কম্পিউটার

TangleBot:নতুন ম্যালওয়্যার Android ব্যবহারকারীদের লক্ষ্য করতে COVID-19 ভুল তথ্য ব্যবহার করে

TangleBot ম্যালওয়্যার ব্যবহারকারীদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য পেতে COVID-19 সম্পর্কে সাম্প্রতিক উদ্বেগগুলি ব্যবহার করে। সাইবার আক্রমণকারীরা আপাতত COVID-19 সম্পর্কিত সম্ভাব্য গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে ব্যবহারকারীদের প্রলুব্ধ করার চেষ্টা করছে।

এর মধ্যে একটি বীমা পরিকল্পনা, ভ্যাকসিনেশন অ্যাপয়েন্টমেন্ট এবং ম্যালভার্টাইজিং, ফিশিং এবং আরও অনেক কিছুর মাধ্যমে অন্যান্য অনেক সৃজনশীল কৌশল অন্তর্ভুক্ত থাকতে পারে।

এখন, স্মিশিং (এসএমএসের মাধ্যমে ফিশিং) ব্যবহার করে অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে টার্গেট করা প্রচলিত হয়ে উঠছে৷

TangleBot SMS ম্যালওয়্যার কি?

Flubot এর মতো, TangleBot ব্যবহারকারীদের বোকা বানানোর জন্য এবং একটি অ্যান্ড্রয়েড ফোনে অ্যাক্সেস লাভ করার জন্য হাসিখুশি ব্যবহার করে।

ম্যালওয়্যারের প্রাথমিক লক্ষ্য হল বিভিন্ন ডিভাইস ফাংশন নিয়ন্ত্রণ করে আর্থিক তথ্য এবং ব্যক্তিগত ডেটা চুরি করা, রিপোর্ট ক্লাউডমার্ক৷

একজন শিকারকে প্রলুব্ধ করতে, আক্রমণকারীরা একটি COVID-19-সম্পর্কিত এসএমএস পাঠিয়ে শুরু করে যা আপনাকে একটি টিকা বুকিং, COVID-19-এর জন্য একটি নতুন নিয়ম এবং অন্যান্য ধরণের সতর্কতা সম্পর্কে জানায়। আপনি যখন লিঙ্কটিতে ক্লিক করেন, এটি আপনাকে এমন একটি পৃষ্ঠায় নিয়ে যায় যা আপনার অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করার সুপারিশ করে৷ এবং তারপরে আপনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে পারবেন।

একবার প্রভাবিত হলে, TangleBot ম্যালওয়্যার আপনাকে সেটিংসের মাধ্যমে অ্যাক্সেসযোগ্যতার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে, যা এটিকে আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্যাঙ্কের শংসাপত্রগুলি রেকর্ড করতে এবং পর্যবেক্ষণ করতে সক্ষম করবে৷

এটি ফোন কল পরিচালনা করতে, বার্তা পাঠাতে, একটি ক্যামেরা, মাইক্রোফোন অ্যাক্সেস করতে এবং আপনার ডিভাইসে অন্যান্য কার্যকলাপ পর্যবেক্ষণ করতে পারে। তাই এটি এটিকে বিপজ্জনক ম্যালওয়্যার করে তোলে৷

কিভাবে ট্যাঙ্গলবট ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকবেন

অপরিচিতদের কাছ থেকে বার্তা পাওয়ার বিষয়ে আপনাকে বিশেষভাবে সতর্ক থাকতে হবে, সেগুলি চিকিৎসা প্রতিষ্ঠান, বীমা কোম্পানি বা অন্য কোনো সংস্থা হতে পারে। এটি একটি নিরীহ এসএমএস এর মতো দেখতে হতে পারে কিন্তু এর অর্থ হতে পারে আপনি হাসির শিকার, আপনার ব্যক্তিগত এবং আর্থিক তথ্য ঝুঁকির শিকার হচ্ছেন৷

এসএমএস বার্তাগুলির লিঙ্কগুলিতে ক্লিক করবেন না৷

আপনি যদি উদ্বিগ্ন হন যে আপনি সত্যিই একটি ডেলিভারি, অ্যাপয়েন্টমেন্ট বা অনুরূপ মিস করেছেন, অন্য উপায়ে অফিসিয়াল পরিষেবাগুলির সাথে চেক করুন। যেকোনো ডেলিভারি, COVID-19 টিকা বুকিং এবং অন্যান্য ট্র্যাক করতে অফিসিয়াল অ্যাপের উপর নির্ভর করুন।

উপরন্তু, অফিসিয়াল প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল করুন। যদি কিছু আপনাকে প্লে স্টোরের বাইরে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য অনুরোধ করে, তাহলে আপনাকে এটি এড়াতে হবে।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে প্রাক-ইনস্টল করা ম্যালওয়্যার মোকাবেলা করবেন

  2. Nougat এ নতুন কি আছে? এটা আপডেট মূল্য?

  3. 8টি অ্যাপ শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন

  4. Android Marshmallow:নতুন কি