কম্পিউটার

4 নিরাপত্তা কারণ কেন আপনি আপনার Android রুট করা উচিত নয়

কিছু নির্মাতারা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে রুট করা আরও বেশি কঠিন করে তুলছে (এবং কিছু ক্যারিয়ার এটিকে অসম্ভব করে তুলছে), কিন্তু এখনও অনেক লোক আছে যারা শেকলগুলি ঝেড়ে ফেলা এবং তাদের ফোন কাস্টমাইজ করা ছাড়া আর কিছুই উপভোগ করে না৷

রুট করার জনপ্রিয়তা সত্ত্বেও, আপনার ডিভাইস রুট না করার বিভিন্ন কারণ রয়েছে। আমি এখানে সেগুলি নিয়ে আলোচনা করতে আসিনি -- এই নিবন্ধে আমি নিরাপত্তার দিকগুলিতে ফোকাস করতে চাই৷

নিজেকে রুট অ্যাক্সেস দিয়ে আপনি কী ঝুঁকিতে নিজেকে উন্মুক্ত করছেন?

1. আপডেটের সমস্যা

আপনার ডিভাইস রুট করা প্রায় নিশ্চিতভাবে এটিকে ওভার-দ্য-এয়ার (OTA) আপডেটগুলি গ্রহণ করতে অক্ষম করে দেবে। কিছু অ্যাপ্লিকেশান চেষ্টা করে এবং এই ঘাটতিটিকে বাইপাস করে, কিন্তু এখন যেভাবে রুট করা কাজ করে, তাতে তা কাটানো কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে৷

4 নিরাপত্তা কারণ কেন আপনি আপনার Android রুট করা উচিত নয়

কিন্তু সমস্যা কি?

কিছু মজাদার এবং গুরুত্বপূর্ণ নতুন বৈশিষ্ট্য মিস করা ছাড়াও, আপনি নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে নিজেকে দুর্বল করে দিচ্ছেন।

ফোন নির্মাতারা সাধারণত প্রতি বছর বেশ কয়েকটি নতুন নিরাপত্তা প্যাচ তৈরি করে। তারা তাদের স্বাস্থ্যের জন্য এটি করছে না -- তারা এটা করছে কারণ প্যাচগুলি বিপজ্জনক, এবং পূর্বে অদেখা, নিরাপত্তা দুর্বলতা বন্ধ হয়ে গেছে।

উদাহরণ স্বরূপ, তাদের নেক্সাস ডিভাইসে গুগলের সাম্প্রতিক আপডেট এমন একটি ছিদ্রপথ বন্ধ করে দিয়েছে যা হ্যাকারদের কার্নেলের মধ্যে দূরবর্তীভাবে কোড চালানোর অনুমতি দিতে পারে। প্রভাবিত ডিভাইস স্থায়ীভাবে আপস করা হবে; তাদের মেরামত করার একমাত্র উপায় হল অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা।

2. আপনি কি একটি কাস্টম রমকে বিশ্বাস করতে পারেন?

ঠিক আছে, অনেক লোক কাস্টম রম ইনস্টল করে না -- তারা শুধু ভ্যানিলা অপারেটিং সিস্টেম রাখতে চায় এবং সমস্ত প্রস্তুতকারক-নির্দিষ্ট ব্লোটওয়্যার মুছে ফেলতে চায়।

কিন্তু কিছু লোক পছন্দের দ্বারা বা দুর্ঘটনাক্রমে কাস্টম রম ইনস্টল করবে। যখন আমি আমার প্রথম অ্যান্ড্রয়েড ফোন রুট করি -- একটি Samsung Galaxy 2 -- আমি বুঝতে না পেরে ভুলবশত একটি কাস্টম রম ইনস্টল করেছিলাম। আমি প্রক্রিয়ায় নতুন ছিলাম এবং সহজভাবে ভুল নির্দেশাবলী অনুসরণ করেছিলাম। অনেক লোক একই ধরনের ভুল করবে।

আমাকে এটা পরিষ্কার করতে দিন:কাস্টম রম সব খারাপ নয়। কিন্তু এটা ভাবা বোকামি যে সেগুলি ভ্যানিলা ওএসের মতো শক্তিশালী, সুরক্ষিত এবং ঘন ঘন আপডেট করা হয়।

Google, Motorola, Samsung, Sony, et al৷ সকলেরই মেগা বাজেট আছে, এবং শত শত মানুষ তাদের পণ্যের বিকাশ, পরীক্ষা এবং পরিমার্জন করছে। তারা যেকোন নতুন হুমকির প্রতি দ্রুত প্রতিক্রিয়া জানাতে পারে এবং তাদের সিংহভাগ ব্যবহারকারীকে রক্ষা করার জন্য আপডেটগুলি রোল-আউট করতে পারে। কাস্টম রম এর পিছনের ছেলেদের তেমন কোন ক্ষমতা নেই।

এবং তারপরে ইচ্ছাকৃতভাবে দূষিত রমগুলির সমস্যা রয়েছে। আবার, যদি আপনি আউ ফ্যাট হন rooting প্রক্রিয়া এবং এর আশেপাশের সম্প্রদায়ের সাথে আপনার শিকার হওয়ার সম্ভাবনা কম। কিন্তু বেশিরভাগ মানুষ আসলেই বুঝতে পারে না যে তারা যা করছে তার পিছনের প্রক্রিয়াগুলি -- তারা অনলাইনে পাওয়া কিছু ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করছে। মানুষ ধরা পড়েছে, এবং হতে থাকবে।

3. অ্যাপগুলিতে রুট অ্যাক্সেস দেওয়া

আপনি যদি কখনও আপনার ডিভাইসগুলির মধ্যে একটি রুট করে থাকেন তবে আপনি কিছু অ্যাপের সাথে পরিচিত হবেন যা একটি পপ-আপ বার্তার মাধ্যমে রুট অ্যাক্সেসের অনুরোধ করে৷

এবং আমি বাজি ধরে বলতে পারি এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে আপনি আসলে কী করছেন তা বিবেচনা না করেই আপনি অন্ধভাবে "অনুমতি দিন" এ ক্লিক করেছেন৷

4 নিরাপত্তা কারণ কেন আপনি আপনার Android রুট করা উচিত নয়

একটি অ্যাপকে রুট অ্যাক্সেস করার অনুমতি দিয়ে, আপনি এটিকে আপনার ফোনের সম্পূর্ণ অপারেটিং সিস্টেমে অ্যাক্সেস দিচ্ছেন। এটি অ্যান্ড্রয়েড অফার করে এমন সমস্ত অন্তর্নির্মিত সুরক্ষাকে সম্পূর্ণভাবে বাইপাস করে এবং এটিকে আপনার OS এর গভীরে সঞ্চিত সংবেদনশীল ডেটা দেখতে দেয়৷

রুট অ্যাক্সেস সহ অ্যাপগুলি আপনার অজান্তেই অন্যান্য সফ্টওয়্যার ইনস্টল করতে পারে। এই সফ্টওয়্যারটিতে জাল কীবোর্ড, কী-লগার এবং জাল ইমেল অ্যাপের মতো প্রোগ্রাম অন্তর্ভুক্ত থাকতে পারে। এবং তাদের সবার মনে একটি লক্ষ্য আছে -- আপনার ব্যক্তিগত তথ্য চুরি করা এবং সাইবার-অপরাধীদের কাছে ফেরত দেওয়া।

4. ম্যালওয়্যার হুমকি

যেমনটি আমি এই সাইটে অন্য কোথাও লিখেছি, অ্যান্ড্রয়েডের জন্য অ্যান্টি-ভাইরাস অ্যাপগুলি মূলত অপ্রচলিত। একটি কারণ রয়েছে যে সেক্টরের সমস্ত মার্কেট লিডাররা এখন তাদের পণ্যগুলিকে নিরাপত্তা স্যুট হিসাবে বিজ্ঞাপন দেয়; তাদের সার্থক করার জন্য তাদের আরও বৈশিষ্ট্য বান্ডিল করতে হবে।

এই অ্যাপগুলি মূলত একটি কারণে অপ্রচলিত:ভ্যানিলা অ্যান্ড্রয়েড ওএস এখন সত্যিই সুরক্ষিত৷ Google বছরের পর বছর ধরে আরও বেশি বৈশিষ্ট্য যুক্ত করেছে, এবং Android 7 এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী সংস্করণ।

আপনার ডিভাইস রুট করা এই OS-স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির অনেকগুলি এড়িয়ে যাবে৷ আপনি তাত্ক্ষণিকভাবে কৃমি, ভাইরাস, স্পাইওয়্যার এবং ট্রোজানগুলির জন্য আরও ঝুঁকিপূর্ণ হবেন৷ এগুলি ড্রাইভ-বাই ডাউনলোড, ক্ষতিকারক লিঙ্ক এবং সংক্রামিত অ্যাপের আকারে বিতরণ করা যেতে পারে। একটি স্লিপ এবং আপনি উন্মুক্ত করা হবে; ডিভাইসটি আপনাকে জামিন দেওয়ার জন্য সেখানে থাকবে না।

আমাদের আপনার গল্প বলুন

এই চারটি পয়েন্ট ভীতিকর নয়, এগুলি বৈধ এবং বাস্তব উদ্বেগ যা আপনাকে সচেতন হতে হবে। আপনি যা করতে পারেন তা হল "আমার সাথে এটি ঘটবে না" পন্থা অবলম্বন করুন -- হাজার হাজার মানুষ এটি করেছে, এবং হাজার হাজার লোক ধরা পড়ে গেছে৷

আমি আপনাকে রুট করা থেকে বিরত করার চেষ্টা করছি না। আপনার ডিভাইসের সম্পূর্ণ সম্ভাবনা আনলক করার জন্য কিছু দুর্দান্ত সুবিধা রয়েছে৷ কিন্তু আপনাকে খারাপ দিকগুলি সম্পর্কে সচেতন হতে হবে যাতে আপনি একটি সচেতন সিদ্ধান্ত নিতে পারেন।

বরাবরের মত, আমি আপনার গল্প শুনতে চাই. আপনি কি আপনার ডিভাইস রুট করেছেন এবং পরে অনুশোচনা করেছেন? আপনি কি আপনার ডিভাইসে ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার জন্য যথেষ্ট দুর্ভাগ্যবান হয়েছেন? আপনি কি এখনও আপনার ডিভাইসের নিরাপত্তার জন্য একটি হ্যান্ডস-অফ পন্থা নিতে আগ্রহী?

আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা, প্রতিক্রিয়া এবং গল্পগুলি রাখতে পারেন৷


  1. কেন আপনার ডেটা বিকেন্দ্রীকরণ করা উচিত

  2. আপনার কি এখনও 2021 সালে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করতে হবে?

  3. 5টি হ্যান্ডপিক করা অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার ডিভাইসে ব্যবহার করা উচিত

  4. আপনার Android ফোন রুট করার 15টি কারণ