কম্পিউটার

স্প্যাম কলাররা কীভাবে ফোন নম্বরগুলিকে স্থানীয় দেখাবে?

ফোন জালিয়াতি, স্প্যাম কল সহ, দিন দিন জনপ্রিয়তা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পাচ্ছে। স্ক্যামাররা বিভিন্ন স্পুফিং পদ্ধতি ব্যবহার করে লোকেদেরকে তাদের কল তোলার জন্য এবং তাদের মূল্যবান ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার জন্য প্রতারণা করে।

স্ক্যামাররা কীভাবে ফোন নম্বর ফাঁকি দেয় তা জানা আপনাকে উপদ্রব কল থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করতে পারে। স্প্যামাররা কীভাবে আপনার স্থানীয় এলাকা থেকে নম্বরগুলিকে ফাঁকি দেয় তা শিখতে পড়ুন৷

কল স্পুফিং কি?

কল স্পুফিং হল যখন একজন স্প্যাম কলকারী দূষিত কাজ করার জন্য একটি বিশ্বস্ত নম্বর হিসেবে নিজেদের ছদ্মবেশ ধারণ করে। তারা অন্য লোকেদের সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে অন্য কেউ হওয়ার ভান করে।

স্ক্যামাররা তাদের আসল ফোন নম্বর লুকানোর জন্য কলার আইডি স্পুফিং প্রযুক্তি ব্যবহার করে এবং পরিবর্তে এটি এমন দেখায় যেন কলটি একটি বৈধ ফোন নম্বর থেকে আসছে। উদাহরণ স্বরূপ, তারা একজনকে এই ভেবে প্রতারণা করতে পারে যে তারা একটি সরকারী সংস্থা, ব্যবসা বা এমনকি আপনার স্থানীয় এলাকা থেকেও কল পাচ্ছে।

কিন্তু কলার আইডি স্পুফিং কি বৈধ? ঠিক আছে, যদি কলকারীর উদ্দেশ্য নিরীহ হয়, স্পুফিং আইনী হিসাবে বিবেচিত হয়। তবে, যদি ব্যক্তির লক্ষ্য হয় প্রতারণা করা বা ক্ষতি করা, তাহলে তা বেআইনি।

কিভাবে স্প্যাম কলাররা ফোন নম্বর ফাঁকি দেয়?

স্প্যাম কলাররা কীভাবে ফোন নম্বরগুলিকে স্থানীয় দেখাবে?

সাধারণত, স্প্যামাররা একটি VoIP (ভয়েস ওভার আইপি) পরিষেবা বা আইপি ফোন ব্যবহার করে স্পুফিং চালায়, উভয়ই ফোন কল করার জন্য ইন্টারনেট ব্যবহার করে। কলার আইডি স্পুফিংয়ের প্রক্রিয়াটিও তেমন জটিল নয়।

  1. স্প্যামাররা অটো-ডায়ালিং সফ্টওয়্যার ব্যবহার করে তাৎক্ষণিকভাবে তালিকা থেকে ফোন নম্বরগুলির একটিতে সংযোগ করে৷ সাধারণত, এই ধরনের সিস্টেম রোবোকলের জন্য ব্যবহার করা হয়।
  2. কল চলাকালীন আপনি আপনার ফোনের স্ক্রিনে ঠিক কী দেখতে পাবেন তা তারা ঠিক করে—এটি যেকোনো নাম বা নম্বর হতে পারে।
  3. কোন নম্বরগুলি ডায়াল করতে হবে তা বেছে নিয়ে, তারা কয়েক মিনিটের মধ্যে লক্ষ লক্ষ মানুষের কাছে পৌঁছাতে পারে৷

এইভাবে, স্ক্যামাররা বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার সাথে যোগাযোগ করতে পারে এবং আপনাকে ভাবতে বাধ্য করতে পারে যে এটি আপনার স্থানীয় এলাকার কেউ বা এমনকি আপনার ব্যাঙ্ক থেকে কল করছে।

কীভাবে স্ক্যামাররা আপনার নিজের মতো নম্বর থেকে কল করে?

স্প্যাম কলাররা কীভাবে ফোন নম্বরগুলিকে স্থানীয় দেখাবে?

