কম্পিউটার

নেক্সাস ফোনের উপর গুগলের "অ্যাপলের মতো" নিয়ন্ত্রণ কি একটি ভাল জিনিস?

নেক্সাস ফোনের উপর গুগলের  অ্যাপলের মতো  নিয়ন্ত্রণ কি একটি ভাল জিনিস?

1লা ফেব্রুয়ারী 2016-এ, আরস টেকনিকার একটি প্রতিবেদনে দ্য ইনফরমেশনকে একটি উৎস হিসাবে ব্যবহার করে বলা হয়েছে যে Google তার ফ্ল্যাগশিপ নেক্সাস লাইনের ভবিষ্যত ফোনে বিল্ডিং প্রক্রিয়ার উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে চায়, এই গতিশীলটিকে "অ্যাপলের মতো" হিসাবে বর্ণনা করে। যদিও Google তার ডিভাইসগুলির সাথে আলাদাভাবে কী করবে তা অনুমান করা সহজ, তবে আমাদের কাছে পর্যাপ্ত তথ্য নেই। পরিবর্তে, আমি মনে করি আমাদের এটিকে পদ্ধতির প্রেক্ষাপটের মধ্যে দেখা উচিত। ডিভাইস উত্পাদন প্রক্রিয়ার উপর অ্যাপল-শৈলী নিয়ন্ত্রণ শেষ পর্যন্ত Google দ্বারা প্রকাশিত স্মার্টফোনের জন্য একটি ভাল জিনিস?

অ্যাপল-লাইক কন্ট্রোল কি বোঝায়?

নেক্সাস ফোনের উপর গুগলের  অ্যাপলের মতো  নিয়ন্ত্রণ কি একটি ভাল জিনিস?

অ্যাপলের মতো একটি কোম্পানিতে, এর বেশিরভাগ হার্ডওয়্যার বিশেষভাবে সফ্টওয়্যারের সাথে তরলভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে (পিসির জন্য ম্যাক ওএস; মোবাইলের জন্য iOS)। এটি অর্জন করার জন্য, কোম্পানিকে এমনভাবে সম্পূর্ণ নকশা, বিকাশ এবং উত্পাদন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে হবে যা এটিকে অনুমানযোগ্যভাবে একটি ডিভাইস তৈরি করতে দেয় যা এটিতে চালানো সফ্টওয়্যারের জন্য "নিখুঁত"।

খুব কম কোম্পানি এই মডেলটি বেছে নেয় এবং পরিবর্তে অ্যাপলের প্রধান প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফটের সাথে একই রুটে যায়। তারা অপারেটিং সিস্টেম ডেভেলপ করে এবং আসল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারদের (OEMs) তাদের হার্ডওয়্যার এর সীমাবদ্ধতাকে ঘিরে ডিজাইন করার অনুমতি দেয়। মাইক্রোসফট উইন্ডোজ বিক্রি করে অর্থ উপার্জন করে। অ্যাপল পুরো প্যাকেজ বিক্রি করে অর্থ উপার্জন করে।

নেক্সাস ফোনের ডিজাইনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ কার্যকর করার পাশাপাশি OEM-কে (যেমন HTC এবং Motorola) তাদের নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরি করার অনুমতি দেয় যা এর সাথে প্রতিযোগিতা করে।

এটি 1লা ফেব্রুয়ারি ঘোষণা না করা পর্যন্ত, Google Nexus ফোনের জন্য অংশীদারী OEM গুলিকে সম্পূর্ণ উত্পাদন প্রক্রিয়া এবং বিকাশের একটি অংশ নিয়ন্ত্রণ করার অনুমতি দিয়ে আসছে৷ সেই বিন্দু থেকে পরবর্তী OEM যে Google এর সাথে করমর্দন করার সিদ্ধান্ত নেয় তাকে এই সমস্ত অধিকার থেকে পদত্যাগ করতে হবে৷

প্লাস সাইডে …

নেক্সাস ফোনের উপর গুগলের  অ্যাপলের মতো  নিয়ন্ত্রণ কি একটি ভাল জিনিস?

নেক্সাস ফোনের সম্পূর্ণ বিকাশ এবং উত্পাদন প্রক্রিয়ার উপর টপ-ডাউন নিয়ন্ত্রণের মাধ্যমে, Google তার নিজস্ব ফোনগুলির সাথে "পথে নেতৃত্ব দিতে" সক্ষম হবে, এমন একটি মান তৈরি করবে যা অন্যান্য নির্মাতারা অনুসরণ করতে পারে। অ্যাপলের হাই-এন্ড ফোনের বাজারের খুব শক্তিশালী উপলব্ধি রয়েছে এবং গুগল সেই পাইটির একটি অংশ চায়। এর নতুন পন্থা গ্রহণ করার মাধ্যমে, Google কার্যকরভাবে তার পথকে কনুই করবে৷

হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ই একসাথে বাঁধা থাকায় গ্রাহকদের সুবিধার মধ্যে Android অপারেটিং সিস্টেম এবং এর ফোনের মধ্যে মিথস্ক্রিয়াতে উচ্চতর তরলতা অন্তর্ভুক্ত থাকবে। এটি থাকা গ্রাহকরা যারা Nexus ফোন কিনছেন তারা "ফ্ল্যাগশিপ অভিজ্ঞতা"তে অংশ নিতে পারবেন যা আইফোন ব্যবহারকারীরা উপভোগ করেন।

অন্যদিকে...

যেভাবে নেক্সাস শেষ পর্যন্ত প্রকাশ করা হয় তা একচেটিয়াভাবে কোম্পানি হিসেবে Google-কে চাপ দেয়। এটি এমন একটি সমস্যা নাও হতে পারে, এই বিবেচনায় যে কোম্পানিটির নেট মূল্য বেশ কয়েকটি দেশের চেয়ে বড়। যাইহোক, Google এর উদ্ভাবন স্খলিত হতে শুরু করার মুহুর্তে সিদ্ধান্তটি পিছিয়ে যেতে পারে।

নেক্সাস অনন্য হওয়ার কারণ হল এটিতে প্রতিটি OEM এর বৈশিষ্ট্য ছিল যা Google এর সাথে একটি উত্পাদন অংশীদারিত্বে প্রবেশ করেছিল৷ কোম্পানী এখন সেই স্বতন্ত্রতা হারানোর ঝুঁকিতে রয়েছে এবং পরিবর্তে আইফোন পরিবারে একই সমস্যার সম্মুখীন হতে পারে (যেমন, সাধারণ ধারণা যে প্রতিটি নতুন প্রজন্মের আইফোনের অফার করার জন্য শেষের তুলনায় একটু বেশিই আছে)।

আপনি কি মনে করেন? গুগল কি সঠিক পছন্দ করেছে নাকি নেক্সাস এর কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে? একটি মন্তব্যে আমাদের বলুন!


  1. Google Pixel 2 এর সাথে তার প্রতিশ্রুতি প্রদান করে

  2. গুগল ক্রোমের উপর মোজিলা ফায়ারফক্স বেছে নেওয়ার ৫টি কারণ

  3. Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

  4. ইইউ এবং গুগল টাসল