কম্পিউটার

ত্রুটি 53:অ্যাপল কি সত্যিই আইফোন তৈরি করছে?

গত সপ্তাহে একটি রহস্যময় ত্রুটি 53 এর খবর প্রকাশিত হয়েছিল যা আইফোনগুলিকে ইট দিয়েছিল। দ্য গার্ডিয়ান প্রাথমিকভাবে রিপোর্ট করেছে যে:

"হাজার হাজার iPhone 6 ব্যবহারকারীরা দাবি করেছেন যে তারা প্রায় মূল্যহীন ফোন ধরে রেখেছেন কারণ অ্যাপলের সর্বশেষ অপারেটিং সিস্টেম হ্যান্ডসেটটিকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করে দেয় যদি এটি সনাক্ত করে যে কোনও নন-অ্যাপল প্রযুক্তিবিদ দ্বারা মেরামত করা হয়েছে।"

তারা আরও তদন্ত করে দেখেছে যে সমস্যাটি আইফোনগুলিকে প্রভাবিত করে "যেখানে হোম বোতাম, যেখানে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট শনাক্তকরণ বিল্ট-ইন আছে, একটি 'অ-অফিসিয়াল' কোম্পানি বা ব্যক্তি দ্বারা মেরামত করা হয়েছে।"

তাহলে অ্যাপলের কাছে কি এমন গ্রাহকদের জন্য রয়েছে যারা তাদের আইফোনগুলি তৃতীয় পক্ষের দ্বারা মেরামত করার জন্য সাহসী বা আরও কিছু চলছে? আসুন দেখে নেই।

টাচ আইডি:আপাত কারণ

ত্রুটি 53 এর প্রায় প্রতিটি রিপোর্ট হোম বোতামের সাথে আবদ্ধ থাকে, বা বরং, এটির মধ্যে থাকা টাচ আইডি সেন্সরের সাথে। লোকেরা যখন কোনও তৃতীয় পক্ষের দ্বারা হোম বোতামটি প্রতিস্থাপন করে বা এটি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয় তখন তারা সমস্যার সম্মুখীন হয়। তাহলে কি টাচ আইডি সমস্যা সৃষ্টি করছে?

টাচ আইডি মূলত iPhone 5s-এর সাথে চালু করা হয়েছিল এবং শুরু থেকেই বেশ বিতর্কিত ছিল। আপনি যখন একটি নতুন আইফোনে টাচ আইডি সেট আপ করেন, তখন এটি আপনার আঙ্গুলের ছাপের একটি সংকুচিত সংস্করণ রেকর্ড করে। এই সংকুচিত সংস্করণটি মূলত একটি অনন্য হ্যাশ যা আপনার আঙ্গুলের ছাপের বৈশিষ্ট্যগুলিকে এনকোড করে যা এটিকে আপনার কাছে অনন্য করে তোলে। এই হ্যাশটি আইফোনের প্রসেসরের একটি বিশেষ অংশে সংরক্ষিত আছে যেটিকে Apple বলে নিরাপত্তা এনক্লেভ . সমস্ত তথ্য iCloud বা Apple-এর অন্য সার্ভারে আপলোড না করে ফোনে রাখা হয়৷

আপনি যখনই টাচ আইডি ব্যবহার করেন তখন প্রক্রিয়াটি পুনরাবৃত্তি হয়। আপনার আঙ্গুলের ছাপ পুনরায় বিশ্লেষণ করা হয় এবং ফলস্বরূপ হ্যাশটি আইফোনের সিকিউরিটি এনক্লেভে সংরক্ষিত একটির সাথে মিলে গেলে ফোনটি আনলক করা হয়, অ্যাপল পে পেমেন্ট প্রক্রিয়া করা হয় বা আপনি যে অ্যাপটি চেয়েছিলেন তা কেনা হয়। যদি তা না হয়, তবে আপনি যা করার চেষ্টা করছেন তা বন্ধ হয়ে গেছে। আপনার আইফোনকে ফিঙ্গারপ্রিন্ট আক্রমণ থেকে সুরক্ষিত রাখা, যেমন ভার্জ দাবি করে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ অ্যান্ড্রয়েড ফোনগুলিকে প্রভাবিত করতে পারে, তা সম্পূর্ণরূপে নিশ্চিত করার উপর নির্ভর করে যে টাচ আইডি এবং সিকিউর এনক্লেভকে কখনই টেম্পার করা না হয়। এখানেই ত্রুটি 53 আসে৷

তৃতীয় পক্ষের টেম্পারিং

এক ধরনের সম্ভাব্য আক্রমণের সাথে একটি আপস করা সংস্করণের সাথে টাচ আইডি সেন্সর প্রতিস্থাপন করা জড়িত। এটি এখনও ঘটেছে বলে বিশ্বাস করার কোন কারণ নেই তবে এটি একটি সম্ভাব্য ভেক্টর এবং একটি অ্যাপল সচেতন। এই কারণে, আপনি যখন আপনার আইফোনটিকে iOS-এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করেন, তখন এটি নিশ্চিত করতে পরীক্ষা করে যে টাচ আইডির সাথে কোনো পরিবর্তন করা হয়নি। যদি এটি থাকে, তাহলে ত্রুটি 53 ট্রিগার করে এবং আপনার ফোন লক হয়ে যায়। আরও বেশি সুরক্ষিত সিস্টেমের জন্য, Apple-এর তর্কাতীতভাবে কম্পোনেন্টগুলিকে তার চেয়ে বেশি বার চেক করা উচিত।

তারপরে সমস্যাটি এত বেশি নয় যে অ্যাপল তৃতীয় পক্ষের মেরামতকে ব্লক করছে, তবে তৃতীয় পক্ষের মেরামত ত্রুটিটিকে ট্রিগার করছে। অনেক আইফোন মেরামত আছে আপনি নিজেও করতে পারবেন যতক্ষণ না আপনি সতর্ক থাকেন। iFixit থেকে Kyle Wiens এর মতে, হোম বোতাম বা মাদারবোর্ডের সাথে সংযোগকারী তারের প্রতিস্থাপিত হলে সমস্যাটি দেখা দেয়। যতক্ষণ না আপনি এই উপাদানগুলির মধ্যে কোনোটিতে হস্তক্ষেপ না করেন, ততক্ষণ পর্যন্ত বেশিরভাগ মেরামত করা সম্ভব হবে।

আপনি কি করতে পারেন?

প্রথমত, আপনার আইফোনে ত্রুটি 53 থাকলে, অ্যাপল তাদের সহায়তা দলের সাথে যোগাযোগ করার পরামর্শ দেয়। এরপরে কী ঘটবে তা মূলত আপনার সঠিক পরিস্থিতির উপর নির্ভর করে। আপনার ফোনের বয়স, আপনার ওয়ারেন্টির অবস্থা, বীমা এবং সঠিক সমস্যা সবই ভূমিকা পালন করবে। পরিস্থিতিকে ঘিরে ক্ষোভের পরিপ্রেক্ষিতে, অ্যাপল তাদের অন্যথায় যা থাকত তার চেয়ে বেশি ভাতা দিতে পারে।

দ্বিতীয়ত, আপাতত হোম বোতাম বা টাচ আইডি সেট আপ করা কোনো অনুমোদিত মেরামত কেন্দ্রের দ্বারা করা মেরামত করা সবচেয়ে নিরাপদ বলে মনে হচ্ছে। এমনকি যদি এটি প্রাথমিকভাবে আরও বেশি খরচ করে, ত্রুটিটি ট্রিগার হলে আপনার iPhone প্রতিস্থাপনের খরচ অনেক বেশি হতে পারে৷

তৃতীয়ত, আপনি যদি নিজের আইফোন নিজেই মেরামত করতে যাচ্ছেন, নিশ্চিত করুন যে আপনি iFixit-এর মতো একটি নামী সাইট থেকে আপনার উপাদানগুলি কিনেছেন। ত্রুটিপূর্ণ স্ক্রিনগুলির কিছু রিপোর্ট রয়েছে যার ফলে উপাদান পরীক্ষা ব্যর্থ হয়৷

এবং শেষ পর্যন্ত, পুরো পরিস্থিতিটি আপনার আইফোন ব্যাক আপ রাখার জন্য একটি অনুস্মারক। আপনার যদি ইতিমধ্যে একটি ব্যাকআপ সেটআপ না থাকে তবে আমরা একটি সম্পূর্ণ নিবন্ধ পেয়েছি যা আপনাকে একটি সেট আপ করার মাধ্যমে নিয়ে যাবে৷ আইক্লাউড ব্যাকআপের মতো পরিষেবাগুলির সাথে, আপনার ফোন মারা গেলে এক বা দুই দিনের বেশি পাঠ্য বার্তা হারানোর কোনও অজুহাত নেই৷ যদিও Error 53 একটি বিশেষভাবে বিরক্তিকর সমস্যা বলে মনে হচ্ছে, তবুও আপনার সর্বদা নিশ্চিত হওয়া উচিত যে আপনি ডেটা ক্ষতির বিরুদ্ধে সুরক্ষিত আছেন।

মোড়ানো

ত্রুটি 53 পরিস্থিতিটি একটি বিশাল জগাখিচুড়ি বলে মনে হচ্ছে। তথ্য নিরাপত্তা সবসময় অবাঞ্ছিত ব্যবহারকারীদের বৈধ ব্যবহারকারীদের খুব বেশি অসুবিধা না করে আপনার ডিভাইস অ্যাক্সেস করা থেকে বিরত রাখার মধ্যে লাইন থ্রেডিং সম্পর্কে। এই কারণেই বিশেষজ্ঞরা লোকেদের শক্তিশালী অনন্য পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেন কিন্তু আসলে খুব কম লোকই তা করেন; একটি দীর্ঘ পাসওয়ার্ড মনে রাখা অনেকের চেয়ে বেশি প্রচেষ্টা।

এটা মনে হবে যে এই ক্ষেত্রে অ্যাপল তাদের ব্যবহারকারীদের সর্বোত্তম স্বার্থ হৃদয়ে রাখে। ত্রুটি 53 একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা কোম্পানি একটি বৈধ উদ্বেগ হিসাবে যা দেখে তার দ্বারা ট্রিগার করা হচ্ছে। যদিও গ্রাহকদের কাছ থেকে অভিযোগের সংখ্যার পরিপ্রেক্ষিতে, মনে হচ্ছে অ্যাপল হয়ত লাইন জুড়ে অনেক দূরে চলে গেছে এবং তাদের বৈধ ব্যবহারকারীদের অসুবিধায় ফেলতে শুরু করেছে।

আশেপাশের সমস্ত গোলমালের সাথে, আমি অবাক হব না যে Apple কীভাবে এই সঠিক সুরক্ষা ব্যবস্থাটি প্রয়োগ করা হয়েছে তা পুনর্বিবেচনা করেছে৷

অ্যাপল কি খুব বেশি এগিয়ে গেছে বা মিডিয়া কি একটি বৈধ (যদি বিরক্তিকর) নিরাপত্তা বৈশিষ্ট্যের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখায়? নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. এই আইটেমটি সাময়িকভাবে অনুপলব্ধ ত্রুটি ঠিক করুন

  2. অ্যাপল আইডি সার্ভারের সাথে সংযোগ করার সময় যাচাইকরণ ব্যর্থ ত্রুটির সমাধান করুন

  3. 6টি কারণ iPod Touch আজও কেনার যোগ্য

  4. আপনার অ্যাপল ওয়াচ ব্যবহার করে কীভাবে একটি ডিজিটাল টাচ মেসেজ পাঠাবেন