কম্পিউটার

কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি এবং খুলবেন?

বছরের পর বছর ধরে কম্পিউটারে কাজ করার সময়, আপনি 'জিপ' বা 'সংকুচিত' শব্দটি বেশ কয়েকবার শুনেছেন। জিপ ফাইলগুলি ব্যক্তি এবং ব্যবসা উভয়ের জন্যই দুর্দান্ত ব্যবহার, যেখানে আপনি বড় ফাইলগুলিকে সংকুচিত করতে এবং ইমেলের মাধ্যমে পাঠাতে পারেন। জিপ ফাইলগুলি একটি একক ফোল্ডারে সমস্ত ডেটা সংকুচিত করে এবং দ্রুত ইমেল সংযুক্তিগুলি ডাউনলোড বা স্থানান্তর করা সহজ করে তোলে৷ ফাইল পাঠানোর এই পদ্ধতিটি ব্যবহার করে একসাথে একাধিক ফাইল পাঠাতে সাহায্য করে কারণ সমস্ত সম্পর্কিত ফাইল সহজেই ইমেলের মাধ্যমে স্থানান্তর এবং ডাউনলোড করা যায়।

কিন্তু, কিভাবে আপনার স্মার্টফোনে জিপ ফাইল খুলবেন?

সাধারণত, একাধিক/বড় ফাইল সংযুক্ত করে ইমেল পাঠাতে আমরা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করি। তবে, আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল জিপ বা আনজিপ করার বিকল্প পাওয়া কি দুর্দান্ত নয়? যেহেতু, সবকিছু মোবাইল হয়ে গেছে, আমাদের স্মার্টফোনের মাধ্যমে সংকুচিত ফাইলগুলি অ্যাক্সেস করাও সহজ হয়ে উঠেছে। সর্বশেষ অ্যান্ড্রয়েড এবং iOS আপডেটের পরে জিপ ফাইল তৈরি বা খোলার বিকল্পটি এখন মোবাইল ডিভাইসগুলিতে উপলব্ধ করা হয়েছে৷

সুতরাং, আপনি কি আইফোনে জিপ ফাইলগুলি অ্যাক্সেস করতে চান বা একটি তৈরি করতে চান? যদিও অ্যাপলের আইফোনের অনেকগুলি সীমিত বিকল্প রয়েছে যখন এটি ফাইল শেয়ারিং এবং সমস্ত কিছু আসে। কিন্তু, এর সর্বশেষ আপডেট iOS 13 এর সাথে, এটি একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে, অর্থাৎ সংকুচিত ফাইলগুলির জন্য নেটিভ সমর্থন। iPhone এর ফাইল অ্যাপ এখন জিপ ফাইল পরিচালনা করতে সক্ষম।

আপনাকে আপনার iPhone এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে এবং আপনি এখন ফাইল এবং ফটো জিপ করার এবং ফাইল আনজিপ করার বিকল্পটি অ্যাক্সেস করতে পারেন৷ আপনি হয়ত শুরুর বিন্দুর কথা ভাবছেন, তাই এখানে যান:

পার্ট I:কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি করবেন?

পার্ট II:কিভাবে আইফোনে জিপ ফাইলের পূর্বরূপ দেখতে হয়?

পার্ট III:কিভাবে আইফোনে ফাইল আনজিপ করবেন?

আইফোনে জিপ ফাইল তৈরি করার ধাপগুলি

আইফোন আইওএসে কয়েকটি আপডেটের পরে, ব্যবহারকারীদের একাধিক ফাইল সংকুচিত করে জিপ ফাইল তৈরি করার একটি বিকল্প দেওয়া হয়েছে। একটি জিপ তৈরি করার বৈশিষ্ট্যটি সর্বশেষ iOS আপডেটের সাথে চালু করা হয়েছে, অর্থাৎ iOS 13। তাই, একাধিক ফাইল সংকুচিত করতে এবং আপনার iPhone এ একটি Zip ফাইল তৈরি করতে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি এবং খুলবেন?

  1. আপনার আইফোনে ফাইল অ্যাপ খুলুন।
  2. আপনি সংকুচিত করতে চান এমন একাধিক ফাইল রয়েছে এমন ফোল্ডারে নীচে স্ক্রোল করুন৷
  3. আপনি যে ফাইলগুলিকে সংকুচিত করতে চান তা নির্বাচন করতে নির্বাচন আইকনে ক্লিক করুন৷
  4. স্ক্রীনের ডান কোণায় 'তিনটি বিন্দু' ট্যাপ করুন।
  5. একাধিক বিকল্প থেকে, কম্প্রেস নির্বাচন করুন।
  6. এটি ‘আর্কাইভ’ নামের একটি ফাইল তৈরি করবে।

সমস্ত ফাইল দেখতে আর্কাইভ নামে সদ্য তৈরি করা ফাইলটিতে একক ট্যাপ করুন। সর্বশেষ iOS আপডেটের পর, জিপ ফাইল তৈরি করতে আপনার আর তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন নেই।

এছাড়াও, আপনি একাধিক ছবি সংকুচিত করতে এবং একটি জিপ ফাইল তৈরি করতে পারেন। তবে, প্রক্রিয়াটি কিছুটা দীর্ঘ। আইফোনে ক্যামেরা রোল থেকে ফটোগুলির একটি জিপ ফাইল তৈরি করতে, আপনাকে প্রথমে প্রয়োজনীয় ছবিগুলি নির্বাচন করতে হবে এবং সেগুলিকে আইফোনের ফাইল অ্যাপে সংরক্ষণ করতে হবে। এর পরে, আপনাকে উপরে বর্ণিত একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। তৈরি জিপ ফাইলটি একাধিক ফাইলের জন্য একটি একক জিপ ফাইল হিসাবে হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য মিডিয়ার মাধ্যমে আপনার পরিচিতিগুলির মধ্যে ভাগ করার জন্য উপলব্ধ৷

আইফোনে জিপ করা ফাইলগুলির পূর্বরূপ দেখার পদক্ষেপগুলি

আপনি কুইক লুক বিকল্পের সাথে আইফোনে একটি জিপ ফাইল খোলার আগে পূর্বরূপ দেখতে পারেন। এখানে, আপনি সঠিক জিপ ফাইলটি আনজিপ করছেন তা নিশ্চিত করতে এটি নিষ্কাশন করার আগে আপনি ফাইলগুলি পরীক্ষা করতে পারেন। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি এবং খুলবেন?

  1. ফাইলস অ্যাপে যান এবং আপনি যে ফাইলটির পূর্বরূপ দেখতে চান সেটি সনাক্ত করুন,
  2. একবার পাওয়া গেলে, বিকল্পগুলির তালিকা পেতে সংকুচিত ফাইলটিতে দীর্ঘক্ষণ টিপুন।
  3. এখন, কুইক লুক খুঁজুন এবং এটিতে আলতো চাপুন।
  4. এটি সংকুচিত ফাইলে ফাইলের আকার এবং ফাইলের সংখ্যা প্রদর্শন করবে।
  5. এখন, সমস্ত ফাইলের একটি পূর্ণ-স্ক্রীন প্রদর্শন পেতে পূর্বরূপ সামগ্রীতে আলতো চাপুন। সমস্ত ফাইল চেক আউট করতে পাশে সোয়াইপ করতে থাকুন।

প্রিভিউ ফাইল বৈশিষ্ট্য আপনাকে জিপ ফাইলে উপস্থিত বিষয়বস্তু দেখতে দেয়। আপনি আইফোনে সঠিক জিপ ফাইল খোলার বিষয়টি নিশ্চিত করতে পারেন।

এখন, আপনি শিখেছেন কিভাবে জিপ ফাইলগুলি তৈরি এবং প্রাকদর্শন করতে হয়, এটি আপনাকে আইফোনে ফাইলগুলি আনজিপ করার পদক্ষেপগুলি জানানোর সময়। এই নিবন্ধের পরবর্তী অংশ আপনাকে বলবে 'কীভাবে আইফোনে জিপ ফাইল খুলবেন'।

আইফোনে জিপ ফাইলগুলি কীভাবে খুলবেন?

পূর্ববর্তী সময়ে, আইফোনের মাধ্যমে ফাইলগুলি ভাগ করাকে সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হত কারণ এটিতে ফাইল পরিচালনার বৈশিষ্ট্যগুলির অভাব ছিল। কিন্তু আইওএসে ক্রমাগত আপডেটের সাথে, বিকাশকারীরা আইফোনে জিপ এবং আনজিপ ফাইল তৈরি করা সম্ভব করেছে। এই বৈশিষ্ট্যটি আপডেট করার সর্বোত্তম সুবিধা হ'ল এটি এই জাতীয় ফাইলগুলি পরিচালনা করার জন্য আইফোনে থাকা কোনও তৃতীয় পক্ষের অ্যাপের ব্যবহার বাদ দেয়। এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার ডিভাইসটি সর্বশেষ iOS 13 আপডেটের সাথে আপডেট হয়েছে। আইফোনে জিপ ফাইলগুলি খুলতে আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা এখানে রয়েছে:

কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি এবং খুলবেন?

  1. ফাইলস অ্যাপে যান
  2. আপনি আনজিপ করতে চান RAR বা Zip ফাইল খুঁজুন।
  3. আপনি ফাইলগুলি আনজিপ করতে সরাসরি ফাইলটিতে ট্যাপ করতে পারেন অথবা 'আনকম্প্রেস' করার বিকল্প পেতে আপনাকে জিপ ফাইলটিতে দীর্ঘক্ষণ স্পর্শ করতে হবে।

আনজিপ ফাইলগুলি একই ফোল্ডারে দেখানো হবে, আপনাকে নিজেরাই এটি সনাক্ত করতে হবে। এই বৈশিষ্ট্যটির একমাত্র সীমাবদ্ধতা হ'ল এটি লক্ষ্যযুক্ত গন্তব্যে ফাইলগুলি বের করার জন্য নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করে কোনও ডায়ালগ বক্সকে অনুরোধ করে না। উপরন্তু, এই iOS আপডেটটি আইফোনে ফাইল আনজিপ করার জন্য এই যুক্ত বৈশিষ্ট্যের সাথে বারটি ভেঙে দিয়েছে।

আপনি কি এখনো চেষ্টা করেছেন?

ঠিক আছে, এই বৈশিষ্ট্যটি যদিও অনেক ব্যবহারকারীর কাছে কম পরিচিত ছিল। অতএব, আমরা আইফোনে জিপ ফাইল তৈরি, পূর্বরূপ এবং খোলার উপায়গুলি হাইলাইট করেছি। যেহেতু, আপনি এখন আইফোনে ফাইল আনজিপ করার উপায়গুলি জানেন, এটি চেষ্টা করে দেখতে মিস করবেন না। আপনি এটি চেষ্টা করেছেন কি না তা নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আরও প্রযুক্তি-সম্পর্কিত বিষয়বস্তুর জন্য সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ ফাইলগুলি জিপ (এবং আনজিপ) করবেন

  2. কিভাবে আইফোনে যোগাযোগ গ্রুপ তৈরি এবং পরিচালনা করবেন

  3. আইফোন এবং অ্যান্ড্রয়েডের মধ্যে ফাইলগুলি কীভাবে ভাগ করবেন

  4. কিভাবে আইফোন এক্সে অ্যানিমোজি কারাওকে তৈরি করবেন