কম্পিউটার

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

সমস্ত আধুনিক আইফোন এবং আইপ্যাড এখন ন্যানো-সিম কার্ড ব্যবহার করে। দুর্ভাগ্যবশত, পুরানো ডিভাইস থেকে স্যুইচ করার জন্য এটি কিছুটা সমস্যা হতে পারে, কারণ ন্যানো-সিম অতীতে ব্যবহৃত মাইক্রো-সিম এবং নিয়মিত সিম কার্ডের তুলনায় অনেক ছোট।

ন্যানো-সিম তার বৃহত্তর অংশগুলির মতো একই প্রযুক্তি ব্যবহার করে, শুধুমাত্র আসল পার্থক্য হল চিপের চারপাশে থাকা প্লাস্টিকের পরিমাণ। যদিও বেশিরভাগ লোকের পক্ষে তাদের ক্যারিয়ারকে কল করা এবং তাদের নতুন ফোনের জন্য একটি নতুন ন্যানো-সিমের অনুরোধ করা সম্ভব, সেখানে আরও দ্রুত উপায় রয়েছে:সিমটি নিজেই ছোট আকারে কাটুন৷

এই টিউটোরিয়ালে আমরা দেখাই কিভাবে একটি সিম কার্ড (বা মাইক্রো-সিম কার্ড) কেটে আপনার iPhone বা iPad এর জন্য একটি ন্যানো-সিমে পরিণত করতে হয়।

শুরু করার আগে সতর্কতা

দয়া করে মনে রাখবেন যে আপনি আপনার নিজের ঝুঁকিতে আপনার সিম কার্ডটি কেটে ফেলেছেন৷

আমরা কয়েকবার সিম কার্ড কেটে ফেলেছি এবং এটি দুটি ক্ষেত্রেই কাজ করেছে। তারা আসলে মহান মতভেদ না. এবং একটি উদাহরণ ছিল একটু মাথাব্যথা কারণ সিম কার্ডটি আর ব্যবহার করা যাবে না (এমনকি আসল ফোনেও নয়)।

অনুগ্রহ করে মনে রাখবেন যে বাড়ির পরিবর্তনের সাথে সবসময় ঝুঁকি জড়িত থাকে এবং আপনার সিম কার্ডটি কেটে ফেলবেন না যদি না আপনি এটি কাজ না করার জন্য খুশি হন (এই ক্ষেত্রে আপনাকে আপনার ক্যারিয়ার থেকে প্রতিস্থাপন করতে হবে বা একটি নতুন কিনতে হবে ) আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান৷

আপনি যদি ঝুঁকি নিয়ে চিন্তিত হন, তাহলে একটি মাল্টি-সিমের সুবিধাগুলি বিবেচনা করুন, যা আমরা এই নিবন্ধে পরে আলোচনা করব৷

আপনার যা প্রয়োজন

আপনার সিম কার্ডটি ন্যানো-সিম আকারে কাটতে আপনার নিম্নলিখিত সরঞ্জামগুলির প্রয়োজন:

  • স্ট্যান্ডার্ড বা মাইক্রো-সিম কার্ড
  • ন্যানো-সিম কার্ড (পরিমাপের জন্য)
  • পেন্সিল
  • সিম ইজেক্টর টুল (বা পেপারক্লিপ)
  • সোজা কাঁচির ছোট জোড়া
  • নেল ফাইল

একবার আপনার হাতে এই সব হয়ে গেলে শুরু করার সময়।

ন্যানো-সিম সরানো হচ্ছে

আপনার iPhone বা iPad এ SIM কার্ড স্লট খুলতে SIM কার্ড ইজেক্টর টুল (বা একটি সোজা কাগজ ক্লিপ) ব্যবহার করুন৷

ভিতরে আপনি একটি স্টক ন্যানো-সিম খুঁজে পেতে পারেন। আপনার এটা লাগবে। আপনার আইফোনের মধ্যে যদি ন্যানো-সিম না থাকে, তাহলে আপনার সিমের আকার বাড়াতে সাহায্য করার জন্য আপনার বন্ধুর কাছ থেকে একটি ধার করা উচিত।

নিয়মিত সিম বনাম ন্যানো-সিম

এখানে আমরা একটি ন্যানো-সিমের (বামে) তুলনায় একটি নিয়মিত সিম কার্ড (ডানে) দেখতে পাচ্ছি:

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

এটি অনেক ছোট দেখায়, এবং পুরো ন্যানো-সিমটি নিয়মিত সিম কার্ডে ধাতুর ভিতরে ফিট করতে পারে। এই কারণে আপনি ভাবতে পারেন যে সিম কার্ডগুলি বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু তারা তা করে না:ন্যানো-সিম হল নিয়মিত সিমের মতো একই ধরণের সিম কার্ড, এটির সমস্ত অতিরিক্ত ছাঁটাই করা হয়েছে। এর বেশির ভাগই কার্ড কিন্তু কিছু কিছু সিলিকন।

Spotting SIM কার্ড নির্দেশিকা

আপনি অনলাইনে কিছু রিপোর্ট দেখতে পারেন যা আপনাকে একটি রুলার দিয়ে সিম কার্ড পরিমাপ করার পরামর্শ দেয়। এটি পুরানো-স্টাইলের মাইক্রো-সিম কার্ডগুলির সাথে কাজ করত, কিন্তু একটি নতুন ন্যানো-সিম তৈরি করার সময় এটি কাজ করে না। এটি করার জন্য আপনাকে পুরানো সিমের মেটালের উপর একটি ন্যানো-সিম বসাতে হবে এবং এটি চোখের দ্বারা লাইন করে দিতে হবে।

কিছু সিম কার্ড, সহজে, সিমের ধাতুতে গাইড চিহ্ন থাকে। এগুলি আপনাকে নিয়মিত সিম কার্ডে ন্যানো-সিম লাইন আপ করতে সাহায্য করে এবং আপনাকে কাটার জন্য একটি এলাকা প্রদান করে৷

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

কিভাবে আপনার সিম কার্ড পরিমাপ করবেন

উপরের-ডানদিকে উভয় সিম কার্ডের কাটা-কোণা দিয়ে নিয়মিত সিমের উপরে ন্যানো-সিম রাখুন (ছবিতে দেখানো হয়েছে)। আপনার সিম কার্ডের একই কেন্দ্রীয় অবস্থানে সিম কার্ডের ধাতব লাইন আপ করতে গাইড লাইনগুলি ব্যবহার করুন৷ নিশ্চিত করুন যে আপনি সিম কার্ডের কেন্দ্রীয় ধাতব অংশটি সারিবদ্ধ করেছেন এবং আশেপাশের প্লাস্টিক নয়। বিভিন্ন সিম কার্ডের বিভিন্ন ধাতু বনাম কার্ডের মাত্রা রয়েছে; আপনার পূর্ণ আকারের সিম কার্ডে ধাতুর কেন্দ্রীয় অংশটি লাইন আপ করার দিকে নজর দেওয়া উচিত।

নিয়মিত সিমের বিপরীতে ন্যানো-সিম সারিবদ্ধ করে, একটি ধারালো পেন্সিল দিয়ে ন্যানো-সিমের চারপাশে (এবং নিয়মিত সিমের দিকে) আঁকুন। এটি আপনার চারপাশে কাটার জন্য একটি নির্দেশিকা তৈরি করবে। কোণা চিহ্নিত করার বিষয়ে চিন্তা করবেন না, শুধু ন্যানো-সিমের দিকগুলি সঠিকভাবে চিহ্নিত করার দিকে মনোযোগ দিন৷

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

আপনার সিম কাটা

পরিণামদর্শী হত্তয়া. খুব বেশি কেটে ফেলার চেয়ে আপনার সিম কার্ডটি একবারে কিছুটা কাটছাঁট করা এবং ধীরে ধীরে এগিয়ে যাওয়া ভাল। আপনি প্রান্তগুলি ফাইল করতে একটি ফাইল ব্যবহার করতে পারেন। আমরা সাধারণত নীচের অংশটি সাবধানে ক্লিপ করার আগে কার্ডের উপরের অংশ এবং পাশ দিয়ে শুরু করি (আপনি নীচের অংশেও ফাইল করতে পারেন)।

আমরা সিম কার্ড কাটার জন্য এক জোড়া ছোট পেরেক কাঁচি ব্যবহার করছি। এটি সাধারণত সিম কার্ডের ধাতুর মাধ্যমে কাটা যতটা সহজ, এটিকে ঘিরে থাকা প্লাস্টিকের কার্ড। আপনি নিয়মিত কাঁচিও ব্যবহার করতে পারেন তবে ছোট জোড়া আরও নির্ভুলতা অফার করে। আপনি যদি পেরেকের কাঁচি ব্যবহার করেন তবে একটি সোজা জোড়া ব্যবহার করতে ভুলবেন না, সামান্য বক্ররেখাযুক্ত নয়।

সিম কার্ড স্লটের ভিতরে ঘুরিয়ে ঘুরিয়ে খুব বেশি কেটে ফেলার পরিবর্তে এটিকে কিছুটা বড় করে ছেঁটে ফেলা এবং এটিকে চেপে রাখা ভাল। কর্নারটি ম্যানুয়ালি ট্রিম করুন৷

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

ন্যানো-সিম ট্রেতে পরিমাপ করুন

এখন আইফোন বা আইপ্যাড থেকে ন্যানো-সিম ট্রের উপরে কাটা সিম কার্ডটি রাখুন। ন্যানো-সিম ট্রেতে ফিট করার জন্য এটি খুব বড় হওয়া উচিত। এটি একটি ভাল জিনিস। এখন আপনাকে সিম কার্ডটি বিট করে ট্রিম করতে হবে যতক্ষণ না এটি ট্রেতে মসৃণভাবে ফিট হয়। ন্যানো-সিম কার্ডটি ডিভাইসে স্লাইড করুন।

এটাই হওয়া উচিত। আইফোন বা আইপ্যাড চালু করুন এবং iOS-এর উপরে বাম কোণায় 'সার্চিং' বলতে হবে, তারপর আপনার পরিষেবা প্রদানকারীর নাম লিখতে হবে।

মাল্টি-সিম

যদি সেগুলি কিছুটা চাপযুক্ত মনে হয়, আপনি শুনতে আগ্রহী হতে পারেন যে সিম কার্ডটি নিজের পছন্দসই আকারে কাটার চেয়ে সহজ উপায় হতে পারে৷

সম্প্রতি, অনেক বড় ইউকে ক্যারিয়ারগুলি বিভিন্ন আকারের ঐতিহ্যবাহী সিম কার্ডগুলিকে সরিয়ে দিয়েছে এবং এর পরিবর্তে সেগুলিকে একটি একক সিম কার্ড দিয়ে প্রতিস্থাপন করেছে যা যেকোনো ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। নতুন 'মাল্টি-সিম' ব্যবহারকারীদের একটি স্ট্যান্ডার্ড সিম প্রদান করে, সেইসাথে একটি মাইক্রো-সিম এবং একটি ন্যানো-সিম ভিতরে থাকে - অনেকটা প্রথাগত রাশিয়ান পুতুলের মতো৷

এই ছবিটি আপনাকে একটি ধারণা দেবে আমরা কি বলতে চাই:

কীভাবে একটি সিম কার্ড কেটে আইফোনের জন্য একটি ন্যানো-সিম তৈরি করবেন

মাল্টি-সিম ব্যবহার করার সুবিধা রয়েছে এবং নিজের সিমটি নিজে কাটতে হবে। যদি কখনও এমন পরিস্থিতি দেখা দেয় যেখানে আপনি একটি ন্যানো সিম ব্যবহার করছেন এবং একটি মাইক্রো সিম প্রয়োজন এমন একটি ফোনে স্যুইচ করতে হবে, তবে এটি ব্যবহার করার জন্য আপনাকে শুধুমাত্র ন্যানো সিমটি মাইক্রো সিম ফ্রেমে পপ করতে হবে৷ সহজ, তাই না?

(মনে রাখবেন, মনে রাখবেন যে সমস্যাটি দেখা দিলে আপনি সর্বদা একটি সিম অ্যাডাপ্টার কিট কিনতে পারেন:এটির দাম খুব কম। ইউকেতে আপনি এই টেকরাইজ মডেলটি £6 এর নিচে বা এই Ciscle মডেলটি £4 এর নিচে পেতে পারেন; মার্কিন যুক্তরাষ্ট্রে $4.99 এর জন্য একটি Aerb কিট রয়েছে।)

আজকাল প্রতিটি প্রধান UK ক্যারিয়ার মাল্টি-সিম অফার করে, এবং আপনাকে যা করতে হবে তা হল আপনার ক্যারিয়ারকে কল করতে হবে (যদি আপনি চুক্তিতে থাকেন) এবং তাদের আপনাকে একটি প্রতিস্থাপন মাল্টি-সিম পাঠাতে বলুন (বা আপনার নেটওয়ার্কে যা বলা হোক না কেন) . একটি পাঠানোর সময় আপনি সম্ভবত এক বা দুই দিনের জন্য সিম কার্ড ছাড়াই থাকবেন, এবং কিছু বাহক আপনাকে অল্প পরিমাণ চার্জ করতে পারে, কিন্তু আমরা মনে করি এটি দীর্ঘমেয়াদে মূল্যবান।


  1. আইফোন এবং অ্যান্ড্রয়েডে "সিম নট প্রভিশনড এমএম 2" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কীভাবে একটি সিম কার্ড প্রভিশন করবেন

  3. আইফোনে "কোন সিম কার্ড ইনস্টল করা হয়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে বিনামূল্যে একটি গান থেকে আপনার নিজের iPhone রিংটোন তৈরি করবেন