কম্পিউটার

কিভাবে একটি হারিয়ে যাওয়া MySQL রুট পাসওয়ার্ড রিসেট করবেন

এই সংক্ষিপ্ত কিন্তু বিস্তারিত নির্দেশিকা ব্যাখ্যা করবে কিভাবে Windows বা Linux ব্যবহার করে আপনার হারিয়ে যাওয়া বা ভুলে যাওয়া MySQL রুট পাসওয়ার্ড রিসেট করবেন।

পটভূমি

আপনি কি কখনও আপনার MySQL রুট পাসওয়ার্ড ভুলে গেছেন? এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা অনেক সতর্কতা অবলম্বন করা সত্ত্বেও ঘটে। ফলস্বরূপ, আপনি আপনার ডাটাবেস সার্ভার থেকে লক আউট হয়ে গেছেন। আপনি নতুন ডাটাবেস তৈরি করতে পারবেন না এবং আপনার ডাটাবেস সার্ভারের অবস্থার উপর সামান্য নিয়ন্ত্রণ থাকবে। এই ধরনের পরিস্থিতিতে কীভাবে আপনার ডাটাবেস সার্ভারে রুট অ্যাক্সেস পুনরুদ্ধার করতে হয় তা জেনে রাখা কাজে আসে। সুতরাং উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই MySQL-এ রুট ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড রিসেট করতে আপনি যা করতে পারেন তা এখানে।

উইন্ডোজে মাইএসকিউএল রুট পাসওয়ার্ড রিসেট করুন

প্রশাসক হিসাবে আপনার সার্ভারে লগ ইন করুন. MySQL সার্ভার চলমান থাকলে সেটিকে হত্যা করুন। এটি করার জন্য আপনার Windows পরিষেবা ম্যানেজার প্রয়োজন৷ , তাই স্টার্ট মেনু-এ ক্লিক করুন , তারপর কন্ট্রোল প্যানেলে যান৷ , তারপর প্রশাসনিক সরঞ্জামগুলিতে , এবং পরিষেবা নির্বাচন করুন . এখানে MySQL সার্ভার সন্ধান করুন এবং এটি বন্ধ করুন। যদি এটি সেখানে তালিকাভুক্ত না থাকে এবং MySQL চলমান না থাকে তবে এর অর্থ হল MySQL একটি পরিষেবা হিসাবে চলছে না। সেক্ষেত্রে আপনাকে টাস্ক ম্যানেজার লোড করতে হবে যা আপনি Ctrl+Alt+Del-এর কী সমন্বয় ব্যবহার করে অ্যাক্সেস করতে পারবেন। . এখন MySQL প্রক্রিয়াটি মেরে ফেলুন।

MySQL প্রক্রিয়া বন্ধ হয়ে গেলে আপনাকে আপডেট-এর সংমিশ্রণ ব্যবহার করে MySQL-এ পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করতে হবে এবং ফ্লাশ বিকল্প তাই আপনার প্রিয় পাঠ্য সম্পাদক চালু করুন এবং একটি নতুন ফাইল তৈরি করুন। আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে "NewMySQLP পাসওয়ার্ড" প্রতিস্থাপন করে ফাইলটিতে নিম্নলিখিত পাঠ্যটি প্রবেশ করান:

আপডেট করুন mysql.user SET Password=PASSWORD("NewMySQLPassword") WHERE User='root'; ফ্লাশ বিশেষাধিকার;

প্রথম লাইনটি যা করে তা হল এটি mysql.user টেবিলে "পাসওয়ার্ড" ক্ষেত্রের মান আপডেট করে ব্যবহারকারীর জন্য "রুট" থেকে "NewMySQLPassword"। দ্বিতীয় লাইনটি বিশেষাধিকারের পুরানো সেটটি ফ্লাশ করে এবং নিশ্চিত করে যে আপনার নতুন পাসওয়ার্ড সর্বত্র ব্যবহৃত হয়েছে। এই পাঠ্যটিকে C:\mysql_reset.txt হিসাবে সংরক্ষণ করুন .

এর পরে, আপনাকে কনফিগারেশন প্যারামিটার হিসাবে এই ফাইলটি পাস করে আপনার MySQL সার্ভার শুরু করতে হবে। স্টার্ট মেনু এ গিয়ে একটি টার্মিনাল চালু করুন , তারপর চালাতে , এবং তারপর cmd টাইপ করুন এবং এন্টার চাপুন। এখন নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

C:\mysql\bin\mysqld-nt --init-file=C:\mysql_reset.txt

সার্ভারটি শেষ হয়ে গেলে C:\mysql_reset.txt ফাইলটি মুছুন . আপনার MySQL রুট পাসওয়ার্ড এখন রিসেট করা উচিত। এখন আবার আপনার MySQL সার্ভার পুনরায় চালু করুন। এটি করতে আবার উইন্ডোজ সার্ভিসেস ম্যানেজারে ফিরে যান। আপনার নতুন MySQL রুট পাসওয়ার্ড এখন আপনার জন্য কাজ করা উচিত।

লিনাক্সে মাইএসকিউএল রুট পাসওয়ার্ড রিসেট করুন

রুট ব্যবহারকারী হিসাবে আপনার লিনাক্স মেশিনে লগ ইন করুন। MySQL রুট পাসওয়ার্ড রিসেট করার সাথে জড়িত পদক্ষেপগুলি হল MySQL সার্ভার বন্ধ করা, অনুমতি ছাড়াই এটি পুনরায় চালু করুন যাতে আপনি পাসওয়ার্ড ছাড়াই MySQL রুট হিসাবে লগ ইন করতে পারেন, একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন এবং তারপরে এটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করতে পারেন। আপনি কিভাবে এটি করবেন তা এখানে। প্রথমে, MySQL সার্ভার বন্ধ করুন:

<#># /etc/init.d/mysql stop

এখন --skip-grant-tables ব্যবহার করে MySQL সার্ভার শুরু করুন বিকল্প, যা অনুমতি সেটিংস লোড না করেই সার্ভার চালাবে:

# mysqld_safe --skip-grant-tables &

& শেষে অপশনটি আপনার কার্যকর করা কমান্ডটিকে ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া হিসাবে চালায়। এখন রুট হিসাবে আপনার MySQL সার্ভারে লগ ইন করুন:

# mysql -u root

এটি একটি পাসওয়ার্ড জন্য অনুরোধ ছাড়াই আপনাকে অনুমতি দেওয়া উচিত. নিম্নলিখিত পদক্ষেপগুলি নতুন পাসওয়ার্ড সেট করবে:

mysql> mysql ব্যবহার করুন;
mysql> user set password=PASSWORD("NewMySQLPassword") আপডেট করুন যেখানে User='root';
mysql> ফ্লাশ প্রিভিলেজ;
mysql> ছেড়ে দিন

আপনার নিজের পাসওয়ার্ড দিয়ে "NewMySQLP পাসওয়ার্ড" প্রতিস্থাপন করুন। এখানে যা ঘটে তা এখানে। প্রথম লাইনটি MySQL কনফিগারেশন টেবিল নির্বাচন করে। দ্বিতীয় লাইনটি ব্যবহারকারীর জন্য “পাসওয়ার্ড” ক্ষেত্রের মান “রুট” থেকে “NewMySQLPassword”-এ আপডেট করে। তৃতীয় লাইন বিশেষাধিকারের পুরানো সেট ফ্লাশ করে এবং নিশ্চিত করে যে আপনার নতুন পাসওয়ার্ড সর্বত্র ব্যবহৃত হয়েছে। এখন, শেষ ধাপ হল সার্ভারটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করা এবং লগ ইন করতে আপনার নতুন রুট পাসওয়ার্ড ব্যবহার করুন:

# /etc/init.d/mysql stop
# /etc/init.d/mysql start
# mysql -u root -pNewMySQLPassword

অভিনন্দন, আপনার নতুন MySQL রুট পাসওয়ার্ড সেট করা হয়েছে এবং আপনার MySQL সার্ভার আবার ব্যবহার করার জন্য প্রস্তুত। আপনি যদি কোথাও এটি ব্যবহার করেন তবে এই পাসওয়ার্ডটি ব্যবহার করার জন্য আপনার সমস্ত অ্যাপ্লিকেশন আপডেট করতে ভুলবেন না৷


  1. মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড কীভাবে রিসেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিন পাসওয়ার্ড রিসেট করবেন

  3. Windows 7 প্রশাসকের পাসওয়ার্ড হারিয়েছে, কিভাবে করবেন?

  4. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন