কম্পিউটার

কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

সম্পূর্ণ বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করে কীভাবে সহজেই আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন তা এই নির্দেশিকা ধাপে ধাপে ব্যাখ্যা করবে।

বিটনামির ভালো লোকদের ধন্যবাদ, পুরো প্রক্রিয়াটি অসাধারণভাবে সহজ এবং সোজা। চূড়ান্ত ফলাফল একটি সম্পূর্ণ কার্যকরী ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন হবে যা আপনি একটি উন্নয়ন এবং পরীক্ষার পরিবেশ হিসাবে ব্যবহার করতে পারেন। একটি বিশাল যোগ করা বোনাস হিসাবে, এটি সেট আপ হতে খুব বেশি সময় নেয় না।

আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক!

  1. এই নির্দেশিকায় ব্যবহৃত স্ক্রিনশটগুলি একটি Mac থেকে নেওয়া হয়েছে, তবে Windows ব্যবহারকারীদের অনুসরণ করতে কোনো সমস্যা হবে না কারণ সফ্টওয়্যারটি উভয় প্ল্যাটফর্মেই একই।
  2. যদি এটি ইতিমধ্যে আপনার Mac বা PC-এ ইনস্টল না থাকে, ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন। ভার্চুয়ালবক্স এমন একটি অ্যাপ যা আপনাকে ভার্চুয়াল পরিবেশে আপনার কম্পিউটারে অন্যান্য অপারেটিং সিস্টেম চালাতে দেয়। তার মানে আপনি আপনার কম্পিউটারে একটি দ্বিতীয় এবং সম্পূর্ণ ভিন্ন অপারেটিং সিস্টেম (যেমন লিনাক্স) আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমটিকে রিবুট বা পরিবর্তন না করেই চলতে পারেন। ইন্সটলেশনটি খুবই সোজা, বেশিরভাগ সময় আপনি "পরবর্তী" ক্লিক করবেন।
  3. ভার্চুয়ালবক্স এখন ইনস্টল করার সাথে, .OVA ডাউনলোড করুন এখান থেকে ফাইল করুন। ফাইলটি প্রায় 730MB তাই ডাউনলোড হতে আপনার ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভর করে কয়েক মিনিট সময় লাগতে পারে৷
  4. ভার্চুয়ালবক্স চালু করুন এবং ফাইল নির্বাচন করুন এবং তারপর ইমপোর্ট অ্যাপ্লায়েন্স…
  5. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন ভার্চুয়ালবক্সে অ্যাপ্লায়েন্স মেনু আইটেম আমদানি করুন" />

  6. ফাইল:-এর শেষ প্রান্তে "ফাইল ফোল্ডার" বোতামে ক্লিক করুন৷ ক্ষেত্র (নীচে স্ক্রিনশট দেখুন)।
  7. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  8. বিটনামি .ova-এ নেভিগেট করুন যে ফাইলটি আপনি ধাপ #3 এ আবার ডাউনলোড করেছেন। সেই ফাইলটি নির্বাচন করুন এবং তারপরে খুলুন ক্লিক করুন৷ বোতাম।
  9. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  10. আমদানি করার যন্ত্র-এ ফিরে যান স্ক্রীনে, চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  11. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  12. আমদানি করুন ক্লিক করুন অ্যাপ্লায়েন্স সেটিংস-এ বোতাম পর্দা।
  13. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  14. আমদানি শেষ হওয়ার জন্য কয়েক মুহূর্ত অপেক্ষা করুন।
  15. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  16. এখন আপনাকে মূল ভার্চুয়ালবক্স উইন্ডোতে নিয়ে যাওয়া হবে। আপনার নতুন যোগ করা বিটনামি-ওয়ার্ডপ্রেস নির্বাচন করুন উইন্ডোর বাম কলামে তালিকা থেকে এন্ট্রি, এবং তারপর শুরু ক্লিক করুন বোতাম।
  17. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  18. আপনার ভার্চুয়াল ডিভাইসটি প্রথমবারের মতো শুরু হবে।
  19. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

  20. আপনাকে একটি স্ক্রীন দেওয়া হবে যা বলে কয়েক মিনিট অপেক্ষা করতে - তাই ঠিক তাই করুন, মাত্র কয়েক মিনিট অপেক্ষা করুন। মনে হতে পারে কিছুই হচ্ছে না কিন্তু আপনার ডিভাইসটি ব্যাকগ্রাউন্ডে সেটআপ করা হচ্ছে।
  21. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  22. তারপরে স্ক্রিন আপডেট হবে এবং প্রতিশ্রুতি অনুযায়ী, আপনি এখন আপনার লগইন শংসাপত্র ইত্যাদি দেখতে সক্ষম হবেন। আরও ভাল - আপনি ভার্চুয়ালবক্স সেট আপ করেছেন। হ্যাঁ, এটা যে সহজ ছিল. এই স্ক্রিনে আপনি একটি URL পাবেন – সম্ভবত https://192.168.x.x এর লাইন বরাবর কিছু – আপনার Mac বা PC-এ একটি ওয়েব ব্রাউজারে সেই URLটি প্রবেশ করান৷
  23. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  24. তা-দা, ওয়ার্ডপ্রেস আছে! আপনি এখন আপনার কম্পিউটারে একটি ভার্চুয়াল মেশিনের ভিতরে ওয়ার্ডপ্রেস আপ এবং চলমান আছে। আপনি ওয়ার্ডপ্রেসের সাথে ঠিক এমনভাবে ইন্টারঅ্যাক্ট করতে পারেন যেন এটি ইন্টারনেটের অন্য কোথাও সার্ভারে হোস্ট করা হচ্ছে। উদাহরণস্বরূপ, /wp-admin/ যোগ করুন আগের ধাপে আপনাকে দেওয়া URL-এর শেষ পর্যন্ত।
  25. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  26. আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেসের নতুন ইনস্টলে সাইন ইন করার জন্য যে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডটি আবার # 13 ধাপে দেওয়া হয়েছিল তা লিখুন।
  27. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  28. এই মুহুর্তে আপনি আপডেটগুলি চালাতে পারেন, থিম এবং প্লাগইনগুলি ইনস্টল করতে পারেন – যা আপনি একটি "স্বাভাবিক" ওয়ার্ডপ্রেস ইনস্টলেশনের সাথে করতে সক্ষম হবেন৷ ওয়ার্ডপ্রেসের জন্য 7টি "অবশ্যই" প্লাগইনগুলি একবার দেখে নেওয়া একটি ভাল সূচনা হতে পারে৷
  29. কিভাবে আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন
    বড় করতে ক্লিক করুন

  30. যখন আপনি ওয়ার্ডপ্রেস এ কাজ শেষ করেন, ভার্চুয়ালবক্স মেশিন বন্ধ করুন। আপনি যখন আবার ওয়ার্ডপ্রেসে কাজ করতে চান, তখন শুধু ভার্চুয়ালবক্স চালু করুন এবং বিটনামি-ওয়ার্ডপ্রেস শুরু করুন আবার প্রবেশ। এটির মধ্যেই রয়েছে।

  1. Windows 11 এ কিভাবে গ্রাফিক্স টুল ইনস্টল করবেন

  2. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  3. কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে