কম্পিউটার

কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

নতুন Windows 11 সম্প্রতি অনেক খবর তৈরি করার সাথে সাথে সবাই কীভাবে মাইক্রোসফ্ট থেকে প্রত্যাশিত নতুন OS পেতে হয় তার উপায়গুলি দেখতে শুরু করে৷ সেখানে থাকা তথ্য প্রথমে আপনাকে বিভ্রান্ত করতে পারে তবে চিন্তা করবেন না আমরা আপনার জন্য সমস্ত গবেষণা করেছি যাতে আপনি সরাসরি পয়েন্টে যেতে পারেন। আমরা শুরু করার আগে আপনি ইনস্টলেশানে যাওয়ার আগে আমরা কয়েকটি গুরুত্বপূর্ণ লাইন আঁকতে চাই। কারণ আপনার কিছু বিষয় বিবেচনা করার আছে।

Windows 11 এর জন্য মৌলিক প্রয়োজনীয়তা

প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ডিভাইসটি নতুন OS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। দ্বিতীয় পয়েন্ট হল ইনস্টলেশন প্রক্রিয়া কি আকারে যাবে। যথা, আপনাকে বেছে নিতে হবে:একটি আপগ্রেড করতে বা একটি Windows 11 সিস্টেম ইমেজ (ISO) ডাউনলোড করতে।

মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত ডিভাইসের জন্য প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি হল:

RAM কমপক্ষে 4GB
সিস্টেম ফার্মওয়্যার UEFI, নিরাপদ বুট সক্ষম
ডিসপ্লে রেজোলিউশন হাই ডেফিনিশন (720p) 9’+ ডিসপ্লে প্রতি কালার চ্যানেলে কমপক্ষে 8 বিট সহ
স্টোরেজ ডিস্কে 64GB মুক্ত স্থান বা তার বেশি
গ্রাফিক কার্ড WDDM 2.0 ড্রাইভারের সাথে DirectX 12 বা তার পরবর্তী সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ
CPU একটি সামঞ্জস্যপূর্ণ 64-বিট প্রসেসরে 2 বা তার বেশি কোরের সাথে 1 GHz বা দ্রুততর বা একটি চিপে সিস্টেম (SoC)
ইন্টারনেট সংযোগ Windows 11 হোমের জন্য সেটআপের জন্য মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন
TPM বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) সংস্করণ 2.0

TPM এর উদ্দেশ্য ব্যাখ্যা করা

প্রয়োজনীয়তার তালিকায় থাকা TPM মডিউলটি একটি উত্তপ্ত আলোচনা থেকে বাঁচে কারণ কিছু ব্যবহারকারী তাদের ডিভাইসগুলি পরীক্ষা করে দেখেন যে অনেকেই এই বৈশিষ্ট্যটির কারণে কেবল সামঞ্জস্যপূর্ণ নয়৷ TPM হল বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউলের সংক্ষিপ্ত রূপ এবং এর প্রধান কাজ হল আপনার পিসি প্রমাণীকরণের জন্য ব্যবহার করা ডেটা রক্ষা করা। আসলে, এটি অনেকগুলি বিভিন্ন ডিভাইসে উপস্থাপন করা যেতে পারে। TPM এছাড়াও প্ল্যাটফর্মের অখণ্ডতার রক্ষণাবেক্ষণ প্রদান করে, পাসওয়ার্ড সংরক্ষণ করে এবং ডিস্ক এনক্রিপশন ইত্যাদির সুবিধা দেয়।

কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

TPM 2.0 চিপের উপস্থিতি

যাইহোক, উপরের তথ্যগুলো যদি বোঝা আপনার পক্ষে কঠিন হয় তবে আপনার ডিভাইসটি নতুন OS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা দেখতে আপনি স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। যাই হোক না কেন আপনি যদি ইতিমধ্যেই জানেন যে আপনার পিসি উইন্ডোজ 11 সমর্থন করে বা না করে, আপগ্রেড সহকারী আপনাকে এটি ইনস্টল করতে বলবে। মনে রাখবেন - আপনি যদি টেলিমেট্রিক্সের কাজের জন্য দায়ী সিস্টেম সেটিংস পরিবর্তন করে থাকেন তবে এই টুলটি চালু হবে না! স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য পরিবর্তনগুলিকে মূলে ফিরিয়ে দিন।

আমি কিভাবে Windows 11 পেতে পারি?

যদি প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করা হয় তাহলে আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ হলে আপনার কাছে পরবর্তী বিকল্পগুলি রয়েছে৷ আপনার যদি ইতিমধ্যেই Windows 10 থাকে তবে আপনার ডিভাইসে আপডেট না আসা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। তাদের ব্লগে, Microsoft তথ্য শেয়ার করেছে যে সমস্ত যোগ্য ডিভাইস 2022 সালের মাঝামাঝি একটি বিনামূল্যে আপগ্রেড পাবে। তাদের কিছু ঘোষণায়, তারা আরও বলেছে যে Windows 10 সমর্থন 2025 সালে শেষ হয়ে যাবে। এখানে ইনস্টলেশনের প্রক্রিয়াটি একটি সাধারণ আপগ্রেডের মতো দেখাবে। আপনি যদি Windows 11-এর অভিজ্ঞতা পছন্দ না করেন তাহলে আপনি 10 দিনের মধ্যে Windows 10-এ ফিরে যেতে পারেন।

আপনি যদি অপেক্ষা করার মতো না হন তবে আপনি Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করতে পারেন৷ এখানে উপায় সহজ। আপনি সহকারী ডাউনলোড করার পরে "চালান" এ ক্লিক করুন, তারপর - স্বাভাবিক "স্বীকার করুন" এবং "ইনস্টল করুন"। প্রোগ্রামটি ইনস্টলেশনের সাথে শেষ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হবে। আপনার কম্পিউটার আসলে বেশ কয়েকবার রিস্টার্ট হতে পারে তাই চিন্তা করবেন না সম্পূর্ণ ইন্সটলেশন পর্যন্ত আপনার কম্পিউটার চালু রাখুন।

তৃতীয় ধাপ হল একটি ISO ফাইল বা ইনস্টলেশন মিডিয়া তৈরি করা৷ আপনি যদি না জানেন যে ISO কী, এটি একটি ডিভিডির একটি সেক্টর-বাই-সেক্টর কপি যা আপনি আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন। এটি তখন একটি USB ড্রাইভে বুটেবল মিডিয়া তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। সর্বশেষ Windows 11 ISO ডাউনলোড করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

Windows 11 ইনস্টলেশনের ধাপগুলি

  1. Microsoft ওয়েবসাইটে যান, সেই পৃষ্ঠায় যেখানে Windows 11 ডিস্ট্রিবিউশনের সমস্ত রূপ উপস্থিত রয়েছে৷
  2. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  3. ওয়েবসাইট খোলার পর, 'Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করুন'-এ যান, "Windows 11" বেছে নিন এবং ডাউনলোড বোতাম দিয়ে এগিয়ে যান।
  4. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  5. আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন এবং সবকিছু নিশ্চিত করুন।
  6. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  7. আপনাকে একটি 64-বিট ডাউনলোড বোতাম দেখানো হবে, যা আপনাকে জেনারেট করা ডাউনলোড লিঙ্কে রিডাইরেক্ট করবে। সাবধান:লিঙ্কটি 24 ঘন্টা পরে শেষ হয়ে যায়। Windows 11 ISO পেতে এটিতে ক্লিক করুন। ISO ফাইলটি ইনস্টল করার জন্য, আপনার একটি USB ড্রাইভ এবং একটি নির্দিষ্ট টুল প্রয়োজন যা একটি নির্দিষ্ট ডিস্কে সিস্টেমের চিত্র তৈরি করতে পারে। আবারও:শুধু ডাউনলোড করা ISOকে USB ড্রাইভে সরানো কাজ করবে না!
  8. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

    USB ড্রাইভে সিস্টেম ইমেজ মাউন্ট করার জন্য ISO তৈরির টুলের প্রয়োজন হয়

এবং শেষ জিনিসটি জানার জন্য যে আপনার ডিভাইস প্রয়োজনীয় প্রয়োজনীয়তা পূরণ না করলেও আপনি Windows 11 পেতে পারেন৷ এই ক্ষেত্রে কোম্পানি আপনাকে একটি সমাধানের প্রস্তাব দেয় কিন্তু তারপরে আপনার ইনস্টলেশন কোম্পানি দ্বারা সমর্থিত হবে না। আপনার ডিভাইসে উইন্ডোজ 11 কিভাবে পেতে হয় সে সম্পর্কে নিবন্ধটি পড়ুন, যদি এতে কোন TPM 2.0 মডিউল না থাকে বা খুব দুর্বল CPU থাকে। এছাড়াও, এই আপডেটের সামগ্রিক পর্যালোচনা, সেইসাথে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির পর্যালোচনা দেখুন৷

এই নিবন্ধটি একরকম সহায়ক ছিল আশা করি. শুভকামনা!


  1. কিভাবে উইন্ডোজ 11 আজই ইনস্টল করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন