কম্পিউটার

উইন্ডোজ 10 টাইমলাইন কি? কেন এটি দুর্দান্ত এবং এটি কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ 10 এর জন্য এপ্রিল 2018 আপডেট শেষ পর্যন্ত এখানে এসেছে, এবং এর অর্থ হল নতুন বৈশিষ্ট্য এবং উন্নতির একটি গুচ্ছ যার সাথে খেলার জন্য।

যদি আপনার কাছে এখনও আপডেট না থাকে তবে এপ্রিল 2018 আপডেট ম্যানুয়ালি ডাউনলোড করার বিষয়ে আমাদের পোস্টটি দেখুন। উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে Windows Hello-এর উন্নতি এবং Microsoft-এ কোন ডেটা পাঠানো হয় তার উপর আরও নিয়ন্ত্রণ। কিন্তু আমার প্রিয় নতুন বৈশিষ্ট্য? টাইমলাইন। এটি সম্পর্কে আপনার যা জানা দরকার এবং কীভাবে এটি ব্যবহার শুরু করবেন তা এখানে রয়েছে৷

Windows 10 টাইমলাইন কি?

টাইমলাইন হল টাস্ক ভিউ বৈশিষ্ট্যের একটি বর্ধন। টাস্ক ভিউ সমস্ত খোলা এবং চলমান অ্যাপ্লিকেশনগুলির একটি ওভারভিউ নিয়ে আসে, যেভাবে টাস্ক সুইচার কাজ করে। কিন্তু যেখানে টাস্ক সুইচার Alt + Tab ব্যবহার করে সক্রিয় করা হয়, সেখানে টাস্ক ভিউ Win + Tab ব্যবহার করে সক্রিয় করা হয় .

Windows 10-এ টাস্ক ভিউ সম্পর্কে আমাদের ওভারভিউতে আরও জানুন।

তাই কিভাবে এই মধ্যে টাইমলাইন ফ্যাক্টর না? ঠিক আছে, এপ্রিল 2018 আপডেটের সাথে, টাস্ক ভিউ শুধুমাত্র বর্তমানে চলমান অ্যাপ্লিকেশনগুলি দেখায় না। আপনি এখন নীচে স্ক্রোল করতে পারেন এবং আপনার চালানো আগের অ্যাপ, আপনার খোলা নথি এবং আপনি যে ওয়েব পৃষ্ঠাগুলি দেখেছেন তার একটি "টাইমলাইন" দেখতে পারেন৷ এটি একটি ব্রাউজার ইতিহাসের মতো, তবে Windows 10 এর জন্য।

উইন্ডোজ 10 টাইমলাইন কি? কেন এটি দুর্দান্ত এবং এটি কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ এটি সম্পর্কে স্মার্ট হওয়ার চেষ্টা করবে, কীভাবে সেই অ্যাপস, নথিগুলি এবং ওয়েব পৃষ্ঠাগুলি একসাথে ব্যবহার করা হয়েছিল তা বিশ্লেষণ করে। যদি এটি মনে করে যে অ্যাপ, নথি এবং ওয়েব পৃষ্ঠাগুলির একটি নির্দিষ্ট গোষ্ঠী সম্পর্কিত ছিল, তাহলে এটি তাদের ক্রিয়াকলাপ-এ গোষ্ঠীবদ্ধ করবে .

টাইমলাইনে সবকিছুই, যেমন আপনি আশা করেন, ক্রমাগতভাবে তালিকাভুক্ত। সাম্প্রতিক ক্রিয়াকলাপগুলি শীর্ষে রয়েছে এবং আপনি নীচে স্ক্রোল করার সাথে সাথে আপনি অতীতে আরও এবং আরও এগিয়ে যেতে শুরু করবেন। এটি দুটি স্তরে সংগঠিত:ডিফল্ট ভিউ দিনে ক্রিয়াকলাপগুলি দেখায়, তবে আপনি সব কার্যকলাপ দেখুন ক্লিক করে একটি দিনে জুম করতে পারেন৷ ঘন্টার ক্রিয়াকলাপ দেখতে।

ডিফল্টরূপে, টাইমলাইন তার ইতিহাসে ক্রিয়াকলাপগুলিকে বেশ কয়েক দিন পর্যন্ত সংরক্ষণ করবে, তবে আপনি যদি ক্লাউডে টাইমলাইন সিঙ্ক করেন তবে আপনি এটি 30 দিন পর্যন্ত বাড়িয়ে দিতে পারেন। স্বতন্ত্র অ্যাপ্লিকেশন এবং নথিগুলি কতক্ষণ রাখা হয় তা স্পষ্ট নয়, তবে আমি সন্দেহ করি যে সেগুলি অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করা হয়েছে। টাইমলাইন কতটা ড্রাইভ স্পেস ব্যবহার করে তাও স্পষ্ট নয়, তবে এখনও পর্যন্ত এটি নগণ্য বলে মনে হচ্ছে৷

কেন Windows 10 টাইমলাইন দরকারী

অথবা অন্য কথায়, আপনি কিভাবে টাইমলাইন থেকে উপকৃত হতে পারেন?

বিচক্ষণ পাঠকরা লক্ষ্য করতে পারেন যে এটি অনেকটা উইন্ডোজ 10 (এবং উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে) সাম্প্রতিক ব্যবহৃত অ্যাপ বৈশিষ্ট্যগুলির মতো শোনাচ্ছে, তবে অনেক বেশি স্মার্ট এবং আরও সংগঠিত৷ একটি কার্যকলাপ থেকে অন্য কার্যকলাপে অদলবদল করার ক্ষমতা অনেক প্রতিশ্রুতি সহ একটি, বিশেষ করে যদি আপনি দিনে দিনে একাধিক প্রকল্পের মধ্যে ঘুরতে থাকেন।

পূর্বে উল্লিখিত হিসাবে, টাইমলাইনে একটি সিঙ্ক করার বিকল্প রয়েছে৷ যা আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার ইতিহাস সিঙ্ক করতে দেয়, যতক্ষণ আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করেন ততক্ষণ আপনি যেকোনো Windows 10 ডিভাইস থেকে আপনার নথিগুলি দেখতে এবং অ্যাক্সেস করতে পারবেন। এটি আপনার কর্মক্ষেত্রকে "সরানোর" একটি পরিষ্কার উপায় (যেমন ডেস্কটপ থেকে ল্যাপটপে)।

টাইমলাইন ক্রিয়াকলাপ, অ্যাপ এবং নথির মাধ্যমে অনুসন্ধান করা সমর্থন করে . টাইমলাইন মাইক্রোসফ্ট অফিস এবং ওয়ানড্রাইভের সাথেও বিশেষভাবে ভাল কাজ করে, যা অবাক হওয়ার কিছু নেই। শুধুমাত্র ইন্টিগ্রেশন টাইট এবং রিয়েল-টাইমেই নয়, কিন্তু টাইমলাইন অফিস এবং ওয়ানড্রাইভ ডকুমেন্টের জন্য ফিচার চালু হওয়ার আগে থেকেই ডেটা সংগ্রহ করতে পারে।

Windows 10 টাইমলাইনের খারাপ দিকগুলি

উইন্ডোজ 10 টাইমলাইন কি? কেন এটি দুর্দান্ত এবং এটি কীভাবে ব্যবহার করবেন

এই মুহূর্তে, অ্যাক্টিভিটিগুলি শুধুমাত্র Microsoft Office এবং Edge এর সাথে কাজ করে। আমি টাইমলাইনে Chrome, পোস্টবক্স বা অন্য কোনো অ্যাপ থেকে কোনো ডেটা দেখতে পাচ্ছি না।

এটি একটি বিশাল অপূর্ণতা, সৎ হতে, তবে মাইক্রোসফ্ট তৃতীয় পক্ষের বিকাশকারীদের জন্য তাদের অ্যাপগুলির জন্য "উচ্চ মানের কার্যকলাপ কার্ড" তৈরি করার পরে টাইমলাইনে একীভূত হওয়ার সম্ভাবনা উন্মুক্ত রেখে দিয়েছে। তাই যদিও এই মুহূর্তে টাইমলাইন কিছুটা আদিম মনে হচ্ছে, এটি সম্ভবত এক বছরের মধ্যে অনেক বেশি কার্যকর হবে৷

গোপনীয়তা আরেকটি উদ্বেগ. আপনার কম্পিউটারে একাধিক ব্যবহারকারী থাকলে, অন্যান্য ব্যবহারকারীদের জন্য ক্রিয়াকলাপগুলি আপনার টাইমলাইনে প্রদর্শিত হতে পারে এবং এর বিপরীতে। আপনি সেটিংসে এটি অক্ষম করতে পারেন, তবে অন্য কারোর যদি সঠিক অনুমতি থাকে তবে তারা এটিকে আবার চালু করতে পারে। মাইক্রোসফ্ট এর ক্লাউডের সাথে ডেটা সিঙ্ক করার গোপনীয়তার ঝুঁকির কথা উল্লেখ না করা৷

কিভাবে Windows 10 টাইমলাইন সেট আপ এবং ব্যবহার করবেন

আপনি যখন প্রথম এপ্রিল 2018 আপডেট পাবেন, টাইমলাইন ডিফল্টরূপে সক্রিয় করা উচিত। উইন + ট্যাব ব্যবহার করে শুধু টাস্ক ভিউ খুলুন কীবোর্ড শর্টকাট (উইন্ডোজ কীবোর্ড শর্টকাটের জন্য আমাদের গাইড দেখুন) এবং নিচে স্ক্রোল করুন। তারপরে এর বৈশিষ্ট্যগুলির একটি দ্রুত ওয়াকথ্রু জন্য "আপনার টাইমলাইনে স্বাগতম" ক্লিক করুন৷

উইন্ডোজ 10 টাইমলাইন কি? কেন এটি দুর্দান্ত এবং এটি কীভাবে ব্যবহার করবেন

সেটিংস পরিবর্তন করতে, স্টার্ট মেনু খুলে সেটিংস লেবেলযুক্ত গিয়ার আইকনে ক্লিক করে সেটিংস অ্যাপ খুলুন। সেটিংস অ্যাপে, গোপনীয়তা> কার্যকলাপের ইতিহাস-এ নেভিগেট করুন . মনোযোগ দিন:

  • "Windows কে এই PC থেকে আমার ক্রিয়াকলাপ সংগ্রহ করতে দিন" টাইমলাইন বৈশিষ্ট্য সক্ষম বা নিষ্ক্রিয় কিনা তা নিয়ন্ত্রণ করে।
  • "Windows কে এই PC থেকে আমার ক্রিয়াকলাপগুলিকে ক্লাউডে সিঙ্ক করতে দিন" আপনার কার্যকলাপগুলি অন্য ডিভাইসগুলি থেকে অ্যাক্সেসযোগ্য কিনা তা নিয়ন্ত্রণ করে৷
  • নিচে স্ক্রোল করুন অ্যাকাউন্ট থেকে কার্যকলাপ দেখান আপনার টাইমলাইনে কোন অ্যাকাউন্টের কার্যকলাপ দেখাবে তা টগল করতে।

Microsoft দ্বারা কি কার্যকলাপ ডেটা ট্র্যাক করা হচ্ছে তা দেখতে, কার্যকলাপ ইতিহাস গোপনীয়তা পৃষ্ঠাতে যান এবং পৃথক আইটেমগুলি অন্বেষণ করুন এবং মুছুন৷ অথবা সেটিংস অ্যাপে ফিরে যান এবং সাফ করুন ক্লিক করুন৷ একবারে সব মুছে দিতে।

অন্যান্য Windows 10 বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার মতো

টাইমলাইন সাম্প্রতিক মাসগুলিতে যোগ করা একমাত্র আকর্ষণীয় বৈশিষ্ট্য নয়। কিছুদিন আগে, মাইক্রোসফ্ট ফল ক্রিয়েটরস আপডেটে একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে, যার মধ্যে রয়েছে OneDrive অন-ডিমান্ড, দ্য পিপল অ্যাপ এবং এজ-এর বেশ কিছু উন্নতি৷

তাছাড়া, অনেক দীর্ঘস্থায়ী Windows 10 বৈশিষ্ট্য রয়েছে যা আপনি হয়তো উপেক্ষা করেছেন, যেমন ভার্চুয়াল ডেস্কটপ, স্টোরেজ সেন্স, ফাইল হিস্ট্রি ব্যাকআপ, এবং ডায়নামিক লক (যা আপনি চলে গেলে স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি লক করে দেয়)। Windows 10 অনেক দূর এগিয়েছে। এর সেরা দিকগুলোকে অবহেলা করবেন না!


  1. টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে

  2. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?