কম্পিউটার

বিটমোজি কি আপনার গোপনীয়তার জন্য হুমকি?

2017 সালে Apple-এর অ্যাপ স্টোর থেকে Bitmoji ছিল এক নম্বরে সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ। বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করার জন্য লক্ষ লক্ষ মানুষ নিজের বোকা, সুন্দর উপস্থাপনা তৈরি করতে অ্যাপটি ডাউনলোড করেছে।

কিন্তু বিটমোজি কি তথ্য সংগ্রহ করে? কোম্পানি কার সাথে সেই তথ্য শেয়ার করে? এবং কেন বিটমোজির সম্পূর্ণ কীবোর্ড অ্যাক্সেস প্রয়োজন?

এই গোপনীয়তা প্রশ্নগুলির একটি সংখ্যা জিজ্ঞাসা করার পরে, আমি ভেবেছিলাম আমি উত্তর খুঁজে পেতে পারি কিনা তা দেখতে Snap, Inc. এর গোপনীয়তা নীতিতে খনন করব৷ আমি যা খুঁজে পেয়েছি তা এখানে।

Bitmoji এবং Snapchat

প্রথমত, আমি জানতাম না যে বিটমোজি এবং স্ন্যাপচ্যাট একই কোম্পানি দ্বারা তৈরি। Snap, Inc. এই দুটি অ্যাপেরই মালিক৷ Bitmoji মূলত Bitstrips নামক একটি কোম্পানি দ্বারা ডিজাইন করা হয়েছিল, এবং সেই কোম্পানিটি Snap, Inc দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। এটিই একটি কারণ যে তারা একসাথে ব্যবহার করা এত সহজ।

এটি একটি বড় সমস্যা? না। শুধু এমন কিছু যা আমি জানতাম না। এবং আপনি যদি একক সংস্থাগুলি আপনার প্রচুর ডেটা সংগ্রহ করার বিষয়ে উদ্বিগ্ন হন তবে এটি লক্ষণীয় কিছু।

বিটমোজির সম্পূর্ণ কীবোর্ড অ্যাক্সেস

এটি এমন কিছু যা অনেক লোককে উদ্বিগ্ন করে। আপনি যখন Bitmoji ইনস্টল করেন, এটি সম্পূর্ণ কীবোর্ড অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করে। যখন একটি অ্যাপ পূর্ণ কীবোর্ড অ্যাক্সেসের অনুরোধ করে তখন অ্যাপল আপনাকে সবসময় একটি সতর্কতা দেয়।

বিটমোজি কি আপনার গোপনীয়তার জন্য হুমকি?

সংক্ষেপে, এটি কারণ এটি সম্ভব যে একটি তৃতীয় পক্ষের কীবোর্ড অ্যাপের বিকাশকারী আপনার টাইপ করা সমস্ত কিছু ট্র্যাক করতে পারে৷ আপনার কীবোর্ড অ্যাপে তাদের সম্পূর্ণ অ্যাক্সেস থাকলে, তারা সেই অ্যাপের মাধ্যমে যা খুশি তাই করতে পারে।

এর মানে কি তারা আপনার টাইপ করা সবকিছু ট্র্যাক করছে? না। এর মানে হল এটা একটা সম্ভাবনা। তবুও, এটি একটি চমত্কার উদ্বেগজনক সম্ভাবনা।

এই বিষয়ে বিটমোজির কী বলার আছে?

"আমরা সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি চাই যাতে আমরা আমাদের সার্ভার থেকে আপনার কাস্টম বিটমোজি ছবিগুলি ডাউনলোড করতে পারি৷ বিটমোজি কীবোর্ড আপনার আইফোন কীবোর্ড বা অন্য কোনও তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করে আপনি যা টাইপ করেন তা পড়তে বা অ্যাক্সেস করতে পারে না৷"

যদিও আপনাকে এটির জন্য তাদের কথা নিতে হবে, তারা দ্ব্যর্থহীনভাবে বলেছে যে তারা আপনার টাইপ করা কিছু অ্যাক্সেস করছে না তা অবশ্যই আশ্বস্ত করে। কারণ বিটমোজি কীবোর্ড একটি নিয়মিত কীবোর্ড নয়, সম্ভবত তাদের কাছে শুধুমাত্র আপনার পাঠানো বিটমোজিগুলিতেই অ্যাক্সেস রয়েছে, এবং আপনি যা টাইপ করেন তা নয়৷

তাই শেষ পর্যন্ত, এই উদ্বেগজনক বিজ্ঞপ্তি আসলে চিন্তার কিছু নেই।

বিটমোজির অ্যান্ড্রয়েড অনুমতি

যদিও আপনি iOS-এ সম্পূর্ণ অ্যাক্সেসের সতর্কতা পাবেন, আপনি Android-এ Bitmoji-এর অনুমতির আরও বিশদ বিবরণ দেখতে পাবেন। এগুলি কিছুটা আশ্চর্যজনক, কারণ এতে ফোনের স্থিতি এবং পরিচয়, প্রচুর স্টোরেজ অ্যাক্সেস এবং ক্যামেরা/মাইক্রোফোন অনুমতিও রয়েছে৷

বিটমোজি কি আপনার গোপনীয়তার জন্য হুমকি?

এটা একটু অদ্ভুত যে Bitmoji আপনার কল এবং আপনার মাইক্রোফোন সম্পর্কিত অনুমতি চাইছে। এটি আপনার চলমান অ্যাপগুলির তালিকাও দেখতে পারে, যদিও এটি হতে পারে কারণ Bitmoji Snapchat এবং Google কীবোর্ডের সাথে ইন্টারঅ্যাক্ট করে৷

এই অনুমতিগুলি কোনও বিশাল লাল পতাকা পাঠায় না, তবে তাদের মধ্যে কিছু সন্দেহজনক। সব সম্ভাবনায়, তারা আরও তথ্য সংগ্রহের জন্য বিদ্যমান যা বিজ্ঞাপনের অর্থে পরিণত হতে পারে।

বিটমোজি কোন তথ্য সংগ্রহ করে?

ঠিক আছে, তাই বিটমোজি আপনার পাঠ্য পড়ছে না। কিন্তু তারা হয়৷ তথ্য সংগ্রহ. তাহলে তারা কি সংগ্রহ করছে? তাদের গোপনীয়তা নীতি বলে যে তারা তিন ধরনের ডেটা সংগ্রহ করে:

1. তথ্য আপনি দিতে চয়ন করুন

আপনি যখন তাদের পরিষেবাগুলি ব্যবহার করেন তখন আপনি Snap, Inc.-কে দিয়েছিলেন এই সমস্ত মৌলিক জিনিস। আপনার নাম, ইমেল ঠিকানা, ফোন নম্বর এবং জন্মতারিখের মতো জিনিস।

এটিতে আপনি যে স্ন্যাপগুলিকে স্ন্যাপচ্যাটের মাধ্যমে পাঠান, আপনার বিটমোজির বিশদ বিবরণ এবং এই জাতীয় জিনিসগুলি অন্তর্ভুক্ত করে৷ এবং আপনি তাদের পরিষেবার মাধ্যমে কিছু কিনলে এটি আপনার ক্রেডিট কার্ড নম্বর অন্তর্ভুক্ত করতে পারে৷

এই সব বেশ মানসম্মত এবং সুস্পষ্ট।

2. আপনি যখন তাদের পরিষেবাগুলি ব্যবহার করেন তখন তথ্য

Snap, Inc. আপনি কীভাবে তাদের অ্যাপ্লিকেশানগুলি ব্যবহার করেন তার ডেটা সংগ্রহ করে -- আবার, ডেভেলপারদের জন্য আদর্শ৷ আপনি আপনার বিটমোজিতে যে পোশাকগুলি রাখেন, যে বিটমোজিগুলি আপনি প্রায়শই পাঠান, আপনি স্ন্যাপচ্যাটে যে ফিল্টারগুলি ব্যবহার করেন, আপনি যে বিজ্ঞাপনগুলি দেখেন এবং এই জাতীয় জিনিসগুলি সবই ন্যায্য খেলা৷

আপনার ফোন সম্পর্কে তথ্যও তাই:মেক এবং মডেল, অপারেটিং সিস্টেম এবং সংস্করণ, আপনি যে অ্যাপগুলি ইনস্টল করেছেন, আপনার পরিষেবা প্রদানকারী এবং আরও অনেক কিছু। এটি জাইরোস্কোপ, অ্যাক্সিলোমিটার এবং কম্পাস থেকে শারীরিক তথ্য সংগ্রহ করে। আপনি যখন তাদের পরিষেবাগুলি ব্যবহার করেন তখন অবস্থানের তথ্যও সংগ্রহ করা হয় (আপনার সম্মতিতে)।

আপনি যেমন আশা করতে পারেন, সংগৃহীত তথ্যের বেশিরভাগই বিজ্ঞাপনের সাথে সম্পর্কিত। আপনি কোথায় আছেন, আপনি অ্যাপগুলির সাথে কী করেন, আপনি কতক্ষণ নির্দিষ্ট বিজ্ঞাপনগুলি দেখেন, আপনি কোন বিজ্ঞাপনগুলিতে ট্যাপ করেন ইত্যাদি।

এবং সেখানে কুকি, ওয়েব বীকন, স্টোরেজ এবং অনুরূপ ট্র্যাকিং প্রযুক্তি রয়েছে যা Snap, Inc. তাদের ওয়েবসাইটে ব্যবহার করে।

3. তৃতীয় পক্ষের তথ্য

আপনার কাছ থেকে ডেটা ছাড়াও, Snap, Inc. অন্যান্য জায়গা থেকে তথ্য পায়। তারা আরও সম্পূর্ণ প্রোফাইল তৈরি করতে তাদের একজনের কাছ থেকে পাওয়া তথ্যের সাথে অন্য কারো ফোন থেকে আপনার ফোন নম্বর একত্রিত করতে পারে। তারা আরও বলে যে "আমরা আমাদের সহযোগী, বা অন্য কোন তৃতীয় পক্ষের উত্স থেকেও তথ্য পেতে পারি এবং আমাদের পরিষেবার মাধ্যমে আমরা যে তথ্য সংগ্রহ করি তার সাথে একত্রিত করতে পারি৷"

এটি বেশ অপ্রীতিকর, এবং তারা তৃতীয় পক্ষের কাছ থেকে কী ধরণের তথ্য পাচ্ছে বা তারা এটি নিয়ে কী করছে তা আপনাকে সম্পূর্ণ ধারণা দেয় না৷

যে এটা ঘৃণ্য করে তোলে? সম্ভবত না. তবে এটি অন্যান্য প্রশ্নের মতো সোজা উত্তর নয়।

সেই তথ্যের কী হবে?

আপনার বেশিরভাগ তথ্য দুটি উদ্দেশ্যে ব্যবহার করা হয়:অ্যাপ উন্নত করতে এবং বিজ্ঞাপন লক্ষ্য করতে।

অ্যাপের উন্নতির মধ্যে এমন কিছু বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন বিটমোজি সবচেয়ে জনপ্রিয় তা দেখা যাতে তারা একই রকম আরও ডিজাইন করতে পারে। অথবা মেনুগুলির শীর্ষে সর্বাধিক জনপ্রিয় বিকল্পগুলি রাখা। এরকম জিনিস।

বিজ্ঞাপন টার্গেট করা, অবশ্যই, যেখানে Snap, Inc. তাদের অর্থ উপার্জন করে। তারা যত বেশি তথ্য সংগ্রহ করবে, তত ভালো বিজ্ঞাপন টার্গেট করতে পারবে। বিনামূল্যের অ্যাপস এবং পরিষেবাগুলি সম্পর্কে এটাই। তাই যে কোন আশ্চর্য হিসাবে আসা উচিত. Snap, Inc.-এর বিপুল সংখ্যক বিজ্ঞাপন এবং বিশ্লেষণ অংশীদার রয়েছে [ব্রোকেন ইউআরএল সরানো হয়েছে], এবং তারা কোম্পানিগুলিকে অত্যন্ত বিস্তারিত বিশ্লেষণ অফার করে। (যদি আপনি কৌতূহলী হন, ব্যবসার জন্য স্ন্যাপচ্যাট দেখুন।)

বিটমোজি কি আপনার গোপনীয়তার জন্য হুমকি?

Snap, Inc. নোট করে যে আপনি যে তথ্য প্রদান করেন তা সরাসরি তৃতীয় পক্ষের কাছে যেতে পারে, এবং আপনার তথ্যটি পাস হয়ে গেলে তার জন্য তারা দায়ী নয়। তারা এটাও স্পষ্ট করে যে তাদের অ্যাপ থেকে তৃতীয় পক্ষের কোম্পানির সংগৃহীত তথ্য অন্যান্য উৎস থেকে সংগৃহীত তথ্যের সাথে মিলিত হতে পারে।

যদিও এই ধরনের তথ্যের সিংহভাগই সম্ভবত Snapchat থেকে আসছে, Bitmoji নয়।

বিটমোজি কি গোপনীয়তার হুমকি?

এই সবগুলি অন্য যেকোন অ্যাপকে দেওয়া অনুমতিগুলির মতোই শোনাচ্ছে৷ কিন্তু এর অর্থ এই নয় যে গোপনীয়তার উদ্বেগ নেই। উদাহরণস্বরূপ, স্ন্যাপ ম্যাপ তাদের অজান্তেই লোকেদের অবস্থান শেয়ার করার জন্য গোপনীয়তা সমর্থকদের মধ্যে অনেক আতঙ্কের সৃষ্টি করেছে৷

শুধুমাত্র Bitmoji-এর বেশ মানসম্মত অনুমতি এবং ডেটা-শেয়ারিং চুক্তির অর্থ এই নয় যে আপনার গোপনীয়তার ক্ষেত্রে আপনার আঙুলের উপর থাকা উচিত নয়।

সম্পূর্ণরূপে সৎ হতে, আমি ঘৃণ্য বিটমোজি তথ্য-উদ্যোগের আরও প্রমাণ খুঁজে পাওয়ার আশা করছিলাম। বিটমোজির অ্যান্ড্রয়েড অনুমতিগুলির উপর একটি দ্রুত দৃষ্টিভঙ্গি একটি বা দুটি উদ্বেগ উত্থাপন করে, তবে বড় কিছু নয়। সত্য যে এটি একটি মেসেজিং অ্যাপ মানে এই অনুমতিগুলির মধ্যে কিছু অর্থপূর্ণ, যদিও এটি সাধারণত একটি কীবোর্ড হিসাবে ব্যবহৃত হয়৷

এবং এটা স্পষ্ট যে Snap, Inc. Snapchat প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের ক্ষেত্রে সত্যিই বড়। এতে অবাক হওয়ার কিছু নেই। বিটমোজি শুধুমাত্র পেরিফেরালভাবে স্ন্যাপচ্যাটের সাথে সংযুক্ত, তবে এটি আপনাকে পরিষেবার জন্য সাইন আপ করার চেষ্টা করবে এমন একটি সুযোগ রয়েছে। এবং একবার আপনি সেখানে গেলে, কোম্পানি বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করার জন্য আরও অনেক ডেটা পাবে৷

Bitmoji-এর গোপনীয়তা নীতি নিয়ে আমার একটি সমালোচনা হল যে Snap, Inc. এর শুধুমাত্র একটি নীতি রয়েছে৷ বিটমোজি স্ন্যাপচ্যাটের মতো একই তথ্য সংগ্রহ করে না, তাই এটি কী দখল করছে তা বের করা আরও কঠিন করে তোলে। দুটি নীতি থাকলে অনেক সহজ হতো। বলা হচ্ছে, Snap, Inc. তার অ্যাপে একটি যুক্তিসঙ্গত স্তরের গোপনীয়তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলে মনে হচ্ছে।

সর্বোপরি, যদিও -- এবং আমি এটা বলতে একটু অবাক হয়েছি -- গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে বিটমোজি বেশ ক্ষতিকারক বলে মনে হচ্ছে৷

এই বছর বিটমোজি ডাউনলোড করা লক্ষ লক্ষদের মধ্যে আপনি কি একজন ছিলেন? আপনি যখন আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা কোন চিন্তা দিয়েছেন? নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  2. র্যানসমওয়্যার:আপনার এন্টারপ্রাইজের জন্য একটি আসন্ন হুমকি

  3. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  4. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়