কম্পিউটার

আপনার ডেস্কটপ পিসি প্রতিস্থাপন করতে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কীভাবে ব্যবহার করবেন

বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোন আজকে আমরা তাদের ক্রেডিট দেওয়ার চেয়ে বেশি শক্তিশালী।

আপনি ইমেলের জন্য আপনার ফোন ব্যবহার করেন, আপনি নোট টাইপ করেন, আপনি সম্ভবত কিছু চিত্র সম্পাদনা করেন, আপনি গেম খেলেন -- এবং আরও অনেক কিছু। সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে, আপনার পকেটে বসে থাকা এই স্মার্টফোনটি একটি ব্যক্তিগত কম্পিউটার। এটি বিশ্বজুড়ে অফিসে ডেস্কে বসে থাকা অনেক ডিভাইসের মতো তর্কযোগ্যভাবে শক্তিশালী। তাহলে কেন আপনার ডেস্কটপ পিসি প্রতিস্থাপন করতে এটি ব্যবহার করবেন না?

স্মার্টফোনের ধারাবাহিকতা এবং অভিসারন

স্মার্টফোনের বর্ধিত শক্তি এবং নমনীয়তার অর্থ হল আমরা এখন এমন একটি পর্যায়ে পৌঁছেছি যেখানে তারা বাস্তবসম্মতভাবে আমাদের পিসি প্রতিস্থাপন করতে পারে। এটি ইতিমধ্যেই Microsoft Continuum-এর সাথে Windows 10 মোবাইলের জন্য ঘটছে, যেখানে ফোনটি একটি টিভির সাথে ওয়্যারলেস HDMI স্ট্যান্ডার্ড মিরাকাস্টের মাধ্যমে সংযুক্ত হতে পারে৷

ব্লুটুথ কীবোর্ড এবং ইঁদুরের জন্য সমর্থন মানে হল যে আপনি আপনার ফোনের পাশে একটি ডেস্কে বসতে পারেন, এর বিষয়বস্তু স্বাভাবিক Windows 10 স্টাইলে একটি মনিটরে প্রদর্শিত হয়। তারপর আপনি টাইপ করতে, ওয়েব ব্রাউজ করতে বা অন্য কোনো কম্পিউটার-ভিত্তিক কাজ করতে পারেন -- এবং ফোন আপনাকে কলের উত্তর দিতে দেবে।

আপনার ডেস্কটপ পিসি প্রতিস্থাপন করতে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কীভাবে ব্যবহার করবেন

এটি কেবল মাইক্রোসফ্টই এই ধরণের প্রযুক্তি অফার করে না। ক্যানোনিকালের উবুন্টু টাচ মোবাইল প্ল্যাটফর্মটি তার কনভারজেন্স সিস্টেমের সাথে একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসকে একটি কমপ্যাক্ট পোর্টেবল পিসিতে রূপান্তর করতে পারে।

যদিও iOS কিছুটা পিছিয়ে আছে, এখন Android এর জন্য Maru OS নামে একটি বিকল্প রয়েছে। এটি ডেস্কটপ ব্যবহারের জন্য অপ্টিমাইজ করা একটি কাস্টম ডিস্ট্রো, যা কন্টিনিউম এবং কনভারজেন্সের অনুরূপ (যদিও তারযুক্ত) অভিজ্ঞতা প্রদান করে৷

Maru OS দিয়ে শুরু করা

এটা বেশ ভালো শোনাচ্ছে, কিন্তু মারুর একটা খারাপ দিক আছে। বর্তমানে, এটি শুধুমাত্র Google Nexus 5 (2013) ফোনের জন্য উপলব্ধ, কোডনাম হ্যামারহেড৷ আপনার কাছে যদি এর মধ্যে একটি পড়ে থাকে, তাহলে আমরা আপনাকে Maru OS ব্যবহার করে দেখতে অনুরোধ করব, কারণ এটি সত্যিই চিত্তাকর্ষক৷

যদি আপনার কাছে Nexus 5 উপলব্ধ না থাকে, তাহলে কিছু Maru বিকল্প দেখতে পরবর্তী বিভাগে যান৷

Maru ব্যবহার করার জন্য, আপনাকে হয় একটি ডেস্কটপ ইনস্টলার ডাউনলোড করতে হবে (লিনাক্স, ম্যাকওএস এবং উইন্ডোজের জন্য বিকল্পগুলি উপলব্ধ), অথবা আপনি যদি ইতিমধ্যে আপনার ডিভাইসে একটি কাস্টম পুনরুদ্ধার ইনস্টল করে থাকেন তবে আপনি একটি update.zip ডাউনলোড করতে পারেন ফাইল।

ডেস্কটপ ইনস্টলার ব্যবহার করুন

আপনি যদি আপনার ফোনে Android এর একটি নতুন সংস্করণ ইনস্টল করতে আগ্রহী হন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই একটি কাস্টম পুনরুদ্ধার ব্যবহার করছেন৷ কিন্তু আপনি যদি ডেস্কটপ ইনস্টলারটি ব্যবহার করতে চান তবে এটি বেশ সহজবোধ্য৷

আপনার ডেস্কটপ অপারেটিং সিস্টেমের জন্য সঠিক সংস্করণ ডাউনলোড করার পরে, USB এর মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সংযুক্ত করুন৷ এই পর্যায়ে, আপনাকে বুঝতে হবে যে বর্তমান বিষয়বস্তু সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে, তাই যদি কোনো গান, ফটো, চলচ্চিত্র বা অন্যান্য ডেটা থাকে যা আপনি ধরে রাখতে চান, আপনাকে প্রথমে সেগুলির ব্যাক আপ করতে হবে।

যদি আপনি Windows ব্যবহার করেন , আপনাকে ডিভাইসে USB ডিবাগিং সক্ষম করতে হবে৷ এর পরে, Google দ্বারা প্রদত্ত এই স্পষ্ট নির্দেশাবলী ব্যবহার করে Android এর জন্য Google USB ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন। অবশেষে, ডাউনলোড করা ZIP ফাইলে নেভিগেট করুন, এটি আনজিপ করুন, তারপর ইনস্টল করুন-এ ডাবল-ক্লিক করুন .

লিনাক্সের জন্য , আনজিপ করা ডাউনলোড করা ফাইলে একটি টার্মিনাল খুলুন এবং চালান:

./install.sh

যদি আপনি macOS ব্যবহার করেন , ইনস্টলারটিকে আনজিপ করুন, ইনস্টলে ডান-ক্লিক করুন এবং খুলুন নির্বাচন করুন।

আপনি যে সংস্করণটি ব্যবহার করছেন না কেন, আপনার Nexus 5 এ Maru OS ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

একটি কাস্টম পুনরুদ্ধারের মাধ্যমে মারু ইনস্টল করুন

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে মারু ইনস্টল করার সবচেয়ে সহজ বিকল্প হল আপনার কাস্টম পুনরুদ্ধারের মাধ্যমে। ডাউনলোড পৃষ্ঠা থেকে update.zip বিকল্পটি ডাউনলোড করে শুরু করুন (লেখার সময়, এটি হল maru-v0.2.3-update-hammerhead-340b552a.zip ) এবং USB এর মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অনুলিপি করা। বিকল্পভাবে, এটি সরাসরি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করুন; ডাউনলোড 653 এমবি।

update.zip দিয়ে আপনার ফোনের স্টোরেজে ফাইল কপি করা হয়েছে, আপনাকে যা করতে হবে তা হল পুনরুদ্ধারের জন্য রিবুট করুন, ইনস্টল করুন নির্বাচন করুন , তারপর update.zip-এর জন্য ব্রাউজ করুন ফাইল, এবং ইনস্টল করুন। এর পরে ডালভিক ক্যাশে মুছুন, মারু অ্যান্ড্রয়েড ডিস্ট্রোতে রিবুট করুন (বর্তমানে অ্যান্ড্রয়েড 6.0 মার্শম্যালোর উপর ভিত্তি করে), এবং আপনি যেতে পারেন!

পিসি হিসাবে আপনার মারু ডিভাইস ব্যবহার করা

আপনি মারু ইন্সটল করেছেন। পরবর্তী ধাপ হল আপনার উৎপাদনশীলতাকে সর্বোচ্চ করা।

আপনার ডেস্কটপ পিসি প্রতিস্থাপন করতে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কীভাবে ব্যবহার করবেন অ্যানালজিক্স সেমিকন্ডাক্টর SP6001 স্লিমপোর্ট মাইক্রো-ইউএসবি থেকে 4K HDMI অ্যাডাপ্টারের জন্য LG, LG V10, LGV ব্ল্যাক V10, LGV4 , Nexus 5/Nexus 7 (2013), এবং অন্যান্য SlimPort-সক্ষম ফোন এবং ট্যাবলেটগুলি এখনই AMAZON-এ কিনুন

আপনার ফোন রিস্টার্ট করা হলে এবং উপরেরটির মতো একটি ডঙ্গল দিয়ে HDMI-এর সাথে সংযুক্ত হলে, আপনার যা দরকার তা হল একটি ব্লুটুথ কীবোর্ড এবং মাউস এবং আপনি একটি ডেস্কটপ হিসাবে Android ব্যবহার শুরু করতে প্রস্তুত হবেন। এটি করতে, সেটিংস খুলুন এবং নতুন বিভাগটি খুঁজুন ডেস্কটপ . ড্যাশবোর্ড আলতো চাপুন , তারপর চালু করতে উপরের সুইচটি ফ্লিপ করুন৷ .

আপনার ডেস্কটপ পিসি প্রতিস্থাপন করতে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কীভাবে ব্যবহার করবেন

আপনার টিভিতে, আপনি তখন Xfce ডেস্কটপ পরিবেশ সহ Linux OS, Debian-এর একটি সংস্করণ দেখতে পাবেন। কাজ শুরু হতে পারে!

এখন, Maru OS এখনও একটি ডিভাইসে সীমাবদ্ধ এবং সক্রিয় বিকাশে রয়ে গেছে। আমরা আপনাকে আরও জানতে maruos.com-এ যাওয়ার পরামর্শ দিই, এবং আপনার কোনো সাহায্যের প্রয়োজন হলে ডেডিকেটেড Maru OS Google গ্রুপে যান।

আমার কাছে Nexus 5 না থাকলে কী হবে?

সুতরাং, আপনি মারুর সাথে যা সম্ভব তা দেখতে পছন্দ করেন, কিন্তু আপনার কাছে 2013 সংস্করণের Nexus 5 নেই -- আপনি কী করতে পারেন? শুধু Chromecast ব্যবহার করা কি সহজ, নাকি এমন কোন টুল আছে যা Android-এর জন্য ডেস্কটপের মতো অভিজ্ঞতা প্রদান করবে?

সৌভাগ্যবশত, আপনার বর্তমান অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করার জন্য কয়েকটি প্লে স্টোর অ্যাপ উপলব্ধ রয়েছে, এটিকে সর্বনিম্ন ঝামেলা সহ একটি আক্ষরিক পকেট পিসিতে রূপান্তরিত করে। এখানে কোন TWRP পুনরুদ্ধার বা ইনস্টলার প্রয়োজন নেই!

লীনা ডেস্কটপ UI [আর উপলভ্য নেই]

একবার ইনস্টল হয়ে গেলে, আপনি লীনা ডেস্কটপ UI এর সাথে চালানোর জন্য প্রস্তুত, তবে মনে রাখবেন এটি মূলত একটি ডেস্কটপ-ভিত্তিক লঞ্চার। আপনি যদি ইতিমধ্যেই আপনার Android ডিভাইসটিকে একটি টিভিতে কাস্ট করতে সক্ষম হন, তাহলে আপনি Leena ব্যবহার করতে পারবেন৷

অবশ্যই, আপনার একটি ব্লুটুথ মাউস এবং কীবোর্ডের প্রয়োজন হবে, কিন্তু একবার এগুলি সংযুক্ত হয়ে গেলে এবং আপনি আপনার টিভি বা মনিটরে Leena UI কাস্ট করছেন, আপনি প্রায় ভুলে যাবেন যে আপনি একটি ফোন ব্যবহার করছেন না!

Andromium OS (বিটা)

আপনি যেমন অনুমান করেছেন, এই সমাধানটি বিটাতে রয়ে গেছে, তবে আপনি এটি ইনস্টল করতে পারেন এবং Google Play এর মাধ্যমে চেষ্টা করে দেখতে পারেন। ব্লুটুথ কীবোর্ড এবং মাউস সহ আপনার HDMI টিভির জন্য সাধারণ মিরাকাস্ট ডঙ্গল সুপারিশ করা হয়, যদিও Andromium OS শুধুমাত্র অর্ধেক গল্প। আপনি যদি পছন্দ করেন, সুপারবুক নামে একটি ডিভাইসও উপলব্ধ, এক ধরণের খালি ল্যাপটপ যা আপনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্লাগ করতে পারেন৷

কি একটি অফিসিয়াল বিকল্প আসছে?

ক্রোমকাস্টের মাধ্যমে একটি টিভিতে মোবাইল ডিভাইসগুলিকে ওয়্যারলেসভাবে কাস্ট করার ক্ষেত্রে অ্যান্ড্রয়েড যে নেতৃত্ব নিয়েছিল, এটি অদ্ভুত যে এটি গতিশীল ফর্ম ফ্যাক্টর/প্ল্যাটফর্ম কনভারজেন্সে পিছিয়ে রয়েছে। কিন্তু সম্ভবত আমরা যে সম্পর্কে ভুল করছি; সম্ভবত অ্যান্ড্রয়েডে অ্যান্ড্রয়েড 8.0 দ্বারা সম্পূর্ণরূপে বিল্ট-ইন ডেস্কটপ-কাস্টিং বিকল্প থাকবে৷

আপনি কি মনে করেন? আপনি কি Maru, Leena, বা Andromium OS চেষ্টা করেছেন? আপনি কি Microsoft বা Canonical এর মোবাইল ডেস্কটপ বিকল্পগুলির সাথে পরিচিত এবং Android থেকে আরও ভাল কিছু দেখতে চান? কমেন্টে আপনার মতামত আমাদের জানান!


  1. পিসি গেমপ্যাড হিসাবে অ্যান্ড্রয়েড ফোন কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

  3. Windows 10

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডেস্কটপে ক্রোম এক্সটেনশন যোগ করবেন