কম্পিউটার

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

iPhones এবং iPads-এ সবচেয়ে প্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল iOS-এর “Do Not Disturb” যা মূলত আপনার ডিভাইসটিকে সাইলেন্স করে এবং কোনো কল, বার্তা, বিজ্ঞপ্তি ইত্যাদি আপনাকে বিরক্ত করার অনুমতি দেয় না। এই ধরনের সমস্ত বিজ্ঞপ্তি আপনাকে বিরক্ত করা থেকে বাধা দেয় এবং আপনার ডিভাইসের স্ক্রিনে আসার পরিবর্তে সরাসরি বিজ্ঞপ্তি কেন্দ্রে পাঠানো হবে। বিরক্ত করবেন না আপনার ডিভাইসে খুব সহজেই চালু এবং বন্ধ করা যেতে পারে।

কিভাবে আপনার iPhone / iPad-এ Do not disturb সক্ষম করবেন

আপনার ডিভাইসে বিরক্ত করবেন না সক্ষম করতে, কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন। iPhone X মডেলে বা তার পরে, আপনি আপনার স্ক্রিনের উপরের ডান দিক থেকে নিচের দিকে সোয়াইপ করে এটি করতে পারেন। পূর্ববর্তী iPhone মডেলগুলিতে, এটি স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করে অর্জন করা যেতে পারে।

2. স্ক্রিনের মাঝখানে ক্রিসেন্ট / মুন বোতামে আলতো চাপুন৷ এটা হাইলাইট হয়ে যাবে ইঙ্গিত দিতে যে বিরক্ত করবেন না মোড সক্ষম করা হয়েছে।

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

3. একইভাবে, একটি ক্রিসেন্ট আইকন পর্দার শীর্ষে আপনার ডিভাইসের স্ট্যাটাস বারে উপস্থিত হবে৷

পূর্বে বর্ণিত হিসাবে, একবার এই মোড সক্ষম হলে, আপনি কোন বিজ্ঞপ্তি পাবেন না। হ্যাঁ, আপনার ফোন এখনও ফোন কল, বার্তা, আপডেট, ইমেল, ইত্যাদি গ্রহণ করবে, কিন্তু সেগুলি আপনাকে উপস্থাপন করা হবে না – সেগুলি কেবল আপনার বিজ্ঞপ্তি কেন্দ্রে প্রদর্শিত হবে (যদি আপনি এই বিকল্পটি সক্ষম করে থাকেন)।

মূলত, এর মানে হল আপনার ফোন কোন ইনকামিং অ্যালার্টে রিং হবে না, ভাইব্রেট করবে না বা কাইম করবে না। আপনি এখনও মেসেজ পাঠানো, সতর্কতা পড়তে, সোশ্যাল মিডিয়া চেক করা ইত্যাদির জন্য আপনার ফোনটি সাধারণভাবে ব্যবহার করতে পারেন। আপনি বিরক্ত না হয়ে কিছুটা বিশ্রাম নিতে চান এমন ক্ষেত্রে এটি খুব কার্যকর হতে পারে। ডিভাইসটি লক থাকা অবস্থায় আপনি এই মোডটি ব্যবহার করতেও বেছে নিতে পারেন, যাতে আপনার ডিভাইসটি আনলক থাকা অবস্থায় এবং আপনি এটিকে আপনার হাতে ব্যবহার করছেন তখন বিরক্ত করবেন না সাময়িকভাবে অক্ষম করা হয়৷

এটি বলার সাথে সাথে, ডু নট ডিস্টার্ব কিছুটা কাস্টমাইজ করা যেতে পারে। এটি করতে, "সেটিংস -> বিরক্ত করবেন না" থেকে "বিরক্ত করবেন না" সেটিংস খুলুন৷

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

এখানে, আপনি যদি আপনার ডিভাইসে ঘন ঘন বিরক্ত করবেন না ব্যবহার করার পরিকল্পনা করেন, আপনি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ করার জন্য সময় নির্ধারণ করতে পারেন। এটি সেটিংস মেনু থেকেও করা যেতে পারে:

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

একইভাবে, আপনি Do Not Disturb-এ কিছু নির্বাচিত পরিচিতির জন্য একটি ইমার্জেন্সি বাইপাস সেট আপ করতে পারেন, যার মানে তারা আপনাকে কল বা মেসেজ করলে তাদের ব্লক করা হবে না। আপনি ফোন অ্যাপে একটি পরিচিতিকে পছন্দসই হিসাবে চিহ্নিত করে এবং তারপর বিরক্ত করবেন না মোড সেটিংসে পছন্দগুলি সক্ষম করে এটি করতে পারেন:

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

আরেকটি বৈশিষ্ট্য যা আপনি সক্ষম করতে পারেন তা হল "পুনরাবৃত্ত কল"। এটি মূলত যখন কেউ আপনাকে দুই মিনিটের ব্যবধানে একাধিকবার কল করে, তখন তার কলটি বিরক্ত করবে না বৈশিষ্ট্যটিকে বাইপাস করবে এবং আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনি প্রয়োজনীয় কল/যোগাযোগের জন্য এটি সক্ষম করতে পারেন (যেমন ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের) যাকে আপনি আপনার কাছে পেতে চান তা যাই হোক না কেন বা কেউ আপনাকে জরুরী অবস্থায় বারবার কল করার চেষ্টা করলে।

আপনি যদি 3D টাচ সক্ষম এমন একটি ডিভাইস ব্যবহার করেন, তাহলে দ্রুত সময় নির্ধারণের বিকল্পগুলি আনতে আপনি নিয়ন্ত্রণ কেন্দ্রে বিরক্ত করবেন না আইকনে একটি দীর্ঘ ট্যাপ করতে পারেন, যার মধ্যে আপনি না যাওয়া পর্যন্ত বিরক্ত করবেন না সক্রিয় রাখার বিকল্পটি অন্তর্ভুক্ত করে আপনার অবস্থান।

কীভাবে আপনার আইফোন/আইপ্যাডে বিরক্ত করবেন না তা সক্ষম এবং ব্যবহার করবেন

আরেকটি বৈশিষ্ট্য যা আপনার জন্য উপযোগী হতে পারে তা হল গাড়ি চালানোর সময় বিরক্ত করবেন না যেটি একই কাজ করে যখন আপনার ফোন শনাক্ত করে যে আপনি গাড়িতে আছেন।

ব্যবহারের পরে বিরক্ত করবেন না অক্ষম করতে, কেবল নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন এবং এটিকে আনহাইলাইট করতে ক্রিসেন্ট আইকনে আলতো চাপুন এবং এটি অক্ষম হয়ে যাবে। আপনি এখন সব ধরনের নোটিফিকেশন/ফোন কল পাবেন যেমনটা আপনি সাধারণত পাবেন।

আপনি এই গাইড আকর্ষণীয় খুঁজে পেয়েছেন? নিচের মন্তব্য বিভাগে আমাদের জানাতে ভুলবেন না।


  1. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাড হার্ড রিসেট করবেন

  2. কীভাবে আপনার ম্যাক, আইফোন এবং আইপ্যাড পরিষ্কার, স্যানিটাইজ এবং জীবাণুমুক্ত করবেন

  3. আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

  4. আইফোন এবং আইপ্যাডে ম্যাগনিফায়ার কীভাবে ব্যবহার করবেন