কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

আপনার অ্যান্ড্রয়েডের অ্যাপগুলি তাদের কার্যকারিতা উন্নত করতে অ্যাপের বিকাশকারীদের দ্বারা পুশ করা আপডেটগুলি নিয়মিত গ্রহণ করে। তারা প্রায়ই স্থিতিশীলতা এবং কর্মক্ষমতা উন্নতির পাশাপাশি নিরাপত্তা আপডেট নিয়ে আসে। ডিফল্টরূপে, অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে, কিন্তু অনেক ব্যবহারকারী জানেন না যে তারা কখন এবং কীভাবে এই প্রক্রিয়াটি প্রকাশ পায় সে সম্পর্কে তারা একটি স্তরের নিয়ন্ত্রণ প্রয়োগ করতে পারে। সেই লক্ষ্যে, এই নিবন্ধটি সেই নিয়ন্ত্রণ লাভ করতে স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপ আপডেট করবেন তা দেখে।

Android-এ স্বয়ংক্রিয়ভাবে অ্যাপগুলি কীভাবে আপডেট করবেন

অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়ার সাথে সাথে, একটি নির্দিষ্ট অ্যাপের একটি নতুন সংস্করণ উপলব্ধ কিনা তা দেখতে আপনাকে সময় নষ্ট করতে হবে না। এই বিকল্পটি ডিফল্টরূপে চালু হওয়া উচিত, তবে আপনি যদি নিশ্চিত হতে চান যে আপনার Android অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়, তাহলে এই পদক্ষেপগুলি কীভাবে তা করতে হয় তা দেখায়৷

1. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে প্লে স্টোর অ্যাপ খুলুন।

2. উপরে অনুসন্ধান বারটি সনাক্ত করুন এবং ডানদিকে আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

3. সেটিংস নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

4. "নেটওয়ার্ক পছন্দসমূহ" এ ক্লিক করুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

5. "অটো-আপডেট অ্যাপ" এ যান এবং উপলব্ধ তিনটি বিকল্পের মধ্যে একটি নির্বাচন করুন৷ আমাদের সুপারিশ হল "শুধুমাত্র ওয়াই-ফাইয়ের উপরে" বেছে নেওয়া যাতে অ্যাপগুলি শুধুমাত্র যখন আপনি একটি ওয়াই-ফাই নেটওয়ার্কে সংযুক্ত থাকে তখনই আপডেট হয়৷ বিকল্পভাবে, আপনি "যেকোনো নেটওয়ার্কের উপরে" বেছে নিতে পারেন, তবে মনে রাখবেন যে এই ক্ষেত্রে ডেটা চার্জ প্রযোজ্য হতে পারে। আপনি যদি ভ্রমণ করেন, তাহলে আপনার বিলের অতিরিক্ত চার্জ এড়াতে আমরা আপনাকে যেকোনো নেটওয়ার্কে আপডেট করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছি।

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

তৃতীয় বিকল্পটি হল "অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবেন না।" আপনি যদি ম্যানুয়ালি আপনার অ্যাপ আপডেট করতে চান তাহলে এটি নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েডে ম্যানুয়ালি অ্যাপগুলি কীভাবে আপডেট করবেন

বিভিন্ন কারণে আপনার অ্যাপগুলিকে ম্যানুয়ালি আপডেট করাই হল আরও ভাল উপায়। প্রথমত, আপনি কখন এবং কোথায় আপনার অ্যাপগুলি আপডেট করবেন তা চয়ন করতে পারেন৷ দ্বিতীয়ত, আপনি একযোগে আপডেটগুলি সম্পাদন করার প্রয়োজন অনুভব নাও করতে পারেন, তাই আপনি সেই সময়ে ব্যবহার করতে হবে এমন একটি অ্যাপ আপডেট করতে পারেন।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ম্যানুয়ালি আপডেট করবেন তা শিখতে, উপরে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন, তারপর "অটো-আপডেট অ্যাপগুলি করবেন না" বিকল্পটি নির্বাচন করুন৷ এরপরে, কোন অ্যাপগুলিকে আপডেট করতে হবে তা পরীক্ষা করুন৷

1. Google Play Store অ্যাপে, আপনার প্রোফাইল ছবিতে আবার আলতো চাপুন৷

2. "অ্যাপ এবং ডিভাইস পরিচালনা করুন" নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

3. অ্যাপ সংক্রান্ত বিশদ বিবরণ দেখতে "আপডেট উপলব্ধ" বিকল্পে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

4. এখান থেকে আপনি আপডেট বোতাম টিপে প্রতিটি অ্যাপ ম্যানুয়ালি আপডেট করতে পারবেন।

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

5. বিকল্পভাবে, আপনি "সমস্ত আপডেট করুন" বোতামটি ব্যবহার করতে পারেন এবং একযোগে সমস্ত অ্যাপ আপডেট করতে পারেন৷ আপনার কতগুলি অ্যাপ মুলতুবি আছে তার উপর নির্ভর করে, এতে কিছুটা সময় লাগতে পারে, তাই আটকে রাখুন।

বিকল্পভাবে, আপনি প্লে স্টোরে একটি নির্দিষ্ট অ্যাপের ডেডিকেটেড পৃষ্ঠায় গিয়ে একটি নতুন আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে পারেন। সেই অ্যাপটি খুঁজতে এবং এর পৃষ্ঠায় যেতে কেবল অনুসন্ধান বারটি ব্যবহার করুন। আপনি যদি সবুজ "আপডেট" বোতামটি দেখতে পান তবে এর অর্থ অ্যাপটির জন্য একটি আপডেট উপলব্ধ। আপনি ঘটনাস্থলে অ্যাপটি আপডেট করতে বোতামটি চাপতে পারেন।

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

আপনি যদি নিশ্চিত করতে চান যে শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়, তাহলে অ্যাপ পৃষ্ঠায় প্রদর্শনের উপরের-ডান কোণায় তিনটি বিন্দুতে ট্যাপ করুন এবং "স্বয়ংক্রিয় আপডেট সক্ষম করুন" বিকল্পটি নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অ্যাপস আপডেট করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমার ইনস্টল করা অ্যাপগুলি প্লে স্টোরে না দেখালে আমি কী করব?

আপনি যদি আপনার ইনস্টল করা অ্যাপগুলি দেখতে না পান তবে প্রথম জিনিসটি আপনার ফোন পুনরায় চালু করার চেষ্টা করুন৷ বিকল্পভাবে, আপনি হয়তো বুঝতে পারেননি যে Google তাদের অবস্থান পরিবর্তন করেছে। পূর্বে, আপনি প্লে স্টোরের তিন-বার আইকনে ট্যাপ করে আপনার অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারতেন। এটি সেখানে না থাকলে, প্লে স্টোরের উপরের-ডানদিকে প্রোফাইল আইকনে আলতো চাপুন। "অ্যাপস এবং ডিভাইসগুলি পরিচালনা করুন" এ যান। সেখান থেকে আপনি একটি "ওভারভিউ" এবং "ম্যানেজ" এর মধ্যে স্যুইচ করতে পারেন৷

বিকল্পভাবে, প্লে স্টোরের একটি ত্রুটির কারণে সমস্যাটি হতে পারে। এটি ঠিক করতে, আপনার প্লে স্টোর আপডেট করার চেষ্টা করা উচিত। এটি "সেটিংস -> সম্পর্কে" এ গিয়ে অ্যাপে করা যেতে পারে। নীচে স্ক্রোল করুন এবং প্লে স্টোর সংস্করণে একবার আলতো চাপুন। যদি একটি আপডেট পাওয়া যায়, প্লে স্টোর নিজেই প্রক্রিয়াটি শুরু করবে৷

2. আমি কি Google Play Store-এর জন্য আপডেট আনইনস্টল করতে পারি?

হ্যা, তুমি পারো. একটি ত্রুটিপূর্ণ অ্যাপের সাথে আপনি সাধারণত এটিকে পুনরায় ইনস্টল করার আগে এটিকে দীর্ঘক্ষণ চেপে আনইনস্টল করতে চান, প্লে স্টোরের সাথে জিনিসগুলি কিছুটা আলাদা, যেহেতু এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি সিস্টেম অ্যাপ। Google Play Store আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে এখানে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

3. আমি কীভাবে "আপডেটগুলির জন্য ত্রুটি পরীক্ষা করা" বা "Play স্টোরে মুলতুবি ডাউনলোড" এর মতো সমস্যাগুলি সমাধান করব?

আপনি যদি এই জাতীয় ত্রুটি পেয়ে থাকেন তবে আপনাকে প্লে স্টোর থেকে ক্যাশে এবং স্টোরেজ সাফ করতে হতে পারে। অ্যান্ড্রয়েডে আপনি "সেটিংস -> অ্যাপ এবং বিজ্ঞপ্তি -> স্টোরেজ এবং ক্যাশে -> গুগল প্লে স্টোর -> স্টোরেজ এবং ক্যাশে -> ক্যাশে এবং স্টোরেজ সাফ করুন" খোলার মাধ্যমে এটি করতে পারেন। প্লে স্টোরে জর্জরিত একই ধরনের সমস্যা নিয়ে আমাদের আগের নিবন্ধে অতিরিক্ত সংশোধন করে আপনি গতি পেতে পারেন।

র্যাপিং আপ

অ্যান্ড্রয়েড অ্যাপগুলি আপনার ডিভাইসে সঠিকভাবে কাজ করছে না তা ঠিক করার একটি উপায় হল আপনার অ্যাপ আপডেট করা। আপনি যদি অনুরূপ সমস্যাগুলির সাথে মোকাবিলা করেন তবে আপনার নিষ্পত্তিতে অন্য কোন সমাধানগুলি রয়েছে তা পড়ুন। বিকল্পভাবে, আপনি কীভাবে Google Play Store ছাড়া Android এ অ্যাপ ইনস্টল করতে পারেন তা শিখুন।


  1. এন্ড্রয়েডে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ একবারে আপডেট করবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  4. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?