কম্পিউটার

iOS ডিভাইসে অডিওবুক চালানোর বিভিন্ন উপায়

iOS ডিভাইসে অডিওবুক চালানোর বিভিন্ন উপায়

আমি পড়তে ভালোবাসি. আমি আমার পছন্দের যেকোন বই খেয়ে ফেলব, এবং আমি এমন বই চেষ্টা করার সাহস করি যেগুলি অন্যদের সুপারিশের কথা আমি কখনও শুনিনি। কিন্তু আমার জীবনের ক্রমবর্ধমান কার্যকলাপের কারণে, আমার পড়ার সময় কম এবং কম। মিশ্রণে বয়স এবং চোখের সংমিশ্রণ যোগ করুন, এবং এখন এটি রাতের বেলা পড়তে আরও অস্বস্তিকর – প্রতিদিন আমার কাছে একমাত্র অবসর সময়। এভাবেই আমি অডিওবুক জগতে আমার যাত্রা শুরু করেছি।

অডিওবুকের সুবিধা এবং অসুবিধাগুলি

আমার অনেক বন্ধু তাদের বিভ্রান্তি লুকাতে পারে না যতবার আমি তাদের বলি যে আমি বই শুনি। এমন একটি সমাজের জন্য যা এখনও বইগুলিকে ভিজ্যুয়াল কার্যকলাপের সাথে যুক্ত করে, অডিওবুক একটি অদ্ভুত ধারণা। বেশ কিছু অসুবিধা অডিওবুক গ্রহণের হারকে বাধাগ্রস্ত করে। এখানে কয়েকটি আছে যা মনে আসে।

  • অডিওবুক অভ্যস্ত হতে কিছু সময় নেয়।
  • সব বই অডিও সংস্করণে পাওয়া যায় না।
  • আপনি মুদ্রিত বইগুলির মতো সহজে আপনার শোনার একটি অংশে গতি বাড়াতে, কমাতে, এড়িয়ে যেতে বা ফিরে যেতে পারবেন না৷
  • বুকমার্ক করা, হাইলাইট করা এবং বইটিতে নোট তৈরি করা কার্যত সম্ভব নয়৷
  • আখ্যানকারীরা সবসময় আমাদের কল্পনার মান পূরণ করতে পারে না।

তবে এমন সুবিধাও রয়েছে যা আপনাকে অন্তত নতুন মাধ্যমটি চেষ্টা করার জন্য প্ররোচিত করতে পারে।

  • অন্য কিছু করার সময় আপনি একটি বই শুনতে পারেন যাতে কম ঘনত্বের প্রয়োজন হয়।
  • আপনি সম্পূর্ণ অন্ধকারে একটি বই শুনতে পারেন।
  • কিছু ​​অডিওবুক এত সুন্দরভাবে পড়া হয় যে সেগুলি মুদ্রিত সংস্করণের চেয়ে ভালো।
  • কোন সঙ্কুচিত, ধুলোময় বুকশেলফের প্রয়োজন নেই।

এবং সর্বোপরি, আপনি ডিজিটাল মিডিয়া চালাতে পারে এমন প্রায় কোনও ডিভাইস ব্যবহার করে অডিওবুকগুলি চালাতে পারেন - একটি গাড়ির মিউজিক প্লেয়ার থেকে একটি হোম সাউন্ড সিস্টেম থেকে একটি কম্পিউটার থেকে একটি স্মার্টফোন পর্যন্ত - সম্ভবত DRM সুরক্ষার জন্য ছাড়া৷ ঝাঁপ দিতে প্রস্তুত?

বিকল্প অবস্থান থেকে অডিওবুক বাজানো

যাদের iPhone বা iPad আছে তাদের iTunes মিডিয়া প্লেয়ারের সাথে পরিচিত হওয়া উচিত। এই অ্যাপল স্টক অ্যাপটি ডিফল্ট অডিওবুক প্লেয়ার হিসাবে ব্যবহৃত হত, কিন্তু এখন অ্যাপল টাস্কের জন্য iBooks বরাদ্দ করে। আপনি যদি অডিওবুককে বই হিসেবে শ্রেণীবদ্ধ করেন তবে এটি একটি যৌক্তিক সিদ্ধান্ত, কিন্তু যারা অডিওবুককে শোনার মতো এবং বইকে পড়া হিসেবে বিবেচনা করেন তাদের জন্য এটি বিভ্রান্তিকর হতে পারে। কিন্তু আপনি এখনও আইটিউনস ব্যবহার করতে পারেন অডিওবুক চালাতে যতক্ষণ না ফাইলগুলি mp3 ফর্ম্যাটে থাকে এবং আপনি ফাইলের ধরনটি অডিওবুক হিসাবে সেট করেন না। আপনি যে অ্যাপটি বেছে নিন না কেন, আপনাকে আপনার iPhone/iPad স্টোরেজে স্থানীয়ভাবে অডিওবুক ফাইল সংরক্ষণ করতে হবে।

আরেকটি জনপ্রিয় বিকল্প অডিওবুক প্লেয়ার হল অডিবল (বিনামূল্যে)। এই অ্যাপটি অডিওবুকের দুটি উৎসের উপর নির্ভর করে:আপনার ফোন স্টোরেজ এবং আইটেমগুলি যা আপনি শ্রবণযোগ্য স্টোর থেকে কিনেছেন। যাইহোক, আপনি যখন শোনার জন্য বেছে নিন তখন অ্যাপটি স্থানীয়ভাবে অডিওবুক ডাউনলোড করবে এবং রাখবে।

iOS ডিভাইসে অডিওবুক চালানোর বিভিন্ন উপায়

আপনি যদি আপনার অডিওবুক ফাইলগুলিকে ক্লাউডে কোথাও সংরক্ষণ করতে চান, যেমন ড্রপবক্স, এবং সেগুলি আপনার iOS ডিভাইসে চালাতে চান? ক্লাউড আপনাকে আপনার ফাইলগুলিকে এক জায়গায় সঞ্চয় করার নমনীয়তা দেয় এবং অনেকগুলি ফাইল দিয়ে আপনার ডিভাইসগুলিকে আটকে না রেখে একাধিক ডিভাইস থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারে৷ কিছু অ্যাপ আপনাকে সেই বিভাগে সাহায্য করতে পারে। আমরা চালিয়ে যাওয়ার আগে শুধু একটি জিনিস মনে রাখতে হবে:মিডিয়া ফাইলগুলি সঠিকভাবে স্ট্রিম করতে সক্ষম হওয়ার জন্য আপনার একটি ভাল ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷

তালিকার প্রথম অ্যাপটি হল ড্রপবক্স (বিনামূল্যে)। ডিভাইস জুড়ে আপনার ফাইল সিঙ্ক করা ছাড়াও, এই ক্লাউড স্টোরেজ অ্যাপটি একটি সক্ষম অডিওবুক প্লেয়ার। আপনি যদি আপনার ড্রপবক্স ফোল্ডারে আপনার অডিওবুক ফাইলগুলি সঞ্চয় করেন, আপনি ড্রপবক্স অ্যাপের ফাইল ব্রাউজার উইন্ডো থেকে - একবারে - ফাইলগুলি খোলার মাধ্যমে সেগুলি চালাতে পারেন৷ আমার পরীক্ষা আমাকে বলেছে যে এটি আপনার ফাইলটি বন্ধ করার আগে শেষ অবস্থানটিও মনে রাখতে পারে, তাই আপনি পরের বার যখন ফাইলটি খুলবেন তখন আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে চালিয়ে যেতে পারেন। একমাত্র প্রয়োজনীয়তা হল ফাইলগুলি ডিআরএম-মুক্ত অডিও ফাইল। এছাড়াও আপনি ফাইলগুলিকে অফলাইনে প্লে করার জন্য স্থানীয়ভাবে ডাউনলোড করতে পারেন৷

iOS ডিভাইসে অডিওবুক চালানোর বিভিন্ন উপায়

আরেকটি বিকল্প যা আপনি চেষ্টা করতে পারেন তা হল মোবাইলের জন্য ভিএলসি (বিনামূল্যে)। এই অ্যাপটি একটি অডিওবুক প্লেয়ার নয় বরং একটি সর্বত্র মিডিয়া প্লেয়ার, তাই আপনি অডিওবুক ফাইলগুলি চালাতে এটি ব্যবহার করতে পারেন৷ ভিএলসি ব্যবহার করার আরেকটি সুবিধা হল এটি ড্রপবক্স, বক্স, গুগল ড্রাইভ, বক্স এবং ওয়ানড্রাইভের মতো বিভিন্ন ক্লাউড পরিষেবার সাথে সংযোগ করতে পারে। কিন্তু আমার পরীক্ষা থেকে, মনে হচ্ছে অ্যাপটি আপনি শেষ যে অবস্থানটি ছেড়ে দিয়েছিলেন সেখান থেকে প্লে করা চালিয়ে যেতে পারবে না।

iOS ডিভাইসে অডিওবুক চালানোর বিভিন্ন উপায়

এছাড়াও রয়েছে বাউন্ড (US$ 2.99), একটি অ্যাপ যা ড্রপবক্স থেকে অডিওবুক চালানোর ক্ষেত্রে বিশেষজ্ঞ। এটিতে একটি অডিওবুক প্লেয়ারের সমস্ত ঘণ্টা এবং শিস রয়েছে, কিন্তু দুর্ভাগ্যবশত এটি শুধুমাত্র ড্রপবক্সের মধ্যেই সীমাবদ্ধ৷

আপনি এই অ্যাপ্লিকেশন কোন চেষ্টা করেছেন? আপনি উপরে উল্লিখিত না অন্যান্য বিকল্প চেষ্টা করেছেন? এবং আপনি যদি একজন অডিওবুক অনুরাগী হন, তাহলে আপনার অডিওবুক চালানোর জন্য আপনি কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করেন? নীচের মন্তব্য ব্যবহার করে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. স্টিম ক্লায়েন্ট মেরামত করার 5 উপায়

  2. Windows 10 এ OGG ফাইল কিভাবে চালাবেন

  3. অ্যান্ড্রয়েড ডিভাইসে ফ্ল্যাশলাইট চালু করার ৬টি উপায়

  4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়