কম্পিউটার

কীভাবে আপনার ম্যাক, আইফোন এবং আইপ্যাড পরিষ্কার, স্যানিটাইজ এবং জীবাণুমুক্ত করবেন

কীভাবে আপনার ম্যাক, আইফোন এবং আইপ্যাড পরিষ্কার, স্যানিটাইজ এবং জীবাণুমুক্ত করবেন

আপনার আইফোন এবং/অথবা ম্যাকের মতো আপনার গ্যাজেট এবং প্রযুক্তি ডিভাইসগুলিকে একবারে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা একটি ভাল অভ্যাস, কিন্তু সাম্প্রতিক করোনভাইরাস মহামারীর কারণে এটি এখন অতিরিক্ত নিরাপত্তা উদ্বেগ হয়ে উঠেছে।

একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে COVID-19 কিছু পৃষ্ঠে নয় দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এবং এতে আপনার ডিভাইসের স্ক্রীন/সারফেস অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপল সম্প্রতি তার পণ্যগুলিকে কীভাবে জীবাণুমুক্ত করা যায় সে সম্পর্কে তার সুপারিশগুলি আপডেট করেছে। অ্যাপল সবসময় তাদের বেশিরভাগ পণ্যে জীবাণুনাশক ওয়াইপ এবং অ্যালকোহল ব্যবহার থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছিল তবে সম্প্রতি তার পণ্যগুলিতে ক্লোরক্স বা লাইসোল ওয়াইপ ব্যবহারের অনুমোদনের জন্য তার নির্দেশিকা আপডেট করেছে।

অ্যাপল আপনার ডিভাইস পরিষ্কার করার জন্য নিম্নলিখিত নির্দেশিকা জারি করেছে:

  • শুধু একটি নরম, লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করুন। ঘর্ষণকারী কাপড়, তোয়ালে, কাগজের তোয়ালে বা অনুরূপ আইটেম এড়িয়ে চলুন।
  • অতিরিক্ত মোছা এড়িয়ে চলুন, যা ক্ষতির কারণ হতে পারে।
  • সকল বাহ্যিক শক্তির উৎস, ডিভাইস এবং তারগুলি আনপ্লাগ করুন।
  • আপনি যে আইটেমটি পরিষ্কার করছেন তা থেকে তরলগুলি দূরে রাখুন যদি না অন্যথায় উল্লেখ করা হয়৷
  • কোনও খোলা জায়গায় আর্দ্রতা পাবেন না।
  • অ্যারোসোল স্প্রে, ব্লিচ বা ঘষিয়া তুলবার যন্ত্র ব্যবহার করবেন না।
  • আইটেমটিতে সরাসরি ক্লিনার স্প্রে করবেন না।

এই নিয়মগুলি আপনার Mac, iPad, iPhone, iPod, প্রদর্শন বা পেরিফেরাল ডিভাইস পরিষ্কার করার জন্য প্রযোজ্য। এটি আপনার বেশিরভাগ গ্যাজেটের জন্যও প্রযোজ্য৷ আপনার ডিভাইসটি পরিষ্কার করা শুরু করার আগে এটি বন্ধ করা এবং যেকোনো পাওয়ার অ্যাডাপ্টার থেকে এটিকে আনপ্লাগ করা সর্বদা একটি ভাল ধারণা৷

এমনকি যদি আপনার ডিভাইসটি জল-প্রতিরোধী হয়, তবে এটিকে কেবল একটি কলের নীচে রেখে পরিষ্কার করবেন না। ডিভাইসটি জল-প্রতিরোধী, জলরোধী নয় এবং জলের চাপ এটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে (বিশেষ করে স্পিকার এবং চার্জিং পোর্ট)।

কীভাবে আপনার ম্যাক, আইফোন এবং আইপ্যাড পরিষ্কার, স্যানিটাইজ এবং জীবাণুমুক্ত করবেন

এছাড়াও, আপনার ডিভাইসটিকে জীবাণুমুক্ত ও স্যানিটাইজ করার জন্য, Apple 70 শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপ ব্যবহার করার পরামর্শ দেয়। . এগুলি দিয়ে, আপনার অ্যাপল পণ্যের শক্ত পৃষ্ঠগুলি আলতো করে মুছুন। সম্পূর্ণ নির্দেশিকা নিম্নরূপ:

নিশ্চিত করুন যে আপনি একটি জীবাণুনাশক মোছার মাধ্যমে আপনার ডিভাইসগুলির কোনোটির স্ক্রীনকে আক্রমণাত্মকভাবে মুছে ফেলবেন না, কারণ এটি স্ক্রীন জুড়ে থাকা ওলিওফোবিক আবরণের ক্ষতি করতে পারে। এই আবরণটি আঙুলের ছাপ প্রতিরোধের পাশাপাশি তেলের ক্ষতি প্রতিরোধ করতে উপস্থিত রয়েছে। এটি স্বাভাবিক ব্যবহারের সাথে সময়ের সাথে সাথে পরিধান করে, কিন্তু আক্রমনাত্মকভাবে কোনো পরিষ্কারের পণ্য ব্যবহার করলে আবরণের আরও ক্ষতি হতে পারে। আপনি আপনার পর্দা এবং আবরণ আবরণ এবং সুরক্ষিত করতে একটি স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করতে পারেন। খুব বেশি পরিশ্রম ছাড়াই আপনার ফোনকে জীবাণুমুক্ত করার আরেকটি উপায় হল অতিবেগুনী আলো ক্লিনজার যা বিশেষভাবে আপনার ফোনটিকে UV রশ্মিতে স্নান করে জীবাণু মুক্ত রাখার জন্য ডিজাইন করা হয়েছে।

যদিও এই নির্দেশিকাগুলি অ্যাপল তাদের ডিভাইসগুলির জন্য সরবরাহ করে, সেগুলি অন্য যে কোনও প্রস্তুতকারকের ডিভাইসেও প্রযোজ্য, যতক্ষণ না আপনি আক্রমণাত্মকভাবে ডিসপ্লেটি মুছবেন। তবুও, আপনার যে কোনো বিভ্রান্তি দূর করতে আমরা প্রস্তুতকারকের প্রস্তাবিত পরিষ্কারের কৌশলগুলি পরীক্ষা করার পরামর্শ দিই৷


  1. কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

  2. কিভাবে আপনার ল্যাপটপ স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

  3. আপনার আইপ্যাড, আইফোন বা ম্যাকে কীভাবে ফেসটাইম অক্ষম করবেন

  4. কিভাবে আপনার Mac বা PC থেকে আপনার iPhone এবং iPad এ ফটো ট্রান্সফার করবেন