কম্পিউটার

কেন প্যাটার্ন লকগুলি অ্যান্ড্রয়েডে সুরক্ষিত নয় (এবং এর পরিবর্তে কী ব্যবহার করবেন)

কেন প্যাটার্ন লকগুলি অ্যান্ড্রয়েডে সুরক্ষিত নয় (এবং এর পরিবর্তে কী ব্যবহার করবেন)

স্মার্টফোনগুলি এমন একটি ডিভাইসে পরিণত হয়েছে যেখানে আপনি প্রচুর ব্যক্তিগত ডেটা রাখেন। আপনার কাছে আপনার ক্রেডিট কার্ড নম্বর, ঠিকানা বা স্ক্যান করা ব্যক্তিগত নথির মতো তথ্য থাকতে পারে। যেহেতু আপনার কাছে এই ধরনের সংবেদনশীল ডেটা রয়েছে, আপনি অন্যদের এটি অ্যাক্সেস করতে বাধা দেওয়ার জন্য একটি সুরক্ষা পদ্ধতি যুক্ত করেন৷

প্রায় 40% অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বেছে নেওয়া একটি জনপ্রিয় নিরাপত্তা পদ্ধতি হল একটি প্যাটার্ন লক৷ একটি প্যাটার্ন লক আরও আকর্ষণীয় শোনাতে পারে কারণ এটি প্রবেশ করা সহজ। এছাড়াও, কেউ আপনাকে নির্দিষ্ট অক্ষর এবং সংখ্যাগুলিতে ট্যাপ করতে দেখতে পাবে না। কিন্তু, প্যাটার্ন লকগুলি কি সত্যিই নিরাপদ?

প্যাটার্ন লকের ঝুঁকি

ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটি, চীনের নর্থওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ বাথের নতুন নিরাপত্তা গবেষণা অনুসারে, 5 বার বা তার কম সময়ে Android প্যাটার্নের 95% সহজেই অনুমান করা যায়। এই সমীক্ষাটি আবিষ্কার করেছে যে হ্যাকাররা আপনার প্যাটার্ন লকটি প্রবেশ করার সাথে সাথে আপনাকে চিত্রিত করে সহজেই আপনার প্যাটার্ন লকটি অনুমান করতে পারে৷

হ্যাকার সহজেই আড়াই মিটার দূরে থাকতে পারে এবং শুধুমাত্র তাদের স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে আপনার প্যাটার্ন লক প্রবেশ করার রেকর্ড করতে পারে। যদি তারা একটি ডিজিটাল SLR ক্যামেরা ব্যবহার করে, তাহলে ফোনের ডিসপ্লের আকার নির্বিশেষে তারা এমনকি নয় মিটার দূরে থাকতে পারে।

কেন প্যাটার্ন লকগুলি অ্যান্ড্রয়েডে সুরক্ষিত নয় (এবং এর পরিবর্তে কী ব্যবহার করবেন)

একবার তাদের কাছে ভিডিও ফুটেজ হয়ে গেলে, তারা আপনার আঙুলের নড়াচড়া প্রক্রিয়া করার জন্য একটি কম্পিউটার ভিশন অ্যালগরিদম ব্যবহার করে। কয়েক সেকেন্ডের মধ্যে, অ্যালগরিদম হ্যাকারকে চেষ্টা করার জন্য কিছু সম্ভাব্য প্যাটার্ন লক কম্বিনেশন দেবে।

আপনার ফোনের ডিসপ্লে রেকর্ড করারও কোন প্রয়োজন নেই কারণ অ্যালগরিদম শুধুমাত্র আপনার আঙুলের নড়াচড়ার উপর ফোকাস করে সম্ভাব্য সমন্বয় দিতে পারে।

আরো জটিল প্যাটার্ন ব্যবহার করা কি নিরাপদ? না, যেহেতু তারা যত জটিল, অনুমান করা তত সহজ। এটি সত্য কারণ তারা অ্যালগরিদমকে সম্ভাব্য সংমিশ্রণগুলিকে সংকুচিত করতে সহায়তা করে। ডঃ ঝেং ওয়াং, নীতি তদন্তকারী এবং কাগজের সহ-লেখক বলেছেন যে গুরুত্বপূর্ণ আর্থিক তথ্য রক্ষা করার চেষ্টা করার সময় মানুষের মধ্যে আরও জটিল নিদর্শন ব্যবহার করার প্রবণতা রয়েছে।

কেন প্যাটার্ন লকগুলি অ্যান্ড্রয়েডে সুরক্ষিত নয় (এবং এর পরিবর্তে কী ব্যবহার করবেন)

আপনি যদি আপনার প্যাটার্ন লক পদ্ধতিটিকে একটি পাসওয়ার্ড বা পিনে পরিবর্তন করতে না চান তবে একটি ছোট ব্যবহার করার চেষ্টা করুন কারণ সেগুলি ক্র্যাক করা ততটা সহজ নয়। গবেষকরা পরামর্শ দেন যে ব্যবহারকারীরা তাদের প্যাটার্ন লক প্রবেশ করার সময় ডিসপ্লেটি ঢেকে রাখে, ঠিক যেমন আপনি এটিএম-এ আপনার পিন প্রবেশ করেন।

আপনার স্মার্টফোনের ডিসপ্লে পরিষ্কার রাখাও একটি ভালো ধারণা কারণ কেউ ফোনের স্ক্রিনে থাকা দাগ দেখে আপনার প্যাটার্ন অনুমান করতে পারে।

প্যাটার্ন লক বিকল্প

আপনি যদি আপনার প্যাটার্ন লকটি পিছনে রেখে যেতে প্রস্তুত হন, তাহলে একটি পিন, ফেস রিকগনিশন অ্যাক্সেস বা একটি আঙুলের ছাপ (যদি সম্ভব হয়)ও চমৎকার বিকল্প। ঐতিহ্যগত পাসওয়ার্ডগুলিও একটি দুর্দান্ত বিকল্প তবে সেগুলি যত দীর্ঘ হবে তত ভাল৷ আপনার পাসওয়ার্ডে কিছু বিশেষ অক্ষর যোগ করলে আপনার তথ্য আরও সুরক্ষিত হবে।

কেন প্যাটার্ন লকগুলি অ্যান্ড্রয়েডে সুরক্ষিত নয় (এবং এর পরিবর্তে কী ব্যবহার করবেন)

আপনার পাসওয়ার্ড তৈরি করার সময়, ব্যক্তিগত এবং স্পষ্ট তথ্য ব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, আপনার বাচ্চাদের বা স্ত্রীর জন্মদিন বা আপনার বিবাহ বার্ষিকী ব্যবহার করবেন না।

উপসংহার

একটি প্যাটার্ন লক দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি লক করা অবশ্যই আরও সুবিধাজনক, তবে এটি বেছে নেওয়া সবচেয়ে নিরাপদ পদ্ধতি নয়। পাসওয়ার্ডগুলি প্রবেশ করতে বেশি সময় নেয় তবে আপনার ডেটা সুরক্ষিত রাখতে আরও ভাল কাজ করবে। আপনি কি নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করেন? একটি মন্তব্য ড্রপ এবং আমাদের জানান.


  1. স্যামসাং সুরক্ষিত ফোল্ডারগুলি কী এবং কীভাবে সেগুলি তৈরি করবেন

  2. এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

  3. মাইক্রোসফটের অ্যান্ড্রয়েড অ্যাপস:কী ভালো, কী নয় এবং কেন?

  4. কীভাবে এবং কেন অ্যান্ড্রয়েড ভিজিবিলিটি লিসেনার ব্যবহার করবেন