কম্পিউটার

কীভাবে একটি Google স্লাইডকে একটি Google ডক এ এমবেড করবেন

গুগল স্লাইড হল একটি ওয়ার্ড প্রসেসর যা মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের মতো কাজ করে। আপনি উপস্থাপনা তৈরি করতে, সম্পাদনা করতে, সহযোগিতা করতে এবং আরও অনেক কিছু করতে পারেন৷ এটি একটি ক্লাউড-ভিত্তিক টুল এবং Google ডক্সের সাথে ভাল কাজ করে। ধরা যাক আপনি যদি একটি নিবন্ধে কাজ করেন এবং আপনি এটিকে আরও প্রতিক্রিয়াশীল এবং আকর্ষক করতে চান, তাহলে একটি স্লাইড এম্বেড করা আপনার অন্যথায় বিরক্তিকর Google ডকুমেন্টে প্রাণ আনতে একটি ভাল বিকল্প। হ্যাঁ, আপনি তা করতে পারেন!

এই পোস্টে, আমরা আলোচনা করেছি কিভাবে একটি Google স্লাইডকে একটি Google ডকে এম্বেড করতে হয়। আপনি যদি আপনার Google ডককে প্রাণবন্ত করতে চান, তাহলে পড়ুন!

একটি Google ডক-এ একটি Google স্লাইড এম্বেড করুন

আপনি কি জানেন যে আপনি আপনার Google নথিকে দৃশ্যত সমৃদ্ধ করতে পারেন? হ্যা, তুমি পারো! আপনার যা দরকার তা হল একটি সু-পরিকল্পিত উপস্থাপনা এবং আপনি সত্যিই আপনার নথিকে চিত্তাকর্ষক করে তুলতে পারেন। আপনি কয়েকটি সহজ ধাপে আপনার Google ডক্সে একটি স্লাইড যোগ করতে পারেন:

ধাপ 1: আপনার Gmail অ্যাকাউন্টে লগইন করুন এবং Google ড্রাইভ পেতে গ্রিডে ক্লিক করুন৷

ধাপ 2: Google স্লাইডে যান এবং আপনি যে উপস্থাপনাটি ব্যবহার করতে চান সেটি খুলুন৷

ধাপ 3: এখন বাম প্যানে যান, একটি স্লাইড বেছে নিতে ক্লিক করুন, যা আপনি যোগ করতে চান। মেনুতে যান, সম্পাদনা ->কপি করুন৷

ক্লিক করুন৷

পদক্ষেপ 4: আপনি যে স্লাইডটি এম্বেড করতে চান সেই Google ডকটি সনাক্ত করুন এবং খুলুন৷ যেখানে আপনি নথিতে স্লাইড যোগ করতে চান সেখানে যান৷

কীভাবে একটি Google স্লাইডকে একটি Google ডক এ এমবেড করবেন

ধাপ 5: আবার, মেনুতে যান, Edit -> Paste এ ক্লিক করুন। এখন "প্রেজেন্টেশনের লিঙ্ক"  বেছে নিন যাতে লিঙ্কটি দুটি উৎস এবং ডকের মধ্যে কাজ করে।

এছাড়াও পড়ুন: Google ডক্স আরও স্মার্টলি ব্যবহার করার জন্য 10টি কম জানা কৌশল

এম্বেড করা Google স্লাইড লাইভ এবং গতিশীল। যখনই আপনি সেই স্লাইডে পরিবর্তন করবেন, আপডেট করা তথ্য শুধুমাত্র একটি ক্লিকেই ডকুমেন্টে দেখা যাবে। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: Google ডকুমেন্টে যান এবং এমবেড করা স্লাইডটি বেছে নিন এবং সংযুক্ত স্লাইড বিকল্পগুলি খুলতে ছোট নিচের তীরটিতে ক্লিক করুন৷

ধাপ 2: Google ডক সিঙ্ক করতে আপডেট ক্লিক করুন এবং মূল স্লাইডে করা সমস্ত পরিবর্তন ডকুমেন্টে আপডেট করা হবে৷

ধাপ 3: আপনি একই মেনু থেকে উপস্থাপনাটি আনলিঙ্ক করতে বেছে নিতে পারেন।

Google স্লাইডের এই বৈশিষ্ট্যটি আপনার সহযোগিতাকে আরও তীব্র করতে পারে এবং আপনার নথিকে আরও আকর্ষক করে তুলতে পারে৷ এটি আপনার সাধারণ Google নথিতে একটি আকর্ষণীয় স্পর্শ দিতে পারে। ঠিক আছে, এটি একটি মজাদার উপায়ে Google স্লাইডগুলি ব্যবহার করার একমাত্র উপায় নয়, তাই পরীক্ষা চালিয়ে যান! Google স্লাইডগুলি ব্যবহার করার কিছু দরকারী কৌশল সম্পর্কে আমাদের জানান যা আপনি নীচের মন্তব্যগুলিতে দেখতে পাবেন৷

এছাড়াও পড়ুন: কিভাবে আপনার কথা শোনা থেকে Google এড়াতে হয়


  1. কীভাবে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনকে Google স্লাইডে রূপান্তর করতে হয়

  2. কিভাবে পিডিএফকে Google ডক ফরম্যাটে রূপান্তর করবেন

  3. আপনার ওয়েবসাইটে Google ফর্মগুলি কীভাবে এম্বেড করবেন

  4. কিভাবে Google শীটকে অনুবাদক এ পরিণত করবেন