কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

যদি আপনি পরিচিত না হন, IFTTT এর অর্থ হল "যদি এটি তাহলে তা"। এটি একটি ওয়েব-ভিত্তিক পৃষ্ঠ যা আপনাকে শর্তসাপেক্ষ বিবৃতি সহ বিভিন্ন পরিষেবাকে একত্রে চেইন করতে দেয়, তাই নাম। ফলাফল, অ্যাপলেট নামে পরিচিত, আপনাকে শক্তিশালী কার্যকারিতা তৈরি করতে দেয়।

IFTTT একটি ওয়েব-ভিত্তিক পরিষেবা হতে পারে, তবে এটি অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ, এবং এটি স্মার্ট হোম পরিষেবাগুলির সাথে একীভূত হয়৷ এটি আপনার হাতের তালুতে আক্ষরিকভাবে কার্যকারিতার একটি হোস্ট রাখে। আপনি নিজের অ্যাপলেট তৈরি করতে পারেন, কিন্তু আমরা Android এর জন্য কিছু সেরা প্রাক-বিদ্যমান উদাহরণের একটি তালিকা একসাথে রেখেছি।

আপনার অ্যালার্ম দিয়ে হিউ লাইট চালু করুন

আপনি যদি আপনার সকালের ঘুম থেকে ওঠার রুটিনের জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন তবে এটি আপনার জন্য একটি দুর্দান্ত IFTTT অ্যাপলেট। অবশ্যই, এটি ধরে নেয় যে আপনার বাড়িতে কয়েকটি ফিলিপস হিউ লাইট রয়েছে৷

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যালার্ম বন্ধ হয়ে গেলে, এটি IFTTT-তে একটি বিজ্ঞপ্তি পাঠায়, যা আপনার জন্য আপনার Hue লাইট চালু করে। তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার পর যদি আপনি কখনও অন্ধকারে হোঁচট খেয়ে থাকেন, তাহলে এই IFTTT রেসিপিটি আবার ঘটতে বাধা দেবে।

আপনি IFTTT ওয়েবসাইটে এই অ্যাপলেটটি খুঁজে পেতে পারেন।

স্বয়ংক্রিয়ভাবে আপনার Android ডিভাইসের Wi-Fi চালু এবং বন্ধ করুন

Wi-Fi চালু রাখলে আপনার ব্যাটারি দ্রুত নিষ্কাশন হতে পারে। আপনি যখন বাড়িতে থাকেন, তখন এটি মূল্যবান, বিশেষ করে যদি আপনি Wi-Fi কলিং ব্যবহার করেন। আপনি যখন বাইরে থাকেন এবং প্রায়, তবে, এটি সম্ভবত আপনার মূল্যবান ব্যাটারির আয়ু নষ্ট করে দিচ্ছে।

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

এখানে একজোড়া IFTTT অ্যাপলেট রয়েছে যা এতে সাহায্য করতে পারে। বিদ্যুৎ বাঁচাতে সাহায্য করার জন্য আপনি যখন আপনার বাড়ি থেকে বের হন তখন প্রথমটি স্বয়ংক্রিয়ভাবে Wi-Fi বন্ধ করে দেয়। আপনি যখন একটি কফি শপ বা অন্য Wi-Fi অবস্থানে থাকবেন তখন আপনি সর্বদা ম্যানুয়ালি Wi-Fi সক্ষম করতে পারেন, তবে এইভাবে আপনাকে এটি নিষ্ক্রিয় করার কথা মনে রাখতে হবে না।

আপনি বাড়িতে ফিরে ওয়াই-ফাই চালু না করলে, আপনি আপনার সেলুলার প্ল্যানে ডেটা ব্যবহার নষ্ট করতে পারেন। সেখানেই আরেকটি অ্যাপলেট যা স্বয়ংক্রিয়ভাবে ওয়াই-ফাই সক্ষম করে যখন আপনি বাড়িতে পৌঁছান তখন কাজে আসতে পারে৷

কর্মস্থলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোন নিঃশব্দ করুন

কর্মক্ষেত্রে কেউ এমন ব্যক্তি হতে চায় না যার আপত্তিকর রিংটোন একটি শান্ত মিটিংকে বাধা দেয়। সৌভাগ্যবশত, এখানে দুটি IFTTT অ্যাপলেট রয়েছে যা আপনাকে এতে সাহায্য করতে পারে।

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

এই দুটিই কেবল "জেফ" নামের একজন ব্যবহারকারীর কাছ থেকে এসেছে। আপনি যখন কর্মস্থলে পৌঁছান তখন দুটির মধ্যে প্রথমটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনকে নিঃশব্দ করে দেয়। দ্বিতীয়টি আপনার ফোন আনমিউট করে যখন আপনি বাড়িতে পৌঁছান৷

যেকোনো IFTTT অ্যাপলেট দ্বারা প্রয়োগ করা সেটিংসের মতো, আপনি যখনই পছন্দ করেন আপনার ফোন ম্যানুয়ালি আনমিউট করতে পারেন৷

আপনি যখন কাজ ছেড়ে যান তখন স্বয়ংক্রিয়ভাবে একটি বার্তা পাঠান

আপনি যখন বাড়ির পথে আছেন তখন কি আপনার গুরুত্বপূর্ণ অন্যকে জানাতে চান? এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ হতে পারে যদি আপনি সবসময় একই সময়ে কাজ ছেড়ে না যান। সৌভাগ্যবশত, একটি IFTTT অ্যাপলেট নিশ্চিত করতে পারে যে আপনি সেই পাঠ্য বার্তাটি আবার পাঠাতে ভুলবেন না।

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

অ্যাপলেটকে বলা হয় আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে একটি বার্তা পাঠান যখন আপনি কাজ ছেড়ে চলে যান এবং এটি যা বলে ঠিক তাই করে।

স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোন কল লগ করুন

আপনার ব্যক্তিগত এবং কাজের ব্যবহারের জন্য আলাদা ফোন আছে এবং আপনি কাজের সাথে সম্পর্কিত ফোন কলে কত সময় ব্যয় করেন তা জানতে চান? আপনি যদি নির্দিষ্ট লোকের সাথে ফোনে কতটা সময় ব্যয় করেন তা জানতে চান?

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

যেভাবেই হোক, এই অ্যাপলেট সাহায্য করতে পারে। এটি ইনস্টল করুন এবং এটি Google স্প্রেডশীটে আপনার করা প্রতিটি ফোন কল লগ করবে৷ এটি শুধুমাত্র আপনি যে কলগুলি করেন তা রেকর্ড করে, আপনি যেগুলি গ্রহণ করেন তা নয়, তবে এটি এখনও ফোন কল সম্পর্কিত সমস্ত ধরণের ডেটা রেকর্ড করার জন্য আপনাকে একটি দরকারী মেট্রিক দিতে পারে৷

আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজুন

চূড়ান্ত বিকল্পের জন্য, আমরা এমন কিছু দেখতে যাচ্ছি যা কেউ কখনও মোকাবেলা করতে চায় না:একটি হারিয়ে যাওয়া ফোন। এই IFTTT অ্যাপলেট এতে সাহায্য করতে পারে।

আপনার অ্যান্ড্রয়েড ফোন স্বয়ংক্রিয় করতে IFTTT কীভাবে ব্যবহার করবেন

এই অ্যাপলেটটি ইনস্টল করুন, এবং আপনাকে যা করতে হবে তা হল আপনার হারিয়ে যাওয়া ফোনের নম্বরে "লস্টফোন" টেক্সট। অ্যাপলেট তারপর রিঙ্গার ভলিউমকে 100 শতাংশে পরিণত করবে। তারপর শুধু নম্বরে কল করুন, এবং আপনার ফোন যতটা সম্ভব জোরে বেজে উঠবে।

আপনার Android ডিভাইস স্বয়ংক্রিয় করার অন্যান্য উপায়

উপরের বিকল্পগুলি বা আপনার নিজের IFTTT অ্যাপলেটগুলি ব্যবহার করে, আপনি বেশ কিছুটা স্বয়ংক্রিয় করতে পারেন। এটি বলেছে, IFTTT আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপলব্ধ একমাত্র অটোমেশন টুল নয়। এমনকি অ্যান্ড্রয়েডেও কিছু দুর্দান্ত অটোমেশন বিকল্প রয়েছে৷

আরও ঘনিষ্ঠভাবে দেখার জন্য, নেটিভ অ্যান্ড্রয়েড সেটিংসের জন্য আমাদের গাইড দেখুন যা আপনার দৈনন্দিন কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে সাহায্য করতে পারে৷


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন অ্যান্ড্রয়েড নৌগাটে আপগ্রেড করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  3. পিসি গেমপ্যাড হিসাবে অ্যান্ড্রয়েড ফোন কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10