কম্পিউটার

এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

স্মার্টফোন ফটোগ্রাফি সাম্প্রতিক বছরগুলিতে লাফিয়ে ও সীমানা দ্বারা উন্নত হয়েছে। আমাদের বেশিরভাগই আমাদের স্মার্টফোনের সুবিধার পক্ষে ঐতিহ্যগত ডিজিটাল ক্যামেরাগুলিকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করেছে। আমাদের ফোনে আরও ভাল হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রয়োগ করার মাধ্যমে এই রূপান্তরটি সম্ভব হয়েছে। আপনার ফোনের ক্যামেরা ফাংশন যেমন জটিল হয়ে উঠেছে, তেমনি আপনার ছবিগুলির উপর আরও বেশি নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে৷ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে আজ "HDR" লেবেলযুক্ত একটি সেটিং রয়েছে। কিন্তু HDR আসলে কি, এবং কখন ব্যবহার করা উচিত?

HDR ব্যাখ্যা করা হয়েছে

HDR মানে হাই ডাইনামিক রেঞ্জ , যেখানে "গতিশীল পরিসর" হল একটি ফটোতে আলো থেকে অন্ধকারের অনুপাত। HDR-এ শুটিং করার সময়, সফ্টওয়্যার ম্যানিপুলেশনের মাধ্যমে একটি ছবির রঙ এবং উজ্জ্বলতা ভারসাম্যপূর্ণ হয়। এটি দ্রুত ধারাবাহিকভাবে তিনটি পৃথক এক্সপোজার ক্যাপচার করে এটি অর্জন করে। ক্যামেরা তখন সেই তিনটি এক্সপোজারকে একক ছবিতে একত্রিত করে। তিনটি এক্সপোজারের বিশ্লেষণের উপর ভিত্তি করে কী অন্ধকার বা হালকা করা দরকার সে সম্পর্কে একটি শিক্ষিত অনুমান করে, HDR আরও প্রাণবন্ত এবং সঠিক চিত্র তৈরি করতে পারে৷

এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

HDR এর সুবিধাগুলি

তাত্ত্বিকভাবে, HDR আপনার ছবিগুলিকে আরও ভাল দেখাবে বলে মনে করা হয়। একটি ছবিতে তিনটি পৃথক এক্সপোজারের সেরা অংশগুলিকে একত্রিত করে, HDR রঙ এবং উজ্জ্বলতার ক্ষেত্রে আরও সঠিক চিত্রের প্রতিলিপি করতে সক্ষম হওয়া উচিত। যদিও এটি কাগজে দুর্দান্ত শোনাচ্ছে, আমাদের মনে রাখতে হবে কীওয়ার্ডটি হল "উচিত।" HDR অত্যাশ্চর্য ছবি তৈরি করতে পারে কিন্তু শুধুমাত্র সঠিক অবস্থায় ব্যবহার করলে।

HDR কখন ব্যবহার করবেন

কখন HDR ব্যবহার করবেন এবং কখন করবেন না তা বলা আমাদের থেকে দূরে থাকুক। ফটোগ্রাফি হল একটি শৈল্পিক মাধ্যম যা পরীক্ষা-নিরীক্ষা করে, তাই আপনি যখনই চান নির্দ্বিধায় এটি ব্যবহার করুন৷ যেহেতু স্মার্টফোনে HDR সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়, তাই এটি অতিরিক্ত করা সম্ভব। এইচডিআর একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে, তবে খুব বেশি ভালো জিনিসের মতো একটি জিনিস রয়েছে। বলা হচ্ছে, আপনি HDR ফটোগ্রাফির সবচেয়ে বেশি সুবিধা পাবেন তা নিশ্চিত করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল।

ল্যান্ডস্কেপ - পৃথিবী এবং আকাশের মধ্যে বৈসাদৃশ্যের ফলে সাধারণত জমি খুব অন্ধকার দেখায়। HDR আকাশে উপস্থিত বিশদ বজায় রেখে মাটিকে হালকা করতে সাহায্য করতে পারে।

রৌদ্রোজ্জ্বল পরিবেশ - কড়া সূর্যালোক অনেক সমস্যার কারণ হতে পারে। ধোয়া মুখ, তীব্র ছায়া, এবং ব্লিচ করা রং সবই একটি বিশেষ রোদেলা দিনের শিকার। এইচডিআর-এর এক্সপোজার থেকেও দূরে থাকার সম্ভাবনা রয়েছে।

এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

ট্রে র‍্যাটক্লিফের ছবি

কখন HDR এড়াতে হবে

আন্দোলন – আপনি যখন HDR মোডে শ্যুট করবেন, তখন আপনি লক্ষ্য করবেন যে আপনার ফটো ক্যাপচার করতে একটু বেশি সময় লাগে। এর কারণ হল HDR-এর জন্য তিনটি আলাদা ছবি তোলার জন্য আপনার লেন্সের প্রয়োজন৷ এমনকি ফ্রেমের মধ্যে সামান্যতম নড়াচড়াও ক্যাপচার করা হবে, যার ফলে ঝাপসা হয়ে যাবে।

যদি আপনি উচ্চ বৈসাদৃশ্য চান - কিছু দৃশ্য সম্পূর্ণ বিপরীতে ভাল দেখায়। HDR-এ শুটিং করার সময়, আপনার ক্যামেরা আপনার ছবির গাঢ় অংশগুলিকে হালকা করে "ঠিক" করার চেষ্টা করে। এটি আরও একটি "সম" রচনা তৈরি করার জন্য চিত্রের হালকা অংশগুলিকে অন্ধকার করতে পারে৷ পরিস্থিতি এবং আপনার কাঙ্খিত ফলাফলের উপর নির্ভর করে, HDR-এ শুটিং প্রভাব কমিয়ে দিতে পারে।

যদি রঙগুলি ইতিমধ্যেই প্রাণবন্ত হয় - কিছু সময়ে আমরা সবাই নিজেদেরকে জিজ্ঞাসা করেছি কেন আমাদের ছবির রঙ বাস্তব জীবনের মতো ভালো নয়। এইচডিআর-এ শুটিংয়ের একটি সুবিধা হল এটি আপনার ফটোগুলির রঙগুলিতে প্রাণ ফিরিয়ে দিতে পারে। এর মানে এই নয় যে আপনার সবসময় HDR-এ শুট করা উচিত। যখন রঙগুলি ইতিমধ্যেই প্রাণবন্ত হয়, তখন HDR অতিরিক্ত ক্ষতিপূরণ দেবে, যার ফলে অপ্রাকৃতিক রঙ হবে, আপনার ফটোগুলিকে একটি কার্টুনি চেহারা দেবে৷

এইচডিআর কী এবং অ্যান্ড্রয়েডে কীভাবে এটি ব্যবহার করবেন

HDR একটি অবিশ্বাস্যভাবে দরকারী টুল যা আপনার ফটোগ্রাফি গেমকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার সম্ভাবনা রাখে। যেহেতু প্রতিটি ক্যামেরার জন্য HDR প্রক্রিয়াকরণ কিছুটা আলাদা, তাই আপনার সেরা বাজি হল পরীক্ষা করা। ভাগ্যক্রমে এটি করা সহজ কারণ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন কনফিগার করা যেতে পারে যাতে দুটি ছবি সংরক্ষিত হয়:একটি HDR সহ এবং একটি ছাড়া৷ আপনার জন্য কী সেরা ফলাফল পায় তা দেখতে শুটিং এবং পরীক্ষা চালিয়ে যান!

আপনি কি HDR ব্যবহার করেন? আপনি কি কৌশল ব্যবহার করবেন? কমেন্টে আমাদের জানান!


  1. হোয়াটসঅ্যাপে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন এবং এটি ব্যর্থ হলে কী করবেন

  2. অ্যান্ড্রয়েডে গুগল ডিএনএস এবং ওপেনডিএনএস কীভাবে ব্যবহার করবেন

  3. ওয়াইফাই কলিং কী এবং কীভাবে এটি একটি অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করবেন

  4. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন