কম্পিউটার

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

পোর্টেবল ডকুমেন্ট ফাইল (পিডিএফ) ফরম্যাটটি 1990 এর দশকের গোড়ার দিকে অ্যাডোব দ্বারা তৈরি করার পর থেকে অনেক দূর এগিয়েছে, এটি এখন সবচেয়ে জনপ্রিয় ডকুমেন্ট ফাইলের একটি। এটি একটি নিয়মিত ডকুমেন্ট ফাইল (.doc) এর উপর অফার করে প্রধান সুবিধা হল এটির কোন বিষয়বস্তু সম্পাদনা করতে অক্ষমতা। সুতরাং, ফাইলটি অন্য কারো দ্বারা (সহজে) সম্পাদনা/পরিবর্তন করা যাবে না, যা আপনার ডেটার জন্য একটি নিরাপদ মাধ্যম প্রদান করে৷

যদিও উইন্ডোজ/ম্যাক/লিনাক্সের জন্য বিভিন্ন পিডিএফ এডিটিং টুল রয়েছে, আইওএসের জন্য ভালো পিডিএফ-সম্পাদনা অ্যাপের অভাব রয়েছে। যারা তাদের ফোনে পিডিএফ ফাইল ব্যবহার করতে পছন্দ করেন তাদের জন্য এটি কিছু অসুবিধা নিয়ে আসে। সৌভাগ্যবশত, অ্যাপলের শর্টকাট অ্যাপগুলির জন্য এটির একটি সমাধান রয়েছে। আপনি যদি আপনার iOS ডিভাইসে একাধিক পিডিএফ ফাইল মার্জ করতে চান, তাহলে আপনি সহজেই এই ফাংশনটি সম্পাদন করার জন্য একটি শর্টকাট ডাউনলোড এবং যোগ করতে পারেন!

এই পদ্ধতির জন্য আপনাকে আপনার iPhone/iPad-এ Apple এর শর্টকাট অ্যাপ ইনস্টল করতে হবে। আপনি iOS 12 বা তার পরের ডিভাইসে অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। একবার ইন্সটল করলে, নিচে চালিয়ে যান

1. আপনার iPad এবং iPhone এ "মার্জ PDFs" শর্টকাট ইনস্টল করুন৷ এই শর্টকাটটি অ্যাপল নিজেই তৈরি করেছে, তাই আপনার কোনও নিরাপত্তা বা গোপনীয়তার উদ্বেগ থাকা উচিত নয়। অন্য যেকোনো শর্টকাটের মতো, আপনি আপনার পছন্দ অনুযায়ী সেটিংস কাস্টমাইজ করতে পারেন, তবে আমরা এটি করার সুপারিশ করব না কারণ এটি ইতিমধ্যেই ভাল কাজ করে এবং একটি নির্দিষ্ট সেটিং পরিবর্তন করলে এটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে।

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

2. শর্টকাট ইনস্টল হয়ে গেলে, আপনার পিডিএফ ফাইলগুলি যেখানে সংরক্ষিত আছে সেই অ্যাপটি খুলুন। আমরা এটিকে ফাইল অ্যাপে সংরক্ষণ করার পরামর্শ দিই (তৃতীয়-পক্ষের ফাইল স্টোরেজের জন্য অ্যাপলের ডিফল্ট অ্যাপ)।

3. আপনি যে PDF ফাইলগুলিকে মার্জ করতে চান সেগুলি নির্বাচন করুন৷

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

4. স্ক্রিনের নীচে-বাম দিকে শেয়ার আইকনে ক্লিক করুন৷

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

5. মেনুর নীচের সারি থেকে, শর্টকাটগুলিতে আলতো চাপুন৷ আপনি যদি এটি দেখতে না পান, তাহলে আরও এ আলতো চাপুন এবং শর্টকাটগুলির বিকল্পটি সক্ষম করুন৷

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

6. "Merge PDF" এ ক্লিক করুন৷ পিডিএফ ফাইলের আকারের উপর নির্ভর করে এই ধাপে কিছুটা সময় লাগতে পারে।

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

7. একবার শর্টকাটগুলি পিডিএফ ফাইলগুলিকে মার্জ করা হয়ে গেলে, এটি আপনাকে নতুন সম্মিলিত PDF ফাইলের নাম দেওয়ার অনুমতি দেবে৷ একবার নাম দেওয়া হলে, সম্পন্ন এ আলতো চাপুন।

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

8. আপনি আপনার মার্জ করা PDF ফাইলটি যেখানে সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং শেষ করতে "যোগ করুন" এ আলতো চাপুন৷

আইওএস-এ একাধিক পিডিএফ ফাইল কীভাবে একত্রিত করবেন

Apple এর শর্টকাট অ্যাপটি সময়ের সাথে সাথে খুব সহায়ক এবং দরকারী বলে প্রমাণিত হয়েছে এবং এই শর্টকাটটি আলাদা নয়। শুধুমাত্র কয়েকটি ট্যাপ দিয়ে পিডিএফ ফাইলগুলিকে একত্রিত করার ক্ষমতা হল এমন একটি বৈশিষ্ট্য যা বেশিরভাগ ডিভাইসে ডিফল্টরূপে তৈরি হওয়া উচিত। যাইহোক, এটি ক্ষেত্রে নয়। কিন্তু শর্টকাট অ্যাপ এই একমাত্র উদ্দেশ্যে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করার চেয়ে পুরো প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তোলে।


  1. কিভাবে PDF ফাইল একত্রিত?

  2. এক্সেলে একাধিক পিডিএফ ফাইল হাইপারলিঙ্ক করার উপায় (3 পদ্ধতি)

  3. কীভাবে দুই বা ততোধিক পিডিএফ ফাইল একত্রিত করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন