কম্পিউটার

অ্যান্ড্রয়েডে ডাউনলোড এবং অ্যাপের অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন

অ্যান্ড্রয়েডে ডাউনলোড এবং অ্যাপের অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন

এমনকি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত মোবাইল প্ল্যাটফর্ম হওয়ার এত বছর পরেও, ডাউনলোডের অবস্থানগুলি কাস্টমাইজ করার ক্ষেত্রে অ্যান্ড্রয়েড এখনও কিছুটা অগোছালো থাকে৷ হ্যাঁ, এখন কয়েক বছর ধরে আপনি বাহ্যিক সঞ্চয়স্থানে অ্যাপগুলি সংরক্ষণ করতে সক্ষম হয়েছেন, কিন্তু সেগুলির অনেকের সাথে আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে বেশিরভাগ ডেটা থেকে যায় এমনকি আপনি এটি করার পরেও এবং শুধুমাত্র .apk ফাইলটি চলে যায় এসডি কার্ডে।

এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার বিভিন্ন অ্যাপের জন্য ফাইলগুলি কোথায় সংরক্ষণ করবেন তার উপর আরও নিয়ন্ত্রণ নিতে হয়।

মূল বিষয়গুলি

স্বাভাবিকভাবেই, আপনি প্রথম যে জিনিসটি চেষ্টা করতে চান তা হল সবচেয়ে সহজ বিকল্প, যা আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান থেকে আপনার SD কার্ডে অ্যাপ্লিকেশানগুলি সরাতে Android এর অন্তর্নির্মিত বৈশিষ্ট্য ব্যবহার করা। ছোট অ্যাপগুলির জন্য এটি কৌশলটি করা উচিত, তবে মনে রাখবেন যে গেমস বা অ্যাপগুলির মতো বড় অ্যাপগুলি যেগুলি পডকাস্ট বা রেকর্ডিংয়ের মতো অতিরিক্ত ফাইলগুলি সঞ্চয় করে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার অভ্যন্তরীণ স্টোরেজে সংরক্ষণ করবে৷ তাই আপনার পডকাস্ট অ্যাপটি আপনার SD কার্ডে থাকলেও, আপনাকে 50MB বা যাই হোক না কেন, সেই সমস্ত শত শত MB পডকাস্ট এখনও আপনার ডিভাইসকে আটকে রাখছে।

তবুও, এটি মাথায় রেখে, কোনও অ্যাপকে অভ্যন্তরীণ থেকে বাহ্যিক স্টোরেজে সরাতে, "সেটিংস -> অ্যাপস"-এ যান, আপনি যে অ্যাপটি সরাতে চান সেটিতে ট্যাপ করুন, তারপরে "স্টোরেজ" এ ট্যাপ করুন, "পরিবর্তন" এ আলতো চাপুন এবং তারপরে আপনার SD কার্ড নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েডে ডাউনলোড এবং অ্যাপের অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন

অ্যাপটির "সরানো" হয়ে গেলে, আবার অ্যাপের তথ্য স্ক্রিনে যান এবং "স্টোরেজ"-এর অধীনে আপনি দেখতে পারবেন যে এটির মোট আকারের কতটা বাহ্যিক স্টোরেজে রাখা হচ্ছে। যদি এখানে নম্বরটি অ্যাপের তালিকায় অ্যাপের আকারের তুলনায় উল্লেখযোগ্যভাবে ছোট হয়, তাহলে আপনি জানেন যে আপনার ফোন আপনার অ্যাপ থেকে সমস্ত ডেটা স্থানান্তর করেনি এবং আপনাকে বিকল্প সমাধান খুঁজতে হবে।

অ্যাপগুলির মধ্যে ডাউনলোড সেটিংস পরিবর্তন করুন

আপনার ফোনের বিল্ট-ইন ক্যামেরা অ্যাপ, পডকাস্ট অ্যাপ এবং ভয়েস রেকর্ডার-এর মতো মিডিয়া ফাইল তৈরি করে এমন সব অ্যাপ-ই যেখানে আপনি আপনার পডকাস্ট, ফটো, রেকর্ডিং, যাই হোক না কেন সেভ করতে চান এমন অবস্থান পরিবর্তন করার জন্য অভ্যন্তরীণ বিকল্পগুলি দেখাবে। এর মানে হল যে আপনার SD কার্ডে অ্যাপটিকে "সরানো" সত্যিই কাজ করবে না এবং তারা যেখানে ফাইলগুলি সঞ্চয় করে সেই অবস্থানগুলি সেট করতে আপনাকে আলাদাভাবে অ্যাপগুলি দেখতে হবে৷

ইঙ্গিত :বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস আপনার SD কার্ডের ডিরেক্টরিকে খুব পরিষ্কার করে না। অনেক ক্ষেত্রে SD কার্ড ডিরেক্টরিটি "storage/0123-4567/" এর মত হবে, তাই আপনি যদি এটিকে আপনার ডিভাইসে একটি সংরক্ষণের অবস্থান হিসাবে দেখেন তবে এটির জন্য যান! বিভ্রান্তিকরভাবে, "/sdcard/" ডিরেক্টরিটি আমার HTC One M8 এ অন্ততপক্ষে, আমার অভ্যন্তরীণ স্টোরেজের জন্য ডিরেক্টরি৷

অ্যান্ড্রয়েডে ডাউনলোড এবং অ্যাপের অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন

পরমাণু বিকল্প

যদি উপরের বিকল্পগুলি আপনার জন্য এটি পুরোপুরি না করে, এবং আপনি আপনার ডাউনলোড অবস্থানগুলির উপর আরও বেশি নিয়ন্ত্রণ নিতে চান, এবং আপনি আপনার ওয়ারেন্টির জন্য খুব বেশি যত্নশীল না হন বা আপনার ফোনটি যাই হোক না কেন, আপনি কেবল আপনার ডিভাইসটি রুট করতে পারেন যা আপনাকে বড় "আন-মুভেবল" অ্যাপের ইনস্টল ডিরেক্টরি পরিবর্তন করার অনুমতি দেবে।

আপনার ডিভাইস রুট হয়ে গেলে, সম্পূর্ণ ইনস্টল করা অ্যাপগুলিকে সহজেই এক্সটার্নাল স্টোরেজে সরানোর জন্য FolderMount এবং Link2SD এর মতো অ্যাপগুলি দেখুন।

অ্যান্ড্রয়েডে ডাউনলোড এবং অ্যাপের অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন

উপসংহার

এটি সত্যিই হতাশাজনক যে Android অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করার ক্ষেত্রে এবং সেগুলিকে ঠিক কোথায় রাখা হয়েছে তার নিয়মগুলি সম্পর্কে স্পষ্ট নয়। এখানে পাঠটি হল অন্তর্নির্মিত "এসডিতে সরান" বিকল্পটিকে সম্পূর্ণরূপে বিশ্বাস না করা এবং আপনার অ্যাপের ফাইলগুলি ঠিক কোথায় সংরক্ষণ করা হচ্ছে তা দেখতে সর্বদা দুবার চেক করুন৷

সৌভাগ্যক্রমে, অ্যাপগুলিতে প্রায়শই অভ্যন্তরীণভাবে তাদের নিজস্ব ডাউনলোডের বিকল্প থাকে, যা আপনাকে আপনার SD কার্ডে বড় অডিও, ভিডিও এবং ছবির ফাইলগুলি সরানোর মাধ্যমে প্রচুর জায়গা বাঁচাতে দেয়। কিন্তু আপনি যদি এর থেকে আরও গভীরে খনন করতে চান, তাহলে এটি আপনার ডিভাইসকে রুট করার জন্য একটি শক্তিশালী কেস তৈরি করে (অবশ্যই যে সমস্ত ঝুঁকি অন্তর্ভুক্ত থাকে সেগুলি বিবেচনা করে)।


  1. এন্ড্রয়েডে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. অ্যান্ড্রয়েড এবং আইফোনে অ্যাপ আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন