কম্পিউটার

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

আপনি কি নিয়মিত আপনার ফোন পরিষ্কার করেন? যদি তাই হয়, আপনি কত ঘন ঘন এটা করবেন? করোনভাইরাস মহামারী হওয়ার আগে, বেশিরভাগ লোকেরা খুব কমই তাদের ফোনগুলি কতটা পরিষ্কার তা নিয়ে ভাবতেন। যদি কিছু হয়, আমাদের ফোন পরিষ্কার করা হল আবর্জনা ফাইল মুছে ফেলা এবং স্টোরেজ স্পেস খালি করা তার চেয়ে বেশি শারীরিকভাবে স্যানিটাইজ করা এবং পরিষ্কার করা।

আমাদের ফোনগুলি কীভাবে রোগ এবং জীবাণু ছড়ায় তা বিপ্লব করেছে, তাই আপনাকে এবং আপনার আশেপাশের অন্যদের ভাইরাল অসুস্থতা এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়া ছড়ানো থেকে কীভাবে প্রতিরোধ করতে হবে তা জানতে হবে৷

এই নিবন্ধগুলি আপনাকে দেখায় যে কীভাবে আপনার বাড়িতে থাকা বিভিন্ন সরবরাহ ব্যবহার করে আপনার ফোনকে স্যানিটাইজ এবং পরিষ্কার করতে হয়৷

আপনি কেন আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করা উচিত

আপনার ফোন পরিষ্কার করার সাথে জড়িত যেকোনো মারাত্মক ব্যাকটেরিয়া এবং জীবাণু অপসারণ করা যা প্রতিদিন এটিকে ঢেকে রাখে।

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

যতবার আপনি এটি স্পর্শ করেন, আপনি আসলে ফোন এবং আপনার মুখ, হাত এবং ফোন স্পর্শ করা প্রতিটি পৃষ্ঠের মধ্যে ব্যাকটেরিয়া স্থানান্তর করছেন। প্রকৃতপক্ষে, ড. চার্লস গারবা, অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত জীববিজ্ঞানের অধ্যাপক, নির্ধারণ করেছেন যে ফোনগুলি টয়লেট সিটের চেয়েও নোংরা৷

এর মানে হল আপনাকে আপনার স্মার্টফোনের স্বাস্থ্যবিধি পরিবর্তন করতে হবে।

আপনার ফোন স্যানিটাইজ করা এবং পরিষ্কার করা

আপনার ফোনকে স্যানিটাইজ এবং পরিষ্কার করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে তা আমরা পেতে পারার আগে, কিছু আইটেম আছে যা আপনাকে পরিষ্কার করতে হবে।

এর মধ্যে রয়েছে কম্প্রেসড এয়ার, ব্লিচ, ঘষিয়া তুলবার পাউডার, জানালা বা গৃহস্থালির ক্লিনার, অ্যারোসল স্প্রে ক্লিনার, হাইড্রোজেন পারক্সাইড, বেনজিন, অ্যাসিটোন এবং টলুইনের মতো কঠোর দ্রাবক এবং অ্যামোনিয়া।

এই সমস্ত আইটেমগুলি আপনার স্মার্টফোনের কাচের পৃষ্ঠে অলিওফোবিক আবরণের কার্যকারিতা কমিয়ে দিতে পারে যা আপনার আঙ্গুল এবং হাত থেকে তেলকে বিকর্ষণ করে, কারণ সেগুলি ঘষিয়া তুলিয়াছে। ফোন পরিষ্কার করার সময় আপনাকে অতিরিক্ত আর্দ্রতা এড়াতে হবে, কারণ এটি ফোনের মধ্যে থাকা ইলেকট্রনিক্সের ক্ষতি করতে পারে।

সরঞ্জাম এবং উপকরণ আপনার প্রয়োজন হবে

  • মাইক্রোফাইবার কাপড় (লিন্ট ফ্রি)
  • 70-শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল (1/2 কাপ)
  • পাতিত জল (1/2 কাপ)
  • কাঠের টুথপিক
  • কটন swabs

আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করার পদক্ষেপগুলি

1. আপনার চার্জার, হেডফোন বা ইয়ারবাড সহ আপনার ফোনের যেকোনো সংযুক্তি আনপ্লাগ করুন এবং ফোনটি বন্ধ করুন।

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

2. কার্যকরভাবে পরিষ্কার করার জন্য ফোনের যেকোনো প্রতিরক্ষামূলক কভার বা কেসিং সরিয়ে ফেলুন। এছাড়াও আপনি এগুলিকে আপনার ফোনে ফেরত দেওয়ার আগে আলাদাভাবে পরিষ্কার করবেন৷

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

3. একটি স্প্রে বোতলে 70-শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং পাতিত জল এক থেকে এক অনুপাতে মেশান৷ পাতিত জলের কারণ হ'ল এটি আপনার ফোনের গ্লাসটি স্ক্র্যাচ করবে না, হার্ড ওয়াটারের বিপরীতে, যাতে মাইক্রোস্কোপিক খনিজ রয়েছে। বোতলটি ভালোভাবে ঝাঁকান এবং আপনার মাইক্রোফাইবার কাপড়ে মিশ্রণটি স্প্রে করুন। কাপড় বেশি ভেজাবেন না এবং সরাসরি ফোনে স্প্রে করবেন না।

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

5. কাপড় ব্যবহার করে ফোনটি মুছে ফেলুন, সামনে এবং পিছনে উভয়ই পরিষ্কার করুন। ছোট ছোট জায়গাগুলি পরিষ্কার করুন - যেমন অ্যাটাচমেন্ট পোর্ট, ক্যামেরা লেন্সের চারপাশের জায়গা এবং বোতামগুলি - একটি কাঠের টুথপিক বা শুকনো তুলো ব্যবহার করে কোনও বন্দুকের জমাট দূর করতে, এবং তারপরে মাইক্রোফাইবার কাপড় দিয়ে এই জায়গাগুলি মুছুন। আপনার ফোনটিকে আবার কেসে রাখার আগে 15 বা তার বেশি মিনিটের জন্য বাতাসে শুকাতে দিন৷

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

ফোনের আনুষাঙ্গিক স্যানিটাইজ এবং পরিষ্কার করুন

আপনার ফোন এয়ার শুকানোর সময়, আপনি এটির সাথে ব্যবহার করা কেস এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলি পরিষ্কার করতে পারেন৷

একটি সিলিকন ফোন কেসের জন্য, আপনি এটিকে উষ্ণ জল এবং সামান্য থালা ধোয়ার সাবান দিয়ে একটি দ্রবণে ডুবিয়ে এবং ধুয়ে ফেলতে পারেন। একটি নরম কাপড় দিয়ে প্রান্তগুলি ঘষুন এবং ভালভাবে ধুয়ে ফেলুন। আপনার ফোন ঢোকানোর আগে এটিকে বাতাসে শুকাতে দিন। এছাড়াও আপনি রাবিং অ্যালকোহল এবং পাতিত জলের দ্রবণে ভিজে একটি মাইক্রোফাইবার কাপড় দিয়ে কেসটি মুছে ফেলতে পারেন।

একটি শক্ত প্লাস্টিকের কেসের জন্য, এটি ঘষা অ্যালকোহল এবং পাতিত জলের দ্রবণ দিয়ে মুছুন, যখন চামড়ার কেসগুলি একটি বিশেষ স্যাডল সাবান দিয়ে পরিষ্কার করা যেতে পারে এবং একটি চামড়ার কন্ডিশনার দিয়ে চিকিত্সা করা যেতে পারে৷

আপনি আপনার ফোনের আনুষাঙ্গিক যেমন ইয়ারবাড এবং চার্জারগুলি মুছে ফেলার জন্য একই ঘষা অ্যালকোহল এবং পাতিত জলের দ্রবণ ব্যবহার করতে পারেন। লিন্ট-মুক্ত মাইক্রোফাইবার কাপড়গুলিকে হালকাভাবে মিস্ট করুন, আনুষাঙ্গিকগুলি মুছুন এবং আবার ব্যবহার করার আগে বাতাসে শুকিয়ে নিন।

আপনি কি অ্যালকোহল বা জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করতে পারেন?

আপনি যদি যেতে যেতে আপনার ফোনকে স্যানিটাইজ করার এবং পরিষ্কার করার দ্রুত উপায় চান, তাহলে আপনি অ্যালকোহল-ভিত্তিক ওয়াইপ ব্যবহার করতে পারেন যেমন ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস।

Apple ডিভাইসগুলির জন্য, 70-শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপ ব্যবহার করে আপনার আইফোন পরিষ্কার করা নিরাপদ৷

যাইহোক, আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাহলে আপনি আপনার ফোনের বডি এবং স্ক্রীন মুছে ফেলার জন্য একটি Zeiss মোবাইল স্ক্রিন ওয়াইপ পেতে পারেন, যা জীবাণু এবং গ্রাইমের উপরের স্তরকে এর বাষ্পীভূত সমাধানের জন্য ধন্যবাদ দূর করে।

আপনার ফোনকে জীবাণুমুক্ত রাখার টিপস

কীভাবে আপনার ফোন স্যানিটাইজ এবং পরিষ্কার করবেন

আপনার ফোন করোনাভাইরাস সহ অদেখা ব্যাকটেরিয়ায় ঢেকে থাকতে পারে, তাই আপনাকে অতিরিক্ত সতর্ক থাকতে হবে, কারণ আপনার ফোন এমন একটি বাহন যা কার্যকরভাবে ভাইরাস এবং অন্যান্য সংক্রামক জীবকে স্থানান্তর করতে পারে।

আপনার ফোনকে জীবাণুমুক্ত রাখতে আপনি বাড়িতে বা কর্মক্ষেত্রে থাকুন না কেন আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু টিপস এখানে রয়েছে:

  • যখন আপনার ফোন কালি, আঠালো খাবার, মেকআপ, রঞ্জক বা অন্যান্য জিনিসের সংস্পর্শে আসে যা দাগের কারণ হতে পারে, তখন এটি পরিষ্কার করুন।
  • আপনি যখন বাইরে থাকবেন তখন গরম সাবান জল বা স্যানিটাইজার দিয়ে আপনার হাত নিয়মিত ধুয়ে নিন কারণ আপনার হাত সারাদিন ধরে অনেক জীবাণু তুলে নেয়।
  • আপনার ফোনের জন্য একটি অ্যান্টিমাইক্রোবিয়াল কভার পান৷
  • একটি অতিবেগুনী আলো স্যানিটাইজারে বিনিয়োগ করুন যা আপনার ফোন এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলি ধরে রাখতে পারে যা আপনি প্রতিদিন ব্যবহার করেন। এটি আর্দ্রতা বা অতিরিক্ত তাপ ব্যবহার না করে ব্যাকটেরিয়াকে মেরে ফেলবে যা আপনার ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক্সের ক্ষতি করতে পারে।
  • টেবিলে থাকাকালীন আপনার ফোন পরিচালনা করবেন না - এটি অস্বাস্থ্যকর।

আজকে COVID-19 এর আলোকে, ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং জীবাণু ছড়ানো থেকে নিজেকে এবং আপনার চারপাশের লোকদের রক্ষা করা গুরুত্বপূর্ণ। এটির জন্য আপনার ফোনের দায়িত্বশীল ব্যবহার এবং পরিষ্কার করা প্রয়োজন এবং নিশ্চিত করা যে আপনি এটি কাউকে ব্যবহার করতে দেবেন না। এটি ব্যবহার না করার সময় এটিকে পার্স বা পকেটের মতো গরম এবং বন্ধ কোথাও সংরক্ষণ করতে ভুলবেন না।


  1. কীভাবে আপনার জিমেইল ইনবক্স পরিষ্কার এবং পরিচালনা করবেন

  2. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  3. আপনার আইফোন চুরি হয়ে গেলে কী করবেন এবং কীভাবে এটি পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ আপনার ফোন সেট আপ এবং ব্যবহার করবেন