কম্পিউটার

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনার আইফোন আপনি যা করেন তার অনেক কিছুর ট্র্যাক রাখে এবং বেশিরভাগ সময় এটি কার্যকর। আপনার কল লগ থেকে মিসড কল রিটার্ন করা, আজ সকালে আপনি যে ওয়েবসাইটটি পড়ছেন সেটি আবার দেখতে পারা এবং সকাল 2 টায় আপনার পাঠানো সন্দেহজনক বার্তাগুলির একটি রেকর্ড থাকা সহজ।

কিন্তু কখনও কখনও আপনি আমাদের এই ডেটা সাফ করতে চাইতে পারেন। আপনি কিছু রেকর্ড বাছাই করে মুছে ফেলতে চান বা নির্বিচারে পুরো লটকে পরমাণু করতে চান, তা এখানে দেখুন। আমরা আপনাকে আমাদের কেন বলতে বলব না৷

ব্রাউজার ইতিহাস মুছুন

বেশিরভাগ আইফোন ব্যবহারকারী ডিফল্ট ব্রাউজারে লেগে থাকে, যা সাফারি। Safari-এর মধ্যে পৃথক এন্ট্রি মুছে ফেলতে, এটি খুলুন, পৃষ্ঠার নীচে বুকমার্ক বিকল্পে আলতো চাপুন (এটি একটি বইয়ের মতো দেখাচ্ছে), বই আইকনে আলতো চাপুন, তারপরে ইতিহাস . আপনি এখন বাম দিকে সোয়াইপ করতে পারেন এবং মুছুন এ আলতো চাপুন৷ পৃথক পৃষ্ঠাগুলি সরাতে৷

এছাড়াও আপনি সেটিংস> Safari> ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন এ গিয়ে আপনার পুরো Safari ইতিহাস মুছে ফেলতে পারেন . আপনার যদি একাধিক iOS ডিভাইস থাকে এবং আপনি আপনার Mac এও Safari ব্যবহার করেন, তাহলে এটি সব ডিভাইসে আপনার সম্পূর্ণ ইতিহাস মুছে দেবে।

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনার মধ্যে কেউ কেউ অন্য ব্রাউজার ব্যবহার করবেন, যেমন iOS বা অপেরার জন্য Chrome। মনে রাখবেন যে আপনাকে ব্রাউজারের মধ্যে ওয়েব ইতিহাস মুছে ফেলতে হবে অ্যাপ আপনি যদি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করেন। অ্যাপটি নিজেই মুছে দিলে সব স্থানীয় ডেটা মুছে যাবে, কিন্তু আপনি যদি বিভিন্ন ডিভাইসের মধ্যে আপনার কার্যকলাপ সিঙ্ক করে থাকেন (Google Chrome অনুযায়ী) তাহলে আপনাকে এখনও আপনার অ্যাকাউন্ট থেকে এটি মুছে ফেলতে হবে।

কল ইতিহাস সরান

আপনি ফোন খুলে পৃথক কল লগ মুছতে পারেন অ্যাপ এবং মুছুন প্রকাশ করতে বাম দিকে সোয়াইপ করুন বিকল্প পুরো লট সরাতে, সম্পাদনা এ আলতো চাপুন উপরের-ডান কোণে সাফ করুন অনুসরণ করুন৷ . এটি নিয়মিত ফোন কল এবং ফেসটাইম কল উভয়ই সরিয়ে দেবে৷

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনি যদি শুধু FaceTime কলগুলি মুছতে চান, তাহলে FaceTime  চালু করুন৷ অ্যাপ, এবং হয় প্রতিটি এন্ট্রিতে বাম দিকে সোয়াইপ করুন অথবা সম্পাদনা করুন ব্যবহার করুন তারপর সাফ করুন অনেক পরিত্রাণ পেতে.

আপনার বার্তাগুলি পরিষ্কার করুন

বার্তা মুছে ফেলাও বেশ সহজ। বার্তা চালু করুন অ্যাপ এবং কথোপকথনে বাঁদিকে সোয়াইপ করুন এবং মুছুন ব্যবহার করুন সমস্ত সাফ করতে বার্তা আপনি যদি শুধুমাত্র একটি একক বার্তা এর মধ্যে সরাতে চান একটি কথোপকথন, পরিচিতি বা গোষ্ঠী বার্তায় আলতো চাপুন, বার্তাটিতে আলতো চাপুন এবং ধরে রাখুন, আরো আলতো চাপুন এবং আপনি যতগুলি বার্তা মুছতে চান তা বেছে নিন।

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনি এখন ট্র্যাশ ক্যান ব্যবহার করে এন-ম্যাস মুছতে পারেন নীচে ডানদিকে আইকন। -এ আলতো চাপ দিয়ে সংযুক্তি এবং ছবি মুছে ফেলতে একটি কথোপকথনের উপরের-ডানদিকে "তথ্য" বোতাম, নিচে স্ক্রোল করুন, একটি সংযুক্তিতে আলতো চাপুন এবং ধরে রাখুন, আরো, এ আলতো চাপুন তারপরে আপনি যে সংযুক্তিগুলি মুছতে চান তা চয়ন করুন এবং ট্র্যাশ ক্যান এ আঘাত করুন তাদের মুছে ফেলার জন্য আইকন৷

আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাহলে জিনিসগুলি একইভাবে কাজ করে। একটি কথোপকথনে বাম দিকে সোয়াইপ করুন, আরো টিপুন , তারপর চ্যাট মুছুন মুছে ফেলার জন্য; অথবা আপনি মুছুন আনতে একটি চ্যাটের মধ্যে পৃথক বার্তাগুলিকে ট্যাপ করে ধরে রাখতে পারেন বিকল্প Facebook মেসেঞ্জার একই ভাবে কাজ করে৷

স্বয়ংক্রিয়ভাবে সংশোধন ও সংরক্ষিত শব্দগুলি পরিষ্কার করুন

আপনার iOS অভিধানে কিছু অসাধারন শব্দ সংরক্ষণ করেছেন এবং আবার শুরু করতে চান? সেটিংস> সাধারণ> রিসেট-এ যান এবং কিবোর্ড ডিকশনারী রিসেট করুন ব্যবহার করুন সম্পূর্ণ অনেক পরিত্রাণ পেতে. আপনি সেটিংস> সাধারণ> কীবোর্ড> টেক্সট প্রতিস্থাপন-এর অধীনে যোগ করা যেকোনো পাঠ্য প্রতিস্থাপন খুঁজে পেতে পারেন (আপনি যদি আপনার আইফোনে আপনার শপথের শব্দগুলি ভুল করার জন্য অসুস্থ হয়ে থাকেন তবে সুবিধাজনক)।

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনি যদি একটি কাস্টম অভিধান সহ একটি তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনাকে সংশ্লিষ্ট অ্যাপটি চালু করে আপনার অভিধানটি পরিষ্কার করতে হবে। উদাহরণ হিসেবে SwiftKey ব্যবহার করতে, SwiftKey খুলুন অ্যাপ, মেনু-এ আলতো চাপুন বোতাম, এবং টাইপিং ডেটা সাফ করুন টিপুন এটিকে একটি নতুন অবস্থায় রিসেট করতে।

Nuke Your Notifications

আপনি যদি আপনার ফোনটি কোনও বন্ধুর কাছে দিয়ে থাকেন এবং বরং তারা জানেন না যে আপনার শেষ কয়েকটি বিজ্ঞপ্তিগুলি কী ছিল, বিজ্ঞপ্তি কেন্দ্রটি প্রকাশ করতে স্ক্রিনের শীর্ষ থেকে নীচে সোয়াইপ করুন এবং X টিপুন তালিকা পরিষ্কার করতে। যদি আপনার কাছে কয়েক দিনের নোটিফিকেশন থাকে, তাহলে আপনাকে প্রতিটি দিনের জন্য এটি করতে হবে।

এছাড়াও আপনি বাম দিকে সোয়াইপ করে এবং সাফ করুন এ আলতো চাপার মাধ্যমে পৃথক বিজ্ঞপ্তিগুলিও সরাতে পারেন৷ .

ফটোগুলি লুকান বা মুছুন

ফটোগুলি প্রযুক্তিগতভাবে আপনার ক্যামেরার ইতিহাস, তাই না? যেভাবেই হোক, আপনার ফোন বন্ধুর হাতে দেওয়ার আগে আপনি কিছু ফটো থেকে মুক্তি পেতে চাইতে পারেন। ইমেজ মুছে ফেলার পরিবর্তে, iOS এখন আপনাকে সেগুলি লুকানোর অনুমতি দেয়। এটি আপনার ফটো থেকে ফটোটিকে সরিয়ে দেবে৷ এবংস্মৃতি ট্যাব, যদিও এটিকে অ্যালবাম এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য করার অনুমতি দেয় (যেমন ক্যামেরা রোল)।

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

একটি ছবি লুকানোর জন্য এটি নির্বাচন করুন, শেয়ার করুন এ আলতো চাপুন৷ বোতাম (এটি উপরের দিকে নির্দেশ করা একটি তীরের মতো দেখাচ্ছে) এবং লুকান টিপুন . আপনি একটি সম্পূর্ণ ব্যাচ লুকানোর জন্য শেয়ার বোতামের মাধ্যমে একাধিক ছবি নির্বাচন করতে পারেন। আপনি যদি চান যে ছবিগুলি ভালভাবে চলে যায়, তাহলে মুহূর্তগুলি -এ যান৷ অথবা অ্যালবামনির্বাচন করুন এ আলতো চাপুন তারপরে আপনি যতগুলি ফটো মুছতে চান বেছে নিন এবং ট্র্যাশ ক্যান ব্যবহার করুন৷ তাদের পরিত্রাণ পেতে নীচের ডানদিকে আইকন৷

ফেইসবুক ও টুইটার শুদ্ধ করুন

Facebook আপনার সম্প্রতি অনুসন্ধান করা ব্যক্তি, স্থান, গোষ্ঠী এবং অন্যান্য জিনিসগুলির একটি তালিকা রাখে৷ তারপরে এটি এই জিনিসগুলিকে ইনপুট বারের নীচে একটি ছোট বাক্সে রাখে, যা সার্চ বৈশিষ্ট্য ব্যবহার করার সময় উপস্থিত হয়৷ যদিও এগুলি শুধুমাত্র আপনার কাছে দৃশ্যমান, আপনি এখনও পৃথক আইটেমগুলি মুছতে চাইতে পারেন৷

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

শুধু সম্পাদনা টিপুন বোতাম তারপর  ব্যবহার করুন প্রতিটি অপসারণের জন্য প্রতিটি এন্ট্রির পাশে। এছাড়াও আপনি সাফ অনুসন্ধানগুলি ব্যবহার করতে পারেন৷ আপনার সমগ্র অনুসন্ধান ইতিহাস ব্লিটজ করার বিকল্প। এটি সমস্ত মোবাইল অ্যাপ এবং ওয়েবে সমগ্র Facebook প্ল্যাটফর্মকে প্রভাবিত করবে৷

টুইটারও একইভাবে আপনার অনুসন্ধানগুলি সংরক্ষণ করতে পছন্দ করে। ম্যাগনিফাইং গ্লাস অনুসন্ধান আইকনে আঘাত করুন, অনুসন্ধান বাক্সে আলতো চাপুন এবং  টিপুন সাম্প্রতিক অনুসন্ধান এর পাশে এর পরে ক্লিয়ার অনেক অপসারণ করতে. এছাড়াও আপনি বাম দিকে সোয়াইপ করতে পারেন এবং পৃথক এন্ট্রি মুছে ফেলতে পারেন।

অ্যাপল সঙ্গীত ইতিহাস মুছুন

সম্প্রতি প্লে করা থেকে অ্যালবামগুলি মুছে ফেলা সম্ভব নয়৷ আপনার জন্য এর বিভাগ ট্যাব, কিন্তু আপনি অনুসন্ধান থেকে আপনার অনুসন্ধানের ইতিহাস মুছে ফেলতে পারেন ট্যাব শুধু ক্লিয়ার টিপুন সাম্প্রতিক-এর পাশের বোতাম সবকিছু থেকে পরিত্রাণ পেতে.

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

এছাড়াও আপনি আপনার জন্য আপনার পরামর্শগুলি পরিষ্কার করতে পারেন৷ একটি অ্যালবাম বা প্লেলিস্টে ট্যাপ করে ধরে রেখে এবং অপছন্দ টিপে ট্যাব করুন . এটি অ্যাপল মিউজিককে ভবিষ্যতে অনুরূপ পরামর্শ এড়াতে শেখাবে, যা অন্য কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে থাকলে এবং আপনার সুপারিশগুলি এখন অপ্রাসঙ্গিক হলে এটি কার্যকর৷

অ্যাপ ইতিহাস বন্ধ করুন

Siri এখন সিরি সাজেশন নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করে আপনি কোন অ্যাপগুলি ব্যবহার করতে চান তা পরামর্শ দেয়। এটি অ্যাপের তালিকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য দিনের সময় এবং আপনার অবস্থান ব্যবহার করে, তবে বৈশিষ্ট্যটিকে সম্পূর্ণরূপে অক্ষম না করে তালিকা থেকে অ্যাপগুলিকে বাদ দেওয়ার বা আপনার ব্যবহারের ইতিহাস রিসেট করার কোনো উপায় নেই।

অ্যাপের পরামর্শগুলি আজকের স্ক্রিনে প্রদর্শিত হয়, আপনার হোম বা লক স্ক্রিনে ডানদিকে সোয়াইপ করুন (আপনি পৃষ্ঠার নীচের দিকে গিয়ে এবং সম্পাদনা ট্যাপ করে এটি বন্ধ করতে পারেন ) এগুলি স্পটলাইট অনুসন্ধানের নীচেও উপস্থিত হয়, আপনার হোমস্ক্রীনে নিচে সোয়াইপ করে অ্যাক্সেস করা হয় (আপনি এটি বন্ধ করতে পারবেন না)।

কিভাবে আপনার আইফোনের যেকোনো এবং সমস্ত ইতিহাস মুছে ফেলবেন

আপনি সেটিংস> সাধারণ> স্পটলাইট অনুসন্ধান এ গিয়ে বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন এবং Siri সাজেশন অক্ষম করা হচ্ছে .

সবকিছু মুছুন

আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনাকে সবকিছু সম্পূর্ণরূপে মুছে ফেলতে হবে, আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। সেটিংস> সাধারণ> রিসেট-এ যান তাদের সব প্রকাশ করতে. আপনি থেকে বেছে নিতে পারেন:

  • সমস্ত সেটিংস রিসেট করুন৷ - আপনার কোনো ডেটা বা অ্যাপ্লিকেশন মুছে না দিয়ে আপনার ডিভাইসটিকে "নতুন হিসাবে" ফ্যাক্টরি অবস্থায় ফিরিয়ে দিন।
  • সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন ৷ — একটি সম্পূর্ণ ফ্যাক্টরি রিসেট, যা সমস্ত অ্যাপ এবং ডেটা মুছে ফেলবে এবং আপনাকে আপনার আইফোনটিকে নতুন হিসাবে সেট আপ করতে হবে বা ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে হবে (যদি আপনি আপনার আইফোন বিক্রি করছেন তাহলে আদর্শ)।
  • নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করুন৷ — সকল সংরক্ষিত Wi-Fi নেটওয়ার্ক, কাস্টম সেলুলার সেটিংস, APN এবং VPN সেটিংস মুছে দেয় (সেলুলার নেটওয়ার্কে সংযোগ করতে সমস্যা হলে দরকারী)।
  • হোম স্ক্রীন লেআউট রিসেট করুন — আপনার আইফোনে অ্যাপলের ডিফল্ট হোম স্ক্রীন লেআউট পুনরুদ্ধার করে।
  • অবস্থান এবং গোপনীয়তা রিসেট করুন  — আপনার সমস্ত অবস্থান এবং গোপনীয়তা পুনরুদ্ধার করে  ফ্যাক্টরি ডিফল্টে সেটিংস। অ্যাপগুলিকে আপনার লোকেশন এবং ক্যামেরা ও পরিচিতিগুলির মতো বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার জন্য অনুমতি চাইতে হবে।

আপনার আইফোনের সংরক্ষিত ইতিহাস থেকে মুক্ত করার জন্য এটিই মোটামুটি সব কিছু আছে, আপনি এটি করার জন্য যাই করুন না কেন। একটি অনুরূপ গাইডের জন্য, কিভাবে আপনার iPhone এ সমস্ত ক্যাশে সাফ করবেন তা দেখুন৷

আমরা কি কিছু মিস করেছি? নিচের মন্তব্যে আপনি আপনার iPhone থেকে আর কি কি পরিত্রাণ পেতে চান তা আমাদের জানান!

জোশুয়া লকহার্টের মূল নিবন্ধ।


  1. কীভাবে আপনার আইফোন আনলক করবেন

  2. আপনার আইফোনে যে কোনও ফাইল কীভাবে ডাউনলোড করবেন

  3. আপনার উইন্ডোজ পিসিতে ব্যবহারের ইতিহাস কীভাবে পরীক্ষা করবেন এবং মুছবেন

  4. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন