কম্পিউটার

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী?

ডেটা ফাঁস এবং লঙ্ঘন খুব সাধারণ, আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার ক্ষেত্রে পাসওয়ার্ডগুলিকে অকার্যকর করে তোলে৷

আর তাই, অ্যাপল দুই-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA) এবং টু-স্টেপ ভেরিফিকেশন (2SV) এর মতো নিরাপত্তা বৈশিষ্ট্য নিয়োগ করে, যাকে কখনও কখনও দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণও বলা হয়, যাতে মালিক ব্যতীত অন্য কেউ তাদের অ্যাপল আইডি অ্যাক্সেস বা ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করার জন্য তাদের পাসওয়ার্ড জানে।

প্রায়শই বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হলেও, দুটি বৈশিষ্ট্য ভিন্নভাবে কাজ করে। আপনার ডিভাইস কোনটি চলছে এবং তাদের মধ্যে পার্থক্য কী তা জানেন না? চলুন জেনে নেওয়া যাক।

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ কি?

Apple-এর 2SV পদ্ধতিতে আপনি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার আগে আপনার পাসওয়ার্ড এবং SMS বা Find My iPhone এর মাধ্যমে পাঠানো একটি চার-সংখ্যার যাচাইকরণ কোড উভয়ই প্রদান করতে হবে।

এছাড়াও আপনি একটি 14-অক্ষরের পুনরুদ্ধার কী পাবেন যা আপনি আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন যদি কখনও আপনি আপনার নিবন্ধিত বা বিশ্বস্ত ডিভাইসে SMS-সক্ষম ফোন অ্যাক্সেস হারান বা আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান৷

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কি?

2FA 2SV এর মতোই কাজ করে। আপনি যখনই আপনার Apple ID দিয়ে একটি নতুন ডিভাইসে সাইন ইন করেন তখন এটি চালু হয় এবং আপনাকে দুটি গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে হবে:আপনার পাসওয়ার্ড এবং একটি ছয়-সংখ্যার কোড যা একটি বিশ্বস্ত ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়৷

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী? দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী? দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী?

একটি বিশ্বস্ত ডিভাইস হল iOS9 বা OS X El Capitan বা তার পরে চলমান যে কোনো ডিভাইস যা আপনি ইতিমধ্যে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করে সাইন ইন করতে ব্যবহার করেছেন৷

কিন্তু এই দুটি পদ্ধতির মধ্যে পার্থক্য রয়েছে।

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বনাম দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ:মৌলিক পার্থক্যগুলি

যেহেতু অনেক লোক এবং বিশেষজ্ঞরা "যাচাইকরণ" এবং "প্রমাণিকরণ" শব্দগুলিকে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করেন, তাই ধরে নিই যে সেগুলি একই:যদি তাই হয়, তবে দুটি নিরাপত্তা ব্যবস্থার মধ্যে একমাত্র পার্থক্য হবে "ফ্যাক্টর" এবং "পদক্ষেপ"।

মনে রাখবেন যে সাইন ইন করার সময় ব্যবহারকারীদের প্রমাণীকরণের জন্য নিরাপত্তা ব্যবস্থা দ্বারা ব্যবহৃত তিনটি প্রমাণীকরণ কারণ রয়েছে:

  • নলেজ ফ্যাক্টর :একজন ব্যক্তি যা জানেন, যেমন পাসওয়ার্ড, জন্মদিন এবং মায়ের প্রথম নাম।
  • পজেশন ফ্যাক্টর :ব্যক্তির কাছে যা আছে, যেমন একটি ল্যাপটপ এবং একটি ফোন।
  • অন্তর্ভুক্ত কারণ :ব্যক্তি কে, বায়োমেট্রিক্স মত.

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ পদ্ধতিতে, আপনাকে দুটি পদক্ষেপ জিজ্ঞাসা করা হবে৷ একই এর ফ্যাক্টর অন্যদিকে, দ্বি-গুণক প্রমাণীকরণের জন্য আপনাকে দুটি ফ্যাক্টর দিতে হবে প্রমাণীকরণের।

আপনাকে একটি উদাহরণ দেওয়ার জন্য, সুরক্ষা ব্যবস্থা যা আপনাকে আপনার পাসওয়ার্ড বা পিন ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে বলে এবং একটি ইমেল যাচাইকরণ যা আপনি জানেন এমন কিছুর জন্য জিজ্ঞাসা করে (নলেজ ফ্যাক্টর) একটি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ প্রক্রিয়া হিসাবে বিবেচিত হয় তবে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ নয়।

অন্যদিকে, যখন একটি নিরাপত্তা পরিমাপ আপনাকে লগ ইন করতে বলে এবং আপনি বর্তমানে যে ডিভাইসটি ব্যবহার করছেন বা ফেস স্ক্যানের জন্য জিজ্ঞাসা করছেন সেটি ছাড়া অন্য কোনো নির্বাচিত ডিভাইসে একটি পুশ বিজ্ঞপ্তি বা কোড পাঠালে জ্ঞানের উপাদান এবং অন্য একটি উপাদান উভয়ই ব্যবহার করে। এটি 2SV এবং 2FA উভয়ই পরিমাপ করে।

এদিকে, একটি নিরাপত্তা পদ্ধতি যার জন্য আপনাকে লগ ইন করতে হবে, আপনার মুখ স্ক্যান করতে হবে এবং একটি অ্যাপ অ্যাক্সেস করতে একটি পিন লিখতে হবে তিনটি বিবেচনা করা যেতে পারে -পদক্ষেপ প্রমাণীকরণ কিন্তু শুধুমাত্র দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ কারণ আপনি শুধুমাত্র দুটি বিষয় (জ্ঞান এবং অন্তর্নিহিত) ব্যবহার করছেন।

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বনাম দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ:অ্যাপল কীভাবে তাদের মধ্যে পার্থক্য করে

আপনি একটি নতুন ডিভাইস থেকে নিম্নলিখিতগুলি করার আগে উভয় বৈশিষ্ট্যই "প্রমাণ" চান:

  • আপনার Apple ID অ্যাকাউন্ট পৃষ্ঠায় সাইন ইন করুন।
  • iCloud.com বা iCloud এ সাইন ইন করুন।
  • Facetime বা iMessage-এ সাইন ইন করুন।
  • iTunes, Apple Books, বা App Store থেকে কেনাকাটা করুন।
  • Apple থেকে অ্যাপল-সম্পর্কিত যেকোন সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন।

উভয়ই আপনাকে একটি বিশ্বস্ত ফোন নম্বর নথিভুক্ত করতে হবে৷

যদিও দুটি ভাল নিরাপত্তা ব্যবস্থা, 2FA আরও নিরাপদ। এর কারণ হল দ্বি-পদক্ষেপ যাচাইকরণের আক্ষরিক অর্থ হল প্রক্রিয়াটি দুটি পদক্ষেপ নেয়, তাই এটি একটি পাসওয়ার্ড এবং একটি পিন হতে পারে৷

2FA নতুন, আপনার ডিভাইসের OS এবং Apple এর ওয়েবসাইটে সরাসরি তৈরি করা হয়েছে, যা Apple ব্যবহারকারীদের জন্য একটি মসৃণ এবং নিরাপদ অভিজ্ঞতার জন্য মঞ্জুরি দেয়৷ দুই-পদক্ষেপ যাচাইকরণ তাদের জন্য উপলব্ধ যারা নন-অ্যাপল ডিভাইস, একটি পুরানো OS-এর ডিভাইস, বা ডিভাইসগুলি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করার যোগ্য নয়। তাছাড়া, দ্বি-পদক্ষেপ যাচাইকরণের জন্য আপনাকে কমপক্ষে একটি এসএমএস-সক্ষম ডিভাইস ব্যবহার করতে হবে।

আপনি কোনটি ব্যবহার করছেন তা কীভাবে খুঁজে পাবেন

আপনি কোন নিরাপত্তা বৈশিষ্ট্যটি চালাচ্ছেন তা নিশ্চিত না হলে, আপনার Apple আইডিতে সাইন ইন করুন, তারপর নিরাপত্তা-এ যান আপনি কোন বৈশিষ্ট্য ব্যবহার করছেন তা দেখতে বিভাগে। এখানে, আপনি এটি চালু বা বন্ধ কিনা তা পরীক্ষা করতে পারেন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে পার্থক্য কী?

কেন আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করতে পারবেন না?

নতুন বৈশিষ্ট্যটি শুধুমাত্র ডিভাইসগুলির জন্য কাজ করে (সেগুলি iPad, iPhone, iPod, বা Mac যাই হোক না কেন) কমপক্ষে iOS 9 বা তার পরের সংস্করণে এবং OS X El Capitan 10 বা তার পরবর্তী সংস্করণে চলে৷

আপনার যদি এমন একটি ডিভাইস থাকে যা এই অপারেটিং সিস্টেমগুলি চালাতে পারে, আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করতে পারেন—এবং আপনি যদি আপনার ডিভাইসটি iOS 11 বা Mac OS সিয়েরা বা তার পরে আপডেট করেন৷

আপনি কি টু-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের মধ্যে স্যুইচ করতে পারেন?

আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার থেকে স্যুইচ করতে পারবেন না, তবে আপনার ডিভাইস যোগ্য হলে আপনি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ থেকে দ্বি-ফ্যাক্টর যাচাইকরণে পরিবর্তন করতে পারেন।

আপনি স্যুইচ করার আগে, প্রথমে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বন্ধ করতে ভুলবেন না। এটি করতে, আপনার Apple আইডিতে সাইন ইন করুন, তারপর নিরাপত্তা-এ যান৷ অধ্যায়. অনস্ক্রিন প্রম্পট অনুসরণ করে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বন্ধ করুন। এটি করার পরে, আপনি এখন দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ চালু করতে পারেন।

টু-ফ্যাক্টর সাইন-ইন:একটি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা

দুই-পদক্ষেপ যাচাইকরণ এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ উভয়ই অতিরিক্ত ব্যবস্থা যা অ্যাপল তার ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করার জন্য রেখেছে। উভয় বৈশিষ্ট্য হ্যাকার এবং আপনার অ্যাকাউন্টে অবাঞ্ছিত অ্যাক্সেস রোধে ব্যাপক সাহায্য করতে পারে৷


  1. টুইটারে একটি নরম এবং হার্ড ব্লকের মধ্যে পার্থক্য কী?

  2. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  3. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  4. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?