কম্পিউটার

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

সিরি সম্পর্কে আপনি কী চান তা বলুন, তবে শর্টকাটগুলি সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে যা বছরের পর বছর ধরে অ্যাপলের এআই সহকারীর জন্য তাদের পথ খুঁজে পেয়েছে। এগুলিও একটি বিরল ঘটনা যেখানে অ্যাপল তার মোবাইল অপারেটিং সিস্টেমের উপর তার সাধারণত শক্ত নিয়ন্ত্রণ ছেড়ে দিয়েছে, বুদ্ধিমান ব্যক্তিদের তাদের নিজস্ব শর্টকাট তৈরি করতে এবং সহ iOS ব্যবহারকারীদের সাথে সেগুলি ভাগ করতে দেয়৷

এটি সত্যিই একটি পরিচ্ছন্ন সিস্টেম, এবং এটির গভীরে যেতে আপনাকে সাহায্য করার জন্য, এখানে আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু সেরা Siri শর্টকাট রয়েছে৷

1. প্রিয় খেলুন

প্লে ফেভারিট খুবই সহজ, কিন্তু সর্বত্র সঙ্গীত প্রেমীদের জন্য অপরিহার্য। এটি অ্যাপল মিউজিক থেকে আপনার পছন্দের প্লেলিস্ট ব্যবহার করে আপনার সব সেরা টিউনকে এখুনি এলোমেলো করে দেয়। এর থেকে বেশি কিছু নয়, তবে আপনি যদি আপনার সেরা বীটগুলি দিয়ে ফিরে যেতে চান তবে আপনার যা দরকার।

একটি অনুষঙ্গ হিসাবে, "প্রিয়তে বর্তমান অ্যালবাম যোগ করুন" এর একটি শর্টকাট রয়েছে, যা আপনার পছন্দের প্লেলিস্টে আপনি যে সমস্ত অ্যালবামটি শুনছেন তা ছুঁয়ে দেয়৷

2. দ্রুত চার্জ

আপনি যদি দ্রুত আপনার আইফোনকে যতটা সম্ভব দক্ষতার সাথে জুস করতে চান, তাহলে সেখানেই ফাস্ট চার্জ আসে। কিছুটা ব্যাটারি সেভারের মতো, কিন্তু প্লাগ-ইন ফোনের জন্য, এই শর্টকাটটি বেশ কিছু কাজ করে।

এটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলিকে অক্ষম করে, ওয়াইফাই এবং ব্লুটুথ বন্ধ করে, আপনার স্ক্রিনের উজ্জ্বলতা কমায় এবং আপনার ফোনের ভলিউমকে সর্বনিম্ন সেট করে৷ এই সমস্ত ছোট জিনিসগুলির মাধ্যমে এটি ব্যাটারি সংরক্ষণ করে এবং আপনার আইফোনকে দ্রুত চার্জ করতে সাহায্য করে৷

3. ক্যালেন্ডার সহকারী

ক্যালেন্ডার ম্যানেজমেন্ট হল এমন কিছু যা আপনি ন্যূনতম মিথস্ক্রিয়া সহ করতে সক্ষম হতে চান – 1950 এর দশকের একজন সচিবের মতো আপনার ফোনে নির্দেশ দেওয়া। এই শর্টকাট আপনাকে আপনার ক্যালেন্ডারের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য, আপনাকে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে, দিনের জন্য আপনার সময়সূচী পেতে, ইভেন্ট তৈরি করতে এবং আপনার বন্ধুর জন্মদিন (অন্যান্য জিনিসগুলির মধ্যে) দেখানোর জন্য প্রচুর বিকল্প দেয়।

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

ক্যালেন্ডার সহকারী আপনাকে সিরির সাথে ডিফল্ট ক্যালেন্ডার ইন্টারঅ্যাকশনের চেয়ে বেশি কিছু করতে দেয়, শুধুমাত্র পৃথক কমান্ডের মাধ্যমে নিজেকে ব্যাচে সংগঠিত করে।

4. রান্নার সাহায্য

প্যান্ট্রি পরিচালনা করা একটি ক্লান্তিকর এবং জটিল কাজ হতে পারে - একটি রেসিপির জন্য প্রতিটি উপাদান মনে রাখা, ব্যাচের রান্নার জন্য প্রস্তুত করা এবং আপনার ফ্রিজে থাকা খাবারের মেয়াদ কখন শেষ হবে তা মনে করার চেষ্টা করা।

কুকিং এইডের সাহায্যে, রন্ধনসম্পর্কীয় প্রতিষ্ঠানের অনেক সূক্ষ্ম বিবরণ আপনার জন্য সাজানো হয়েছে। এটি আপনাকে খাবারের পরিকল্পনা করতে, মুদির জন্য কেনাকাটা করতে এবং খাবারের মেয়াদ শেষ হওয়ার তারিখ, ডিফ্রস্ট করার সময় এবং নতুন রেসিপি আবিষ্কার করতে আপনার রান্নাঘরের স্মার্ট ডিভাইসগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে সহায়তা করে৷

অবশ্যই, যদি আপনার একটি স্মার্ট ফ্রিজ থাকে এবং প্রতিদিন এটি ব্যবহার করেন তবে আপনি এর থেকে বেশি লাভ পাবেন।

5. বুদ্ধিমান শক্তি

iOS-এর একটি বিদ্যমান "লো পাওয়ার" মোড ফাংশন রয়েছে, যা মেল আনা, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং অন-স্ক্রীন প্রভাবের সংখ্যা হ্রাস করার মতো বৈশিষ্ট্যগুলি অক্ষম করে আপনার ফোনের ব্যাটারি সংরক্ষণ করে৷

ইন্টেলিজেন্ট পাওয়ার আপনাকে আপনার ব্যাটারি লাইফের ঠিক কত শতাংশ আপনি "লো পাওয়ার" এবং "সুপার লো পাওয়ার" মোড সক্ষম করতে চান তা বলতে দিয়ে এই প্রক্রিয়াটির উপর আরও নিয়ন্ত্রণ দেয় (ওয়াই-ফাই, ব্লুটুথ এবং মোবাইল ডেটা বন্ধ করা – সংরক্ষণ করা আপনার ব্যাটারি আরও নাটকীয় উপায়ে।

6. পরবর্তী ইভেন্টের দিকনির্দেশ

পাওয়ার ব্যবহারকারীরা কোনো iOS অ্যাপের সম্পূর্ণ সুবিধা নিতে ভয় পান না। যে বলে, আপনার ক্যালেন্ডার অ্যাপটি অনেক ইভেন্ট সহ সম্ভবত ব্যস্ত। এই শর্টকাটটি আপনার ক্যালেন্ডার অ্যাপের সাথে একত্রিত হয়, যা আপনাকে সেকেন্ডের মধ্যে একটি নির্দিষ্ট ইভেন্টের দিকনির্দেশ পেতে দেয়।

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

পরবর্তী ইভেন্ট শর্টকাটে এই দিকনির্দেশগুলি সক্রিয় করা আপনার আসন্ন ইভেন্টগুলির একটি পপ-আপ মেনু নিয়ে আসে (অবশ্যই সেট অবস্থান সহ)। যেকোন ইভেন্টে আলতো চাপলে আপনার প্রিয় মানচিত্র অ্যাপ খুলবে, তাই আপনি তাৎক্ষণিকভাবে যেতে প্রস্তুত হবেন। এই Siri শর্টকাট আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ওয়াচ-এ ভাল কাজ করে এবং অনেক সময় সত্যিকারের জীবন রক্ষাকারী হতে পারে।

7. ঠিকানায় ভ্রমণের সময়

এই Siri শর্টকাটের জন্য ধন্যবাদ, Safari এবং আপনার প্রিয় মানচিত্র অ্যাপের মধ্যে আর কোন অনুলিপি নেই। একবার আপনি ট্র্যাভেল টাইম টু অ্যাড্রেস শর্টকাট ইনস্টল এবং অ্যাক্টিভেট করলে, আপনাকে যেকোন অ্যাপে একটি ঠিকানা নির্বাচন করতে হবে এবং তারপর শেয়ার শীট থেকে শর্টকাটটি সক্রিয় করতে হবে।

প্রথমে আপনার শর্টকাট অ্যাপে এই শর্টকাটটি যোগ করার বিষয়টি নিশ্চিত করুন, তারপর আপনার ডিভাইসে যেকোনো ঠিকানা হাইলাইট করুন এবং "শেয়ার" এ আলতো চাপুন। এটি শেয়ার শীট খুলবে যেখানে আপনি "ট্রাভেল টাইম টু অ্যাড্রেস" কমান্ড সক্রিয় করতে পারবেন।

8. ডেসটিনি 2 সহকারী

এটি এমন গেমারদের জন্য যারা হয়তো জানেন না যে সেখানে এমন কিছু লোক আছে যারা সিরি শর্টকাট লিখছে যা অনলাইন গেমগুলির ইভেন্টগুলি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি একটি Siri শর্টকাট লিখেছেন যা ডেসটিনি 2 প্লেয়ারকে জানায় যেখানে বিরল ইন-গেম আইটেমগুলির রহস্যময় ব্যবসায়ী, Xur, প্রতি সপ্তাহে হ্যাংআউট করে।

আপনাকে যা করতে হবে তা হল:

সিরি, এজেন্ট অফ দ্য নাইন কোথায়?

সিরি আপনাকে বণিকের অবস্থান সম্পর্কে রিপোর্ট করবে। এটি একটি ভিডিও-গেম সহকারী হিসাবে সিরির সম্ভাবনার একটি চমৎকার প্রদর্শনী, এবং আপনি যদি একই ধরনের গেম-সম্পর্কিত শর্টকাটগুলি খুঁজে পান বা তৈরি করেন, আমরা নীচের মন্তব্য বিভাগে সেগুলি সম্পর্কে শুনতে পছন্দ করব!

9. নিউজ রিডার

আপনি কি জানেন যে আপনি একটি ডেডিকেটেড RSS ফিড তৈরি করতে শর্টকাট ব্যবহার করতে পারেন? শর্টকাট অ্যাপে শুধু আরএসএস রিডার শর্টকাট ব্যবহার করুন, তারপরে আপনি সমস্ত ওয়েব থেকে যে খবরের উত্স অনুসরণ করেন তা যোগ করুন৷

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

আপনি যতটা চান বা যতটা কম স্ক্রীন স্পেস নিতে চান আপনি RSS রিডারকে টুইক করতে পারেন, এমনকি আপনার ফিডে সাইটগুলি থেকে সাম্প্রতিক নিবন্ধগুলি দেখানোর জন্য এটি আপনার পুরো স্ক্রীনটি খুলে দিয়েও। (কত নিবন্ধ তালিকাভুক্ত করা হয়েছে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন।)

10. কর্মক্ষেত্রে আমাকে মনে করিয়ে দিন

Apple-এর তৈরি শর্টকাটগুলির মধ্যে একটি, কর্মক্ষেত্রে আমাকে মনে করিয়ে দিন, আপনি যখন এটি প্রথম সেট আপ করেন তখন আপনাকে আপনার কাজের ঠিকানা লিখতে দেয়৷ এর পরে, আপনি যে কোনও অনুস্মারক সেট করেছেন যা এই শর্টকাটে আপনার প্রবেশ করা ঠিকানার সাথে মিলে যায় আপনি সেই অবস্থানে পৌঁছানোর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে ট্রিগার হবে।

আপনি বাড়িতে বা কর্মস্থলে পৌঁছানোর সময় এটি একটি ট্রিগার চান না কেন, কখনও কখনও একটি অবস্থান-নির্ভর পোক আপনার প্রয়োজন।

11. স্পিড ডায়াল

এটি সত্য যে আপনার আইফোনে ইতিমধ্যে একটি "স্পিড ডায়াল" ফাংশন রয়েছে। যাইহোক, পাওয়ার ব্যবহারকারীরা জানেন যে পরবর্তী কোণে সর্বদা একটি ভাল সমাধান রয়েছে। এজন্য আমরা আপনাকে স্পিড ডায়াল শর্টকাটের সাথে পরিচয় করিয়ে দিতে চাই।

এই শর্টকাটটি ব্যবহার করে, আপনি একাধিক পরিচিতি যোগ করতে পারেন, যা একটি পপ-আপ মেনুতে প্রদর্শিত হবে (প্রতিবার আপনি শর্টকাট ভয়েস-অ্যাক্টিভেট করবেন)। আপনি দেখতে পাচ্ছেন এটি কতটা সহায়ক হতে পারে, বিশেষ করে যদি আপনার কিছু পরিচিতি থাকে যেগুলিকে আপনি প্রায়শই কল করেন৷

এছাড়াও, আপনি একটি নম্বর সেট করা এড়াতে পারেন, যা শর্টকাট আপনাকে প্রতিবার এই ক্রিয়াটি ট্রিগার করার সময় আপনাকে জিজ্ঞাসা করতে বাধ্য করবে। এইভাবে, আপনি আপনার পরিচিতি অ্যাপ থেকে যেকোনো পরিচিতি বেছে নিতে পারবেন।

12. পুলিশের দ্বারা টেনে নিয়ে যাওয়া

এই শর্টকাটটির নামটি একটু অশুভ হতে পারে, কিন্তু সত্য, এমন অনেক পরিস্থিতি রয়েছে যেখানে এটি কার্যকর হতে পারে। আপনি জরুরীভাবে এমন একটি পরিস্থিতির একটি ভিডিও রেকর্ড করতে চাইতে পারেন যেখানে আপনি নিজেকে খুঁজে পান এবং তা অবিলম্বে একটি পূর্ব-প্রোগ্রাম করা পরিচিতিতে পাঠাতে পারেন৷

পুলড ওভার বাই পুলিশ, সিরিকে বলছে “আমি টেনে নিয়ে যাচ্ছি ” সামনের ক্যামেরা চালু করে, একটি ভিডিও রেকর্ড করা শুরু করে, তারপর সেই ভিডিওটি আপনার পছন্দের একটি পরিচিতিতে পাঠায়। আপনি অবশ্যই প্রকৃত কমান্ড পরিবর্তন করতে পারেন, তবে একটি শর্টকাটের জন্য কিছু বলার আছে যা এমন পরিস্থিতিতে ঘটনাগুলিকে দ্রুত ক্যাপচার করতে পারে যেখানে আপনি মনে করেন যে প্রমাণের প্রয়োজন হবে৷

13. আমাকে বাঁচিয়ে রাখুন

এর নাম থেকে বোঝা যায়, কিপ মি অ্যালাইভ শক্তি-সাশ্রয়কে চরম পর্যায়ে নিয়ে যায়। যদিও iOS এর নিজস্ব বিল্ট-ইন লো পাওয়ার মোড রয়েছে, কিপ মি অ্যালাইভ আপনার ফোনটিকে চার্জ করার জন্য কোথাও না যাওয়া পর্যন্ত চালু রাখতে সাহায্য করার জন্য যা যা করা যায় তা বন্ধ করে দেয়। এই শর্টকাটটি ওয়াই-ফাই, সেলুলার ডেটা, ব্লুটুথ, মিউজিক এবং আরও অনেক কিছু বন্ধ করে দেয়।

14. জল নিষ্কাশন

আরেকটি সহজ ইউটিলিটি-স্টাইল শর্টকাট, ওয়াটার ইজেক্ট আপনার ফোনের স্পীকার থেকে পানি বের করার জন্য একটি নির্দিষ্ট টোন বাজায়। আইফোন এখন কয়েক প্রজন্ম ধরে জল-প্রতিরোধী, কিন্তু এটি ভিজে গেলেও অপ্রত্যাশিত সমস্যা হতে পারে৷

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

অ্যাপল ওয়াচের মতো একই প্রযুক্তি ব্যবহার করে এই শর্টকাটটি জল থেকে মুক্তি পায়। এর মানে হল আপনি কয়েক সেকেন্ডের জন্য একটি কম-ফ্রিকোয়েন্সি শব্দ শুনতে পাবেন, যা নির্দেশ করে যে শর্টকাটটি তার কাজ করছে। এটা সত্যিই সহজ কিন্তু অনেক পরিস্থিতিতে খুবই সহায়ক।

15. টাইমার দিয়ে বিরক্ত করবেন না

আপনার আইফোনে "বিরক্ত করবেন না" চালু করা একটি মোটামুটি সাধারণ সমস্যা, তারপর এটি বন্ধ করতে ভুলবেন না। হ্যাঁ, আইওএস আপনাকে ডু নট ডিস্টার্ব শিডিউল করতে দেয়, কিন্তু এক-একটি পরিস্থিতির কী হবে যেখানে আপনি আপনার ফোনকে এক ঘণ্টার জন্য শান্ত রাখতে চান?

টাইমার শর্টকাট সহ বিরক্ত করবেন না এটি আপনাকে এটিকে আবার চালু করার কথা মনে না রেখে "বিরক্ত করবেন না" মোড চালু করতে দেয়৷

16. রসিদ/ডকুমেন্ট স্ক্যানার এবং স্টোরেজ

আপনার iPhone ব্যবহার করে রসিদ স্ক্যান করার একাধিক উপায় আছে। যাইহোক, কিছুই রসিদ/নথি স্ক্যানার শর্টকাটকে হারাতে পারে না, যা ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ, তবুও অত্যন্ত শক্তিশালী। এই অ্যাড-অনের সবচেয়ে বড় সুবিধা হল স্বয়ংক্রিয়ভাবে রসিদ বাছাই করার এবং ড্রপবক্স বা আইক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে আপলোড করার ক্ষমতা৷

এই শর্টকাটটি সক্রিয় করার পরে, আপনি একটি বিভাগ বাছাই করতে, রসিদ এবং মূল্য সম্পর্কে আরও তথ্য যোগ করতে এবং আরও অনেক কিছু পাবেন। এটি আপনার সংস্থাকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যায়, রসিদগুলি সংগঠিত করার ক্লান্তিকর কাজটিকে কিছুটা উপভোগ্য করে তোলে৷

17. ডার্ক মোড v2

আসল "ডার্ক মোড" শর্টকাটটি কয়েক বছর আগে এসেছিল যখন আপনার iOS এ একটি অন্ধকার মোড ব্যবহার করা এমনকি সম্ভব ছিল না। যাইহোক, iOS এখন সেই বিকল্পটি অফার করে তা বিবেচনা করে, আসল "ডার্ক মোড" শর্টকাটটি একটি বিবর্তনের মধ্য দিয়ে গেছে এবং এখন ওয়েবসাইটগুলিকে তাদের নিজস্ব "ডার্ক মোড" ভিজ্যুয়ালে অনুবাদ করার উপর ফোকাস করে।

এই শর্টকাটটি ব্যবহার করতে, Safari-এর যেকোনও ওয়েবসাইট দেখার সময় শেয়ার ট্যাপ করুন। শর্টকাট আইকন ব্যবহার করে "ডার্ক মোড সংস্করণ 2" নির্বাচন করুন। কয়েক মুহূর্ত পরে, আপনি যে ওয়েবসাইটটি পরিদর্শন করছেন সেটি একটি ভিজ্যুয়াল ওভারহল পাবে – সেই কার্যকারিতা স্থানীয়ভাবে উপলব্ধ কিনা তা কোন ব্যাপার না। এটা বেশ সুবিধাজনক, তাই না?

18. ওয়াই-ফাই শেয়ার করুন

কাউকে কি আপনার Wi-Fi এর সাথে সংযোগ করতে হবে, কিন্তু আপনি কেবল আপনার পাসওয়ার্ড ভাগ করে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না? সেখানেই শেয়ার ওয়াই-ফাই শর্টকাট কাজে আসে।

iOS পাওয়ার ব্যবহারকারীদের জন্য সেরা সিরি শর্টকাটগুলির মধ্যে 20টি৷

এই শর্টকাটটি একটি QR কোড তৈরি করে যা অন্য ব্যক্তি আপনার পাসওয়ার্ড কী তা না জেনে সংযোগ করার জন্য তাদের ফোন দিয়ে স্ক্যান করতে পারে। এই শর্টকাটটিও সুবিধাজনক যদি আপনার কাছে টাইপ করা কঠিন পাসওয়ার্ড থাকে।

19. মর্নিং ওয়েক-আপ কল

মর্নিং ওয়েক-আপ কল সিরি শর্টকাটগুলিকে ব্যক্তিগত সহকারী হিসাবে কাজ করতে দেয়। শর্টকাটটি আপনাকে জাগিয়ে তোলে এবং সময়মতো কাজ করার জন্য আপনাকে কখন যেতে হবে তা জানাবে। আপনি চাইলে "মর্নিং ওয়েক-আপ কল" শর্টকাটটি এমনকি আপনার রাশিফল ​​পড়তে পারে৷

20. আপনার শর্টকাট ব্যাক আপ করুন

একটি মেটা শর্টকাট যদি কখনো থাকে, ব্যাকআপ আপনার শর্টকাট ঠিক তাই করে। এটি আপনার আইক্লাউড ড্রাইভে আপনার সমস্ত শর্টকাট ব্যাক আপ করে। আপনি যদি কয়েকটি মূল শর্টকাটগুলির উপর খুব বেশি নির্ভর করেন তবে "আপনার শর্টকাটগুলির ব্যাকআপ" এর মতো কিছু অবশ্যই অনেক পরিস্থিতিতে কার্যকর হবে৷

অবশেষে, আপনার নিজের সিরি শর্টকাট তৈরি করতে ভুলবেন না!

যদিও আগে থেকে তৈরি সিরি শর্টকাটগুলি দুর্দান্ত, তবে সেগুলি আপনাকে এতদূর নিয়ে যাবে। আপনি যদি নিজের তৈরি করার চেষ্টা করেন তবে আপনি সেরা ফলাফল পাবেন। এটি প্রথমে ভয়ঙ্কর মনে হতে পারে, কিন্তু আমরা প্রতিশ্রুতি দিচ্ছি যে আপনার প্রচেষ্টা শীঘ্রই ফলপ্রসূ হবে!


  1. 2019 সালে iOS-এর জন্য সেরা পডকাস্ট অ্যাপগুলির মধ্যে 5টি

  2. Android এবং iOS-এর জন্য সেরা অগমেন্টেড রিয়েলিটি অ্যাপগুলির মধ্যে 14টি৷

  3. Flashcards প্রয়োজন? অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য 5টি সেরা ফ্ল্যাশকার্ড অ্যাপ

  4. হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সেরা এক্সটেনশনগুলির মধ্যে 5টি