কম্পিউটার

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

2011 সালে, Google তার মূলধারার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম চালু করে যার নাম Google+ (Google Plus), বিশ্বের সবচেয়ে বেশি অনুসরণ করা সোশ্যাল মিডিয়া সাইট Facebook-কে নেওয়ার জন্য৷ Google+ সামাজিক মিডিয়া ব্যবসায় তার অঞ্চল চিহ্নিত করার জন্য Google এর প্রচেষ্টা ছিল। 2011 সালে, সোশ্যাল মিডিয়া প্রভাবশালী বিপণন বা মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম হিসাবে আবির্ভূত হয়নি। Google এর গবেষণা দল, যেটি উল্লেখ করার মতো নয় বেশ কার্যকর, তারা হয়তো ভবিষ্যতের পূর্বাভাস দিয়েছে, যা Google+ এর দিকে নিয়ে গেছে। যাইহোক, সাফল্যের প্রাথমিক স্বাদের পরে, পরিকল্পনাটি ব্যাকফায়ার করে এবং Google+ চালু হওয়ার প্রায় আট বছর পরে বন্ধ হয়ে যায়। এখন, Google+ এর মৃত্যুর পরপরই, Google Currents চালু করেছে, এটি সাংগঠনিক সামাজিকীকরণের পরবর্তী পদক্ষেপ। Google Currents কি এই নেটওয়ার্কিং ব্যবসায় Google-এর “সোশ্যাল মিডিয়া উপস্থিতি”কে নতুন করে তৈরি করবে?

Google এর প্রথম দিকে সোশ্যাল নেটওয়ার্কিংয়ে প্রবেশ করে

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

অনেক লোকের জন্য, Google+ সামাজিক নেটওয়ার্কিং-এর প্রথম উদ্যোগ হিসেবে রয়ে গেছে; যাইহোক, এটি ছিল Google Wave

যেটি 2009 সালে সেই রাস্তায় প্রথম আঘাত করেছিল। Google Wave ছিল একটি রিয়েল-টাইম ডকুমেন্ট এডিটর, যেটি ইমেল এবং তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের বৈশিষ্ট্যগুলিকে একযোগে কথোপকথনে দুই বা ততোধিক লোককে সংযুক্ত করতে সমন্বিত করেছিল৷

Google Wave ব্যবহারকারীদের ব্যক্তিগত বা একটি গোষ্ঠীতে কথোপকথন এবং তথ্য বিনিময় করার অনুমতি দেয়। অধিকন্তু, এটি একটি নথি সম্পাদক হিসাবে কাজ করে, যেখানে লোকেরা একটি লিখিত অংশে সম্পাদনা করার পরামর্শ দিয়ে তাদের মতামত শেয়ার করতে পারে। যাইহোক, পরের বছরই Google Wave বন্ধ হয়ে যায় এবং শেষ পর্যন্ত 2012 সালে বন্ধ হয়ে যায়। Google Docs পরবর্তীতে Google Wave কে একমাত্র নথি তৈরি এবং সম্পাদনা অ্যাপ্লিকেশন হিসেবে সফল করে।

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

গুগল ওয়েভের পরে গুগল বাজ ছিল, একটি সঠিক নেটওয়ার্কিং সাইট, যেখানে সেই সময়ে ফেসবুকের অফার করার মতো সবকিছু ছিল। এতে আপনার জিমেইল ইনবক্সের সাথে একটি ফ্রেন্ড লিস্ট, ফটো শেয়ারিং অপশন এবং নিউজ ফিডের ইন্টিগ্রেশন অন্তর্ভুক্ত ছিল।

প্ল্যাটফর্মটি পরে পিকাসা, গুগল অক্ষাংশ, ইউটিউব, ব্লগার এবং গুগল রিডারকে এর কোডে একত্রিত করে এবং প্রাথমিক বছরগুলিতে ব্যাপক সাফল্যের স্বাদ পায়। পরে এক বছর পর, Google Buzz গোপনীয়তার উদ্বেগের সম্মুখীন হয়। প্ল্যাটফর্মের উন্নতি করতে না পারার জন্য গুগল সমালোচিত হয় এবং ব্যবহারকারীরা আগ্রহ হারিয়ে ফেলে। প্ল্যাটফর্মটি বন্ধ করা হয়েছিল এবং Google+ দ্বারা সফল হয়েছিল৷

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

Google+-এর একটি বড় সাফল্য হওয়ার কথা ছিল, কিন্তু Google-এর ব্যাক-টু-ব্যাক ডেটা লঙ্ঘন এবং এটি সম্পর্কে কিছু করতে অক্ষমতার কারণে Google+ দ্রুত বন্ধ হয়ে যায়। যেহেতু এটি তার পূর্বসূরীদের তুলনায় তুলনামূলকভাবে বেশি সময় ধরে চলেছিল, তাই গেমটিতে ফিরে আসার সুযোগ ছিল। কিন্তু Google পণ্যটির উন্নতি করেনি, (ডিজাইন এবং অভিজ্ঞতায় 2015 আপডেট ছাড়া) বা Facebook-এর স্তরে প্রতিযোগিতা করার চেষ্টা করেনি৷

Google এখন সামাজিকীকরণে বড় হওয়ার আরেকটি সুযোগ পেতে পারে।

গুগল কারেন্টস:এটা কি?

নতুনদের জন্য Google GSuite এন্টারপ্রাইজ ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন অফার করে, যা তাদের নথির ক্লাউড স্টোরেজ বজায় রাখতে এবং তাদের ক্রিয়াকলাপ পরিচালনা ও পরিচালনা করতে সহায়তা করতে পারে। GSuite থেকে অ্যাপ্লিকেশনের সংখ্যা শেষ ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে পাওয়া যায়। অন্যদিকে, GSuite রেজিস্ট্রেশন এন্টারপ্রাইজগুলিকে ক্লাউডে আরও বেশি সঞ্চয়স্থান লাভ করতে, একটি ব্যক্তিগতকৃত ওয়েবমেল ডোমেন, আপনার এন্টারপ্রাইজ ডোমেনের উপর ব্যক্তিগত নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং GSuite মার্কেটপ্লেসে অ্যাক্সেসের অনুমতি দেয়। GSuite এন্টারপ্রাইজগুলিকে অফার করে এমন বৈশিষ্ট্যগুলির মধ্যে Google Currents হল আরেকটি সংযোজন, এবং এটি সবই কর্মশক্তির সহযোগিতা এবং যোগাযোগের ক্ষেত্রে৷

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

Google Currents সংস্থাগুলির জন্য একটি পৃথক সংযোগকারী পোর্টালের মতো কাজ করে, কর্মচারী এবং নেতাদের পোস্ট এবং সাংগঠনিক আপডেটের মাধ্যমে ক্রস যোগাযোগে নিযুক্ত হতে সহায়তা করে। ডোমেনের সাথে নিবন্ধিত প্রতিটি ব্যবহারকারী Google Currents অ্যাক্সেস করতে পারে এবং তাদের মতামত, খবর বা আপডেট পোস্ট করতে পারে, যা পরে অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা মন্তব্য করা যেতে পারে এবং তাদের দ্বারা তাদের ফিডেও শেয়ার করা যেতে পারে।

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

নেতা-কর্মচারীদের কথোপকথনের জন্য, Google Currents একটি দরকারী মাধ্যম হতে পারে, যেখানে নেতারা তাদের অগ্রাধিকার বাড়ানোর জন্য সমস্ত ফিডে তাদের পোস্টগুলি পিন করতে পারে এবং একবারে সবার সাথে সরাসরি যোগাযোগ করতে পারে৷ নেতারা একটি “স্পটলাইট” ট্যাগ দিয়ে তাদের পোস্ট শেয়ার করতে পারেন এটি নিশ্চিত করতে যে এটি কারেন্টস-এর সমস্ত ব্যবহারকারী ফিডের শীর্ষে পৌঁছেছে।

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

Google Currents এর নিজস্ব কন্টেন্ট ম্যানেজমেন্ট এবং অ্যাডমিনিস্ট্রেশন গাইড আছে। Currents-এ কন্টেন্ট স্ট্রীম নিরীক্ষণের পাশাপাশি গুরুত্বপূর্ণ পোস্ট এবং আপডেট সমস্ত কর্মীদের কাছে পৌঁছানো নিশ্চিত করতে নেতারা নিজেরাই এটি পরিচালনা করতে পারেন।

প্ল্যাটফর্মটি হ্যাশট্যাগ পড়ার জন্য অ্যালগরিদমগুলিকেও একীভূত করেছে৷ মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের মতো সরাসরি অনুসন্ধানে পোস্ট এবং বিষয়বস্তুর দৃশ্যমানতা বাড়াতে।

এই তালিকার বৈশিষ্ট্যগুলি যা Google Currents অফার করে:

  • সাংগঠনিক আলোচনা এবং ইন্টারঅ্যাকশনের জন্য পোস্ট/কন্টেন্ট তৈরি এবং শেয়ার করা
  • ভালো ইন্টারঅ্যাকশনের জন্য পোস্টে মন্তব্য এবং প্রতিক্রিয়া
  • ব্যক্তিদের তাদের পোস্টের নাগাল নিরীক্ষণ করার জন্য বিশ্লেষণ
  • নেতার পোস্টে অগ্রাধিকার
  • ট্যাগ সমর্থন
  • ব্যক্তিগত কারেন্ট কন্টেন্ট ম্যানেজমেন্ট পোর্টাল

নামটি কোথা থেকে এসেছে?

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

Google Currents এর নামের কারণে প্রথমে কিছু পুরানো খবর শোনাবে। গুগল কারেন্টস আসলে একটি সামাজিক ম্যাগাজিন অ্যাপ্লিকেশন যা Google 2011 সালে অ্যান্ড্রয়েড এবং iOS এর জন্য তৈরি করেছিল। অ্যাপ্লিকেশনটি মোবাইলে একটি সংবাদ প্রদানকারী ছিল, যা পরবর্তীতে নিউজ এগ্রিগেটর অ্যাপ্লিকেশন গুগল প্লে নিউজস্ট্যান্ড দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। অন্যান্য নিউজ এগ্রিগেটরদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যর্থ প্রচেষ্টার পর, Google Play Newsstand কে Google News-এর সাথে একীভূত করা হয়, প্রাথমিক নিউজ এগ্রিগেটর ধারণা যা Google 2002 সালে তৈরি করেছিল।

Currents-এর সাহায্যে, Google মূলত নামের ওপরে পেটেন্টের প্রচেষ্টা বাঁচাচ্ছে এবং একটি নতুন ধারণার সাথে তার পূর্বে বন্ধ হয়ে যাওয়া ব্র্যান্ডকে পুনর্ব্যবহার করছে।

Google Currents কিভাবে পাবেন?

Google Currents বর্তমানে বিটাতে উপলব্ধ এবং GSuite অ্যাডমিনদের অনুরোধে অ্যাক্সেস করা যেতে পারে। প্রশাসকদের যা করতে হবে তা হল admin@wsxdn.com-এ একটি অনুরোধ মেইল ​​পাঠান এবং কারেন্টে অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করুন। সবচেয়ে সহজ প্রক্রিয়া।

একটি নতুন পদ্ধতি

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

এটি একটি Google+ নয়, এবং এটি এমন কারো জন্য নয় যিনি একটি এন্টারপ্রাইজ, একটি সম্প্রদায় গোষ্ঠী, একটি আলোচনা প্যানেল, বা একটি শিক্ষা প্রতিষ্ঠান চালাচ্ছেন না৷ Google Currents শুধুমাত্র তাদের জন্য উপযোগী যারা একটি বিষয় বা আলোচনার বিষয় নিয়ে সংযোগ করতে চান। সেটা হতে পারে সাংগঠনিক বিষয়, সমাজসেবা এবং স্বাস্থ্য বা ওষুধ। এটি একটি আইডিয়া-শেয়ারিং প্ল্যাটফর্ম এবং আপনি যখন ছুটিতে থাকবেন তখন আপনার চেহারা ফ্লান্ট করার জায়গা নয়। সুতরাং, এটি ফেসবুক বা টুইটারের প্রতিযোগিতা হিসাবে গণ্য করা যাবে না। এবং সত্যই, Google এর শীঘ্রই সেখানে উদ্যোগ নেওয়া উচিত নয় কারণ এটি ইতিমধ্যে সেই যুদ্ধক্ষেত্রে ব্যাপক ব্যর্থতার সম্মুখীন হয়েছে। সুতরাং, একটি নতুন পদ্ধতির জন্য এটি ভাল।

কারেন্টে কোন বিষয়বস্তু আশা করা যায়?

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

আমাদের ইতিমধ্যেই ইন্টারনেট এবং মোবাইল ফোনে বেশ কয়েকটি উন্মুক্ত আলোচনা পোর্টাল রয়েছে। মাধ্যম হল সবচেয়ে বড় উদাহরণ যেখানে লোকেরা বিভিন্ন বিষয়ে ইন্টারঅ্যাক্ট করতে পারে এবং তাদের ব্লগিং এবং লেখার আগ্রহের সাথে জড়িত হতে পারে। Quora হল আরেকটি অনুরূপ প্ল্যাটফর্ম, যেখানে ব্যবহারকারীরা পৃথক দৃষ্টিকোণ সহ বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়, যা সম্প্রদায়ের মিথস্ক্রিয়াকে নেতৃত্ব দেয়।

এখানে Google Currents ইতিমধ্যেই প্রতিযোগিতা আছে, যদি এটা চায় মানুষ খোলামেলাভাবে ইন্টারঅ্যাক্ট করুক। সাংগঠনিক পর্যায়ে Google Currents উপযোগী হতে পারে এমন একমাত্র স্থান। এর অর্থ হল একটি অ্যাকাউন্টে সীমিত সংখ্যক সদস্য এবং শুধুমাত্র বিষয়-নির্দিষ্ট মিথস্ক্রিয়া এবং মতামত। এছাড়াও, সাংগঠনিক প্যানেলে ভাগ করা বিষয়বস্তু নিরপেক্ষ হবে বা শুধুমাত্র সাংগঠনিক স্বার্থ পূরণ করবে কিনা তা নিষ্পত্তি করা কঠিন। গুগল কারেন্টস কীভাবে এটি সংশোধন করার পরিকল্পনা করছে তা এখনও অজানা৷

এটি কি সম্ভাব্য এবং সফলতার উপাদান?

Google Currents:Google তার হাত চেষ্টা করে “সামাজিককরণ”

এই অ্যাপ্লিকেশনগুলির সাথে গুগলের একটি পুরানো সমস্যা রয়েছে। গুগল তার আগের সমস্ত প্ল্যাটফর্ম বিটা মোডে চালু করেছে এবং তারপরে এই প্ল্যাটফর্মগুলি আপডেট করার সময় তার পথ হারিয়েছে। Google উন্নতির জন্য বিকাশকারী এবং ব্যবহারকারীর সহায়তার জন্য অনুরোধ করে কিন্তু এটিকে সঠিকভাবে বাস্তবায়ন করতে খুব কমই সক্ষম৷

গুগল ওয়েভ এবং গুগল বাজ উভয়ই আগে বিটাতে উপলব্ধ ছিল, এবং তাদের কোনটিই ব্যবহারকারীদের প্রত্যাশার মতো ছিল না। Google+ এরও খারাপ পরিণতি হয়েছে। এবং এখন, আবার, Google Currents বিটাতে উপলব্ধ, এবং আবার Google একই রাস্তায় নেমে গেছে। Google বিশ্বাস করে যে এটি পণ্যটিকে ভালভাবে উন্নত করতে পারে যদি এটি এতে লোকেদের জড়িত করে। কিন্তু, লোকেরা কখনই সঠিকভাবে কী চাইছে তা বুঝতে পারে না, বিশেষ করে যখন এটি নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রে আসে৷

তাই, Google Currents কে সেই অংশে অনেক কিছু পূরণ করতে হবে।

আশা করি, Currents Google+ এবং অন্যদের মতো একই পরিণতি ভোগ করবে না৷ কিন্তু Google যদি একটি বিশ্বাসযোগ্য নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম প্রদানকারী হিসাবে নিজেকে ব্র্যান্ড করার উপায় খুঁজে বের করতে ব্যর্থ হয় তবে এটি আবার গর্তে ডুবে যাবে।


  1. গুগল সম্পর্কে মন ছুঁয়ে যাওয়া তথ্য যা আপনি জানেন না

  2. Google কি তার AI সহকারী ডেমো জাল করেছে?

  3. ইইউ এবং গুগল টাসল

  4. Google তার সঞ্চয়স্থান নীতি পরিবর্তন করেছে:পুরানো বা নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলা হতে পারে!