কম্পিউটার

আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

এটি গভীরতার নির্দেশিকা ধাপে ধাপে ব্যাখ্যা করবে যে কীভাবে আপনার উইন্ডোজ পিসি বা ল্যাপটপে উবুন্টু লিনাক্স ইনস্টল করবেন, ভার্চুয়ালবক্সের মাধ্যমে – একটি বিনামূল্যের (ওপেন সোর্স!) অ্যাপ। এই পদ্ধতি ব্যবহার করে আপনি একই সময়ে উবুন্টু এবং উইন্ডোজ চালাতে সক্ষম হবেন !

এই টিউটোরিয়ালের ধাপগুলি ব্যবহার করে আপনি ইনস্টল করতে এবং ব্যবহার করতে সক্ষম হবেন উইন্ডোজ থেকেই উবুন্টু। প্রতিবার যখন আপনি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে স্যুইচ করতে চান তখন আপনাকে একটি ডুয়াল-বুট সিস্টেম সেটআপ করতে বা আপনার পিসি পুনরায় চালু করতে হবে না। আরেকটি বড় সুবিধা হল আপনি উবুন্টু ব্যবহার করে দেখতে পারেন এবং যদি আপনি এটি পছন্দ না করেন তবে খুব সহজেই এটি থেকে মুক্তি পাবেন। এছাড়াও, এটি আপনার কম্পিউটারের অন্যান্য ফাইলগুলিকে মোটেও প্রভাবিত করবে না। আপনার পিসির কোনো ডেটাই মুছে ফেলা বা পরিবর্তন হওয়ার ঝুঁকিতে নেই। যেন তা যথেষ্ট নয়, সমস্ত এই নির্দেশিকায় ব্যবহৃত সফ্টওয়্যারটি সম্পূর্ণ বিনামূল্যে এবং ওপেন সোর্স।

