কম্পিউটার

আপনার ফোনে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি কি জাঙ্ক বা দরকারী?

আপনার ফোনে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি কি জাঙ্ক বা দরকারী?

প্রত্যেকে যারা একটি মোবাইল ডিভাইস ব্যবহার করে - তা ফোন, ট্যাবলেট বা অন্য কিছু হোক না কেন - একটি নতুন ডিভাইস কেনার হতাশা জানেন যে এটিতে ইতিমধ্যেই বেশ কিছু অপ্রয়োজনীয় অ্যাপ রয়েছে যা মুছে ফেলা যাবে না। আপনার ফোনে আগে থেকে ইনস্টল করা অপ্রয়োজনীয় অ্যাপগুলি কি জাঙ্ক বা দরকারী?

আমরা ডায়ালার, বার্তা ইত্যাদির মতো প্রয়োজনীয় অ্যাপগুলির উল্লেখ করছি না, তবে সেই অ্যাপগুলি যেগুলি কেউ ব্যবহার করে না এবং এখনও আনইনস্টল করা যায় না। এই সপ্তাহে মাইক্রোসফ্ট চীনা কোম্পানি Xiaomi-এর সাথে একটি অংশীদারিত্বের মধ্যে প্রবেশ করেছে এমন ঘোষণার সাথে এটি আরও বেশি প্রশ্নে আসছে। মাইক্রোসফ্ট তাদের প্রায় 1,500 পেটেন্ট বিক্রি করছে তাদের বিনিময়ে তারা যে ফোন এবং ট্যাবলেট বিক্রি করে তাতে অফিস এবং স্কাইপ যোগ করে। অবশ্যই এর মানে হল Xiamoi ডিভাইসে আরও বেশি প্রি-ইনস্টল করা অ্যাপ যা Android এ চলে।

আর অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরাও এর যন্ত্রণা জানেন। আইফোন এবং আইপ্যাডগুলি বেশ কয়েকটি প্রি-ইনস্টল করা অ্যাপ সহ পাঠানো হয়। যদিও তাদের মধ্যে অনেকগুলিই বার্তা, অ্যাপ স্টোর এবং ফটোর মতো ডিভাইস ব্যবহারের জন্য অবিচ্ছেদ্য, তবে সবাই স্টক অ্যাপ বা টিপস অ্যাপে আগ্রহী নয়৷ অনেক ব্যবহারকারী তাদের একটি অব্যবহৃত স্ক্রিনে ঠেলে দেয়।

তাহলে মোবাইল ডিভাইস কোম্পানিগুলিকে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলিকে কীভাবে দেখা উচিত? তারা কি তাদের ডিলগুলিতে অন্তর্ভুক্ত করতে সক্ষম হবে যাতে তাদের মধ্যে আরও বেশি ডিভাইস চালু হতে পারে? যতটা সম্ভব ডিভাইসে অন্তর্ভুক্ত করা উচিত কারণ সেখানে কেউ আছে যারা তাদের দরকারী বলে মনে করবে? নাকি মোবাইল ডিভাইস কোম্পানিগুলি যতটা সম্ভব তাদের অন্তর্ভুক্তি সীমিত করার চেষ্টা করবে?

ইমেজ ক্রেডিট:ফ্লিকারের মাধ্যমে অ্যাশ কিড


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে প্রাক-ইনস্টল করা ম্যালওয়্যার মোকাবেলা করবেন

  2. আপনার ফোনে আবার ইউএসবি টিথারিং কাজ করার জন্য দরকারী অ্যান্ড্রয়েড অ্যাপ

  3. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  4. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়