কম্পিউটার

প্রতিবেশী স্পুফিং:আপনার অনুরূপ স্ক্যাম ফোন নম্বর থেকে কল পাওয়া?

আপনার নিজের নকল যে ফোন নম্বর থেকে কল গ্রহণ? সম্ভাবনা রয়েছে যে এটি একজন স্ক্যামার প্রতিবেশী স্পুফিং পদ্ধতি ব্যবহার করে আপনাকে একটি দূষিত স্কিমে প্রলুব্ধ করতে বা আপনার ব্যক্তিগত তথ্য পেতে।

তাই প্রতিবেশী স্পুফিং ঠিক কি? স্ক্যামাররা কীভাবে আপনার নিজের মতো নম্বর থেকে রিং করে? এবং আপনি এটি বন্ধ করার জন্য কিছু করতে পারেন?

প্রতিবেশী স্পুফিং কি?

স্ক্যামাররা লোকেদের কলের উত্তর দেওয়ার জন্য প্রতারণা করার জন্য বিভিন্ন স্পুফ উপায় ব্যবহার করে। NPA-NXX স্পুফিং, অন্যথায় প্রতিবেশী স্পুফিং নামে পরিচিত, সেই পদ্ধতিগুলির মধ্যে একটি৷

এই ধরণের স্পুফিংয়ের পিছনে মূল ধারণাটি হল ফোন নম্বর থেকে অযাচিত কল করা যা সেই ব্যক্তির নম্বরের মতো যা তারা পৌঁছানোর চেষ্টা করছে৷ সাধারণত, এই ধরনের ফোন নম্বরগুলিতে আপনার এলাকার কোড থাকবে এবং আপনার নিজের ফোন নম্বর অনুকরণ করবে৷

আপনি একটি অজানা ফোন নম্বর থেকে একটি কল উত্তর করবেন? হয়তো না. কিন্তু যদি এটি আপনার এলাকার কোড সহ একটি সংখ্যা হয়? এই ধরনের ক্ষেত্রে, লোকেরা খুব কমই মনে করবে যে এটি একটি স্প্যাম কলার তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে, তাই তারা সম্ভবত তুলে নেবে৷

তারপর স্ক্যামার এবং টেলিমার্কেটররা যা চায় ঠিক তা পায়—আপনার সময় এবং মনোযোগ।

প্রতিবেশী স্পুফিং কি বিপজ্জনক?

আপনি নিজেকে প্রশ্ন করতে পারেন, ক্ষতি কি? স্পুফ কলকারীরা কি বিপজ্জনক?

এটা নির্ভর করে আপনি কোন ধরনের স্প্যাম কলারের সাথে কাজ করছেন।

যদি এটি এমন একজন ব্যক্তি হয় যে আপনার ব্যক্তিগত তথ্য পাওয়ার লক্ষ্য রাখে, তাহলে এই ধরনের কলের উত্তর দেওয়ার সময় আপনি নিজেকে অনেক সমস্যায় ফেলতে পারেন। কিন্তু যদি এটি একটি রোবোকল হয় বা শুধুমাত্র একটি টেলিমার্কেটর আপনার কাছে পৌঁছানোর চেষ্টা করে, তাহলে আপনি বিরক্ত হবেন৷

কিভাবে কেউ আমার মতো ফোন নম্বর থেকে কল করতে পারে?

প্রতিবেশী স্পুফিং:আপনার অনুরূপ স্ক্যাম ফোন নম্বর থেকে কল পাওয়া?

স্প্যাম কলার, টেলিমার্কেটর, বা অন্য যেকোনো ক্রমাগত পক্ষ বিভিন্ন পন্থা প্রয়োগ করে তা নিশ্চিত করতে যে তারা যাকে কল করছে তারা বিশ্বাস করে যে এটি একটি বৈধ ফোন নম্বর এবং তাদের ফোনের উত্তর দেয়।

প্রথমত, প্রতারকরা ব্যবহারযোগ্য ফোন নম্বর সংগ্রহ করে। উদাহরণস্বরূপ, আপনি একটি অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার পরে, একটি সাইটে সাইন আপ করার পরে তারা আপনার ফোন নম্বর পেতে পারে। তারপরে তারা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে আপনার মতো একটি ফোন নম্বর তৈরি করে এবং আপনাকে কল করার জন্য এটি ব্যবহার করে।

কেন স্ক্যামাররা প্রতিবেশী স্পুফিং পদ্ধতি ব্যবহার করে?