আপনি যদি কখনও এমন একটি ফোন নম্বর থেকে একটি বিরক্তিকর কল পেয়ে থাকেন যা আপনার নিজের নকল করে, তাহলে এর মানে হল যে স্ক্যামার প্রতিবেশী স্পুফিং পদ্ধতি ব্যবহার করে আপনাকে ফোন তোলার জন্য প্রতারণা করেছে৷

প্রতিবেশী স্পুফিং, যা NPA-NXX স্পুফিং নামেও পরিচিত, এটি একটি জনপ্রিয় পদ্ধতি যা প্রতারকরা তাদের কলের উত্তর দেওয়ার জন্য যে ব্যক্তির কাছে পৌঁছানোর চেষ্টা করছে তা নিশ্চিত করতে প্রয়োগ করে৷

এই ধরনের কলার আইডি স্পুফিং অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে কারণ স্ক্যামাররা আপনাকে কল করার জন্য যে ফোন নম্বরটি ব্যবহার করে সেটি আপনার স্থানীয় এলাকার একটির সাথে মিল থাকবে।

সাধারণত, যখন লোকেরা দেখতে পায় যে একটি অজানা ফোন নম্বর তাদের ডায়াল করছে, তারা তুলবে না এবং ভয়েসমেলে যেতে দেবে না। কিন্তু যদি এতে তাদের স্থানীয় এলাকা কোড থাকে, তাহলে সম্ভাবনা আছে, তারা কলটির উত্তর দেবে।

প্রতিবেশী স্পুফিংয়ের প্রক্রিয়াটি অন্য সমস্ত স্পুফিং পদ্ধতির মতো যা স্ক্যামাররা ব্যবহার করে। প্রথমত, প্রতারকরা ব্যবহারযোগ্য ফোন নম্বর অনুসন্ধান করে। সাধারণত, তারা ইন্টারনেটে তাদের টার্গেট নম্বর খুঁজে পায়। তারা একটি তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করে তাদের কলার আইডি তৈরি করে যার সাথে তারা যোগাযোগ করার চেষ্টা করছে তার ফোন নম্বরের সাথে সাদৃশ্যপূর্ণ করতে।

কে একটি স্পুফড নম্বর থেকে আমাকে কল করছে?

স্প্যাম কলাররা কীভাবে ফোন নম্বরগুলিকে স্থানীয় দেখাবে?

এমন কিছু পরিস্থিতিতে আছে যখন কলার আইডি স্পুফিং একটি নির্দোষ কাজ যা কোনো ক্ষতি করে না।

উদাহরণস্বরূপ, যখন একজন ডাক্তার একটি ব্যক্তিগত মোবাইল ফোন থেকে একজন রোগীকে কল করছেন কিন্তু ব্যক্তিটি মনে করতে চান যে কলটি অফিস থেকে আসছে। যাইহোক, সেখানে অনেক স্ক্যামার লোকেদের কাছ থেকে অর্থ বা ব্যক্তিগত তথ্যের মতো মূল্যবান কিছু পাওয়ার সুযোগ হিসাবে স্পুফিং ব্যবহার করে৷

কিছু প্রধান ফোন স্ক্যামের মধ্যে রয়েছে:

  • প্রযুক্তিগত সহায়তা কল
  • ব্যাঙ্ক জালিয়াতি কল
  • Windows টেক সাপোর্ট স্ক্যাম কল
  • বীমা কেলেঙ্কারি
  • জাল দাতব্য আবেদন
  • IRS কেলেঙ্কারী কল
  • কম্পিউটার মেরামতের স্ক্যাম কল
  • বিনিয়োগ কেলেঙ্কারি
  • স্বাস্থ্যসেবা কেলেঙ্কারি

আপনি যে কলটি পাচ্ছেন সেটি আসল নাকি স্ক্যাম কিনা তা আপনি যদি নিশ্চিত না হন, তাহলে ফোনে স্ক্যামারের সাথে আপনার ফোনে থাকা টেলটেল লক্ষণগুলির বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন৷ এছাড়াও, একটি অযাচিত ফোন নম্বর থেকে কল নেওয়ার সময় সর্বদা সতর্ক থাকতে ভুলবেন না।

স্পুফড কল থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

এটা মনে হতে পারে যে স্প্যাম কল মহামারী কখনও শেষ হয় না. যদিও এটি আংশিকভাবে সত্য, তবে এমন কিছু উপায় রয়েছে যা আপনি সেই বিরক্তিকর ফোন কলগুলি পাওয়ার সম্ভাবনা কমিয়ে আনতে পারেন৷ স্প্যাম কলকারীদের থেকে নিজেকে রক্ষা করতে আপনার যা করা উচিত তা এখানে:

  1. আপনার ফোন নম্বরটি ন্যাশনাল ডোন্ট কল রেজিস্ট্রি তালিকায় রাখুন। এটি প্রতারকদের আপনার কাছে পৌঁছাতে বাধা দেবে না তবে টেলিমার্কেটিং কলগুলি বন্ধ করবে৷
  2. আপনার ফোন ক্যারিয়ারের সাথে যোগাযোগ করুন। বেশিরভাগ বাহক হয় বিনামূল্যে বা অর্থপ্রদানকারী পরিষেবাগুলি অফার করে যা স্ক্যামারদের বিরুদ্ধে যুদ্ধে বেশ কার্যকর হতে পারে।
  3. একটি তৃতীয় পক্ষের কল-ব্লকিং অ্যাপ পান। এই ধরনের একটি অ্যাপ্লিকেশন আপনাকে আপনার ফোনে স্প্যাম কল এবং রোবোকলের সংখ্যা কমাতে সাহায্য করতে পারে। বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয় বিকল্প আছে, এবং তারা যেকোনো স্মার্টফোন প্ল্যাটফর্মে কাজ করতে পারে।

আপনি উপদ্রব কেলেঙ্কারী ফোন নম্বর ব্লক করতে পারেন. আপনি এটি যেকোনো ফোনের ধরনে করতে পারেন—Android, iPhone বা অন্য কোনো স্মার্টফোনে। এমনকি ল্যান্ডলাইন ফোনে স্ক্যাম নম্বরগুলি ব্লক করাও সম্ভব যাতে তারা সম্পূর্ণভাবে বিরক্ত করা বন্ধ করে দেয়।

অবশ্যই, আপনার স্ক্যাম হওয়ার সম্ভাবনা কমানোর সর্বোত্তম উপায় হল অজানা ফোন নম্বর থেকে আসা কলগুলির উত্তর না দেওয়া। যদি গুরুত্বপূর্ণ কেউ আপনাকে কল করছে, তাহলে তারা আপনাকে একটি ভয়েসমেল পাঠাবে এবং আপনার কাছে সেই ফোন কলটি ফেরত দেওয়ার সম্ভাবনা থাকবে৷

কিন্তু আপনি যদি ইতিমধ্যেই আপনার ফোন তুলে থাকেন, এবং সেই কলটি বৈধ কিনা তা নিয়ে প্রশ্ন করতে শুরু করেন, কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না৷

শুধু হ্যাং আপ.

যদি কলকারীরা নিজেদেরকে আপনার ব্যাঙ্কের কেউ বলে পরিচয় দেয়, তাহলে নিজের ব্যাঙ্কে কল করুন এবং তাদের জিজ্ঞাসা করুন যে তারা আপনাকে আগে কল করেছিল কিনা।

ফোন স্ক্যামারদের আপনাকে প্রতারণা করতে দেবেন না

স্ক্যাম কলার থেকে আপনার ফোনকে সম্পূর্ণরূপে রক্ষা করা সম্ভব নয়৷ অতএব, একটি অজানা ফোন নম্বর থেকে কল পাওয়ার সময় আপনার সর্বদা সতর্ক থাকা উচিত। বিভিন্ন স্পুফিং পদ্ধতির সাহায্যে, স্ক্যামাররা এমনও মনে করতে পারে যেন এটি আপনার স্থানীয় এলাকার কেউ কল করছে, যার ফলে স্ক্যাম নম্বর শনাক্ত করা কঠিন হয়ে যায়।

দুর্ভাগ্যবশত, শুধুমাত্র ফোন কল প্রতারকদের কাছ থেকে আসতে পারে না। স্ক্যামাররা এমনকি জাল ইমেল তৈরি করতে পারে বা আপনার ইমেল ঠিকানা ব্যবহার করে আপনার পরিচয়ের ক্ষতি করতে পারে।


  1. অ্যান্ড্রয়েড ওরিওতে কীভাবে অ্যাপস সাইডলোড করবেন

  2. কীভাবে আপনার ফোনটিকে একটি টিভিতে সংযুক্ত করবেন

  3. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  4. অ্যান্ড্রয়েড ফোনে ব্যক্তিগত নম্বরগুলি কীভাবে ব্লক করবেন