কম্পিউটার

আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

আপনি যদি আপনার Eee পিসিতে উবুন্টু ব্যবহার করে থাকেন, বা ডুয়াল-বুট করা উবুন্টু এবং উইন্ডোজ এক্সপি থাকে এবং আপনি এখনও খুশি না হন - ফেডোরা ("EeeDora" শিরোনামের কাস্টম সংস্করণ) চেষ্টা করুন। আপনার Asus Eee পিসিতে ফেডোরা (EeeDora) ইনস্টল করার সময় এই টিউটোরিয়ালটি আপনাকে প্রতিটি পদক্ষেপে গাইড করবে।

অনুগ্রহ করে মনে রাখবেন:এই গাইডের ধাপগুলি এখনও সঠিক, কিন্তু আমি অনলাইনে EeeDdora (এটি বন্ধ করা হয়েছে) এর একটি কার্যকরী অনুলিপি সনাক্ত করতে অক্ষম।

আপনার Eee পিসিতে EeeDora ইনস্টল করা আসলে বেশ সহজ। আপনি শুরু করার আগে আপনাকে কয়েকটি জিনিস ডাউনলোড করতে হবে। প্রথমটি হল <স্ট্রাইক>EeeDora .iso ইমেজ আপডেট: ডাউনলোড সাইট চলে গেছে এবং সফ্টওয়্যার বন্ধ করা হয়েছে। EeeDora ইমেজটি মাত্র 350MB এর নিচে, তাই ডাউনলোড হতে বেশি সময় লাগবে না। আপনার Eee পিসিতে EeeDora ইনস্টল করার দুটি উপায় রয়েছে। প্রথমটি হল একটি USB থাম্ব ড্রাইভে আপনার EeeDora ছবি স্থানান্তর করতে liveusb-creator টুলটি ব্যবহার করা। এই টিউটোরিয়ালে আমরা সেই পদ্ধতির রূপরেখা দেব। অন্যটি হল EeeDora ইমেজটিকে একটি CD তে বার্ন করা, এবং সেই CD থেকে বুট করা - যার জন্য আপনার কাছে একটি বাহ্যিক USB CD/DVD ড্রাইভ থাকা প্রয়োজন যা আপনি আপনার Eee PC এ প্লাগ ইন করতে পারেন৷ আপনার যদি সিডিতে একটি আইএসও বার্ন করার জন্য সাহায্যের প্রয়োজন হয়, তাহলে উইন্ডোজে কীভাবে এটি করতে হয় তার একটি টিউটোরিয়াল এখানে রয়েছে৷

  1. liveusb-creator ফোল্ডার খুলুন, এবং liveusb-creator.exe এ ডাবল ক্লিক করুন
  2. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  3. ব্রাউজ করুন ক্লিক করুন বিদ্যমান লাইভ সিডি ব্যবহার করুন থেকে বোতাম বিভাগ।
  4. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  5. EeeDora .iso ফাইলে নেভিগেট করুন, এটি নির্বাচন করুন এবং খুলুন ক্লিক করুন

    আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  6. টার্গেট ডিভাইস থেকে আপনার USB থাম্ব ড্রাইভের প্রতিনিধিত্ব করে এমন ড্রাইভ লেটার নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু। আমার ক্ষেত্রে (নীচের স্ক্রিনশটটি দেখুন) – আমার USB থাম্ব ড্রাইভটি হল E:
  7. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  8. বড় লাইভ ইউএসবি তৈরি করুন ক্লিক করুন উইন্ডোর নিচ থেকে বোতাম।
  9. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  10. এক বা দুই মিনিট পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে৷ liveusb-creator থেকে প্রস্থান করুন, এবং আপনার USB থাম্ব ড্রাইভ অপসারণ/ বের করতে আপনার সিস্টেম ট্রেতে উইন্ডোজ "নিরাপদভাবে হার্ডওয়্যার সরান" ইউটিলিটি ব্যবহার করুন৷
  11. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  12. এখন আপনার Eee পিসিতে EeeDora (Fedora) ইনস্টল করার সময়। প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আপনি শুরু করার আগে আপনার Eee পিসিতে সমস্ত কিছুর ব্যাক আপ নেওয়া। এই টিউটোরিয়ালে বর্ণিত ধাপগুলি ব্যবহার করে, আপনি ড্রাইভটি পরিষ্কার করবেন, তাই যেকোন/সমস্ত বিদ্যমান ফাইল মুছে ফেলা হবে। তাদের এখনই ব্যাক আপ করুন, নতুবা তারা চিরতরে চলে যাবে।
  13. আপনার Eee PC বন্ধ করে, থাম্ব ড্রাইভে প্লাগ ইন করুন যেটি আপনি শুধু EeeDora ইমেজটি চালু করেছেন। আপনার Eee PC চালু করুন এবং Esc-এ আলতো চাপুন এটি বুট আপ করার সময় কয়েকবার (এসকেপ) কী। আপনি কোন ডিভাইস থেকে বুট করতে চান তা জিজ্ঞাসা করার জন্য আপনাকে একটি উইন্ডো উপস্থাপন করা উচিত। USB থাম্ব ড্রাইভ নির্বাচন করুন৷
  14. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  15. আপনার Eee PC এখন ফেডোরাতে বুট হবে। এটি "লাইভ" সংস্করণ, তাই আপনার কাছে এখনই পুরো অপারেটিং সিস্টেমে অ্যাক্সেস রয়েছে। চারপাশে খেলতে নির্দ্বিধায় এবং এটি পরীক্ষা করে দেখুন। আপনি যদি সিদ্ধান্ত নেন যে EeeDora আপনার জন্য নয়, আপনি আপনার Eee PC পাওয়ার বন্ধ করতে পারেন, USB থাম্ব ড্রাইভটি আনপ্লাগ করতে পারেন এবং আপনার আগের অপারেটিং সিস্টেমে আবার বুট করতে পারেন। কিছুই পরিবর্তন হবে না।
  16. আপনি যা দেখেন তা পছন্দ করলে, ইনস্টল-লাইভ-ইমেজ-এ ডাবল-ক্লিক করুন আপনার ডেস্কটপে আইকন। এটি আপনাকে আপনার Eee পিসিতে ফেডোরা ইন্সটল করার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে (এবং আবার, শুধুমাত্র এটিকে চাপ দেওয়ার জন্য, আপনার সমস্ত ফাইল মুছে ফেলা হবে)।
  17. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  18. ফেডোরা ইনস্টল করার জন্য আপনাকে রুট হিসাবে প্রমাণীকরণ করতে হবে। পাসওয়ার্ড লিখুন eeedora (সমস্ত ছোট হাতের) প্রদত্ত স্থানে, এবং ঠিক আছে ক্লিক করুন .
  19. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন

  20. পরবর্তী ক্লিক করুন প্রাথমিক ইনস্টলেশন স্ক্রিনে।
  21. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  22. আপনি EeeDora তে যে কীবোর্ড লেআউটটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং পরবর্তীতে ক্লিক করুন .
  23. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  24. এখানে এটি একটি সামান্য বিট চতুর হয়ে যায় যেখানে. Eee PC এর বিভিন্ন মডেল বিভিন্ন ড্রাইভের সাথে আসে। কিছু, আমার মত, একটি একক (12GB) ড্রাইভ আছে. অন্যদের একাধিক ড্রাইভ রয়েছে। আপনার যদি শুধু একটি থাকে তবে এটি আসলে একটি খুব সহজ পদক্ষেপ। নিশ্চিত করুন যে এটি নির্বাচিত হয়েছে এবং তারপরে পরবর্তী ক্লিক করুন৷ . আপনার যদি একাধিক থাকে, তাহলে আপনি প্রথম নির্বাচন করতে চাইবেন ড্রাইভ করুন, এবং তারপর পরবর্তী ক্লিক করুন . এটি আপনার প্রথম ড্রাইভে EeeDora ইনস্টল করবে, দ্বিতীয়টিকে একা রেখে। আপনি ফাইল সংরক্ষণ করতে দ্বিতীয়টি ব্যবহার করতে পারেন, অথবা এটিকে আপনার হোম ডিরেক্টরি হিসাবে মাউন্ট করতে পারেন৷
  25. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  26. এখন আপনি একটি 'সতর্কতা' বার্তা পাবেন যা আপনাকে নিশ্চিত করতে বলবে যে আপনি সত্যিই সেই ড্রাইভ থেকে ডেটা মুছে ফেলতে চান এবং এটিতে EeeDora ইনস্টল করতে চান। হ্যাঁ ক্লিক করুন৷ .
  27. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  28. ড্রপ-ডাউন তালিকা থেকে আপনার সময় অঞ্চল নির্বাচন করুন, এবং পরবর্তী ক্লিক করুন .
  29. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  30. একটি নতুন রুট পাসওয়ার্ড চয়ন করুন এবং প্রদত্ত ক্ষেত্রগুলিতে প্রবেশ করুন৷ এটা সম্ভবত না একটি ভাল ধারণা ডিফল্ট (eeedora) সাথে লেগে থাকা। পরবর্তী ক্লিক করুন .
  31. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  32. এখন আপনি চূড়ান্ত ইনস্টলেশন স্ক্রিনে আছেন। তথ্য পর্যালোচনা করুন এবং তারপর পরবর্তী ক্লিক করুন .
  33. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  34. আপনি নিজেকে একটি পানীয় গ্রহণ করতে এই সময় নিতে চাইতে পারেন। ইনস্টলেশনটি খুব বেশি সময় নেয় না, তবে এটি দেখতে বিশেষভাবে বিনোদনমূলকও নয়৷
  35. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  36. আপনি যদি এটি দেখার সিদ্ধান্ত নেন, তবে আপনাকে পথ ধরে আপডেট করা হবে।
  37. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  38. কয়েকবার..
  39. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  40. ইনস্টলেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত। এটি হয়ে গেলে, বন্ধ করুন ক্লিক করুন৷ . EeeDora প্রস্থান করুন (আপনার স্ক্রিনের নীচের বাম কোণে ছোট "প্রস্থান" বোতাম) এবং আপনার Eee PC পাওয়ার বন্ধ করুন। থাম্ব ড্রাইভটি সরান এবং আবার শুরু করুন। আপনি আপনার সদ্য ইনস্টল করা EeeDora-এ বুট করবেন।
  41. আপনার Eee পিসিতে কীভাবে ফেডোরা ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  42. এটাই - আপনার হয়ে গেছে!

  1. কিভাবে আপনার পিসিতে MX প্লেয়ার ইনস্টল করবেন?

  2. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  3. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন