কম্পিউটার

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

আপনি যদি আবিষ্কার করেন যে Windows 8 আপনার চা খাওয়ার কাপ নয়, এবং আপনার কাছে ডাউনগ্রেড করার কোন সম্ভাব্য পথ নেই, তাহলে আপনি ব্যবহার করতে পারেন এমন একটি বিকল্প অপারেটিং সিস্টেম পেতে লিনাক্সের সাথে ডুয়াল বুট করা একটি ভাল ধারণা হতে পারে। বেশিরভাগ লোকের জন্য, উবুন্টু ব্যবহার করা একটি চমৎকার পছন্দ কারণ এটির জনপ্রিয়তা, সফ্টওয়্যার নির্বাচন, হার্ডওয়্যার সমর্থন এবং ব্যবহার সহজ। যাইহোক, আপনি যদি ডুয়াল-বুট করতে চান, আপনার লিনাক্স ইনস্টলেশন উপভোগ করার জন্য প্রস্তুত হওয়ার আগে আপনাকে কয়েকটি জিনিস করতে হবে।

কয়েকটি পার্শ্ব নোট:এই নিবন্ধের শিরোনাম হিসাবে বোঝাতে পারে, এই নিবন্ধটি আপনার কম্পিউটারে উইন্ডোজ 8 এর পরে উবুন্টু ইনস্টল করার বিষয়ে। উবুন্টু ইন্সটল করার পর উইন্ডোজের যেকোনো ভার্সন ইন্সটল করার জন্য আলাদা প্রক্রিয়ার প্রয়োজন হবে যা এখানে কভার করা হবে না। উপরন্তু, এই নির্দেশাবলী কোন পরিবর্তন ছাড়াই অন্য যে কোন উবুন্টু-ভিত্তিক বিতরণে প্রয়োগ করা যেতে পারে।

নন উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিও নির্দেশাবলীতে কিছু ছোটখাট পরিবর্তনের সাথে এইভাবে ইনস্টল করা যেতে পারে। এই ডিস্ট্রিবিউশনগুলির জন্য, অফিসিয়াল দিকনির্দেশনার জন্য প্রকল্পের ডকুমেন্টেশন পরীক্ষা করা ভাল, তবে একই ধরনের প্রক্রিয়া ব্যবহার করা উচিত।

ডাউনলোড করুন এবং উবুন্টু বার্ন করুন

আপনি যদি ইতিমধ্যে না করে থাকেন তবে এগিয়ে যান এবং নিজেকে সর্বশেষ উবুন্টু সংস্করণের একটি অনুলিপি ডাউনলোড করুন (এই লেখার সময় 13.04), এবং আপনি যে 64-বিট সংস্করণটি পাচ্ছেন তা নিশ্চিত করতে ভুলবেন না 32-বিট সংস্করণ যেমন আপনার প্রয়োজন হলে এটি EFI সমর্থন সহ আসে। একবার এটি ডাউনলোড হয়ে গেলে, একটি DVD বা USB ফ্ল্যাশ ড্রাইভে ISO ফাইলটি বার্ন করুন৷

উবুন্টু ইনস্টল করার জন্য আপনার কাছে এখন দুটি ভিন্ন উপায় রয়েছে -- একটি সহজ, স্বয়ংক্রিয় পদ্ধতি যা আপনার জন্য সবকিছুর যত্ন নেয়, অথবা একটি ম্যানুয়াল প্রক্রিয়া যা আপনাকে আরও নিয়ন্ত্রণ দেয়।

সরল উপায়

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

নতুন উবুন্টু মিডিয়া দিয়ে আপনার কম্পিউটার বুট করুন। ইনস্টলারটি এখন এতদূর এসেছে যে আপনার নিজের দ্বারা যা করতে হবে তা খুব কমই রয়েছে। মিডিয়া লোড করা শেষ হলে, আপনি উবুন্টু ব্যবহার করতে চান বা ইনস্টল করতে চান কিনা তা আপনাকে জিজ্ঞাসা করবে। বাম থেকে আপনার ভাষা চয়ন করুন এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ . আপনি এখন "তাদের পাশাপাশি উবুন্টু ইনস্টল করুন বেছে নিতে সক্ষম হবেন৷ " যা আপনার কম্পিউটারে উবুন্টুর জন্য জায়গা তৈরি করতে এবং এটিকে আপনার সিস্টেমে সঠিকভাবে ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সমস্ত পরিবর্তন করবে, এটি লিগ্যাসি BIOS মোডে বা নতুন EFI মোডে অপারেটিং সিস্টেম ইনস্টল করা হোক না কেন৷

ইনস্টলার ডিস্কে পরিবর্তন করার আগে, এটি আপনাকে জিজ্ঞাসা করবে কিভাবে আপনি দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে আপনার হার্ড ড্রাইভকে বিভক্ত করতে চান, তাই আপনার পছন্দ মতো সিদ্ধান্ত নিন এবং ইনস্টলেশন চালিয়ে যান৷

ম্যানুয়াল পথ

প্রথম জিনিসগুলি প্রথমে, আপনাকে উবুন্টু ইনস্টলেশনের জন্য আপনার হার্ড ড্রাইভে জায়গা তৈরি করতে হবে। যদিও আপনার হার্ড ড্রাইভ আপনার উইন্ডোজ পার্টিশনের মধ্যে ফাঁকা জায়গা দেখাচ্ছে, উবুন্টুর জন্য একটি পার্টিশন তৈরি করার জন্য প্রয়োজনীয় স্থান তৈরি করার জন্য আপনাকে আসলে পার্টিশনটি সঙ্কুচিত করতে হবে।

আপনি দুটি উপায়ে এটি করতে পারেন -- উইন্ডোজের ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে (যা আপনি “কম্পিউটার-এ ডান ক্লিক করে খুঁজে পেতে পারেন) ” স্টার্ট মেনুতে, এবং পরিচালনা বেছে নিন , তারপর বাম-পাশের ফলকে দেখুন), অথবা উবুন্টুর লাইভ এনভায়রনমেন্টের মধ্যে GParted-এর মতো পার্টিশনিং টুল ব্যবহার করে।

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

আপনি সাধারণত আপনার হার্ড ড্রাইভে ইতিমধ্যেই দুটি বা তিনটি পার্টিশন খুঁজে পাবেন - এগুলি আপনার উইন্ডোজ ইনস্টলেশনের সাথে সম্পর্কিত। আপনি আপনার উবুন্টু ইন্সটলেশনের যতটুকু জায়গা দিতে চান না কেন এই পার্টিশনগুলির মধ্যে সবচেয়ে বড়টিকে ছোট করে নিন। আপনি এই পার্টিশনটি সঙ্কুচিত করছেন কারণ অন্য দুটি উইন্ডোজের বুট প্রক্রিয়ার সাথে সম্পর্কিত এবং কোনোভাবেই পরিবর্তন করা উচিত নয়। আপনি পার্টিশনটি সঙ্কুচিত করার পরে, আপনাকে আপনার লিনাক্স ইনস্টলেশনের জন্য নতুন পার্টিশন তৈরি করতে হবে না কারণ আপনি উবুন্টু ইনস্টলারে প্রয়োজনীয় পার্টিশন তৈরি করবেন।

উবুন্টু মিডিয়া থেকে আপনার কম্পিউটার বুট করুন এবং অপারেটিং সিস্টেম ইনস্টল করতে বেছে নিন। আপনি মিডিয়া লোড হওয়ার সময় নীচের কেন্দ্রে একটি ছোট কীবোর্ড আইকন বা একটি কালো এবং সাদা নির্বাচন মেনু সহ একটি বেগুনি পর্দা দেখেছেন কিনা দয়া করে নোট করুন, কারণ এটি পরে গুরুত্বপূর্ণ। কীভাবে স্থান বরাদ্দ করা যায় সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, “অন্য কিছু করতে বেছে নিন ” এটি একটি পার্টিশন এডিটর স্ক্রীন খুলবে যেখানে আপনি আপনার পার্টিশন তৈরি করতে পারবেন। আপনার সিস্টেম এবং আপনার নিজের পছন্দের উপর নির্ভর করে আপনাকে এখানে 1-2টি পার্টিশন তৈরি করতে হবে।

BIOS বুট

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

মিডিয়া লোড হওয়ার সময় আপনি যদি বেগুনি স্ক্রীন দেখে থাকেন, তাহলে আপনার সিস্টেমটি মিডিয়া বুট করতে লিগ্যাসি BIOS ব্যবহার করে। বরাদ্দকৃত স্থানের মধ্যে, আপনি একটি লিনাক্স পার্টিশন তৈরি করতে পারেন (বিশেষভাবে ext4) এবং এর মাউন্ট পয়েন্ট রুট (“/”) এ সেট করতে পারেন। আপনি যদি একটি অদলবদল পার্টিশন পেতে চান (যা হাইবারনেশন বা ওভারফ্লো কন্টেইনার হিসাবে RAM-তে সংরক্ষিত ডেটার জায়গা হিসাবে কাজ করে), আপনি একটি তৈরি করার জন্য যথেষ্ট জায়গা ছেড়ে দিতে পারেন। সোয়াপ পার্টিশনটি RAM-এর ইনস্টল করা পরিমাণের দ্বিগুণ বড় হওয়ার জন্য ভাল নিয়ম।

এছাড়াও ভুলে যাবেন না যে আপনার যদি চারটির বেশি পার্টিশন থাকে তবে আপনাকে প্রথমে একটি বর্ধিত পার্টিশন তৈরি করতে হবে যা আপনার হার্ড ড্রাইভের সমস্ত অনির্ধারিত স্থান জুড়ে বিস্তৃত থাকবে লিনাক্স তৈরি করার আগে এবং বর্ধিত পার্টিশনগুলি অদলবদল করার আগে বিভাজন একবার আপনি এটি সম্পন্ন করে, বাকি ইনস্টলেশনের সাথে চালিয়ে যান। উবুন্টু আপনার এমবিআর-এ GRUB ইনস্টল করবে, যা আপনাকে প্রতিটি বুটের সময় উবুন্টু এবং উইন্ডোজের মধ্যে বেছে নিতে দেয়।

EFI বুট

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

আপনি যদি একটি কালো এবং সাদা নির্বাচন স্ক্রীন দেখে থাকেন, তাহলে আপনার সিস্টেমটি মিডিয়া বুট করতে EFI ব্যবহার করে। “অন্য কিছু করতে বেছে নিন কিভাবে স্থান বরাদ্দ করতে হবে তা জানতে চাইলে। আপনি সম্ভবত উইন্ডোজের EFI পার্টিশন পুনরায় ব্যবহার করতে চাইবেন কারণ EFI পার্টিশনগুলি হার্ড ড্রাইভের শুরুতে হওয়া দরকার এবং উবুন্টুর জন্য এটি ব্যবহার করা উইন্ডোজ বুট করার জন্য প্রয়োজনীয় সামগ্রীগুলিকে ধ্বংস করবে না। EFI পার্টিশনটি FAT32 হিসাবে ফরম্যাট করা উচিত, এবং সাধারণত শুধুমাত্র 100MB দিয়ে।

আপনি যদি ঘর তৈরি করার জন্য অন্য পার্টিশনগুলিকে প্রথমে সরানোর লড়াইয়ের মধ্য দিয়ে যেতে চান তবে আপনি এই আকারটি 200MB পর্যন্ত বাড়িয়ে দিতে পারেন। তারপর EFI পার্টিশন নির্বাচন করুন, এবং এর মাউন্ট পয়েন্ট করুন

/boot/efi

যদি এটি ইতিমধ্যেই না থাকে।

উইন্ডোজ 8 ক্লান্ত? কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ এবং উবুন্টু

তারপরে আপনার লিনাক্স পার্টিশন(গুলি) তৈরি করা চালিয়ে যান (এবং ইচ্ছা হলে পার্টিশন অদলবদল করুন), এবং ইনস্টলেশন শেষ করুন। GRUB-এর একটি EFI সংস্করণ ইনস্টল করা হবে যা আপনাকে প্রতিটি বুটের সময় উইন্ডোজ এবং উবুন্টুর মধ্যে বেছে নিতে দেয়।

সমস্যা সমাধান এবং উপসংহার

এই টিপসগুলি আপনাকে উইন্ডোজ 8 এবং উবুন্টুকে ডুয়েল বুট করতে সক্ষম হতে সাহায্য করবে। কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা খুবই কম, তবে আপনার যে কোনো প্রশ্ন থাকলে নিবন্ধটিতে নির্দ্বিধায় মন্তব্য করুন। একমাত্র উদ্বেগের বিষয় হল আপনি যখন উবুন্টু ইনস্টলেশন মিডিয়া বুট করার চেষ্টা করেন তখন আপনি একটি "সিকিউর বুট" বা "স্বাক্ষর" ত্রুটি পান। যদি তা হয়, তাহলে আপনাকে আপনার সিস্টেমের BIOS-এ যেতে হবে এবং সিকিউর বুট বিকল্পটি নিষ্ক্রিয় করতে হবে। অন্যান্য সমস্যা সমাধানের জন্য, উইন্ডোজ 8 পিসিতে লিনাক্স ইনস্টল করার বিষয়ে এই নিবন্ধটি দেখুন।

আপনি যদি উবুন্টুতে নতুন হন, নতুনদের জন্য আমাদের দুর্দান্ত উবুন্টু গাইড দেখুন!

আপনি কি উইন্ডোজ এবং উবুন্টু ডুয়েল বুট করেন? EFI বনাম BIOS সম্পর্কে আপনার অবস্থান কী? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:উবুন্টু উইকি


  1. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8