কম্পিউটার

ফোন কল রেকর্ড করা কি বৈধ?

আপনি ফোন কল রেকর্ড করতে চাইতে পারেন এমন অনেক কারণ থাকতে পারে, যাতে আপনি ফোন স্ক্যামারের কাছে প্রমাণ পাওয়ার চেষ্টা করার জন্য কেউ আপনাকে যে নির্দেশনা দিয়েছেন তা আপনি ভুলে যান না তা নিশ্চিত করা থেকে। এই রেকর্ডিং করা সত্যিই দরকারী হতে পারে, কিন্তু এটা আইনি? আপনি যদি রেকর্ড বোতামটি চাপেন তবে আপনি কি নিজেকে লাইনে রাখছেন? আইন সবসময় পরিষ্কার হয় না, তবে আপনার যা জানা দরকার তা এখানে।

আমি কয়েকটি নির্দিষ্ট দেশের আইনের উপরে যাব, কারণ আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে নিয়মগুলি পরিবর্তিত হয়। যদিও আমি এই সারসংক্ষেপগুলি নিয়ে আসার জন্য কিছু গবেষণা করেছি, তবে নির্দিষ্ট প্রবিধানের জন্য আপনার স্থানীয় আইনগুলি পরীক্ষা করা ভাল। এবং যদি আপনি একটি আইনি উদ্দেশ্যে রেকর্ডিং ব্যবহার করার পরিকল্পনা করছেন, তাহলে আপনাকে প্রথমে আইনি পরামর্শ পেতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এই কারণে জটিল যে ফেডারেল এবং স্টেট ওয়্যারট্যাপিং আইন ফোন কল রেকর্ড করার ক্ষেত্রে প্রযোজ্য। ফেডারেল আইন ততক্ষণ পর্যন্ত ফোন কল রেকর্ড করার অনুমতি দেয় যতক্ষণ পর্যন্ত একটি পক্ষ (আপনি সহ, আপনি যদি রেকর্ডিং করছেন) রেকর্ডিং সম্পর্কে সচেতন থাকে। যাইহোক, এমন কিছু রাজ্য রয়েছে যেখানে কলের শুরুতে উভয় পক্ষকে সচেতন হতে হবে যে এটি রেকর্ড করা হবে।

ফোন কল রেকর্ড করা কি বৈধ?

ডিজিটাল মিডিয়া ল প্রজেক্ট (DMLP) অনুসারে, যে রাজ্যগুলিতে উভয় পক্ষের সম্মতি প্রয়োজন সেগুলি হল ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, ফ্লোরিডা, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, মন্টানা, নিউ হ্যাম্পশায়ার, পেনসিলভানিয়া এবং ওয়াশিংটন, যদিও ইলিনয় এবং ম্যাসাচুসেটসের আইনগুলি হতে পারে ব্যাখ্যার জন্য উন্মুক্ত।

তারা উভয় পক্ষের কাছ থেকে সম্মতি নেওয়ার সুপারিশ করে যদি সেই দলগুলি বিভিন্ন রাজ্যে থাকে। এবং, অবশ্যই, কথোপকথনে দুই জনের বেশি লোক উপস্থিত থাকলে এই "দ্বি-পক্ষীয় সম্মতি" রাজ্যগুলিতে অতিরিক্ত লোকের সম্মতিও প্রয়োজন৷

আপনি যদি আপনার রাজ্যের নির্দিষ্ট তথ্য খুঁজছেন, DMLP-এর কাছে বেশ কয়েকটি রাজ্যে ওয়্যারট্যাপিং-সম্পর্কিত আইনগুলির একটি সহায়ক তালিকা রয়েছে যা আপনি উল্লেখ করতে পারেন৷

কানাডা

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনের মতো, কানাডার আইন বলে যে ফোন কথোপকথন রেকর্ড করা যেতে পারে যতক্ষণ না একজন ব্যক্তি রেকর্ডিংয়ে সম্মতি দেয়। সংস্থাগুলি, তবে, ব্যক্তিগত তথ্য সুরক্ষা এবং ইলেকট্রনিক নথি আইনের অধীনে বিভিন্ন নিয়মের অধীন, যা বলে যে ব্যক্তিকে রেকর্ড করা হচ্ছে সেই সংস্থাকে অবশ্যই রেকর্ডিং করার মাধ্যমে অবহিত করতে হবে৷

প্রতিষ্ঠানটিকে অবশ্যই রেকর্ডিংয়ের জন্য একটি কারণ প্রদান করতে হবে (যেমন "প্রশিক্ষণ" বা "গুণমানের নিশ্চয়তা"), এবং ব্যক্তিকে যোগাযোগের একটি বিকল্প পদ্ধতির অনুমতি দিতে হবে, যেমন একটি ফোন কল যা টেপ করা হয় না, ব্যক্তিগতভাবে যোগাযোগ বা ইমেল।

যুক্তরাজ্য

যদিও থার্ড-পার্টি রেকর্ডিং বেআইনি, রেকর্ডিংটি ব্যক্তিগত ব্যবহারের জন্য হলে শুধুমাত্র একজন অংশগ্রহণকারীর কাছ থেকে সম্মতি সংগ্রহ করা প্রয়োজন, তবে কল থেকে তথ্য তৃতীয় পক্ষকে প্রদান করা হলে দুই পক্ষের সম্মতির প্রয়োজন হতে পারে। BBC দ্বারা সাক্ষাৎকার নেওয়া একজন বিশেষজ্ঞের মতে "তৃতীয় পক্ষ," এমনকি কল ডেটা সংরক্ষণের জন্য ব্যবহৃত ক্লাউড স্টোরেজ প্রদানকারীর কাছেও আবেদন করতে পারে৷

ফোন কল রেকর্ড করা কি বৈধ?

ব্যবসাগুলিকে নির্দিষ্ট কারণগুলির জন্য ফোন কল রেকর্ড করার অনুমতি দেওয়া হয়, যেমন ব্যবসাটি প্রবিধান মেনে চলছে তা নিশ্চিত করা, অপরাধ প্রতিরোধ করা বা সনাক্ত করা, বা একটি ব্যবসায়িক লেনদেনের রেকর্ড করা -- যদিও অংশগ্রহণকারীদের অবশ্যই অবহিত করতে হবে৷ সংস্থাগুলি ব্যবসার সাথে প্রাসঙ্গিক কিনা তা নির্ধারণ করতে যোগাযোগগুলি নিরীক্ষণ করতে পারে৷

মজার বিষয় হল, কল রেকর্ডিং আসলে প্রয়োজনীয় কিছু ক্ষেত্রে আইন দ্বারা, যেমন আর্থিক শিল্পে ক্লায়েন্ট অর্ডার নেওয়ার সময়।

ভারত

যুক্তরাজ্যের বিপরীতে, ভারতে কল রেকর্ডিং আইন খুবই সহজ:আপনি আদালতের আদেশ ছাড়া এটি করতে পারবেন না। এটা শুধু অবৈধ. এবং আপনি একটি আদালতের আদেশ পেতে যাচ্ছেন একমাত্র উপায় যদি একটি বড় জাতীয় নিরাপত্তা সমস্যা ঝুঁকিতে থাকে।

আপনি যদি ভারতে কল রেকর্ড করতে চান তবে আপনার ভাগ্যের বাইরে।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ফোন-রেকর্ডিং আইন রাজ্য অনুসারে পরিবর্তিত হয়, তাই শোনার ডিভাইসের আইন আপনাকে কল রেকর্ড করতে বাধা দেবে কিনা তা দেখতে আপনার রাজ্যে পরীক্ষা করা মূল্যবান। যাইহোক, সাধারণভাবে, আপনি একটি কল রেকর্ড করতে পারেন যতক্ষণ না উভয় পক্ষই রেকর্ডিং সম্পর্কে সচেতন থাকে। "সচেতন" শব্দটি লক্ষ্য করুন -- এটির জন্য সম্মতির প্রয়োজন নেই, শুধু জ্ঞানের প্রয়োজন, যা অন্যান্য দেশের থেকে আলাদা।

ফোন কল রেকর্ড করা কি বৈধ?

আরেকটা বিষয় জেনে রাখুন যে আপনি টেলিকমিউনিকেশন লাইনের উপর দিয়ে যাওয়া কথোপকথনগুলিকে আটকাতে পারবেন না, যার মানে হল যে আপনার রেকর্ডিং ডিভাইসটি কল করা ডিভাইসের মধ্যে উপস্থিত থাকতে পারে না। আপনি যদি একটি স্পিকারফোন থেকে শব্দ রেকর্ড করেন, অথবা আপনার কম্পিউটার ব্যবহার করে আপনি VoIP-এর মাধ্যমে করা একটি কল রেকর্ড করেন, আপনি ঠিক আছেন, কারণ শব্দটি ইতিমধ্যেই শ্রোতার কাছে অ্যাক্সেসযোগ্য (যদি আপনি কথোপকথনে একটি পার্টি হন) .

কিছু রাজ্যে, আপনি সম্মতি ছাড়াই রেকর্ড করতে পারেন। অন্যদের ক্ষেত্রে, আপনার দুই পক্ষের সম্মতি প্রয়োজন। আবার, আপনি যদি একটি কল রেকর্ড করতে চান, তাহলে আপনার রাজ্যের আইনগুলি পরীক্ষা করে দেখুন -- এই বিষয়ে অস্ট্রেলিয়ার আইন বেশ জটিল৷ শুরু করার জন্য, রাষ্ট্রীয় লিসেনিং ডিভাইস আইনের এই তালিকাটি দেখুন।

ডবল-চেক করতে নিশ্চিত হন

ফোন-কল রেকর্ডিংয়ের জন্য প্রতিটি দেশের নিজস্ব আইডিওসিঙ্ক্রাটিক আইন রয়েছে। রেকর্ড করা আদৌ বৈধ কিনা, কতজন লোককে জানাতে হবে এবং রেকর্ডিংয়ের জন্য কী ধরনের ডিভাইস ব্যবহার করার অনুমতি রয়েছে সে বিষয়ে বিভিন্ন নিয়ম ছাড়াও, কিছু দেশ সেই রেকর্ডিংগুলিকে আইনের আদালতে ব্যবহার করা নিষিদ্ধ করতে পারে বা তৃতীয় পক্ষের কাছে স্থানান্তর করা হয়েছে৷

উপরের দেশগুলির জন্য সারসংক্ষেপ তৈরি করার জন্য গবেষণা করা সত্ত্বেও, আপনি যেখানেই থাকুন না কেন আপনার স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা একটি ভাল ধারণা। সাধারণভাবে, আপনি যদি শুধুমাত্র ব্যক্তিগত উদ্দেশ্যে রেকর্ডিং করেন এবং উভয় পক্ষই সম্মত হন, তাহলে আপনার কোনো সমস্যা হওয়ার কথা নয়। আপনি যদি একটি পক্ষের সম্মতি ছাড়াই রেকর্ডিং করেন তবে আপনার অবশ্যই আপনার স্থানীয় আইন পরীক্ষা করা উচিত। এবং আপনি ধরে নিতে পারেন যে উভয় পক্ষের সম্মতি ছাড়া রেকর্ডিং অবৈধ৷

এবং মনে রাখবেন -- যদি আপনি একটি ফোন স্ক্যামার দ্বারা কল করা হয়, এটি শুধুমাত্র বন্ধ করা ভাল.

আপনার দেশের রেকর্ডিং আইন সম্পর্কে আপনি কী জানেন? আপনি কি রেকর্ড করতে পারেন এবং কী করতে পারেন না তার উপর আপনি কি আলোকপাত করতে পারেন? আপনি অতীতে আপনার সুবিধার জন্য কল রেকর্ডিং ব্যবহার করেছেন? নিচে আপনার চিন্তা ও অভিজ্ঞতা শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে রক অ্যান্ড ওয়াস্প, শাটারস্টকের মাধ্যমে ড্রাগন ইমেজ, শাটারস্টকের মাধ্যমে ওয়েভব্রেকমিডিয়া।


  1. কিভাবে একটি Google Meet রেকর্ড করবেন

  2. আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  3. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  4. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন