কম্পিউটার

অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েডে ডিএনএস পরিবর্তন করা তাদের ডোমেন হিসেবে ব্যবহৃত হত যারা তাদের ডিভাইস রুট করে, কিন্তু জনপ্রিয় অপারেটিং সিস্টেমের পরবর্তী পুনরাবৃত্তির ক্ষেত্রে এটি আর হয় না।

মনে রাখবেন যে এটি শুধুমাত্র Wi-Fi নেটওয়ার্কে কাজ করে। একটি সেলুলার নেটওয়ার্ক ব্যবহার করার সময় DNS সার্ভারগুলি পরিবর্তন করা যাবে না, কারণ এর অর্থ সংযোগটি ব্যর্থ হবে৷ উপরন্তু, এটি প্রতি নেটওয়ার্ক ভিত্তিতে। এর মানে হল যে আপনি যদি একটি নতুন নেটওয়ার্কের সাথে সংযোগ করেন তবে আপনাকে সেটআপ প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। সৌভাগ্যবশত, এটি একটি এককালীন কাজ, এবং Android পরিচিত নেটওয়ার্কগুলির জন্য DNS সেটিংস মনে রাখবে৷

DNS কি?

একটি সংক্ষিপ্ত বিবরণ হিসাবে, DNS হল ইন্টারনেটের ফোনবুক। আপনি যখনই আপনার ব্রাউজারে “maketecheasier.com” টাইপ করেন, DNS এই অনুরোধটিকে একটি IP ঠিকানায় রূপান্তর করে যা এটি আপনার ডিভাইসে সাইটটি সনাক্ত করতে এবং সরবরাহ করতে ব্যবহার করে। মানুষ হিসেবে, আমরা কখনোই শত শত আইপি ঠিকানা মনে রাখতে পারি না, কিন্তু আমরা “google.com”-এর মতো নামের সাইটগুলো মনে রাখতে পারি।

কেন অন্য DNS ব্যবহার করবেন?

যদিও এই অনুরোধটি পরিচালনা করতে ব্যবহৃত DNS গুরুত্বপূর্ণ, সমস্ত DNS একই নয়। আপনার ডিফল্ট বা ISP DNS পরিবর্তন করে OpenDNS বা Google DNS এর সাথে কিছু সুবিধা নিয়ে আসে:

  • কেন্দ্রীয় লোড ব্যালেন্সিং এবং ক্যাশিং এর মাধ্যমে আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে ত্বরান্বিত করে
  • ব্রাউজিংকে আরও সুরক্ষিত করে তোলে কারণ এই প্রদানকারীরা অনেক আক্রমণ এবং অনুরোধকে অস্বীকার করে যা প্রকৃতিতে ক্ষতিকর
  • আটচল্লিশ ঘন্টা পরে মুছে ফেলা অস্থায়ী লগ এবং স্থায়ী লগগুলিতে রাখা অ-ব্যক্তিগতভাবে-শনাক্তযোগ্য তথ্য দিয়ে গোপনীয়তা উন্নত করতে পারে।

আপনার আইএসপি থেকে আপনার ডিফল্ট ডিএনএস ব্যবহার করা এই সুবিধাগুলি প্রদান নাও করতে পারে, তাই এটি বিবেচনা করা মূল্যবান৷

DNS সেটিংস পরিবর্তন করুন

1. Android মেনু হোম স্ক্রীন থেকে, "সেটিংস" এ আলতো চাপুন৷

2. মেনুতে "Wi-Fi" আলতো চাপুন, এবং আপনি আপনার ফোন যে নেটওয়ার্কগুলি আবিষ্কার করতে সক্ষম তার একটি তালিকা দেখতে পাবেন৷

3. আপনি যে নেটওয়ার্কটি পরিবর্তন করতে চান তার নাম টিপুন এবং ধরে রাখুন৷ একবার তথ্য বাক্সটি প্রদর্শিত হলে, "নেটওয়ার্ক সংশোধন করুন।"

নির্বাচন করুন

অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

কিছু ডিভাইসে আরও সেটিংস দেখতে আপনাকে "উন্নত বিকল্প" ক্লিক করতে হতে পারে যা "পাসওয়ার্ড দেখান" চেকবক্সের ঠিক নীচে রয়েছে৷

অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

4. আপনার Android DNS সেটিংস সামঞ্জস্য করতে, আপনাকে IP সেটিংস DHCP থেকে "স্ট্যাটিক"-এ স্যুইচ করতে হবে৷ একবার পরিবর্তিত হলে, মেনুটি DNS সেটিংস সহ প্রদর্শিত হবে যা সম্পাদনা করার জন্য উপলব্ধ। আইপি ঠিকানা সম্পাদনা করার বিষয়ে চিন্তা করবেন না, কারণ অ্যান্ড্রয়েড ডিভাইসটি DHCP-এর মাধ্যমে অর্জিত IP ঠিকানাটি পূরণ করবে। বিকল্প উইন্ডোর নীচে "DNS1" এবং "DNS2" এ নেভিগেট করুন। এটিতে আলতো চাপুন এবং OpenDNS সার্ভারগুলি যোগ করুন:"208.67.222.222" এবং "208.67.220.220।"

অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

সবশেষে, সংরক্ষণ করুন ক্লিক করুন এবং আপনার ওয়েব ব্রাউজার খুলে https://welcome.opendns.com/-এ নেভিগেট করে সেটিংস পরীক্ষা করুন, যেখানে আপনি একটি নিশ্চিতকরণ বার্তা দেখতে পাবেন।

Google DNS

Google DNS সার্ভারগুলি ব্যবহার করার জন্য, আপনি 4 পয়েন্টে না পৌঁছানো পর্যন্ত প্রিন্সিপাল উপরের মতই থাকবে। সেই সময়ে DNS রেজোলিভারগুলিকে ওপেন DNS এর পরিবর্তে "8.8.8.8" এবং "8.8.4.4" এ পরিবর্তন করুন।

আপনি যে সিস্টেমটি নির্বাচন করুন না কেন, একটি Android ডিভাইসে DNS পরিবর্তন করা দ্রুত এবং সহজ৷ এটি আপনাকে অনলাইনে নিরাপদ করে তুলতে পারে এবং এই নির্দেশিকা অনুসরণ করে আপনি আপনার ব্রাউজিং অভিজ্ঞতা বাড়াতে পারেন৷ মন্তব্যে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের জানান।


  1. মেসেজিং সহজ এবং স্বয়ংক্রিয় করতে অ্যান্ড্রয়েডে গুগল রিপ্লাই কীভাবে ব্যবহার করবেন

  2. গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

  3. অ্যান্ড্রয়েডে Google Now এর পরিবর্তে Cortana কীভাবে ব্যবহার করবেন

  4. এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন