কম্পিউটার

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্রাউজারটি আপনার ব্যক্তিগত গোপনীয়তার একটি উল্লেখযোগ্য দুর্বল দিক উপস্থাপন করে। ল্যাপটপের চেয়ে স্মার্টফোন এবং ট্যাবলেট হারিয়ে যাওয়ার, চুরি হওয়ার বা অনিরাপদ পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের শিকার হওয়ার সম্ভাবনা বেশি।

কেউ তথ্য পুনরুদ্ধার এড়াতে, আপনাকে নিয়মিত আপনার অ্যান্ড্রয়েড থেকে আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলতে হবে। কিন্তু কিভাবে? পদ্ধতিটি সবসময় ডেস্কটপ ব্রাউজারের মতো স্পষ্ট নয়।

আতঙ্কিত হবেন না! সর্বাধিক জনপ্রিয় সাতটি অ্যান্ড্রয়েড ব্রাউজারে কীভাবে ব্রাউজিং ইতিহাস মুছবেন তা এখানে রয়েছে:Chrome , Firefox , অপেরা , ডলফিন , UC ব্রাউজার , এবং সাহসী ব্রাউজার .

Chrome এ ব্রাউজিং ইতিহাস মুছুন

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

প্রথম আপ হল Chrome. এটি অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার, প্রায় 85 শতাংশ সমস্ত অ্যান্ড্রয়েড মালিক এটি ব্যবহার করে৷

সৌভাগ্যক্রমে, এই ব্রাউজারে আপনার ফোনের ইতিহাস মুছে ফেলার প্রক্রিয়াটি সহজবোধ্য। শুরু করতে, Chrome খুলুন এবং হয় মেনু> ইতিহাস-এ যান অথবা chrome://history টাইপ করুন অনুসন্ধান বাক্সে অ্যাপটি আপনার ইতিহাস লোড করবে পৃষ্ঠা।

উইন্ডোর শীর্ষে, আপনি ব্রাউজিং ডেটা সাফ করুন লেবেলযুক্ত একটি বোতাম দেখতে পাবেন . এটিতে আলতো চাপুন৷

এখন আপনি ঠিক করতে পারেন কোন ডেটা আপনি মুছতে চান। পৃষ্ঠার শীর্ষে, আপনার সময়সীমা নির্বাচন করুন, তারপর উপযুক্ত চেকবক্সগুলি চিহ্নিত করুন৷ আছে মৌলিক এবং উন্নত ট্যাব যে আপনি মধ্যে টগল করতে পারেন. আপনি যেটিই ব্যবহার করুন না কেন, নিশ্চিত করুন যে আপনি ব্রাউজিং ইতিহাস নির্বাচন করেছেন৷ . আপনি প্রস্তুত হলে, ডেটা সাফ করুন আলতো চাপুন .

ফায়ারফক্সে ব্রাউজার ইতিহাস সাফ করুন

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

ফায়ারফক্সে ব্রাউজিং ইতিহাস মুছে ফেলা ক্রোমের অনুরূপ প্রক্রিয়া। আপনার ব্রাউজার খুলুন এবং উপরের-ডান কোণায় তিনটি উল্লম্ব বিন্দু আলতো চাপুন। ইতিহাস বেছে নিন মেনু থেকে।

ক্রোমের মতো, আপনি একটি বড় ব্রাউজিং ইতিহাস সাফ করুন দেখতে পাবেন৷ বোতাম---শুধুমাত্র এই সময়, এটি পৃষ্ঠার নীচে অবস্থিত। যাইহোক, ক্রোমের বিপরীতে, আপনি অন্য কোন ডেটা মুছতে চান তা নির্দিষ্ট করার কোন উপায় নেই। অ্যাপটি আপনাকে আপনার ক্রিয়া নিশ্চিত করতে একটি অন-স্ক্রীন প্রম্পট দেবে৷

ঠিক আছে আলতো চাপুন , এবং ডেটা মুছে ফেলা হবে৷

অপেরা মিনিতে আপনার ফোনের ইতিহাস সরান

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

অপেরা থেকে ব্রাউজিং ইতিহাস মুছে ফেলার প্রক্রিয়াটি একটু বেশি জটিল৷

আপনার ব্রাউজার খোলা হয়ে গেলে, নিচের-ডান কোণায় অপেরা লোগোটি সনাক্ত করুন এবং এটিতে আলতো চাপুন। একটি ছোট উইন্ডো পপ আপ হবে। সেই উইন্ডোটির উপরে চারটি আইকন রয়েছে। গিয়ার নির্বাচন করুন ব্রাউজারের সেটিংস অ্যাক্সেস করতে আইকন।

এরপরে, যতক্ষণ না আপনি ব্রাউজিং ডেটা সাফ করুন দেখতে পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন . এটিতে আলতো চাপুন এবং আপনি যে ডেটা মুছতে চান তার পাশে চেকবক্সগুলি চিহ্নিত করুন৷ আপনি সংরক্ষিত পাসওয়ার্ড থেকে বেছে নিতে পারেন , ব্রাউজিং ইতিহাস , এবং কুকিজ এবং ডেটা .

যখন আপনি আপনার পছন্দে খুশি হন, তখন ঠিক আছে এ আলতো চাপুন .

কিভাবে ডলফিন থেকে ইতিহাস সাফ করবেন

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

ক্রোম, ফায়ারফক্স এবং অপেরা একসাথে সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের 90 শতাংশেরও বেশি। তাই এই নির্দেশিকাটিকে রাউন্ড আউট করার জন্য, আসুন কিছু জনপ্রিয় অবশিষ্ট ব্রাউজার দেখে নেওয়া যাক।

আপনি যদি ডলফিন ব্যবহার করেন, তাহলে আপনি আবিষ্কার করবেন যে অপেরার নেতৃত্বে অপসারণের প্রক্রিয়াটি অনুসরণ করে। উপরের কোণায় একটি মেনু আইকনের মাধ্যমে বিভিন্ন সেটিংস অ্যাক্সেস করার পরিবর্তে, আপনাকে স্ক্রিনের নীচে ডলফিন আইকনে ট্যাপ করতে হবে৷

একটি উইন্ডো পপ আপ করবে। এটি থেকে, ডেটা সাফ করুন নির্বাচন করুন . আবার, আপনি যে ধরনের ডেটা অপসারণ করতে চান তা বেছে নিতে পারেন। আপনার পছন্দ হল ব্রাউজিং ইতিহাস , ক্যাশে এবং সাইট ডেটা , কুকিজ , ফর্ম ডেটা , পাসওয়ার্ড , এবং অবস্থান অ্যাক্সেস .

নির্বাচিত ডেটা সাফ করুন আলতো চাপুন৷ ব্রাউজারের ইতিহাস মুছে ফেলতে।

UC ব্রাউজারে ইতিহাস সাফ করা

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

UC ব্রাউজার এতটা সুপরিচিত নয়, তবে আপনি যদি মূলধারার বিকল্পগুলি থেকে দূরে সরে যেতে চান তবে এটি Android এর জন্য একটি কঠিন বিকল্প ব্রাউজার৷

আপনার ব্রাউজারের ইতিহাস সাফ করার জন্য এটির প্রক্রিয়াটি এই তালিকায় সবচেয়ে জটিল। শুরু করতে, স্ক্রিনের নীচে তিনটি অনুভূমিক লাইনে আলতো চাপুন৷ ফলস্বরূপ পপআপ মেনুতে, ইতিহাস এবং বুকমার্কস লেবেলযুক্ত হলুদ আইকনটি নির্বাচন করুন .

আপনি যখন আইকনে আলতো চাপবেন, আপনি আপনার বুকমার্কগুলি দেখতে পাবেন৷ প্রথম তালিকা. আপনার ব্রাউজিং ইতিহাস প্রকাশ করতে বাম দিকে সোয়াইপ করুন। নীচে-ডান কোণায়, আপনি একটি ক্লিয়ার পাবেন৷ বোতাম এটি আলতো চাপুন, তারপর মুছুন নির্বাচন করে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন৷ অন-স্ক্রীন নিশ্চিতকরণে।

সাহসী ব্রাউজার থেকে ইতিহাস সরান

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

ব্রেভ ব্রাউজার ওয়েব ব্রাউজিং জগতে একটি নতুন ধারণা। একটি ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক স্থান যা, ব্রাউজারটি একটি বিজ্ঞাপন পুরষ্কার স্কিম এবং পাঠকদের বেসিক অ্যাটেনশন টোকেন ($BAT) ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে সাইটগুলিকে টিপ দেওয়ার ক্ষমতার জন্য ধন্যবাদ দেয়৷ প্রকৃতপক্ষে, BAT বিশ্বের শীর্ষ 30 ক্রিপ্টোকারেন্সিতে পরিণত হয়েছে৷

ব্রেভ ক্রোমিয়ামের উপর ভিত্তি করে, তাই আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলার প্রক্রিয়াটি ক্রোমের মতোই।

Android এ Brave এর ব্রাউজিং ইতিহাস মুছে ফেলতে, নীচের-ডান কোণে তিনটি উল্লম্ব বিন্দুতে ট্যাপ করে এবং ইতিহাস নির্বাচন করে শুরু করুন পপআপ মেনু থেকে। উইন্ডোর শীর্ষে, ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন৷ . এখানে, আপনি কোন ধরণের ডেটা মুছতে চান এবং কোনটি ধরে রাখতে চান তা সঠিকভাবে নির্বাচন করতে বিভিন্ন চেকবক্স ব্যবহার করুন। Chrome এর মতো, আপনি বেসিক-এর মধ্যে টগল করতে উইন্ডোর উপরের ট্যাবগুলি ব্যবহার করতে পারেন এবং একটি উন্নত দেখুন।

(আরো জানতে, ব্রেভ ব্রাউজার কীভাবে আমাদের বোন সাইট, ব্লক ডিকোডেড-এ কাজ করে সে সম্পর্কে একটি বিস্তৃত নির্দেশিকা দেখুন।)

কিভাবে ইকোসিয়াতে ইতিহাস সাফ করবেন

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস কীভাবে মুছবেন

ব্রেভ ব্রাউজারের মতো, ইকোসিয়াও কিছুটা ভিন্ন কিছু করার চেষ্টা করে। এটি বিশ্বের প্রথম পরিবেশ বান্ধব ব্রাউজার বলে দাবি করছে। কোম্পানী ওয়েব অনুসন্ধান থেকে যে অর্থ উপার্জন করে তা সারা বিশ্বে পুনরুদ্ধার কর্মসূচিতে অর্থায়নে ব্যবহৃত হয়; এ পর্যন্ত 60 মিলিয়নেরও বেশি গাছ লাগানো হয়েছে। কোম্পানির সাহিত্য অনুসারে, আপনি প্রতিটি অনুসন্ধানের জন্য বায়ুমণ্ডল থেকে এক কিলোগ্রাম CO2 সরিয়ে ফেলবেন৷

তবুও আবার, ক্রোমিয়াম ভিত্তি প্রদান করে। তাই ইকোসিয়াতে আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলতে, অ্যাপের মেনু খুলুন এবং ইতিহাস> ব্রাউজিং ডেটা সাফ করুন এ যান এবং আপনি যে বিভাগগুলি সরাতে চান তা নির্বাচন করুন৷

Android এ নিরাপদ থাকার অন্যান্য উপায়

অ্যান্ড্রয়েডে আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলা আপনার মোবাইল ফোন ব্যবহার করার সময় নিরাপদ থাকার একটি অংশ। এছাড়াও আপনাকে ব্যবহারকারী, ওয়াই-ফাই নিরাপত্তা, সাইডলোড করা অ্যাপ এবং আরও অনেক কিছু বিবেচনা করতে হবে।

আপনি যদি আরও জানতে চান, তাহলে Android এ Chrome এর জন্য কিছু প্রয়োজনীয় গোপনীয়তা টিপস এবং Android APK ডাউনলোডের জন্য আমাদের সবচেয়ে নিরাপদ সাইটগুলির তালিকা দেখুন৷


  1. অ্যান্ড্রয়েডে কীবোর্ডের ইতিহাস কীভাবে মুছবেন

  2. আপনার কম্পিউটারে আপনার Google কার্যকলাপের ইতিহাস কীভাবে মুছবেন?

  3. কিভাবে স্থায়ীভাবে MacBook এর ব্রাউজিং ইতিহাস মুছে ফেলবেন

  4. কিভাবে আপনার হার্ড ড্রাইভ ব্রাউজিং ইতিহাস মুছবেন