প্রতিবেশী স্পুফিং:আপনার অনুরূপ স্ক্যাম ফোন নম্বর থেকে কল পাওয়া?

স্ক্যামাররা প্রতিবেশী স্পুফিং পদ্ধতি পছন্দ করে যেহেতু আপনি অন্য কোথাও থেকে সন্দেহজনক ফোনের পরিবর্তে আপনার নিজের এলাকা কোড সহ একটি অজানা ফোন নম্বর আপনাকে কল করতে দেখলে তাদের আপনার কাছে পৌঁছানোর সম্ভাবনা বেশি থাকে৷

এত কষ্টে কেউ যাবে কেন? প্রতিবেশী স্পুফিং পদ্ধতি ব্যবহার করে এমন স্ক্যাম কলকারীরা আপনার কাছ থেকে কী চাইতে পারে:

  1. টাকা চুরি করা। স্ক্যামাররা আপনার সাথে যোগাযোগ করার জন্য এটি সবচেয়ে সুস্পষ্ট কারণ। তারা ব্যাঙ্ক হিসাবে জাহির করে এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের বিবরণ পেতে চেষ্টা করে।
  2. অবিলম্বে অর্থ প্রদানের দাবি। আপনি জরুরী অর্থ প্রদান না করা পর্যন্ত স্ক্যামার ফেডারেল এজেন্টদের ছদ্মবেশ ধারণ করে আপনাকে মামলার হুমকি দিতে পারে।
  3. অনুদান চাইতে। আপনি একটি দাতব্য দান করতে বলার জন্য একটি কল পেতে পারেন। এই স্ক্যাম টাইপ ছুটির চারপাশে অত্যন্ত জনপ্রিয়।
  4. আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে। স্ক্যামার বলবে যে তারা একটি কম্পিউটার কোম্পানির এবং তারা লক্ষ্য করেছে যে আপনার ডিভাইসে একটি জটিল সমস্যা রয়েছে যা অবিলম্বে সমাধান করা প্রয়োজন। তারা আপনাকে বলবে যে, আপনি যদি তাদের এটিতে অ্যাক্সেস দেন তবে তারা বিনামূল্যে সেই সমস্যাটি সমাধান করতে পারে। যেহেতু আমাদের ডিভাইসগুলি প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে, এতে অ্যাক্সেস মঞ্জুর করে, একজন স্ক্যামার সেটি চুরি করতে পারে বা এমনকি র্যানসমওয়্যার ইনস্টল করে আপনার পুরো সিস্টেমটি লক ডাউন করতে পারে।

কিভাবে প্রতিবেশী স্পুফড কল থেকে নিজেকে রক্ষা করবেন

এই কলগুলি থেকে নিজেকে সম্পূর্ণরূপে রক্ষা করা প্রায় অসম্ভব৷

যাইহোক, এমন কিছু ক্রিয়া রয়েছে যা এরকম কিছু ঘটার সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

  1. ন্যাশনাল ডোন্ট কল রেজিস্ট্রিতে আপনার ফোন নম্বর যোগ করুন। এটি একটি তালিকা যা দেশের ভোক্তা সুরক্ষা সংস্থা দ্বারা পরিচালিত হয় এবং এটি আপনাকে টেলিমার্কেটরদের কাছ থেকে কল পেতে বাধা দেবে। যাইহোক, এটি আপনাকে প্রতারকদের থেকে রক্ষা করবে না কারণ তারা ঠিক আইন অনুসরণ করে না!
  2. আপনার পরিচিতি তালিকায় নেই এমন নম্বর থেকে কলের উত্তর দেবেন না। যদি একজন ব্যক্তি আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কল করে, তাহলে সম্ভবত তারা আপনাকে একটি ভয়েসমেল ছেড়ে দেবে।
  3. আরও বিকল্পের জন্য আপনার ফোন ক্যারিয়ারের সাথে যোগাযোগ করুন। বেশিরভাগ প্রদানকারী অতিরিক্ত পরিষেবা অফার করে যা আপনার নম্বরকে প্রতারণামূলক কল থেকে রক্ষা করতে পারে।

আপনি কোন ফোন ব্যবহার করছেন—আইফোন, অ্যান্ড্রয়েড বা হোম ফোনের উপর নির্ভর করে স্ক্যাম কলারদের থেকে আপনার ফোনকে রক্ষা করার অন্যান্য উপায়ও রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি আইফোন থাকে, তাহলে আপনি সমস্ত অজানা কলগুলিকে ব্লক করতে এবং সরাসরি ভয়েসমেলে পুনঃনির্দেশিত করতে সাইলেন্স অজানা কলার বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন৷

আপনি যদি একটি প্রতিবেশীর স্পুফড কলের উত্তর দেন তাহলে কি করবেন

প্রতিবেশী স্পুফিং:আপনার অনুরূপ স্ক্যাম ফোন নম্বর থেকে কল পাওয়া?

যখন আপনার মনে করার কারণ থাকে যে একজন প্রতারক শিল্পী আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন, তখন কলটির উত্তর দেবেন না। কিন্তু আপনি যদি তা করেন, তাহলে তাদের জানানো হবে যে আপনার ফোন নম্বর সক্রিয় আছে এবং সম্ভবত আপনাকে আবার ডায়াল করবে৷

যদি সেই জাহাজটি যাত্রা করে এবং আপনি এই ধরনের কলের উত্তর দেন, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি বিষয়টিকে আরও খারাপ করবেন না:

  1. অবিলম্বে বন্ধ. যখন আপনার বন্ধু বা আপনার পরিচিত কারোর কণ্ঠস্বরের পরিবর্তে আপনি অপরিচিত ব্যক্তির কণ্ঠস্বর শুনতে পান, কলটি শেষ করুন। এবং যদি প্রকৃতপক্ষে কেউ একজন গুরুত্বপূর্ণ বার্তা সহ আপনাকে কল করছে, তারা আবার ডায়াল করবে এবং আপনাকে একটি ভয়েসমেইল পাঠাবে। এছাড়াও, স্ক্যামারকে ভয় দেখানোর চেষ্টা অর্থহীন।
  2. কোনও ব্যক্তিগত বিবরণ দেবেন না বা কলারের নির্দেশাবলী অনুসরণ করবেন না৷৷ আপনি কলটি শেষ করার পরে বা এমনকি "হ্যাঁ" বলার পরে তারা আপনাকে যে লিঙ্কটি পাঠায় তাতে ক্লিক করলে অনেক সমস্যা হতে পারে।
  3. কলটি বৈধ কিনা তা দুবার চেক করুন৷ স্ক্যামার যদি বলে যে তারা আপনার ব্যাঙ্ক বা অন্য কোনও সংস্থা থেকে কল করছে, তাহলে শুধু হ্যাং আপ করুন এবং একটি ভিন্ন ফোন ব্যবহার করে নিজেই সেই কোম্পানিকে কল করুন (যদি প্রতারক লাইন খোলা রেখে যায়)।

মনে রাখবেন:স্ক্যাম কলকারীরা খুব পেশাদার এবং বিশ্বাসযোগ্য মনে হতে পারে, তবে আপনাকে সর্বদা সন্দেহজনক থাকতে হবে।

অজানা ফোন নম্বর থেকে আসা কলের ব্যাপারে সতর্ক থাকুন

টেলিফোন কেলেঙ্কারী আজকাল একটি বাস্তব সমস্যা, এবং প্রতিবেশী স্পুফিং একটি কেলেঙ্কারী থেকে একটি বিশ্বস্ত কলকে আলাদা করা কঠিন করে তোলে৷

আপনাকে কল করা প্রতিটি অজানা ফোন নম্বর কোনও প্রতারকের কাছ থেকে আসছে না। কিন্তু তারপরও, এমনকি যখন আপনি আপনার এলাকা থেকে একটি ইনকামিং কল পান, আপনার অত্যন্ত সতর্কতা অবলম্বন করা উচিত এবং আপনার ফোন তোলা উচিত নাকি ভয়েসমেলে কল পাঠানো উচিত তা নিয়ে দুবার চিন্তা করা উচিত৷


  1. কিভাবে একটি ব্যাকআপ থেকে আপনার Android ফোন সেটিংস পুনরুদ্ধার করবেন

  2. আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে কীভাবে প্রিন্ট করবেন

  3. আপনার আইফোনে ফোন কল কিভাবে রেকর্ড করবেন

  4. একটি বাচ্চার দ্বারা হ্যাক হওয়া থেকে আপনার Android ফোনকে রক্ষা করুন