কম্পিউটার

কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন

iOS 15 অ্যাপল তার বার্ষিক ডেভেলপার কনফারেন্সে উন্মোচন করেছিল, এতে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। মূল সংযোজনগুলির মধ্যে একটি হল মেশিন-লার্নিং-চালিত লাইভ টেক্সট।

এই নিবন্ধে, আমরা লাইভ টেক্সট কী, কীভাবে বৈশিষ্ট্যটি সক্ষম করতে হয় এবং কীভাবে এটি ব্যবহার করতে হয় তা কভার করে বৈশিষ্ট্যটি ঘনিষ্ঠভাবে দেখব। আসুন সরাসরি ভিতরে ঢুকি।

লাইভ টেক্সট কি?

লাইভ টেক্সট হল একটি টেক্সট রিকগনিশন ফিচার যা মেশিন লার্নিং ব্যবহার করে। এটি Google লেন্সের মতো, কিন্তু iOS ডিভাইসের জন্য।

লাইভ টেক্সটের সাথে, বাস্তব জগতে আপনি যে টেক্সট দেখছেন তা ম্যানুয়ালি টাইপ করতে হবে না। শুধু টেক্সট সহ একটি চিত্রের দিকে ক্যামেরাটি নির্দেশ করুন এবং আপনার আইফোন আপনার পক্ষে সমস্ত ভারী উত্তোলন (বা পড়া) করে। আপনি চিহ্নিত পাঠ্যের উপর বিভিন্ন পদক্ষেপও নিতে পারেন।

আরও ভাল, লাইভ টেক্সট হাতে লেখা এবং টাইপ করা উভয় পাঠ্যের সাথে কাজ করে। লাইভ টেক্সট কী এবং এটি কী করে সে সম্পর্কে এখানে আরও গভীর আলোচনা রয়েছে৷

লাইভ টেক্সট সমর্থন এবং উপলব্ধতা

এর সুবিধা থাকা সত্ত্বেও, লাইভ টেক্সট iOS এবং iPadOS 15 চালিত সমস্ত iPhone এবং iPad-এ উপলব্ধ নয়৷ Apple-এর মতে, লাইভ টেক্সট শুধুমাত্র 7nm A12 বায়োনিক চিপ বা তার চেয়ে নতুন সহ iPhones এবং iPads-এ উপলব্ধ৷ 2018 এবং তার পরে প্রকাশিত সমস্ত iPhone এবং iPad এর মধ্যে রয়েছে৷ উপরন্তু, লাইভ টেক্সট 2018 Macs এবং পরবর্তীতে উপলব্ধ।

কিভাবে লাইভ টেক্সট সক্ষম করবেন

iOS 15-এ লাইভ টেক্সট ডিফল্টরূপে চালু থাকে। কিন্তু শুধুমাত্র যদি আপনার এটি সক্ষম করার প্রয়োজন হয়, তাহলে এখানে কীভাবে:

  1. সেটিংস চালু করুন আপনার আইফোন বা আইপ্যাডে অ্যাপ।
  2. অ্যাপ বিভাগে নিচে স্ক্রোল করুন এবং ক্যামেরা নির্বাচন করুন .
  3. ক্যামেরা সেটিংসের অধীনে, লাইভ পাঠ্য এ টগল করুন . টগল সবুজ হলে, তার মানে লাইভ টেক্সট চালু আছে।
কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন

লাইভ টেক্সট টগল করার সাথে, আসুন এখন দেখি কিভাবে আপনি বৈশিষ্ট্যটির সুবিধা নিতে পারেন৷

কিভাবে লাইভ টেক্সট ব্যবহার করবেন

আপনি iOS বা iPadOS 15-এ বিভিন্ন পরিস্থিতিতে লাইভ টেক্সট ব্যবহার করতে পারেন। আপনি কোথায় আছেন তার উপর নির্ভর করে অন্যান্য ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে।

সংক্ষেপে, আপনি টেক্সট অনুবাদ করতে লাইভ টেক্সট ব্যবহার করতে পারেন, একটি শব্দ বা শব্দগুচ্ছ দেখতে পারেন এবং টেক্সট কপি করতে পারেন। এছাড়াও আপনি পাঠ্যের উপর বিভিন্ন পদক্ষেপ নিতে পারেন, যেমন একটি নম্বরে কল করা, একটি ইমেল পাঠানো ইত্যাদি৷

আমরা ফটো অ্যাপ থেকে শুরু করে নীচে বিভিন্ন পরিস্থিতিতে লাইভ টেক্সট ব্যবহার করার মূল বিষয়গুলি কভার করব৷

ফটো অ্যাপে লাইভ টেক্সট কীভাবে ব্যবহার করবেন

আপনি লাইভ টেক্সট ব্যবহার করে একটি ছবির যেকোনো পাঠ্যের সাথে যোগাযোগ করতে পারেন। যদি আপনার হাতে লেখা বা টাইপ করা টেক্সট সহ একটি ছবি থাকে, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন লাইভ টেক্সট ব্যবহার করুন:

  1. ফটো খুলুন অ্যাপ
  2. পাঠ্য সহ যেকোনো ছবিতে আলতো চাপুন।
  3. লাইভ টেক্সট আলতো চাপুন নীচে ডানদিকে আইকন (একটি স্ক্যানারের মতো)। লাইভ টেক্সট চিত্রের সমস্ত স্বীকৃত পাঠ্য হাইলাইট করবে।
  4. স্ক্রীনে আলতো চাপুন এবং ধরে রাখুন, তারপর আপনার পছন্দের সমস্ত পাঠ্য নির্বাচন করতে আপনার আঙুল সরান৷ আপনি যদি সমস্ত পাঠ্য নির্বাচন করতে যাচ্ছেন, তবে সমস্ত নির্বাচন করুন এ আলতো চাপুন৷ হাইলাইট পপআপ থেকে।
  5. পপআপ থেকে পাঠ্য দিয়ে আপনি কি করতে চান তা নির্বাচন করুন। আপনি কপি করতে পারেন৷ , অনুবাদ করুন , উপরে তাকান , এবং এমনকি বিভিন্ন অ্যাপের মাধ্যমে পাঠ্য শেয়ার করুন।
কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন

ক্যামেরা অ্যাপে লাইভ টেক্সট কীভাবে ব্যবহার করবেন

লাইভ টেক্সট ক্যামেরা অ্যাপের ভিতরেও পাওয়া যায়। তার মানে আপনাকে ছবি তুলতে হবে না। আপনি ছবি থেকে পাঠ্য স্ক্যান করতে পারেন এবং আপনি যা চান তা সরাসরি করতে পারেন।

এখানে ক্যামেরা অ্যাপে লাইভ টেক্সট কীভাবে ব্যবহার করবেন সে বিষয়ে ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. ক্যামেরা চালু করুন অ্যাপ
  2. যেকোনো পাঠ্যের দিকে ক্যামেরা নির্দেশ করুন।
  3. লাইভ পাঠ্য আলতো চাপুন নীচে আইকন। আপনার টার্গেট এলাকা পর্দায় পপ আউট হবে মিথস্ক্রিয়া অনুমতি দেয়. লাইভ টেক্সট আইকনে ট্যাপ করার আগে, নিশ্চিত করুন যে আপনি যে টেক্সট কপি করতে চান সেটি সুপার ইমপোজ করা হলুদ বন্ধনীর ভিতরে সম্পূর্ণভাবে ঢেকে আছে। এর কারণ হল লাইভ টেক্সট আপনাকে শুধুমাত্র ফ্রেমের ভিতরে পাঠ্য নির্বাচন করার অনুমতি দেবে।
  4. নির্বাচন করতে পাঠ্যটি সোয়াইপ বা আলতো চাপুন।
  5. হাইলাইট পপআপ থেকে আপনি যে কোনো পদক্ষেপ নিতে চান তা নির্বাচন করুন।
কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন

ওয়েবসাইটের URL, ফোন নম্বর এবং ইমেল ঠিকানার ক্ষেত্রে, আপনি সরাসরি যোগাযোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি ওয়েবসাইট লিঙ্কের সাথে, একটি সাধারণ ট্যাপ আপনার ডিফল্ট ব্রাউজারে URLটি খুলবে৷

অন্য যেকোন অ্যাপে লাইভ টেক্সট কীভাবে ব্যবহার করবেন

ফটো এবং ক্যামেরা অ্যাপ ছাড়াও অন্যান্য অ্যাপেও লাইভ টেক্সট পাওয়া যায়। যতক্ষণ ইনপুট ক্ষেত্র থাকে, ততক্ষণ আপনি লাইভ টেক্সট ব্যবহার করে ক্যামেরা থেকে পাঠ্য সন্নিবেশ করতে পারেন।

আমরা উদাহরণ হিসেবে অ্যাপলের নোট অ্যাপ ব্যবহার করব। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার নোটের ভিতরে, সার্বজনীন iOS পপআপ মেনু জাগানোর জন্য ইনপুট ক্ষেত্রটি আলতো চাপুন এবং ধরে রাখুন৷
  2. লাইভ পাঠ্য নির্বাচন করুন আইকন iOS স্ক্রীনটিকে দুটি ভাগে বিভক্ত করবে - একটি আপনার নোটের একটি ছোট দৃশ্যের জন্য এবং পরবর্তীটি ক্যামেরা অ্যাপের জন্য৷
  3. আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তার দিকে ক্যামেরাটি নির্দেশ করুন।
  4. ঢোকান আলতো চাপুন শেষ করতে বোতাম।
কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন কিভাবে আপনার আইফোনে লাইভ টেক্সট সক্ষম এবং ব্যবহার করবেন

চিত্রের পাঠ্যটি এখন আপনার নোটের ভিতরে প্রদর্শিত হবে। সিস্টেম-ব্যাপী সমর্থন সহ, আপনি আপনার iPhone এবং iPad-এ অনেক উপায়ে লাইভ টেক্সট ব্যবহার করতে পারেন।

উৎপাদনশীলতা উন্নত করতে লাইভ টেক্সট ব্যবহার করুন

লাইভ টেক্সট একটি দুর্দান্ত উত্পাদনশীলতা বৈশিষ্ট্য কারণ এটি আপনাকে যত দ্রুত সম্ভব ডেটা ক্যাপচার করতে সহায়তা করে। ছবি তোলা ডাটা ক্যাপচার করার একটি দ্রুত উপায় হলেও এতে লাইভ টেক্সটের অতিরিক্ত সুবিধার অভাব রয়েছে। ছবি তোলার পর এখন আর সেই ফোন নম্বর টাইপ করতে হবে না। এছাড়াও, আপনাকে আর ছবি তুলতে হবে না।

এবং এটা শুধু লাইভ টেক্সট নয়। iOS 15 প্রচুর অন্যান্য নিফটি এবং উত্পাদনশীল বৈশিষ্ট্য সহ শিপিং করছে যা আপনার গ্রহণ করা উচিত।


  1. আইফোনে গাইডেড অ্যাক্সেস কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)?

  2. কিভাবে আপনার আইফোনকে একটি পিসি/ম্যাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন

  3. কীভাবে আপনার আইফোনে পডকাস্ট শুনতে এবং ডাউনলোড করবেন?

  4. কিভাবে আপনার ম্যাকে আইফোন টেক্সট বার্তা পাঠাবেন এবং গ্রহণ করবেন