কম্পিউটার

আপনার ঝুঁকি নিয়ে আনন্দ নিন; পর্নোগ্রাফি ব্যবহারকারীরা Ransomware-এর নতুন টার্গেট

পর্নোগ্রাফি ব্যবহারকারীরা ম্যালওয়্যারের জন্য সবচেয়ে সহজ লক্ষ্য। ম্যালওয়্যার হল এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারীর সিস্টেম লক করতে এবং এটি থেকে সংবেদনশীল তথ্য চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে। র‍্যানসমওয়্যার হল একটি নতুন এবং পরিশীলিত ম্যালওয়্যার যা সিস্টেমটি আনলক করার বিনিময়ে ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ আদায় করার জন্য চালু করা হয়েছে। Ransomware সিস্টেম লক করে এবং সিস্টেম আনলক করার জন্য মুক্তিপণ দাবি করে।

CryptoLocker Ransomware ভাইরাস – আপনার যা কিছু জানা দরকার

আপস করা সাইটগুলি কীভাবে র্যানসমওয়্যার আক্রমণের উত্স হয়ে ওঠে?

ব্যবহারকারীরা যখন পর্নো সাইট দেখে তখন র‍্যানসমওয়্যার সিস্টেম ইনজেক্ট করে৷ ব্যবহারকারীরা ব্রাউজ করার সময়, পর্নোগ্রাফি ডাউনলোডগুলিতে একচেটিয়া অ্যাক্সেস পেতে ব্যবহারকারীদের ভিডিও প্লেয়ার ডাউনলোড করতে বলে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়৷ একবার ভিডিও প্লেয়ার ইনস্টল হয়ে গেলে, এটি ব্যবহারকারীদের অবস্থান সনাক্ত করে এবং তাদের ভাষায় সতর্কতা সহ একটি ওয়েব পৃষ্ঠা দেখায়। সতর্কতাটি এরকম:

            “মনোযোগ! নিরাপত্তার কারণে আপনার সিস্টেম লক আপ করা হয়েছে। সিস্টেমে উপস্থিত সমস্ত ফাইল এনক্রিপ্ট করা হয়েছে। জাল বার্তায় বলা হয়েছে যে ব্যবহারকারীদের ইন্টারনেট ঠিকানা এফবিআই বা ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্ট অফ জাস্টিস এর কম্পিউটার ক্রাইম এবং ইন্টেলেকচুয়াল প্রপার্টি সেকশন দ্বারা ট্র্যাক করা হয়েছে যেটি চাইল্ড পর্নোগ্রাফি সাইট বা অন্যান্য বেআইনি অনলাইন কার্যকলাপের সাথে জড়িত।

মেশিনগুলি আনলক করতে, ব্যবহারকারীদের বিটকয়েন বা প্রিপেইড মানি কার্ড পরিষেবার মাধ্যমে মুক্তিপণের অর্থ প্রদান করতে হবে৷"

পেটিয়া র‍্যানসমওয়্যার – আপনার কম্পিউটার ঝুঁকিতে রয়েছে

 আরেকটি সাধারণ পদ্ধতি যা ব্যবহারকারীর কম্পিউটারকে টার্গেট করার জন্য দেখা যায় তা হল বিভিন্ন লিঙ্ক এবং পপ-আপের মাধ্যমে এই বার্তাটি দেখানো হয় যে "আপনি সেই সৌভাগ্যবান দর্শক যিনি কোনো দেশে যাওয়ার সুযোগ পেয়েছেন", অথবা “আপনি জিতেছেন পরিমাণ (উল্লেখিত), দাবি করতে ক্লিক করুন”।

 এই ধরনের লিঙ্কগুলি অ্যাক্সেস করার পরে নিজে থেকে কিছু সফ্টওয়্যার ডাউনলোড করা শুরু করে এবং শেষে, ব্যবহারকারী জানতে পারে যে Ransomware আক্রমণের কারণে তার কম্পিউটারের সাথে আপস করা হয়েছে।

 এই উদাহরণে BitDefender কোম্পানি বলেছে যে নতুন ম্যালওয়্যারটি চালু হয়েছে Reveton৷ রেভেটন র‍্যানসমওয়্যার 2012 এবং 2013 সালে কয়েক হাজার পিসিকে প্রভাবিত করেছিল৷

   Reveton ransomware অন্যান্য ম্যালওয়্যারের মতো একই পদ্ধতি ব্যবহার করে না যা ইমেল সংযুক্তি ডাউনলোড করার সময় ছড়িয়ে পড়ে৷ পরিবর্তে, ব্যবহারকারীরা কিছু আপস করা ওয়েবসাইট অ্যাক্সেস করলে এটি চিত্রে আসে। একবার সিস্টেম সংক্রমিত হলে, সিস্টেম অবিলম্বে লক হয়ে যায় এবং একটি সতর্কতা প্রদর্শন করে। সতর্কতাটি এই বার্তাটি দেখায় যে ব্যবহারকারী পর্ন সাইট দেখার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন এবং ফেডারেল আইনের বিরুদ্ধে।

 এই ধরনের র‍্যানসমওয়্যার আক্রমণ সাধারণ হয়ে উঠেছে কারণ স্ক্রিনে প্রদর্শিত ধরনের সতর্কতা দেখে মানুষ ভীত হয়ে পড়ে। এফবিআই লোগো, অপরাধমূলক অভিযোগের সম্ভাব্য হুমকি সহ কম্পিউটারের ডেটা মুছে ফেলার হুমকি, এবং জনসাধারণের অবমাননা ব্যবহারকারীদের মুক্তিপণ দিতে বাধ্য করে৷

কিন্তু, বিবেচনা করুন যে মুক্তিপণ পরিশোধ করার পরেও, ব্যবহারকারীরা তাদের কম্পিউটার আনলক নাও করতে পারে৷ নিরাপত্তা পেশাদারদের দ্বারা কোন অবস্থাতেই মুক্তিপণ না দেওয়ার জন্য সুপারিশ করা হয়। এটি শুধুমাত্র আক্রমণকারীদের অর্থ প্রাপ্তির জন্য আরও ব্যবহারকারীকে তাদের শিকারে পরিণত করতে উত্সাহিত করবে৷

র্যানসমওয়্যার থেকে নিজেকে বাঁচাতে কী করা উচিত

প্রথমত, আপনার সিস্টেমের সাথে আপস করা হলেও আতঙ্কিত হবেন না৷ দ্বিতীয় কথা, মুক্তিপণ পরিশোধ করবেন না। এটি তাই কারণ আপনি আপনার হাত থেকে ডেটার পাশাপাশি অর্থ হারাবেন।

ব্যবহারকারীদের বরং ক্ষতি থেকে ডেটা সংরক্ষণের দিকে মনোনিবেশ করা উচিত৷ র‍্যানসমওয়্যার থেকে প্রতিরোধ নিরাময়ের চেয়ে ভালো।

সমস্ত ডেটা ব্যাক আপ করা এবং একটি নামকরা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা এই সমস্যার সবচেয়ে সহজ এবং সর্বোত্তম সম্ভাব্য সমাধান৷

 ক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেটা ব্যাকআপ করতে একটি টুল ব্যবহার করুন৷ ক্লাউড ডেটার হাই-এন্ড নিরাপত্তা নিশ্চিত করে এবং সহজে পুনরুদ্ধারের প্রস্তাব দেয়। যেকোন জায়গায় ডান ব্যাকআপ ব্যবহারকারীদের তাদের কঠিন সময়ে সাহায্য করতে পারে যখন তারা তাদের ডেটা ফেরত পেতে লড়াই করতে পারে।

Right Backup Anywhere স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে সমস্ত ডেটার ব্যাকআপ তৈরি করে৷ ব্যবহারকারীদের শুধুমাত্র ব্যাকআপ তৈরি করার সময় নির্দিষ্ট করতে হবে, অ্যাপ হ্যান্ডলগুলিকে বিশ্রাম দিতে হবে।

এটি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অফার করে

  • ক্লাউডে সমস্ত ডেটার ব্যাকআপ তৈরি করা হচ্ছে
  • দ্রুত পুনরুদ্ধার
  • ফাইলগুলিতে সহজ অ্যাক্সেস
  • স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ তৈরি করতে অন্তর্নির্মিত সময়সূচী
  • যেকোনো সময়, যে কোনো জায়গায় অ্যাক্সেস।

অমূল্য ডেটা এবং সংবেদনশীল তথ্য হারানো দুর্ভাগ্যজনক হবে এবং তাও Ransomware আক্রমণের কারণে৷ এবং আরও খারাপ হবে যখন আপনার কাছে ডেটার ব্যাকআপ থাকবে না। যে কোনো জায়গায় ডান ব্যাকআপ ব্যবহার করুন কোনো ক্ষতি থেকে আপনার তথ্য সংরক্ষণ করতে. ফিশিং এবং ভাইরাস ছড়ানোর জন্য পরিচিত আপস করা ওয়েবসাইট পরিদর্শন এড়িয়ে চলুন। এলোমেলোভাবে লিঙ্কগুলিতে ক্লিক করবেন না এবং শুধুমাত্র নির্ভরযোগ্য উত্স থেকে সামগ্রী ডাউনলোড করুন। নিরাপদে থাকুন!


  1. নতুন Ransomware BadRabbit রাশিয়া এবং ইউক্রেনকে লক্ষ্য করে

  2. আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য অ্যান্টি-ট্র্যাকিং ব্রাউজার

  3. কিভাবে Facebook আপনার বিশ্বাস পুনরুদ্ধার করার চেষ্টা করছে?

  4. নতুন Apple মানচিত্রের বৈশিষ্ট্য যা আপনার মনোযোগের যোগ্য