কম্পিউটার

আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

iPadOS প্রকাশের সাথে &iOS 13 সেপ্টেম্বর 2019 এ, iPad এবং iPhone এখন ইঁদুর এবং বাহ্যিক ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারে (ব্যবহারকারীর অভিজ্ঞতা ডেস্কটপের মতো নয়)। বৈশিষ্ট্যটি ডিভাইসগুলিতে সম্পূর্ণ মাউস সমর্থন যোগ করবে না এবং সেগুলিকে MacBook প্রতিস্থাপনে পরিণত করবে না। এটি কেবলমাত্র একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যা বেশ সময়ের জন্য চাহিদা ছিল এবং এটি AssistiveTouch-এর বিদ্যমান ক্ষমতাগুলির একটি সম্প্রসারণ। এবং অ্যাপল ডিভাইসের সাথে যোগাযোগ করা বেশ সহজ করে তুলবে। কিন্তু এটি আপনার মোবাইল ডিভাইসটিকে ল্যাপটপের মতো কাজ করবে না৷

আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

আইপ্যাড এবং আইফোনে মাউস সমর্থন এখনও প্রাথমিক দিনগুলিতে রয়েছে এবং ডিফল্টরূপে সক্ষম নয়৷ এটি আইপ্যাড এবং আইফোনের অ্যাক্সেসিবিলিটি সেটিংসের গভীরে লুকিয়ে আছে। এবং এমনকি একটি মাউস সংযুক্ত করার পরেও, হয় একটি ব্লুটুথ বা তারযুক্ত সংযোগের মাধ্যমে, আপনাকে একটি কুৎসিত বৃত্তাকার কার্সারের সাথে মানুষের আঙুলের ছাপ এবং আরও কিছু ইন্টারফেস জটিলতার নকল করতে হবে৷ বৈশিষ্ট্যটি এখন পর্যন্ত প্রত্যাশা অনুযায়ী কাজ করে না, সর্বোপরি, এটি একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য। এটি মাথায় রেখে আসুন আমরা বৈশিষ্ট্যটি অন্বেষণ করি

আপনার iPhone/iPad-এ একটি মাউস সংযোগ করা

যেকোনো ধরনের মাউস আইফোন বা আইপ্যাডের সাথে সংযুক্ত হতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ব্লুটুথ মাউস
  • তারযুক্ত USB (এমনকি অ্যাডাপ্টার সহ PS-2) ইঁদুর
  • আরএফ ডঙ্গল ব্যবহার করে ওয়্যারলেস মাউস

ব্লুটুথ মাউস সংযোগ করা হচ্ছে

এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে ব্লুটুথ মাউস এবং আইপ্যাড/আইফোন ডিভাইসটি রেঞ্জের মধ্যে রয়েছে, ব্লুটুথের পর্যাপ্ত চার্জ রয়েছে এবং অন্য কোনও ডিভাইসের সাথে পেয়ার করা হয়নি (যদি তা হয় তবে এটি আনপেয়ার করুন)। অ্যাপলের ম্যাজিক মাউস 2 একটি তারযুক্ত সংযোগের মাধ্যমে কাজ করবে, তবে বিশ্রী চার্জিং পদ্ধতি বিবেচনা করে, এটি কাজ করবে না। ভাল খবর হল 1 st প্রজন্মের ম্যাজিক মাউস ভাল কাজ করে। এখন আপনার iPhone বা iPad এ:

  1. সেটিংস খুলুন
  2. তারপর অ্যাকসেসিবিলিটি এ আলতো চাপুন
  3. তারপর শারীরিক এবং মোটর এর অধীনে স্পর্শ করুন আলতো চাপুন . আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  4. এখন AssistiveTouch খুঁজুন তারপরে এটিকে সবুজ রঙে ‘চালু করতে AssistiveTouch-এর পাশের সুইচটিতে ট্যাপ করুন ' অবস্থান (যদি অবস্থানে না থাকে)। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  5. একটি ছোট সাদা বৃত্ত (AssistiveTouch হোম বোতাম) ডিভাইসের স্ক্রিনে প্রদর্শিত হবে, যা স্বাভাবিক। আপনি অনেক iPadOS এবং iOS কাজ এক হাতে করতে এই বোতামটি আলতো চাপতে পারেন।
  6. এখন “পয়েন্টার ডিভাইস-এ আলতো চাপুন " আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  7. এবং "ডিভাইস"-এ আলতো চাপুন।
  8. এখন ব্লুটুথ মাউসকে আবিষ্কারযোগ্য/পেয়ারিং মোডে চালু করুন এবং iPad/iPhone-এ “ব্লুটুথ ডিভাইস-এ ট্যাপ করুন "জোড়া করার প্রক্রিয়া শুরু করতে। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  9. এখন উপলব্ধ ব্লুটুথ ডিভাইসগুলির সাথে পেয়ার করার জন্য একটি তালিকা প্রদর্শিত হবে৷ ব্লুটুথ মাউস খুঁজে বের করুন এবং এটিতে আলতো চাপুন। যদি একটি PIN এর জন্য অনুরোধ করা হয় পপ আপ, ডিভাইসের পিন লিখুন যেমন ম্যাজিক মাউস 1 এর জন্য পিন হল 0000।
  10. এখন ব্লুটুথ মাউস জোড়া হবে এবং যেতে হবে। ডিভাইসের স্ক্রিনে একটি বৃত্তাকার কার্সার প্রদর্শিত হবে। এখন এর কার্যকারিতা পরীক্ষা করতে মাউস ব্যবহার শুরু করুন।
  11. আপনি iPad/iPhone থেকেও মাউস আনপেয়ার করতে পারেন। এটি করার জন্য, সেটিংস>ব্লুটুথ-এ যান, ব্লুটুথ মাউসের নামের পাশে, নীল অক্ষরে ট্যাপ করুন “i ” আইকন এবং তারপরে "এই ডিভাইসটি ভুলে যান আলতো চাপুন৷ ”।
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

যদি ব্লুটুথ মাউসের সাথে iPad/iPhone পেয়ার করা না যায়, তাহলে iPhone/iPad ডিভাইস এবং ব্লুটুথ মাউস রিস্টার্ট করুন। এখন আবার একবার জোড়া চেষ্টা করুন তারপর. আশা করছি, এবার তারা জুটি বাঁধবেন। তাছাড়া, IOS 13/ iPadOS 13-এর সাথে সামঞ্জস্যপূর্ণ ইঁদুরের কোনো তালিকা অ্যাপল দ্বারা জারি করা হয়নি, সামঞ্জস্যতা জানার একমাত্র উপায় হল ট্রায়াল এবং ত্রুটি৷

একটি তারযুক্ত মাউস সংযোগ করা হচ্ছে

আইপ্যাড/আইফোনের সাথে ব্যবহার করার জন্য একটি তারযুক্ত মাউস সেট আপ করা একটি ব্লুটুথ মাউস সেট আপ করার চেয়ে বিশ্রী। মনে রাখবেন যে একটি সাধারণ লেজার মাউসের নীচে যে কোনও কিছু আটকে থাকলে আপনি একটি বার্তা পাবেন “আনুষঙ্গিক ব্যবহার করতে পারবেন না, এই আনুষঙ্গিকটির জন্য খুব বেশি শক্তি প্রয়োজন ”।

আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

অ্যাপলের ক্যামেরা সংযোগ কিট , যাকে এখন Apple’s  বলা হয় লাইটনিং টু ইউএসবি ক্যামেরা অ্যাডাপ্টার , iPhone/iPad-এর সাথে একটি তারযুক্ত মাউস সংযোগ করার জন্য প্রয়োজন৷ এই লাইটনিং-টু-ইউএসবি আনুষঙ্গিকটি ডিজিটাল ক্যামেরা থেকে আপনার ডিভাইসের স্টোরেজে ছবি স্থানান্তর করার জন্য ডিজাইন করা হয়েছে।

যদি আইপ্যাড প্রো ব্যবহার করা হয় তাহলে ইউএসবি টাইপ-সি আছে এমন একটি সাম্প্রতিকতম সংযোগকারী, এবং মাউস, ব্যবহার করার জন্য, একটি পুরানো USB Type-A মাউস আছে, তারপর একটি USB-C থেকে USB অ্যাডাপ্টার ব্যবহার করা হবে. এবং যদি মাউস, যেটি ব্যবহার করা হবে, USB-C-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে শুধু মাউসটি সরাসরি প্লাগ করুন৷ অনুসরণ করার জন্য প্রাথমিক নির্দেশাবলী হল

  1. লাইটনিং জ্যাকের USB পোর্টে মাউস সংযোগ করুন৷
  2. তারপর লাইটনিং জ্যাকটিকে iOS/iPadOS ডিভাইসে সংযুক্ত করুন।
  3. সেটিংস-এ যান
  4. তারপর অ্যাকসেসিবিলিটি এ আলতো চাপুন
  5. তারপর ট্যাপ করুন
  6. "অ্যাসিস্টিভ টাচ নির্বাচন করুন৷ ” এবং এটি চালু করুন।
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

একটি ওয়্যারলেস মাউস একটি ডঙ্গলের সাথে সংযুক্ত করা হচ্ছে

ডঙ্গল সহ বেতার ইঁদুর অল্প দূরত্বে যোগাযোগের জন্য একটি ছোট রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। যেহেতু মাউস এবং ডঙ্গল ইতিমধ্যেই বাক্সের বাইরে জোড়া হয়েছে, তাই একটি ওয়্যারলেস মাউস সংযোগ করার নির্দেশাবলী তারযুক্ত মাউসের মতোই৷

  1. লাইটনিং জ্যাকের ইউএসবি পোর্টের সাথে ডঙ্গল সংযোগ করুন।
  2. তারপর আপনার iOS/iPadOS ডিভাইসে লাইটনিং জ্যাক সংযোগ করুন।
  3. ওয়্যারলেস মাউস চালু করুন। নিশ্চিত করুন মাউসের পাওয়ার/চার্জ আছে।
  4. সেটিংস-এ যান
  5. তারপর অ্যাক্সেসিবিলিটি-এ আলতো চাপুন
  6. তারপর টাচ এ আলতো চাপুন
  7. এখন “AssistiveTouch নির্বাচন করুন ” এবং এটি চালু করুন।

আপনার মাউস কনফিগার করা হচ্ছে

আইফোন/আইপ্যাডের সাথে সংযুক্ত মাউসটি ম্যাক/পিসিতে যেভাবে কাজ করবে সেভাবে কাজ করবে না। মাউস কার্সার নিজেই একটি বড়, ধূসর বৃত্তের কার্সার যা একটি আঙ্গুলের ছাপের অনুকরণ। এবং আপনি কেবল এটিকে বড় করতে এবং এর রঙ পরিবর্তন করতে পারেন। ডেস্কটপ কার্সার দিয়ে মাউসের একই নির্ভুলতা পাওয়া সহজ নয়, তবে অনেক অনুশীলন লাগে। মাউসে পরিবর্তন করার জন্য আরও অনেক বিকল্প রয়েছে যেমন একটি স্ট্যান্ডার্ড দুই-বোতামের মাউসের যেকোনো একটি বোতামকে স্ট্যান্ডার্ড একক-ট্যাপ থেকে একটি চিমটি অ্যাকশন পর্যন্ত অনেকগুলি কাজ করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে এবং এর পাশাপাশি কার্সার বিভাগ, ট্র্যাকিং গতি। , AssistiveTouch এবং অ্যাক্সেসিবিলিটি মেনুতে অনেকগুলি সেটিংস রয়েছে, তবে আসুন আমরা মৌলিক বিষয়গুলি কভার করি৷

বৃত্তাকার AssistiveTouch মেনু লুকান

যখন AssistiveTouch ব্যবহার করা হয় তখন সার্কুলার AssistiveTouch মেনুটি ডিফল্টভাবে স্ক্রিনে থাকে, যদিও এটি ডিসপ্লের চারপাশে সরানো যেতে পারে। এছাড়াও, আপনার মাউসের ডান-ক্লিক করে AssistiveTouch-এর মেনু সক্রিয় করা যেতে পারে। AssistiveTouch মেনু লুকানো যেতে পারে

  1. সেটিংস-এ যান
  2. তারপর অ্যাক্সেসিবিলিটি-এ আলতো চাপুন
  3. তারপর টাচ এ আলতো চাপুন
  4. তারপর AssistiveTouch-এ আলতো চাপুন
  5. এবং এখন “সর্বদা মেনু দেখান আন-টগল করুন ”
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

এই সেটআপ সম্পর্কে অনেক কিছু আছে যা কিছুটা অভ্যস্ত হতে লাগবে৷

ট্র্যাকিং গতি, ড্র্যাগ লক, জুম প্যান সামঞ্জস্য করুন

মাউসের ট্র্যাকিং গতি iPad/iPhone-এর জন্য খুব দ্রুত বা ধীর হতে পারে। এছাড়াও, আপনি ড্র্যাগ লক এবং জুম প্যানের সেটিংস পরিবর্তন করতে চাইতে পারেন। আপনি যদি গতির সাথে মানিয়ে নিতে না পারেন তবে এটি সহজেই পরিবর্তন করা যেতে পারে

  1. iPhone/iPad-এর সেটিংস খুলুন।
  2. ট্যাপ করুন অ্যাক্সেসিবিলিটি .
  3. তারপর শারীরিক এবং মোটর এর অধীনে “টাচ-এ আলতো চাপুন ”।
  4. AssistiveTouch”-এ ট্যাপ করুন
  5. ট্র্যাকিং গতি এর অধীনে , কার্সার সরানোর গতি বাড়াতে বা কমাতে স্লাইডারটিকে ডানে বা বামে সরান।
  6. চালু করতে লক টেনে আনুন অথবা বন্ধ, সুইচটি চালু বা বন্ধ করতে টগল করুন।
  7. এখন জুম প্যান-এ ট্যাপ করুন
  8. তারপর একটানা-এ আলতো চাপুন , কেন্দ্রিক , অথবা কিনারা আপনার পছন্দ অনুযায়ী।
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

আপনার মাউসের বোতামগুলি কাস্টমাইজ করুন

সাধারণত, মাউসের ডিফল্ট বোতামগুলি হল:

  • বাম-ক্লিক করুন (নির্বাচনের জন্য একক-ট্যাপ)
  • ডান-ক্লিক করুন (AssistiveTouch মেনু খুলুন)

এই সেটিংস এছাড়াও কাস্টমাইজ করা যেতে পারে. এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সেটিংস খুলুন iPhone/iPad এর।
  2. ট্যাপ করুন অ্যাক্সেসিবিলিটি .
  3. তারপর শারীরিক এবং মোটর এর অধীনে “টাচ-এ আলতো চাপুন ”।
  4. তারপর AssistiveTouch-এ ট্যাপ করুন .
  5. তারপর ডিভাইস-এ আলতো চাপুন .
  6. তারপর যে পয়েন্টিং ডিভাইসটি আপনি অ্যাডজাস্ট করতে চান তার নামটিতে ট্যাপ করুন। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  7. এখন “বোতাম 1”-এর লেবেলে আলতো চাপুন , “বোতাম 2” , ইত্যাদি প্রতিটি বোতাম যা করে তা কাস্টমাইজ করতে।
  8. এখন পয়েন্টিং ডিভাইসের প্রতিটি বোতামের জন্য ক্রিয়াটিতে আলতো চাপুন যা আপনি চাপলে পরিবর্তন করতে চান। "অ্যাকশন" বিকল্পগুলি সাধারণ ক্রিয়া থেকে শুরু করে যেমন ডক খোলার জন্য একক আলতো চাপুন। আপনার মাউস বোতামগুলির একটিতে একটি নির্দিষ্ট সিরি শর্টকাটও বরাদ্দ করা যেতে পারে। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  9. মেনু প্যানেলের উপরের-বাম কোণে পয়েন্টার ডিভাইসের নামে ট্যাপ করুন।
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  1. যদি আপনার মাউসে তালিকাভুক্ত বোতামগুলির চেয়ে বেশি বোতাম থাকে, আপনি "অতিরিক্ত বোতামগুলি কাস্টমাইজ করুন এ ট্যাপ করতে পারেন ” তাদের কনফিগার করতে। আপনাকে আপনার মাউসের একটি বোতাম টিপতে বলা হবে এবং তারপরে একটি ক্রিয়া বেছে নিতে হবে। যতক্ষণ না আপনি আপনার মাউসকে যেভাবে চান সেভাবে কনফিগার না করা পর্যন্ত চালিয়ে যান। অতিরিক্ত বোতাম কাস্টমাইজ করুন… এ আলতো চাপুন
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

কারসার

আপনার পয়েন্টিং ডিভাইস সংযুক্ত থাকলে, আপনি একটি আঙ্গুলের ডগা-আকারের বৃত্ত হিসাবে "কারসর" অনস্ক্রীন দেখতে সক্ষম হবেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী কার্সার কনফিগার করতে পারেন।

  1. আপনার iPhone বা iPad-এ সেটিংস খুলুন।
  2. অ্যাক্সেসিবিলিটি এ আলতো চাপুন .
  3. আলতো চাপুন স্পর্শ করুন শারীরিক এবং মোটর এর অধীনে .
  4. অ্যাসিস্টিভ টাচ এ আলতো চাপুন .
  5. পয়েন্টার স্টাইল এ আলতো চাপুন .
  6. কারসারের আকার বাড়াতে বা কমাতে স্লাইডারটিকে ডান ও বামে টেনে আনুন। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  7. রঙ আলতো চাপুন .
  8. এখন আপনার কার্সারের জন্য যে রঙটি চান তাতে ট্যাপ করুন। আপনি বাইরের রিংয়ের রঙের পাশাপাশি কার্সারের ভিতরের বিন্দু বেছে নিতে পারেন।
  9. পয়েন্টার স্টাইল আলতো চাপুন প্যানেলের উপরের বাম কোণে। আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?
  10. স্বতঃ-লুকান আলতো চাপুন .
  11. আপনার কার্সারকে স্বয়ংক্রিয়ভাবে লুকানোর অনুমতি দিতে সবুজ ‘অন’ অবস্থানে স্বয়ং-লুকান-এর পাশের সুইচটিতে ট্যাপ করুন।
  12. + ট্যাপ করুন অথবা  কার্সার স্বয়ংক্রিয়ভাবে লুকানো পর্যন্ত সময় বাড়াতে বা কমানোর বোতাম।
আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

পয়েন্টিং ডিভাইস যা iOS 13/iPadOS এর সাথে কাজ করে

iOS/iPadOS সামঞ্জস্যপূর্ণ এমন সামঞ্জস্যপূর্ণ ইঁদুর ডিভাইসগুলির অ্যাপলের কোনো তালিকা নেই, খুঁজে বের করার একমাত্র উপায় হল চেষ্টা করা। iOS 13 এবং iPadOS 13 হল অ্যাপলের একটি বড় পদক্ষেপ যাতে একই আপডেটে মাউস সমর্থন এবং গেমপ্যাড সমর্থন উভয়ই তারযুক্ত এবং তৃতীয়-পক্ষ ওয়্যারলেস পেরিফেরাল ব্যবহারের অনুমতি দেয়। এর মানে হল যে বেশিরভাগ জেনেরিক ইউএসবি এবং ব্লুটুথ মাউসের কাজ করা উচিত৷

Apple-এর ম্যাজিক ট্র্যাকপ্যাড 2 আইফোন এবং আইপ্যাডের সাথে কাজ করে, কিন্তু শুধুমাত্র একটি তারযুক্ত সংযোগে। ম্যাজিক মাউস 2ও কাজ করে

আইপ্যাড বা আইফোনে মাউস সমর্থন

এটি সম্পর্কে কোন ভুল করবেন না, iPhone এবং iPad এ মাউস সমর্থন প্রথম এবং সর্বাগ্রে একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য। বর্তমানে, মাউস সমর্থন সঠিক মাউস নিয়ন্ত্রণের চেয়ে আঙ্গুলের সিমুলেশনের মতো বেশি মনে হয় বা এটা বলা ভাল যে এটি একটি কম্পিউটার মাউস নয় বরং এটি একটি দূরবর্তী আঙুল। আপনি যখন মাউস ব্যবহার করছেন তখন অপারেটিং সিস্টেম যেভাবে কাজ করে তাতে অ্যাপল কোনো পরিবর্তন করেনি। iOS এবং iPadOS প্রতিটি এখনও একটি বিশুদ্ধ স্পর্শ-ভিত্তিক ওএস। মাউস কার্সার আপনার আঙুল যেভাবে স্ক্রীনের সাথে ইন্টারঅ্যাক্ট করে। আপনি ট্যাপ করতে, টেনে আনতে পারেন, কিন্তু আপনি iPad/iPhone-এ ব্যাচ আইটেম নির্বাচন করতে পারবেন না। সোয়াইপ অঙ্গভঙ্গিও মাউস দ্বারা সঞ্চালিত হতে পারে যেমন বিজ্ঞপ্তি কেন্দ্র খুলতে আপনি মাউস থেকে নিচের দিকে সোয়াইপ করবেন।

মাউস সমর্থন পাঠ্যের বড় অংশগুলি নির্বাচন এবং সম্পাদনা করার আরও সঠিক পদ্ধতি প্রদান করে, এমনকি এটি একটি সাধারণ কম্পিউটারের মতো কাজ না করলেও। এটি এমন একটি ক্ষেত্র যেখানে বৈশিষ্ট্যটি সবচেয়ে বেশি দাঁড়িয়েছে, তবে এটি সাধারণত স্পর্শ-ভিত্তিক পাঠ্য ম্যানিপুলেশন কতটা কষ্টকর তা হতে পারে।

এর একটি উদাহরণ হল কিভাবে টেক্সট ম্যানিপুলেশন মাউস দিয়ে কাজ করে। একটি নিয়মিত কম্পিউটারে, আপনি যে পাঠ্যটি নির্বাচন করতে চান তার উপর আপনি আপনার পয়েন্টারটি সরান এবং তারপরে ক্লিক করুন এবং টেনে আনবেন। কিন্তু এটি মোবাইল ওএসে কাজ করে না।

আপনাকে পাঠ্যের একটি লাইনে ডাবল ক্লিক করতে হবে যা পুরো বিভাগটিকে হাইলাইট করবে এবং তারপরে এটিকে ট্রিম করার জন্য নির্বাচিত এলাকার উভয় পাশে প্যাডেল/মার্কার ধরতে হবে।

এটি একটি ছোট সমস্যা এবং এটির সাথে সামঞ্জস্য করা খুব কঠিন নয়, তবে এটি এখনও সঠিক মাউস নিয়ন্ত্রণের চেয়ে স্পর্শ সিমুলেশনের মতো বেশি মনে হয়৷

আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

কিছু ক্রিয়েটিভ ফটো সম্পাদনা করার সময় বা ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করার সময় একটি মাউসের অতিরিক্ত নির্ভুলতা থেকে উপকৃত হতে পারে। যেহেতু অনেক সৃজনশীল ধরনের অ্যাপল পেন্সিল সমর্থনের জন্য একটি iPad Pro ক্রয় করে, তাই এটি এত বড় ব্যাপার নয়।

আপনি যদি দূরবর্তীভাবে স্থানীয় নেটওয়ার্ক বা ইন্টারনেটের মাধ্যমে অন্য কম্পিউটারগুলিতে অ্যাক্সেস করেন, একটি মাউস অভিজ্ঞতাটিকে আরও কিছুটা নেটিভ অনুভব করবে। দুর্ভাগ্যবশত, আপনি এখনও সঠিক মাউস বোতাম সমর্থনের অভাব করবেন, তবে আপনি আপনার প্রিয় রিমোট অ্যাক্সেস টুল দ্বারা ব্যবহৃত ইনপুট পদ্ধতিগুলিকে মিরর করার জন্য আপনার মাউস কনফিগার করতে সক্ষম হতে পারেন৷

অ্যাপল ভবিষ্যতে ধারণাটি প্রসারিত করবে এবং সঠিক মাউস ইনপুট গ্রহণ করার ক্ষমতা দিয়ে তার মোবাইল ওএসকে সজ্জিত করবে কিনা তা স্পষ্ট নয়। এটি নিঃসন্দেহে আইপ্যাড প্রোকে ল্যাপটপ প্রতিস্থাপনের অঞ্চলে আরও ঠেলে দেবে, এমন একটি পথ যা অ্যাপল খুব সাবধানে হাঁটছে৷

মনে রাখবেন যে কিছু সোয়াইপ অঙ্গভঙ্গি অন্যদের তুলনায় টান বন্ধ করা কঠিন। এটি বন্ধ করতে বা লক স্ক্রিন খুলতে একটি অ্যাপের নিচ থেকে সোয়াইপ করা খুব কঠিন প্রমাণিত হয়েছে। আমি প্রায়ই ক্লিক. এটি আপনার ফোনে নেভিগেট করার জন্য এবং সরাসরি আপনার হাত ব্যবহার না করে অ্যাপগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য এবং একটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য হিসাবে এটি খুব ভালো। হয়তো ভবিষ্যতে এটি পরিবর্তিত হবে, কিন্তু আপাতত, এই বৈশিষ্ট্যটি অ্যাক্সেসিবিলিটি ব্যবহারকারীদের চাহিদা পূরণের জন্য ডিজাইন করা হয়েছে, ডেস্কটপকে অনুকরণ করার জন্য নয়৷

একটি ভালো শুরু

মাউস সমর্থন একটি অ্যাক্সেসিবিলিটি টুল হিসাবে এটির উদ্দেশ্যে ব্যবহারের জন্য উপযুক্ত। উত্পাদনশীলতার উদ্দেশ্যে, খুব বেশি সুবিধা নেই, তবে অ্যাপল ভবিষ্যতের জন্য কী পরিকল্পনা করেছে কে জানে। কোম্পানী ধীরে ধীরে iPad এবং iPad Pro কে একটি ট্যাবলেট হিসাবে ঠেলে দিচ্ছে যা ল্যাপটপ-ট্যাবলেট হাইব্রিডে রূপান্তরিত না করেই আপনি সাধারণত একটি ল্যাপটপে করতে চান এমন অনেকগুলি কাজ সম্পাদন করতে পারে৷


  1. কিভাবে আপনার iPhone দিয়ে উইন্ডোজ ডায়নামিক লক কনফিগার করবেন

  2. Windows 10

  3. কিভাবে iOS 13 দিয়ে আপনার আইফোনের সাথে মাউস কানেক্ট করবেন

  4. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?