কম্পিউটার

ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন

আপনার ম্যাক এক সাথে একাধিক ফাইল নির্বাচন করা খুব সহজ করে তোলে, আপনাকে আইটেমগুলিকে দ্রুত কপি করতে, সরাতে বা মুছতে অনুমতি দেয়৷ আমরা নীচে আপনার Mac এ একাধিক ফাইল নির্বাচন করার বিভিন্ন উপায়গুলি কভার করেছি৷

এই সমস্ত পদ্ধতিগুলি ফাইল, অ্যাপস বা ম্যাকওএস-এর অন্য যেকোনো কিছুতে প্রয়োগ করা যেতে পারে।

একাধিক সংলগ্ন ফাইল নির্বাচন করতে Shift ধরে রাখুন

আপনি যে ফাইলগুলি নির্বাচন করতে চান সেগুলি যদি একটি ক্রমানুসারে থাকে তবে সেগুলি নির্বাচন করা সহজ৷ এই পদ্ধতিটি শুধুমাত্র ফাইন্ডারে তালিকা, কলাম বা গ্যালারি ভিউতে কাজ করে। ফাইন্ডারে , আপনার ফাইলের অবস্থানে যান, এবং তালিকা নির্বাচন করুন , কলাম , অথবা গ্যালারি ভিউ আইকন থেকে দেখুন .

ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন

এখন, অনুক্রমের প্রথম ফাইলটি নির্বাচন করুন। আপনার কীবোর্ডে, Shift চেপে ধরে রাখুন কী এবং আপনি যে ক্রম নির্বাচন করতে চান তার শেষ ফাইলটিতে ক্লিক করুন।

ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন

এটি আপনার সমস্ত ফাইল নির্বাচন করা উচিত, যা আপনি এখন আপনার ইচ্ছামত অনুলিপি, সরাতে বা মুছতে পারেন৷


এই পদ্ধতিটি আইকন ভিউতে কাজ করে না, তাই আপনাকে অন্য যেকোন ফোল্ডার ভিউতে স্যুইচ করতে হবে।


একাধিক অ-সংলগ্ন ফাইল নির্বাচন করতে Cmd ধরে রাখুন

আপনার ফাইল সংলগ্ন না হলে কি হবে? দুশ্চিন্তা করো না! আপনি আপনার Mac এ অ-সংলগ্ন ফাইল নির্বাচন করতে অন্য পদ্ধতি ব্যবহার করতে পারেন। ফাইন্ডারে সমস্ত ফাইল সহ ফোল্ডারটি খুলুন। আপনি যে প্রথম ফাইলটি নির্বাচন করতে চান সেটিতে ক্লিক করুন। এখন, Cmd ধরে রাখুন আপনার কীবোর্ডে, এবং আপনি নির্বাচন করতে চান এমন প্রতিটি ফাইলে ক্লিক করুন।

ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন

Cmd রাখা কী চাপলে আপনি আপনার নির্বাচনে একাধিক ফাইল যোগ করতে পারবেন। আপনি ভুলবশত কোনো নির্বাচনে যোগ করা কোনো ফাইল অনির্বাচন করতেও একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

একাধিক ফাইল নির্বাচন করতে ক্লিক করুন এবং টেনে আনুন

আপনার Mac এ একাধিক ফাইল নির্বাচন করার আরেকটি সহজ উপায় হল আপনার মাউস বা ট্র্যাকপ্যাড দিয়ে ক্লিক করে টেনে আনা। এটি আইকন ভিউতেও কাজ করে এবং আপনার ডেস্কটপে একাধিক আইটেম নির্বাচন করার জন্য খুবই সহায়ক৷

এটি করার জন্য, আপনি নির্বাচন করতে চান এমন সমস্ত ফাইল সমন্বিত একটি নির্বাচন বাক্স তৈরি করতে কার্সারটি টেনে নিয়ে যাওয়ার সময় কেবল ক্লিক করুন এবং ধরে রাখুন। আবদ্ধ ফাইলগুলি নির্বাচন করতে আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ছেড়ে দিন। আপনি যদি ভুলভাবে কিছু ফাইল নির্বাচন করেন বা মিস করেন, আপনি Cmd চেপে ধরে রাখতে পারেন কী এবং সেই ফাইলগুলিকে আপনার নির্বাচনে যোগ করতে বা অপসারণ করতে ক্লিক করুন৷

ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন

একটি ফোল্ডারে সমস্ত ফাইল নির্বাচন করুন

আপনি যদি একটি ফোল্ডারে উপস্থিত সমস্ত ফাইল নির্বাচন করতে চান, তবে সবচেয়ে সহজ উপায় হল সেগুলি নির্বাচন করার জন্য একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা। সমস্ত ফাইল ধারণকারী ফোল্ডারটি খুলুন এবং Cmd + A টিপুন আপনার কীবোর্ডে। এটি স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত সমস্ত ফাইল নির্বাচন করবে, আপনাকে প্রয়োজনীয় পরিবর্তন করতে অনুমতি দেবে।

আপনার ম্যাকে সহজে একাধিক ফাইল নির্বাচন করুন

আপনার ম্যাকে একাধিক ফাইল নির্বাচন করা কতটা সহজ। আপনি হয়তো লক্ষ্য করেছেন, অনেক পদ্ধতিই Windows কাউন্টারপার্টের মতো, তাই আপনি macOS এ নতুন হলেও সেগুলি মনে রাখা এবং ব্যবহার করা সহজ হওয়া উচিত।


  1. কিভাবে ম্যাকে আইটিউনস আনইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন

  3. আপনার ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন (2022)

  4. কিভাবে ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করবেন