কম্পিউটার

এফবিআইয়ের অনুরোধ প্রত্যাখ্যান করার ক্ষেত্রে অ্যাপল কি সঠিক?

এফবিআইয়ের অনুরোধ প্রত্যাখ্যান করার ক্ষেত্রে অ্যাপল কি সঠিক?

এই শিরোনামটি গত কয়েক সপ্তাহ ধরে কারিগরি সংবাদে আধিপত্য বিস্তার করছে। অ্যাপল এফবিআইয়ের সাথে লড়াই করছে যারা তাদের এমন একটি আইফোন অ্যাক্সেস করার অনুমতি দিতে চায় যা ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনো, গণ শুটিংয়ের সাথে যুক্ত ছিল। এটি অনেকের দ্বারা কিছু মিশ্র অনুভূতি সৃষ্টি করেছে। অ্যাপল কি FBI-এর অনুরোধ প্রত্যাখ্যান করার অধিকার রাখে?

সৈয়দ রিজওয়ান ফারুক এবং তার স্ত্রী তাশফিন মালিক সান বার্নার্ডিনো কাউন্টি ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ ট্রেনিং ইভেন্ট এবং ইনল্যান্ড রিজিওনাল সেন্টারে হলিডে পার্টিতে যোগ দিয়েছিলেন। ৮০ জন কর্মচারীর মধ্যে ফারুক, আমেরিকান বংশোদ্ভূত কিন্তু পাকিস্তানি বংশোদ্ভূত ছিলেন তাদের একজন। দম্পতি গুলি চালায় এবং চৌদ্দজনকে হত্যা করে এবং আরও বাইশ জনকে আহত করে এবং পরে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়। এফবিআই তদন্তকারীরা ফ্ল্যাশ ড্রাইভ, হার্ড ড্রাইভ এবং ফারুকের আইফোন 5সি সহ তাদের ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করেছে৷

এফবিআই আইফোনে প্রবেশ করতে চায় পরিচিতি, ফটো, বার্তা ইত্যাদি আবিষ্কার করতে তাদের কেসটি সমাধান করতে এবং কেন তারা হলিডে পার্টিকে টার্গেট করেছিল, তারা যদি আরও কোনো হামলার পরিকল্পনা করে থাকে এবং তারা কাজ করছে কিনা বিদেশী সন্ত্রাসীদের সাথে যোগসাজশ। কিন্তু ফোনটি একটি পাসকোড দিয়ে লক করা আছে, এবং দশটি ভুল প্রচেষ্টার পরে, একটি iPhone সমস্ত ডেটা মুছে দেয়৷

এফবিআই দাবি করছে যে অ্যাপল তাদের ফোন ভাঙতে সাহায্য করবে। তারা চায় যে তারা আইফোনে একটি ব্যাকডোর তৈরি করুক, কিন্তু অ্যাপল ভবিষ্যৎ এই ধরনের টুল বা পদ্ধতির কোনো প্রভাব নিয়ে ভয় পায়।

এটি, অবশ্যই, এমন কিছু যা অবশেষে আপনাকে এবং আপনার ডিভাইসকে প্রভাবিত করতে পারে। এই প্রশ্নের উত্তরে, মনে রাখবেন আপনি আপনার সেল ফোন বা OS এর নির্মাতাকে কি করতে চান। আপনি কি চান যে আপনার ফোনটি লক করা থাকলেও তারা আপনার ফোনে প্রবেশ করতে পারবে?

এফবিআই-এর অনুরোধ প্রত্যাখ্যান করা কি অ্যাপলের সঠিক?


  1. iOS 14-এ অ্যাপল ট্রান্সলেট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  2. সবচেয়ে সাধারণ iOS 9 সমস্যাগুলির মধ্যে 9টি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়৷

  3. কিভাবে সঠিক আইপ্যাড নির্বাচন করবেন

  4. Apple M1 Vs Intel i7:The Benchmark Battles