষাঙ্গিক যতদূর যায়, আপনি উভয় ডিভাইসের পাশাপাশি ব্লুটুথ কীবোর্ডের সাথে অ্যাপল পেন্সিল ব্যবহার করতে পারেন। সুতরাং উভয়ই শিল্প, নকশা, লেখা বা এই জাতীয় প্রচেষ্টা করার জন্য দরকারী। আইপ্যাড বনাম আইপ্যাড এয়ারের মধ্যে নির্বাচন করার সময় এটি কী আসে তা নির্ভর করে আপনার কতটা প্রসেসিং এবং ডিসপ্লে পাওয়ারের প্রয়োজন হতে পারে তার উপর।

iPad বনাম iPad এয়ারের চূড়ান্ত রায়

আইপ্যাড এয়ারের আপগ্রেড করা প্রসেসরের সাথে এর বর্ধিত ডিসপ্লে সম্পর্কিত প্রধান পার্থক্যগুলির সাথে এই দুটি ডিভাইসই অত্যন্ত একই রকম।

iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

আপনি যখন সিদ্ধান্ত নিচ্ছেন কোন আইপ্যাড কিনবেন, তখন আপনি কিসের জন্য আপনার আইপ্যাড ব্যবহার করার পরিকল্পনা করছেন সে সম্পর্কে আপনার চিন্তা করা উচিত। আপনি যদি এমন অ্যাপগুলি ব্যবহার করেন যা আরও প্রক্রিয়াকরণ শক্তির সাথে আরও মসৃণভাবে কাজ করবে, তবে বায়ুর জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করার বিষয়ে চিন্তা করা মূল্যবান।

যাইহোক, যদি আপনার আইপ্যাডের ব্যবহার সম্ভবত আরও অবসরে হয়, তবে এই দুটি পণ্যই অনেক উপায়ে সত্যই কতটা একই রকম তা দেখে সম্ভবত মূল্য ট্যাগটি মূল্যবান নয়।


  1. iPadOS-এর ৬টি বৈশিষ্ট্য প্রত্যেক আইপ্যাড ব্যবহারকারীর সম্পর্কে জানা উচিত

  2. Spotify প্রিমিয়াম প্ল্যান:আপনার যা কিছু জানা উচিত

  3. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত

  4. ওয়েবসাইটগুলি আনব্লক করুন:5টি সমাধান আপনার জানা উচিত