কম্পিউটার

নম্বর কলিং একটি ফোন কেলেঙ্কারী কিনা তা কীভাবে বলবেন

কলার আইডি ল্যান্ডলাইন এবং স্মার্টফোন উভয়ের জন্যই ব্যাপকভাবে উপলব্ধ। যদিও এই বৈশিষ্ট্যটি আপনার আশেপাশের বন্ধুদের সাথে প্র্যাঙ্ক কল করা প্রায় অসম্ভব করে তুলেছে, এর মানে এই নয় যে আপনি সবসময় জানেন কে আসলে কল করছে।

কারও নম্বর বেনামী থাকার বিভিন্ন কারণ রয়েছে—ব্যক্তির গোপনীয়তা উদ্বেগ থেকে কোম্পানিগুলির জন্য তালিকাভুক্ত নম্বর পর্যন্ত। কিন্তু অনেক স্ক্যামার এবং স্প্যামার তাদের সর্বশেষ শিকার ধরার জন্য অজানা নম্বর ব্যবহার করে, তাই একটি ফোন কেলেঙ্কারী কি? তারা কিভাবে কাজ করে?

ফোন কেলেঙ্কারী কি?

নম্বর কলিং একটি ফোন কেলেঙ্কারী কিনা তা কীভাবে বলবেন

বিভিন্ন ধরনের সন্দেহজনক কল ফোন স্ক্যাম হিসাবে গণনা করা হয়। মূলত, যদি কলকারীর লক্ষ্য থাকে আপনাকে কোনো কিছু থেকে আটকাতে, এটি একটি ফোন কেলেঙ্কারী। একজন ফোন স্ক্যামার আপনার কাছ থেকে চায় এমন কোনো জিনিস সেট করা নেই। তাদের লক্ষ্য তাদের কলের ধরনকে প্রভাবিত করে।

কখনও কখনও, তারা সরাসরি সংবেদনশীল তথ্যের জন্য জিজ্ঞাসা করে। অন্য সময়, তারা লগইন হস্তান্তর করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে। আপনি কী করছেন তা ভাবার আগে তারা প্রায়শই ভয় দেখানোর কৌশল ব্যবহার করে আপনাকে তথ্য থেকে ঠকাতে।

ফোন স্ক্যাম কখনও কখনও বিপজ্জনক হয়. অন্ততপক্ষে, এগুলি এমন একটি উপদ্রব যা আপনার সময় নষ্ট করে এবং আপনার মনের শান্তিকে আপস করে। চরম ক্ষেত্রে, লোকেরা প্রচুর অর্থ হারাতে পারে বা পরিচয় চুরির শিকার হতে পারে।

কোনো ক্ষতি করার সুযোগ পাওয়ার আগে আপনাকে ফোন কেলেঙ্কারি সনাক্ত করতে শিখতে হবে।

সাধারণ ফোন স্ক্যামগুলি কীসের দিকে নজর দেওয়া উচিত?

একটি ফোন স্ক্যামার বিভিন্ন কৌশল চেষ্টা করতে পারে, কিন্তু কিছু স্কিম অন্যদের তুলনায় বেশি সাধারণ। তারা সাধারণত ফোন কলের শেষে আপনার তথ্য হস্তান্তর করতে চায়। তারা বিভিন্ন পরিস্থিতিতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করে যা আপনার দৃষ্টি আকর্ষণ করবে।

এখানে কয়েকটি জনপ্রিয় ফোন স্ক্যাম রয়েছে৷

গ্রেফতারের হুমকি

জেল টাইম যে কারো জন্য একটি ভীতিকর হুমকি হতে পারে, বিশেষ করে যদি আপনি কিছু ভুল না করেন। কিছু প্রতারক স্থানীয় পুলিশ বিভাগ বা আইআরএস-এর কর্মকর্তা হিসাবে তথ্য দাবি করে।

অপ্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা

আপনি সাহায্যের জন্য কোনো ওয়েবসাইটে যোগাযোগ না করলে, প্রযুক্তিগত সহায়তা বলে দাবি করা ব্যক্তিদের ব্যক্তিগত প্রশ্নের উত্তর দেবেন না। স্ক্যামাররা কখনও কখনও ব্যাঙ্কিং বা অন্যান্য জনপ্রিয় অ্যাপগুলির জন্য গ্রাহক সহায়তা হিসাবে জাহির করে এবং "আপনাকে সাহায্য করার জন্য" আপনার লগইন বিবরণের অনুরোধ করে।

ভুয়া দাতব্য

কিছু দাতব্য সংস্থা ফোনে দাতাদের কাছে পৌঁছায়। যাইহোক, প্রতারকরা নকল দাতব্য সংস্থা তৈরি করে এবং অনুদানের অনুরোধ করে, বা এমনকি সত্যিকারের দাতব্য সংস্থার প্রতিনিধি হওয়ার জন্য এবং আপনাকে অর্থের জন্য প্রতারণা করে সৎ প্রকৃতির সামেরিয়ানদের সুবিধা নেওয়ার চেষ্টা করে।

প্রতিযোগিতার জয়

নম্বর কলিং একটি ফোন কেলেঙ্কারী কিনা তা কীভাবে বলবেন

কিছু সত্য হতে খুব ভাল শোনালে, এটা প্রায়ই হয়. যদি কেউ কল করে দাবি করে যে আপনি লটারি বা অন্য একটি বড় পুরস্কার জিতেছেন, তাহলে সন্দেহজনক হন—বিশেষ করে যদি আপনি সাম্প্রতিক অতীতে কোনো প্রতিযোগিতায় অংশ না নেন।

ঋণ ত্রাণ

সত্য হতে খুব ভালো কিছুর আরেকটি উদাহরণের মধ্যে রয়েছে ঋণ ত্রাণ প্রকল্প। তারা এমন ব্যক্তিদের টার্গেট করে যাদের ছাত্র, স্বাস্থ্যসেবা বা অন্যান্য ঋণ আছে এবং ঋণ কেলেঙ্কারি বা আপনার সংবেদনশীল তথ্য হস্তান্তর করার জন্য প্রতারণা করে।

বিপদে থাকা মানুষ

নিষ্ঠুরতম স্ক্যামগুলির মধ্যে একটি হল কাউকে বিপদে পড়ার বিষয়ে মিথ্যা বলা। এই জাল পরিস্থিতিগুলির মধ্যে জাল "নাইজেরিয়ান রাজপুত্র" স্কিম থেকে শুরু করে যে কেউ দাবি করতে পারে যে আপনার পরিবার হাসপাতালে আছে বা আটকে আছে। তারপরে তারা আপনাকে আর্থিক সহায়তা বা আরও ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করবে, দৃশ্যত সাহায্য করার জন্য।

"এই নম্বরটি কি নিরাপদ?":একটি নম্বর থাকলে আপনি কীভাবে বলবেন একটি কেলেঙ্কারী?

যদিও আদর্শ পরিস্থিতি হল আপনি চিনতে পারেন না এমন যেকোনো কলকে উপেক্ষা করা, এটি খুব বাস্তব নয়। আপনি একটি গুরুত্বপূর্ণ কল মিস করতে পারেন. আপনার তথ্য সুরক্ষিত রাখতে এবং ফোন স্ক্যাম এড়াতে কিছু সহজ টিপস আছে।

নম্বর কলিং একটি ফোন কেলেঙ্কারী কিনা তা কীভাবে বলবেন

যখন আপনি লক্ষ্য করেন যে একটি কলের অবস্থান আপনার দেশের বাইরে (এবং আপনি সেখানে বসবাসকারী বা পরিদর্শনকারী কাউকে জানেন না), এটি সম্ভবত একজন প্রতারক। এগুলি কেবল স্ক্যামই নয়, আপনার ফোন প্ল্যান কীভাবে আন্তর্জাতিক কলগুলিকে আচরণ করে তার উপর নির্ভর করে তাদের প্রচুর অর্থ ব্যয় হতে পারে৷

কিছু এলাকা কোড 809, 506, 242 এবং 404 সহ স্ক্যাম কলগুলিকেও নির্দেশ করে৷

স্ক্যামগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল প্রথম স্থানে সেই কলগুলির উত্তর না দেওয়া। আপনি যদি এই জিনিসগুলি আপনার কলার আইডিতে পপ আপ করতে দেখেন, তাহলে ফোনটি তুলবেন না।

আপনার নিজের ফোন এমনকি "স্ক্যাম সম্ভাবনা" হিসাবে একটি কল রিপোর্ট করে আপনাকে সতর্ক করতে পারে!

মনে রাখবেন, আপনি যদি কখনও একটি কল সম্পর্কে সতর্ক হন, আপনি সর্বদা এটিকে রিং করতে দিতে পারেন এবং নম্বরটি পরে দেখতে পারেন। বিপরীত ফোন লুকআপ করার জন্য বিভিন্ন কৌশল রয়েছে। অবশ্যই, যদি একটি কোম্পানির একটি তালিকাবিহীন নম্বর থাকে, তাহলে এটি আপনাকে খুব বেশি তথ্য প্রদান করবে না।

এটি সর্বদা সোশ্যাল মিডিয়াতেও পরীক্ষা করা মূল্যবান:প্রচুর লোক স্ক্যামার নম্বর সম্পর্কে অন্যদের সতর্ক করে, তাই সেগুলির সন্ধানে থাকুন৷ এটি টুইটারে অনুসন্ধানের মতোই সহজ৷

একটি কল স্ক্যাম কিনা তা কীভাবে বলবেন

আপনি যদি ফোনটি তুলেন, তবে আর দেরি নেই। কথোপকথনের বিষয়বস্তু দ্বারা একটি কল একটি কেলেঙ্কারী কিনা তা সনাক্ত করা প্রায়শই সহজ।

অনেক স্ক্যামার ভয়ের কৌশল ব্যবহার করে, তাই কলটি কেলেঙ্কারী কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সময় শান্ত এবং যুক্তিবাদী থাকুন। নীচের লাল পতাকাগুলিকে খুঁজে বের করার জন্য বিবেচনা করুন৷

পাসওয়ার্ড চাওয়া

গ্রাহক সহায়তা কখনই আপনার লগইন তথ্যের জন্য অনুরোধ করবে না। তারা কখনও কখনও নিরাপত্তা প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করতে পারে, কিন্তু কখনও আপনার পাসওয়ার্ড.

আসলে, আপনার আপনার পাসওয়ার্ড দেওয়া উচিত নয়৷ কারো কাছে।

এছাড়াও, মনে রাখবেন যে আপনি প্রযুক্তিগত সহায়তায় কল না করলে, তারা সম্ভবত আপনাকেও কল করবে না। অনেকেই ক্যাশঅ্যাপ স্ক্যামের জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ হারিয়েছে যেখানে স্ক্যামাররা প্রযুক্তিগত সহায়তার ভান করেছে।

ব্যক্তিগত তথ্য চাওয়া

ফোনে অপরিচিত কাউকে আপনার সংবেদনশীল তথ্য দেবেন না। এমনকি আপাতদৃষ্টিতে ক্ষতিকারক তথ্যের টুকরো (যেমন ঠিকানা এবং আপনার জন্ম তারিখ) প্রতারকদের কাজে লাগতে পারে।

আপনি কখনও শোনেননি এমন প্রচারগুলি

নম্বর কলিং একটি ফোন কেলেঙ্কারী কিনা তা কীভাবে বলবেন

আপনি কি এমন একটি প্রতিযোগিতায় এক মিলিয়ন ডলার জিতেছেন যা আপনি কখনও প্রবেশ করেননি? আপনার মালিকানাধীন নয় এমন গাড়িতে বিলম্বে অর্থ প্রদানের জন্য আপনার গ্রেপ্তারের জন্য কি একটি অভিযুক্ত "ওয়ারেন্ট" আছে?

সম্ভাবনা আছে, এই হুমকি বা পুরস্কার জাল।

পর্যাপ্ত তথ্য দিতে অস্বীকার করুন

একটি বৈধ কোম্পানি আপনার মনের শান্তির জন্য আরও তথ্য প্রদান করতে পারে। তাদের পরিচয় প্রমাণ করার জন্য একটি ঠিকানা বা কোম্পানির নাম সাহায্য করতে পারে, কিন্তু যথেষ্ট নয়। অতিরিক্তভাবে, যদি একজন কলকারী দাবি করেন যে আপনার "নাতি" বা "বন্ধু" সমস্যায় আছে কিন্তু প্রকৃত নাম দিতে না পারলে, এটি একটি স্ক্যাম।

স্ক্যাম কল সম্পর্কে আমার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

স্ক্যাম কলগুলি একটি বাস্তবতা যা আমাদের মধ্যে অনেকেই এক সময় বা অন্য সময়ে মুখোমুখি হবে। যদিও তারা বিপজ্জনক হতে পারে, বেশিরভাগ অংশের জন্য, তারা শুধুমাত্র একটি ঝামেলা। ফোন স্ক্যামগুলি কীভাবে সনাক্ত করতে হয় তা শেখা তাদের জন্য পড়ে যাওয়া এড়াতে একটি দুর্দান্ত উপায়।


  1. অ্যান্ড্রয়েডে একটি ফোন নম্বর কীভাবে আনব্লক করবেন

  2. ফোন নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. ফোন নম্বর দিয়ে ইনস্টাগ্রামে কাউকে কীভাবে খুঁজে পাবেন

  4. আপনার ফোনে ট্যাপ করা হলে কিভাবে বলবেন