কম্পিউটার

কীভাবে হোয়াটসঅ্যাপ ফোন কল করবেন

কি জানতে হবে

  • হোয়াটসঅ্যাপ চালু করুন, কল আলতো চাপুন , কল আলতো চাপুন৷ বোতাম, একটি পরিচিতি চয়ন করুন এবং ফোন আলতো চাপুন৷ . যদি কোন পরিচিতি আপনাকে কল করে, কলটি গ্রহণ বা প্রত্যাখ্যান করুন।
  • গ্রুপ কল:কল করুন আলতো চাপুন এবং তারপরে নতুন গ্রুপ কল এ আলতো চাপুন . তিনজন পর্যন্ত আলতো চাপুন, এবং তারপরে কল আলতো চাপুন৷ স্ক্রিনের উপরের বোতাম।
  • যখন আপনি একটি গ্রুপ কল পান, আপনাকে এখনই উত্তর দিতে হবে না। উপেক্ষা করুন আলতো চাপুন৷ আপনি যদি এখনো যোগ দিতে না চান। যোগ দিন আলতো চাপুন একটি সক্রিয় কল প্রবেশ করতে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে একটি ফোন কল করার জন্য জনপ্রিয় WhatsApp মেসিং অ্যাপ ব্যবহার করতে হয়।

হোয়াটসঅ্যাপে কিভাবে কল করবেন

WhatsApp পাঠ্য বার্তা এবং ভয়েস কল করার জন্য সেলুলার ভয়েস পরিষেবার পরিবর্তে ডেটা ব্যবহার করে। এর মানে আপনি এটি ব্যবহার করতে পারেন এমনকি আপনি যদি আন্তর্জাতিকভাবে ভ্রমণ করেন বা সেলুলার পরিষেবা ছাড়া কোথাও থাকেন। প্রকৃতপক্ষে, হোয়াটসঅ্যাপ আন্তর্জাতিক ভ্রমণকারীদের মধ্যে জনপ্রিয় যারা আন্তর্জাতিক ডেটা প্ল্যান কেনা এড়াতে WhatsApp-এর উপর নির্ভর করে।

যতক্ষণ আপনার Wi-Fi সংযোগ আছে, আপনি একটি WhatsApp কল করতে পারেন। আপনার যদি Wi-Fi না থাকে তবে, WhatsApp আপনার মোবাইল প্ল্যান থেকে ডেটা ব্যবহার করবে, যার ফলে ডেটা চার্জ হতে পারে৷

অন্যদিকে, হোয়াটসঅ্যাপ ব্যবহার করাও সহজ, কারণ এটি আপনার বিদ্যমান ঠিকানা বইয়ের উপর নির্ভর করে এবং আপনাকে ব্যবহারকারীর নাম বা ইমেল ঠিকানার মাধ্যমে লোকেদের খুঁজে বের করতে হবে না।

  1. হোয়াটসঅ্যাপ অ্যাপ শুরু করুন।

  2. আপনি যদি ইতিমধ্যে কল পৃষ্ঠায় না থাকেন, তাহলে কল এ আলতো চাপুন পর্দার শীর্ষে।

  3. কল আলতো চাপুন বোতাম, যা স্ক্রিনের নীচে সবুজ ফোন আইকন।

  4. আপনার পরিচিতি তালিকা থেকে আপনি যাকে কল করতে চান তাকে খুঁজুন। আপনি এখানে যে হোয়াটসঅ্যাপ পরিচিতি তালিকাটি দেখছেন তা আসলে আপনার ফোনের ডিফল্ট পরিচিতি তালিকা। আপনি যাকে কল করতে চান তাকে দেখতে না পেলে, আপনি নতুন পরিচিতি এ আলতো চাপতে পারেন এবং আপনার পরিচিতি তালিকায় ব্যক্তি যোগ করুন। নতুন কন্টাক্ট এন্ট্রিতে আপনাকে সেই ব্যক্তির ফোন নম্বর লিখতে হবে যেহেতু WhatsApp ব্যবহারকারীদের সনাক্ত করতে ফোন নম্বর ব্যবহার করে।

  5. আপনি যাকে কল করতে চান তাকে কী খুঁজে পান, তাদের নামের ডানদিকে ফোন আইকনে ট্যাপ করুন। যদি ব্যক্তি একটি কল গ্রহণ করতে সক্ষম হয় এবং উত্তর দেয়, কল শুরু হয়েছে। এখান থেকে, এটি যেকোনো মেসেজিং বা ফোন অ্যাপ ব্যবহার করে একটি ফোন কলের মতো কাজ করে।

    কীভাবে হোয়াটসঅ্যাপ ফোন কল করবেন

কোনো পরিচিতি আপনাকে কল করলে, আপনি একটি ইনকামিং কল গ্রহণ বা প্রত্যাখ্যান করতে পারেন। কলটি গ্রহণ করতে, সবুজ ফোন বোতামটি সোয়াইপ করুন। আপনি লাল বোতামটি সোয়াইপ করে কলটি প্রত্যাখ্যান করতে পারেন বা টেক্সট বোতামটি সোয়াইপ করে একটি সংক্ষিপ্ত টেক্সট উত্তর দিয়ে কলটি প্রত্যাখ্যান করতে পারেন৷

কীভাবে হোয়াটসঅ্যাপে একটি গ্রুপ কল করবেন

আপনি পৃথক ব্যক্তিদের কলের মধ্যে সীমাবদ্ধ নন; আপনি গ্রুপ কলও করতে পারেন। এই কলগুলির জন্য 8 জন অংশগ্রহণকারীর সীমা রয়েছে৷

  1. হোয়াটসঅ্যাপ অ্যাপ শুরু করুন।

  2. আপনি যদি ইতিমধ্যে কল পৃষ্ঠায় না থাকেন, তাহলে কল এ আলতো চাপুন পর্দার শীর্ষে।

  3. কল আলতো চাপুন স্ক্রিনের নীচে বোতাম।

  4. নতুন গ্রুপ কল এ আলতো চাপুন .

  5. নতুন গ্রুপ কল পৃষ্ঠায়, আপনি কলে অংশগ্রহণকারী হিসাবে যোগ করতে চান এমন প্রতিটি ব্যক্তিকে আলতো চাপুন। আপনি কলে তিনজন পর্যন্ত লোক রাখতে পারেন (নিজে সহ মোট চারজনের জন্য)।

  6. আপনি কল শুরু করার জন্য প্রস্তুত হলে, কল এ আলতো চাপুন পর্দার শীর্ষে বোতাম।

    কীভাবে হোয়াটসঅ্যাপ ফোন কল করবেন

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা গ্রুপ ভিডিও কল করার বিষয়ে তথ্য খুঁজছেন? কীভাবে হোয়াটসঅ্যাপ ভিডিও কলিং ব্যবহার করবেন সেই বিবরণগুলি পান৷

হোয়াটসঅ্যাপে জয়েনযোগ্য গ্রুপ কল

আপনি একটি গ্রুপ ভয়েস কল বা একটি গ্রুপ ভিডিও কল গ্রহণ করছেন, আপনাকে এখনই উত্তর দিতে হবে না। অনেকটা ব্যক্তিগত সাক্ষাতের মতো, আপনি যখন প্রস্তুত থাকবেন তখন আপনি গ্রুপ কলে যোগ দিতে পারেন, অথবা একটি গ্রুপ কল ছেড়ে আবার যোগ দিতে পারেন।

আপনি যখন একটি ইনকামিং হোয়াটসঅ্যাপ গ্রুপ ভয়েস বা ভিডিও কল দেখতে পান এবং আপনি সেই মুহূর্তে কলটিতে যোগ দিতে পারবেন না, তখন উপেক্ষা করুন এ আলতো চাপুন . সক্রিয় কলটি হোয়াটসঅ্যাপ অ্যাপে আপনার কল ট্যাবে উপস্থিত হবে।

আপনি যখন গ্রুপ কলে যোগ দিতে পারবেন, সক্রিয় কলে আলতো চাপুন, তারপরে যোগ দিন এ আলতো চাপুন কলে যোগ দিতে। যদি আপনাকে আবার কল থেকে দূরে সরে যেতে হয়, কলটি ছেড়ে দিন, তারপরে আপনি প্রস্তুত হলে পুনরায় যোগদান করুন, যতক্ষণ কলটি সক্রিয় থাকে। কলের স্রষ্টা দেখতে পারেন কে বর্তমানে কলে আছেন এবং কারা এখনও কলে যোগদান করেননি৷

সমস্ত গ্রুপ কলের মতো, যোগদানযোগ্য কলে একই আট-জনের সর্বোচ্চ অংশগ্রহণকারী নিয়ম রয়েছে এবং নির্মাতারা কল চলাকালীন কাউকে সরাতে পারবেন না।

সচেতন থাকুন যে কেউ আপনাকে একটি গ্রুপ কলে আমন্ত্রণ জানাতে পারে যার সাথে আপনি আগে ব্লক করেছেন, তাই ব্লক করা ব্যক্তির সাথে একটি গ্রুপ কল করা সম্ভব।


  1. কীভাবে হোয়াটসঅ্যাপে ভিডিও কল করবেন?

  2. একাধিক ডিভাইসে কীভাবে হোয়াটসঅ্যাপ চালাবেন?

  3. কীভাবে আপনার ফোন থেকে ব্যক্তিগত কল করবেন

  4. Android এ WhatsApp কল কিভাবে রেকর্ড করবেন