আমাদের কাছে এই গাইডের একটি macOS সংস্করণও রয়েছে, যা এখানে পাওয়া যাবে৷

  1. উইন্ডোজের জন্য ভার্চুয়ালবক্স অ্যাপ ডাউনলোড করে শুরু করুন। আপনি ভার্চুয়ালবক্স ইনস্টল করার সময়, উবুন্টু ডাউনলোড করা শুরু করুন - যা একটি .iso হিসাবে প্যাকেজ করা হয় ফাইল একবার আপনি ভার্চুয়ালবক্স ইনস্টল হয়ে গেলে এবং উবুন্টু ডাউনলোড হয়ে গেলে, ভার্চুয়ালবক্স খুলুন এবং নতুন ক্লিক করুন বোতাম।
  2. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  3. নামে: ক্ষেত্রটি উবুন্টুতে প্রবেশ করুন (বা অনুরূপ বর্ণনামূলক কিছু)। প্রকার: এবং সংস্করণ: ক্ষেত্রগুলিকে Linux-এ স্বয়ংক্রিয়ভাবে পপুলেট করা উচিত এবং উবুন্টু (64-বিট) যথাক্রমে, কিন্তু যদি তারা না করে, তাহলে নিশ্চিত করুন যে সেগুলি কীভাবে সেট করা হয়েছে। তারপর পরবর্তী ক্লিক করুন৷ চালিয়ে যেতে বোতাম।
  4. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  5. মেমরি আকারে উইন্ডো নিশ্চিত করুন যে আপনি ভার্চুয়াল মেশিনে (উবুন্টু) কমপক্ষে 1024 এমবি RAM বরাদ্দ করেছেন। আপনার পিসিতে যত বেশি মেমরি থাকবে আপনি তত বেশি উবুন্টুকে বরাদ্দ করতে পারবেন - তবে উইন্ডোজের জন্য কমপক্ষে অর্ধেক রেখে দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। পরবর্তী ক্লিক করুন যখন আপনি প্রস্তুত হন।
  6. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  7. এখন একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন হার্ড ডিস্কে স্ক্রীন এবং তারপর পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।
  8. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  9. VDI (ভার্চুয়ালবক্স ডিস্ক ইমেজ) বেছে নিন হার্ড ডিস্ক ফাইল প্রকার হিসাবে এবং তারপর পরবর্তী ক্লিক করুন বোতাম।
  10. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  11. গতিশীলভাবে বরাদ্দ নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .
  12. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  13. ফাইলের অবস্থান এবং আকার-এ উবুন্টু যে ভার্চুয়াল হার্ড ড্রাইভ ব্যবহার করবে তার আকার নির্ধারণ করতে স্ক্রীন 'স্লাইডার' ব্যবহার করে। নিশ্চিত করুন যে এটি কমপক্ষে 10GB - আপনি যদি উবুন্টুতে অনেকগুলি অ্যাপ ইনস্টল করার পরিকল্পনা করেন তবে আপনি এটি তার চেয়ে অনেক বড় হতে চাইবেন। মনে রাখবেন যেহেতু আপনি গতিশীলভাবে বরাদ্দ চয়ন করেছেন৷ পূর্ববর্তী বিভাগে এটি তাত্ক্ষণিকভাবে আপনার কনফিগার করা আকার হবে না, এটি কেবল তত বড় হবে যতটা হওয়া দরকার - আপনি এখানে যে সীমা সেট করেছেন তা পর্যন্ত। সুতরাং এটিকে আপনার প্রয়োজনের চেয়ে বড় করার বিষয়ে উদ্বিগ্ন হবেন না, এটি আসলে সেই আকারে বাড়বে না যদি না আপনি প্রচুর এবং প্রচুর সফ্টওয়্যার ইত্যাদি ইনস্টল না করেন৷ তৈরি করুন ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।
  14. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  15. এখন আপনি ভার্চুয়ালবক্স সেটআপ করেছেন, এটি উবুন্টু ইনস্টল করা শুরু করার সময়। উইন্ডোর বাম দিকের কলাম থেকে আপনার নতুন তৈরি উবুন্টু ভার্চুয়ালবক্স নির্বাচন করুন এবং তারপরে স্টার্ট ক্লিক করুন উপরের প্যানেলে অবস্থিত বোতাম।
  16. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  17. আপনাকে একটি স্টার্ট-আপ ডিস্ক বাছাই করতে বলা হবে। পুল-ডাউন মেনুর পাশে "ফোল্ডার" বোতামে ক্লিক করুন (নীচে স্ক্রিনশট দেখুন)
  18. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  19. যোগ করুন ক্লিক করুন বোতাম।
  20. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  21. উবুন্টু .iso-এ নেভিগেট করুন ফাইল, একবার এটিতে ক্লিক করে এটি নির্বাচন করুন এবং তারপরে খুলুন ক্লিক করুন৷ বোতাম।
  22. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  23. নিশ্চিত করুন যে Ubuntu .iso ফাইলটি নির্বাচিত হয়েছে এবং তারপরে বাছাই করুন ক্লিক করুন বোতাম।
  24. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  25. অবশেষে, শুরু এ ক্লিক করুন .
  26. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  27. আপনি উবুন্টুতে যে ভাষাটি ব্যবহার করতে চান সেখানে নেভিগেট করতে আপনার কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করুন এবং এটি নির্বাচন করতে এন্টার/রিটার্ন কী টিপুন৷
  28. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  29. কিছু সময়ে একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে যা ব্যাখ্যা করবে যে কীভাবে আপনার কার্সার/মাউস এবং কীবোর্ড ভার্চুয়াল মেশিন (উবুন্টু) এবং উইন্ডোজের সাথে ইন্টারঅ্যাক্ট করে। সব সম্ভাবনায় আপনি এটি ব্যবহার না করেই উভয়ের মধ্যে সামনে পিছনে সুইচ করতে সক্ষম হবেন, তবে কন্ট্রোল কী ডানদিকে কীবোর্ডের পাশে আপনার হোস্ট কী হিসেবে কাজ করবে . তার মানে আপনি যদি উবুন্টু ব্যবহার করেন এবং আপনি আপনার কীবোর্ড এবং মাউসকে আবার উইন্ডোজে স্যুইচ করতে চান তাহলে ডান কন্ট্রোল কী টিপুন।
  30. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  31. ভার্চুয়ালবক্সে ফিরে, উবুন্টু ইনস্টল করুন-এ যেতে তীর কী ব্যবহার করুন এবং আপনার কীবোর্ডে এন্টার বা রিটার্ন কী টিপে এটি নির্বাচন করুন।
  32. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  33. কিছু মুহূর্ত পরে (আপনার পিসির গতির উপর নির্ভর করে কয়েক মিনিট বা তার বেশি হতে পারে), একটি গ্রাফিক্যাল ইন্টারফেস প্রদর্শিত হবে। আবার আপনার ভাষা নির্বাচন করুন এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ বোতাম।
  34. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  35. উবুন্টু চলাকালীন আপনি যে কীবোর্ড লেআউটটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  36. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  37. ইনস্টল করুন-এ স্ক্রীন, নিশ্চিত করুন যে সাধারণ ইনস্টলেশন , উবুন্টু ইনস্টল করার সময় আপডেটগুলি ডাউনলোড করুন এবং গ্রাফিক্স এবং Wi-Fi হার্ডওয়্যার এবং অতিরিক্ত মিডিয়া ফর্ম্যাটের জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করুন সবগুলি নির্বাচিত, এবং তারপর – আপনি এটি অনুমান করেছেন – চালিয়ে যান ক্লিক করুন৷ .
  38. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  39. নিশ্চিত করুন যে ডিস্ক মুছে দিন এবং উবুন্টু ইনস্টল করুন নির্বাচিত হয় এবং তারপর এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ বোতাম দ্রষ্টব্য: কিছুই না আসলে মুছে ফেলা হবে। আপনি একটি "ভার্চুয়াল হার্ড ড্রাইভ" এবং এটি তৈরি করছেন৷ উবুন্টু কি মনে করে এটা মুছে ফেলছে। আবার, আপনার সমস্ত Windows ফাইল এবং ফোল্ডার সম্পূর্ণ নিরাপদ এবং স্পর্শ করা হবে না।
  40. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  41. চালিয়ে যান ক্লিক করুন নিশ্চিতকরণ স্ক্রিনে।
  42. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  43. মানচিত্রে আপনার অবস্থান ক্লিক করে আপনার সময় অঞ্চল নির্বাচন করুন, তারপর চালিয়ে যান ক্লিক করুন .
  44. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  45. প্রদত্ত প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য লিখুন। চালিয়ে যান ক্লিক করুন৷ .
  46. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  47. এই মুহুর্তে আপনি এক কাপ চা বা কফি নিতে যেতে পারেন। ইনস্টলেশন প্রক্রিয়াটি কমপক্ষে কয়েক মিনিট এবং আধা ঘন্টা পর্যন্ত সময় নেবে – আপনার পিসির সামগ্রিক গতির উপর নির্ভর করে (হার্ড ড্রাইভ, মেমরির পরিমাণ, CPU গতি ইত্যাদি)।
  48. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  49. ইনস্টলেশন সম্পূর্ণ হলে, পুনরায় শুরু করুন ক্লিক করুন উবুন্টু রিবুট করার বোতাম। আবার, এটি আপনার পিসি রিবুট করবে না, শুধু উবুন্টু ভার্চুয়ালবক্সের ভিতরে চলছে।
  50. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  51. আপনাকে কিছু সরাতে হবে না – শুধু এন্টার টিপুন।
  52. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  53. একবার উবুন্টু রিবুট হয়ে গেলে, ২৩ নম্বর ধাপে আপনার তৈরি করা ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন।
  54. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  55. তা-দা! আপনি এখন আপনার উইন্ডোজ কম্পিউটারে উবুন্টুর একটি নতুন ইনস্টল করেছেন! ইনস্টল করার জন্য আপনার কাছে সম্ভবত কয়েকটি আপডেট থাকবে এবং উবুন্টু যখন সেগুলি ইনস্টল করার জন্য প্রস্তুত হবে তখন আপনাকে অবহিত করবে৷
  56. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  57. মজা করুন! সামনের দিকে, যতবার আপনি উবুন্টু ব্যবহার করতে চান, শুধু ভার্চুয়ালবক্স খুলুন, ভার্চুয়াল মেশিনের তালিকা থেকে উবুন্টু নির্বাচন করুন এবং স্টার্ট-এ ক্লিক করুন। বোতাম এটাই!

  1. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  2. Windows 11 এ কিভাবে গ্রাফিক্স টুল ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন