কম্পিউটার

কীভাবে আপনার ফোন দূরবর্তীভাবে হ্যাক করা যায় এবং এটি বন্ধ করতে আপনি কী করতে পারেন

বিল পরিশোধ করা থেকে শুরু করে ইমেল পাঠানো পর্যন্ত প্রায় সবকিছুর জন্যই আমরা আমাদের স্মার্টফোন ব্যবহার করি। অতএব, তারা আমাদের জীবন সম্পর্কে অত্যন্ত সংবেদনশীল তথ্য ধারণ করে। এবং যদি সেই ডেটা ভুল হাতে পড়ে, তাহলে তা বেশ বিপর্যয়কর পরিণতির দিকে নিয়ে যেতে পারে৷

আপনার ফোন কীভাবে দূর থেকে হ্যাক হতে পারে এবং এটি সম্পর্কে কী করতে হবে তা এখানে।

কিভাবে কেউ আমার ফোন দূর থেকে হ্যাক করতে পারে?

এটি একটি গোপন বিষয় নয় যে হ্যাকারদের আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য তাদের হাতে আপনার ফোন রাখার প্রয়োজন নেই। তারা দূরবর্তী অবস্থানে সংরক্ষিত যে কোনো ডেটা লক্ষ্য করতে পারে। পাসওয়ার্ড, SSN, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ, টেক্সট মেসেজ, ফটো—যদি আপনি যথেষ্ট সতর্ক এবং সুরক্ষিত না থাকেন তাহলে প্রায় সব কিছুই খারাপ লোকদের হাতে চলে যেতে পারে।

কিন্তু কিভাবে একটি ফোন দূর থেকে হ্যাক করা যায়? সাইবার অপরাধীরা মানুষের স্মার্টফোন অ্যাক্সেস করতে এবং তাদের নিরীক্ষণ করার অনন্য উপায় নিয়ে আসে। সাধারণত, তারা ফোনের অপারেটিং সিস্টেমে কিছু দুর্বলতা খোঁজে এটি হ্যাক করতে বা লোকেদেরকে তাদের ডিভাইসে দূষিত সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য প্রতারণা করে।

এই সবের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর অংশটি হল যে প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে, কারও ফোন দূর থেকে হ্যাক করার প্রক্রিয়াটি একটি শিশুর খেলায় পরিণত হচ্ছে। সেখানে বিভিন্ন অ্যাপ রয়েছে যেগুলি শুধুমাত্র একটি ফোন নম্বর দিয়ে একটি স্মার্টফোনে অ্যাক্সেস পেতে ব্যবহার করা যেতে পারে৷

শেষ পর্যন্ত, হ্যাকাররা কি আপনার ফোন নিয়ন্ত্রণ করতে পারে? হ্যাঁ. দুর্ভাগ্যবশত, তারা এমনকি একটি ফোনের ক্যামেরা হ্যাক করতে পারে। তবে আপনি কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ফোন থেকে হ্যাকারদের ব্লক করবেন তাও শিখতে পারেন। প্রথম ধাপ হল সাইবার অপরাধীরা কীভাবে চিন্তা করে এবং কাজ করে তা বোঝা।

হ্যাকার আপনার ফোনে প্রবেশ করতে পারে এমন আরও কিছু উপায় হল:

  • সর্বজনীন Wi-Fi নেটওয়ার্কের মাধ্যমে। সাইবার অপরাধীরা নকল Wi-Fi নেটওয়ার্ক তৈরি করে, এবং আপনি যখন এটিকে আপনার ফোনের সাথে সংযুক্ত করেন, তখন তারা আপনাকে দূষিত সাইটগুলিতে পুনঃনির্দেশ করে৷
  • সিম অদলবদল। হ্যাকাররা তাদের ডিভাইসে আপনার ফোন নম্বর স্থানান্তর করে এবং আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পায়।
  • ফিশিং ইমেল বা পাঠ্য। হ্যাকাররা আপনাকে একটি দূষিত লিঙ্ক দিয়ে ইমেল করে এবং এটিতে ক্লিক করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে। এই ধরনের ইমেল বা পাঠ্যগুলি খুব বাস্তব মনে হতে পারে এবং কখনও কখনও এটি একটি দূষিত সাইট এবং একটি বৈধ সাইটের মধ্যে পার্থক্য করা জটিল হতে পারে৷

কিভাবে জানবেন যে আপনার ফোন হ্যাক হয়েছে

কীভাবে আপনার ফোন দূরবর্তীভাবে হ্যাক করা যায় এবং এটি বন্ধ করতে আপনি কী করতে পারেন

আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকুক না কেন, এমন কিছু লক্ষণ রয়েছে যা নির্দেশ করতে পারে যে আপনার ডিভাইস হ্যাক হয়েছে। আপনি যদি আপনার স্মার্টফোনে এই জিনিসগুলি লক্ষ্য করেন, তাহলে একটি সাইবার অপরাধী আপনাকে টার্গেট করার সম্ভাবনা থাকতে পারে:

  1. অস্বাভাবিক ডেটা ব্যবহার বৃদ্ধি।
  2. অতিরিক্ত ব্যাটারি নিষ্কাশন।
  3. অ্যাপ চালু করতে চিরকাল লাগে।
  4. কোনো কারণ ছাড়াই পুনরায় আরম্ভ করে।
  5. অদ্ভুত পপআপ।
  6. পটভূমির শব্দ।
  7. যে অ্যাপগুলি ইনস্টল করার কথা আপনার মনে নেই৷
  8. অদ্ভুত ফোন কল।
  9. আপনার ফোনের সাথে সংযুক্ত অ্যাকাউন্টগুলিতে অস্বাভাবিক কার্যকলাপ।

তবে, এখনই আতঙ্কিত হওয়ার দরকার নেই। এই ধরনের সব ঘটনা হ্যাকিংয়ের সাথে যুক্ত নয়। উদাহরণস্বরূপ, যদি একটি অ্যাপ লোড হতে অনেক সময় লাগে, তাহলে হয়তো ফোনের পারফরম্যান্সে কিছু ভুল আছে, অথবা আপনি অ্যাপটির একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন এবং এটি আপগ্রেড করতে হবে।

কিন্তু আপনি যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা আপনার ফোন থেকে অ্যাক্সেস করা অন্য কোনো অ্যাকাউন্টে অদ্ভুত কার্যকলাপ লক্ষ্য করেন, তাহলে আপনি সাইবার অপরাধের শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার ডিভাইস হ্যাক হয়েছে কি না তা খুঁজে বের করার আরেকটি উপায় হল আপনার ফোনে নিরাপত্তা স্ক্যান চালানোর জন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা। সন্দেহজনক কিছু থাকলে তা শনাক্ত করবে।

সুতরাং, "কেউ কীভাবে আমার ফোনটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে পারে?" ছাড়াও, আপনাকে "সাইবার আক্রমণের পরে আমি কী করব?" এও দেখতে হবে।

কিভাবে আমার ফোন থেকে হ্যাকারকে সরাতে হয়

কীভাবে আপনার ফোন দূরবর্তীভাবে হ্যাক করা যায় এবং এটি বন্ধ করতে আপনি কী করতে পারেন

আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে তা বিশ্বাস করার কারণ আছে? তারপর প্রথম জিনিসটি আপনার করা উচিত আপনার ডিভাইস ফ্যাক্টরি রিসেট। আপনি যদি এটি কখনও না করে থাকেন, তাহলে অ্যান্ড্রয়েড ডিভাইস কীভাবে ফ্যাক্টরি রিসেট করবেন এবং কীভাবে আইফোনকে ফ্যাক্টরি রিসেট করবেন সে সম্পর্কে জানতে আমাদের গাইডগুলি দেখতে ভুলবেন না। তবে মনে রাখবেন যে এটি আপনাকে হ্যাকার থেকে মুক্তি পেতে সাহায্য করবে না বরং আপনার ডিভাইসে সংরক্ষিত প্রতিটি ফাইল মুছে ফেলবে।

আপনি যদি আপনার স্মার্টফোনে ফ্যাক্টরি রিসেট চালাতে না চান, তাহলে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু অন্যান্য জিনিস রয়েছে:

  • সন্দেহজনক অ্যাপ থেকে মুক্তি পান। আপনি নিজের ফোনে ইনস্টল করেননি এমন অ্যাপ্লিকেশনগুলি অনুসন্ধান করুন এবং সেগুলি মুছুন৷ যাইহোক, এটি নিশ্চিতভাবে সাহায্য করবে এমন কোন গ্যারান্টি নেই।
  • একটি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইনস্টল করুন৷৷ এটি আপনার ডিভাইসে কোনো দূষিত সফ্টওয়্যার বা প্রক্রিয়া সনাক্ত করতে পারে এবং ভবিষ্যতে সম্ভাব্য হ্যাকার আক্রমণ থেকে আপনার স্মার্টফোনকে রক্ষা করতে সহায়তা করে৷
  • আপনার পরিচিতিদের বলুন যে আপনি হ্যাক হয়েছেন। আপনার ফোন নম্বর থেকে আসা কোনও সন্দেহজনক বার্তা যাতে তারা কোনও সমস্যায় না পড়ে সেজন্য তাদের জানাতে দেওয়া ভাল।

আপনার ফোন থেকে হ্যাকারকে অপসারণ করার জন্য আপনি যা করতে পারেন তা করার পরে, ডিভাইসের পাসকোড, সমস্ত সোশ্যাল মিডিয়া, Apple ID বা Google অ্যাকাউন্ট, ইমেল এবং ইন্টারনেট ব্যাঙ্কিং-এর মতো আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডগুলি পরিবর্তন করারও সুপারিশ করা হয়৷ নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড বেছে নিয়েছেন।

কিভাবে হ্যাকারদের আপনার ফোনে প্রবেশ করা থেকে আটকাতে হয়

কীভাবে আপনার ফোন দূরবর্তীভাবে হ্যাক করা যায় এবং এটি বন্ধ করতে আপনি কী করতে পারেন

হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্টফোন এবং সেখানে সঞ্চিত যেকোন ব্যক্তিগত তথ্য রক্ষা করতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। আপনি যা করতে পারেন তা এখানে:

  1. আপনার স্মার্টফোন লক করুন। আপনার ডিভাইসের স্ক্রীন লক করার জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন। আপনার ফোনেও যদি টাচ আইডি বা ফেস আইডির মতো বৈশিষ্ট্য থাকে, তাহলে সেটিও সেট আপ করুন।
  2. মোবাইল ডেটা বা Wi-Fi চালু করবেন না যদি না আপনার সেগুলি ব্যবহার করার প্রয়োজন হয়৷ এটি আপনার ডেটা ব্যবহার করা থেকে ক্ষতিকারক সফ্টওয়্যার প্রতিরোধ করতে পারে৷
  3. জনাকীর্ণ জায়গায় আপনার হটস্পট বন্ধ করুন। এটি চালু থাকলে হ্যাকারের পক্ষে আপনার ডিভাইসে অ্যাক্সেস পাওয়া সহজ করে তোলে। এবং আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার কাছে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট আছে।
  4. সময়ে সময়ে, আপনার স্মার্টফোনে ইনস্টল করা অ্যাপের তালিকা চেক করুন। আপনি যদি কোনো সন্দেহজনক অ্যাপ লক্ষ্য করেন, অবিলম্বে সেগুলো আনইনস্টল করুন।
  5. কখনোই সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। আপনি যদি আপনার বন্ধুর কাছ থেকে একটি অদ্ভুত টেক্সট বার্তা পেয়ে থাকেন যা আপনাকে কিছু এলোমেলো সাইট খুলতে একটি লিঙ্কে ক্লিক করতে বলে, এটি করার আগে দুবার চিন্তা করুন। ছদ্মবেশে ম্যালওয়্যার থাকতে পারে।
  6. নিশ্চিত করুন যে আপনার ডিভাইস এবং এতে ইনস্টল করা অ্যাপগুলি আপ-টু-ডেট আছে।
  7. আপনার ফোন জেলব্রেক করবেন না। এটি পরবর্তীতে আপনার স্মার্টফোন হ্যাক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।
  8. দ্বি-গুণক প্রমাণীকরণ ব্যবহার করুন। আপনার অ্যাপ্লিকেশানগুলির জন্য নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর নিশ্চিত করবে যে শুধুমাত্র আপনিই সেগুলি অ্যাক্সেস করতে পারবেন৷

অবশ্যই, একটি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইনস্টল করা সর্বদা একটি ভাল বিকল্প। তবে এটি ব্যবহার করা এবং উপরে উল্লিখিত টিপস মনে রাখা আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসকে হ্যাকারদের থেকে আরও বেশি সুরক্ষা দিতে পারে৷

সতর্ক থাকাতে কোনো ভুল নেই

হ্যাক হওয়ার ঝুঁকি আজকাল অত্যন্ত বেশি। এবং যেহেতু এটি করা খুব সহজ, তাই এই ধরনের সম্ভাবনা থেকে সুরক্ষিত থাকাই উত্তম৷

শুধু আপনার ফোনই হ্যাক হতে পারে না। আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, কম্পিউটার, ইমেল, পরিচিতি, প্রায় সবকিছুই ঝুঁকির মধ্যে রয়েছে, এজন্য আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে।

আরও ভাল, আপনার যদি এমন বন্ধু থাকে যারা প্রায়শই মারাত্মক প্রশ্ন জিজ্ঞাসা করে:"কেউ কীভাবে দূর থেকে আমার ফোন অ্যাক্সেস করতে পারে?", উপরের অন্তর্দৃষ্টিগুলি পাস করতে ভুলবেন না।


  1. "ম্যালভার্টাইজিং" কী, এটি কীভাবে আপনাকে প্রভাবিত করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

  2. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  3. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  4. আপনার আইফোন চুরি হয়ে গেলে কী করবেন এবং কীভাবে এটি পুনরুদ্ধার করবেন