কম্পিউটার

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

iOS 14 এর প্রবর্তন অ্যাপলের অপারেটিং সিস্টেমে অনেক নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য যুক্ত করেছে। ডিফল্ট অ্যাপ, অ্যাপ ক্লিপ এবং অ্যাপ লাইব্রেরি হল কয়েকটি দুর্দান্ত সংযোজন। বিশেষ করে অ্যাপ লাইব্রেরি সম্ভবত সবচেয়ে জনপ্রিয় অন্তর্ভুক্তিগুলির মধ্যে একটি হতে পারে যা ব্যবহারকারীদের তাদের আইফোনগুলিকে সংগঠিত করার সম্পূর্ণ নতুন উপায়ের অনুমতি দেয়। হোম স্ক্রিনে বাম দিকে কয়েকটি সোয়াইপ করে, অ্যাপ লাইব্রেরির নতুন ফোল্ডার কাঠামো আপনাকে কীভাবে আপনার ফোন ব্যবহার এবং সংগঠিত করবেন তা পুনর্বিবেচনা করতে সহায়তা করবে। চলুন দেখে নেওয়া যাক এই চমৎকার নতুন বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন।

অ্যাপ লাইব্রেরি সংস্থা

iOS 14 এর ইনস্টলেশন সম্পূর্ণ করার পরে, অ্যাপ লাইব্রেরি আপনার শেষ হোম স্ক্রিনের ডানদিকে। আপনার কাছে এক বা দশটি হোম স্ক্রীন থাকলে তা বিবেচ্য নয়, এটি সর্বদা ডানদিকে থাকে। অ্যাপ লাইব্রেরি সংস্থা সম্পর্কে আপনার এখনই যা জানা দরকার তা হল যে সেখানে কিছুই নেই। আরও ভাল, আপনি করতে পারেন এমন কোন সংস্থা নেই। আসলে, অ্যাপ লাইব্রেরি স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত অ্যাপকে বিভিন্ন বিভাগে ফোল্ডারে সংগঠিত করে। আপনি যে ধরনের অ্যাপ ইনস্টল করেছেন তার উপর ভিত্তি করে আপনি ইউটিলিটি, ফিনান্স, বিনোদন, সামাজিক, সংবাদ ইত্যাদি পাবেন।

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন অ্যাপ লাইব্রেরির দিকে তাকান, আপনি দেখতে পাবেন চারটি অ্যাপ সহ একাধিক ফোল্ডার প্রতিটি ফোল্ডারে একটি করে জায়গা নেয়। যদি সেই ফোল্ডারটিতে 4টির বেশি অ্যাপ থাকে, তবে প্রতিটি ফোল্ডারের নীচে ডানদিকে ছোট আইকনগুলি উপস্থিত হয়, যা ফোল্ডারে আর কী আছে তা নির্দেশ করে৷ সেই চারটি অ্যাপে আলতো চাপুন, এবং বাকি ফোল্ডার খুলবে। তিন বা চারটি দৃশ্যমান অ্যাপের একটি ব্যবহার করতে চান? শুধু তাদের উপর আলতো চাপুন. আপনি যদি অ্যাপ লাইব্রেরিতে কোনও অ্যাপ মুছতে চান, অ্যাপটিতে দীর্ঘক্ষণ চাপ দিন এবং পপ-আপ মেনুতে অ্যাপ মুছুন বিকল্পটি খুঁজুন।

অ্যাপ লাইব্রেরি অনুসন্ধান করা হচ্ছে

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি অ্যাপ লাইব্রেরিতে কোনও অ্যাপ খুঁজে না পান তবে অ্যাপলের একটি সমাধান রয়েছে। স্ক্রিনের শীর্ষে স্ক্রোল করুন এবং অনুসন্ধান ক্ষেত্রটি খুঁজুন। আপনি এখন অ্যাপটির নাম টাইপ করতে পারেন এবং অ্যাপলকে আপনার ইনপুটের ভিত্তিতে জনসংখ্যা শুরু করতে দিতে পারেন বা আপনি অ্যাপটি সনাক্ত না করা পর্যন্ত বর্ণানুক্রমিকভাবে স্ক্রোল করতে পারেন। অ্যাপ লাইব্রেরি ব্যবহার করার এই অংশটি আর সহজ হতে পারে না।

আপনার হোম স্ক্রিনে অ্যাপ যোগ করা

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

ধরা যাক আপনার কাছে একটি অ্যাপ রয়েছে যা অ্যাপ লাইব্রেরিতে অবস্থিত কিন্তু আপনি এটিকে আপনার বিদ্যমান হোম স্ক্রিনে স্থানান্তর করতে চান। এটি আরেকটি সুপার সহজ পদক্ষেপ। আপনি যে অ্যাপটি সরাতে চান সেটি সনাক্ত করুন এবং পপ-আপ মেনু না দেখা পর্যন্ত অ্যাপ আইকনটি ধরে রাখুন। "হোম স্ক্রিনে যোগ করুন" নির্বাচন করুন এবং এটিই। মনে রাখবেন যে অ্যাপ লাইব্রেরি থেকে আপনার হোম স্ক্রিনে কোনো অ্যাপ যোগ করলে তা অ্যাপ লাইব্রেরি থেকে সরিয়ে দেয় না। এটি সর্বদা সেই স্ক্রিনে উপলব্ধ।

অ্যাপগুলিকে অ্যাপ লাইব্রেরিতে সরান

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

যদি আপনার হোম স্ক্রীন কিছুটা অগোছালো হতে শুরু করে এবং আপনি জিনিসগুলি পরিষ্কার করতে চান, অব্যবহৃত অ্যাপগুলিকে অ্যাপ লাইব্রেরিতে স্থানান্তর করা অনেক অর্থবহ। এটি করার জন্য, আপনি আপনার হোম স্ক্রিনে যে অ্যাপটি সরাতে চান সেটি সনাক্ত করুন। পপ-আপ মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত আইকনটি টিপুন এবং ধরে রাখুন এবং "অ্যাপ সরান" এ আলতো চাপুন। আপনাকে এখন আপনার স্ক্রিনে একটি পপ-আপ মেনু দেখানো হয়েছে যা আপনাকে হয় অ্যাপটি মুছে ফেলতে বা অ্যাপ লাইব্রেরিতে সরানোর অনুমতি দেবে। পরবর্তী বিকল্পটি নির্বাচন করুন। অ্যাপটি এখন আপনার অ্যাপ লাইব্রেরিতে পাওয়া যাবে এবং আপনার হোম স্ক্রিনে আর থাকবে না।

আপনার হোম স্ক্রীন থেকে পৃষ্ঠাগুলি সরানো হচ্ছে

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

আপনি কি নিজেকে অনেক বেশি পৃষ্ঠায় পূর্ণ অ্যাপের সাথে খুঁজে পাচ্ছেন যা আপনি ব্যবহার করেন না কিন্তু এখনও আপনার ফোনে সংগঠিত হয়নি? অবাঞ্ছিত পৃষ্ঠাগুলি সরাতে, আপনার হোম স্ক্রীনে একটি খালি স্থান ধরে রেখে শুরু করুন যতক্ষণ না সেই পৃষ্ঠার সমস্ত আইকনগুলি জিগিং করছে৷ স্ক্রিনের নীচে "বিন্দু" রয়েছে যা আপনি যে পৃষ্ঠাগুলি ব্যবহার করছেন তার বর্তমান সংখ্যা দেখায়৷ সেই বোতামে আলতো চাপুন, এবং আপনাকে একটি "পৃষ্ঠা সম্পাদনা করুন" স্ক্রিনে আনা হবে৷ এখানে, আপনি এক বা একাধিক পৃষ্ঠা অনির্বাচন করতে পারেন যাতে সেগুলি আপনার হোম স্ক্রিনে আর দেখা না যায়৷ সেই পাতাগুলো ফিরিয়ে আনতে চান? একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন এবং পৃষ্ঠাটিতে আবার ক্লিক করুন যাতে একটি টিক চিহ্ন এটি দৃশ্যমান করে। আপনি যে পৃষ্ঠাগুলিকে অদৃশ্য করে তুলুন না কেন, সমস্ত অ্যাপ আপনার অ্যাপ লাইব্রেরিতে উপলব্ধ।

অ্যাপ লাইব্রেরিতে অ্যাপ ডাউনলোড করা হচ্ছে

iOS 14-এ অ্যাপ লাইব্রেরি কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন আপনার হোম স্ক্রিনগুলিকে ঠিক সেভাবে সেট আপ করেন, তখন এই নতুন বিকল্পটি আপনার জন্য। নতুন অ্যাপগুলি ডাউনলোড করার বা পুরানোগুলিকে পুনরায় ডাউনলোড করার পরিবর্তে এবং সেগুলিকে আপনার হোম স্ক্রিনে দেখানোর পরিবর্তে, আপনি সেগুলি সরাসরি অ্যাপ লাইব্রেরিতে ডাউনলোড করতে পারেন। "সেটিংস -> হোম স্ক্রীন"-এ যান এবং "শুধু অ্যাপ লাইব্রেরি" এ আলতো চাপুন৷

iOS 14-এর অ্যাপ লাইব্রেরি আপনার আইফোনকে ব্যক্তিগতকৃত এবং কাস্টমাইজ করতে সক্ষম হওয়ার ক্ষেত্রে একটি ইতিবাচক পদক্ষেপ। এছাড়াও আপনি iOS 14-এ অন্যান্য বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে দেখতে পারেন, যেমন অনুবাদ অ্যাপ বা আপনার ফটো এবং ভিডিওগুলিতে ক্যাপশন যোগ করুন৷


  1. iOS 10-এ iMessage অ্যাপস কীভাবে ব্যবহার করবেন

  2. আইওএস 10.0.2 এ হোম অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন?

  3. পিসিতে ক্লাবহাউস কীভাবে ব্যবহার করবেন

  4. iOS 11 এ পডকাস্ট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন